X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পারিবারিক সহিংসতা: ‘সিগন্যাল ফর হেল্প’ নিয়ে কি ভাবা যায়?

 ফাহিমা আক্তার
২৫ জুলাই ২০২১, ১৬:১৩আপডেট : ০২ নভেম্বর ২০২১, ১৭:৩৯

ফাহিমা আক্তার ২০২০ সালের ১৪ এপ্রিল ‘কানাডিয়ান উইমেন্স ফাউন্ডেশন’ কোভিড-১৯-এ বেড়ে যাওয়া পারিবারিক সহিংসতা হ্রাসকল্পে ‘সিগন্যাল ফর হেল্প’– নামে একটি উদ্যোগ নেয়। এর পরপরই একই সালের ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ‘উইমেন্স ফান্ডিং নেটওয়ার্ক’ ও এই উদ্যোগটি গ্রহণ করে। ‘সিগন্যাল ফর হেল্প’- হলো একটি সংকেত, যা কিনা সহিংসতার শিকার ব্যক্তি অন্য কোনও ব্যক্তিকে সরাসরি বা ভিডিও কল দেবেন, যাতে তিনি অর্থাৎ সহিংসতার শিকার ব্যক্তি অন্য ব্যক্তিকে বুঝাবেন যে তার সাহায্য প্রয়োজন। এজন্য তাকে প্রথমে তার একটি হাত দেখাতে হবে এবং বৃদ্ধাঙ্গুলিকে মুষ্টির ভেতরে নিয়ে বাকি চারটি আঙুল দিয়ে তা চেপে ধরতে হবে। এখানে প্রতীকীভাবে বুঝানো হয়েছে যে ভিকটিম হলো বৃদ্ধাঙ্গুলের মতো এবং বাকি চারটি আঙ্গুলের দ্বারা সে ট্র্যাপে আটকে গেছে। যেহেতু কোভিড-১৯-এর কারণে সর্বত্র লকডাউন বিরাজ করছে এবং সহায়তা কেন্দ্রগুলোতে গিয়ে সাহায্য পাওয়া কঠিন হয়ে গেছে, তাই নির্যাতনের শিকার ব্যক্তি যাতে সহজেই সাহায্যের কথা জানাতে পারে, সেজন্য এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

যখন কোনও ব্যক্তি নির্যাতনের শিকার কারও কাছ থেকে এই নির্দিষ্ট সংকেতটি পাবেন, তখন তার কি করণীয় সে সম্পর্কেও বিস্তারিত বলে দেওয়া আছে ‘কানাডিয়ান উইমেন্স ফাউন্ডেশন’ এর ওয়েবসাইটে। যেমন, যদি কোনও ভুক্তভোগী তাকে এই সংকেত দেখান, তখন তিনি ৯১১- এ কল করবেন এবং ভুক্তভোগীর সাহায্যের জন্য পুলিশ বা সংশ্লিষ্ট সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানকে জানাবেন। তবে, প্রথমেই পুলিশকে জানাতে হবে তেমন নয়, যেহেতু এমনও হতে পারে যে ভুক্তভোগী কেবল কিছু তথ্য জানতে চাইছেন বা জানাতে চাইছেন। এতে আরও বলা আছে কোন ধরনের কৌশল অবলম্বন করে সাহায্যকারী ব্যক্তি ভুক্তভোগীর কাছ থেকে তথ্য নেবেন। যেমন, তিনি কল করে এমন প্রশ্ন করবেন যেগুলোর উত্তর কেবল হ্যাঁ বা না-তে দেওয়া সম্ভব। অথবা কলে কেউ শুনে ফেলার সম্ভাবনা থাকলে খুদেবার্তা পাঠাবেন, যেখানে একদম স্বাভাবিক কথা লেখা থাকবে এবং কৌশলে সাহায্য প্রয়োজন কিনা তা জানতে চাওয়া হবে।

কিন্তু যেহেতু এই সংকেতটি জনসাধারণের কাছে পরিচিত হয়ে যাবে, তাই নির্যাতনকারীর এই সম্পর্কে জেনে যাওয়ার ঝুঁকিও থেকে যায়। আর অনেক ক্ষেত্রেই নির্যাতনকারীর ভুক্তভোগীকে নিয়ন্ত্রণ করার একটা প্রবণতা দেখা যায়, যার কারণে ভুক্তভোগী কোনও সংকেত ব্যবহারের সুযোগ নাও পেতে পারে। এক্ষেত্রে ‘কানাডিয়ান উইমেন্স ফাউন্ডেশন’- এর ভাষ্য হলো– একটি নির্দিষ্ট উদ্যোগের আওতায় সব ভুক্তভোগীকে আনা সম্ভব নয়। এই উদ্যোগের উদ্দেশ্য হলো যত বেশি সংখ্যক ভুক্তভোগীকে সাহায্য প্রদান করা যায়।

‘কানাডিয়ান উইমেন্স ফাউন্ডেশন’ যেসময়ে ‘সিগন্যাল ফর হেল্প’ উদ্যোগটি গ্রহণ করেন, একই সময়ে বাংলাদেশে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ পারিবারিক সহিংসতার ওপর একটি জরিপের রিপোর্ট প্রকাশ করে। বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ২৭টি জেলায় এই জরিপ কাজ পরিচালনা করা হয়, যেখানে দেখানো হয় ৪২৪৯ জন নারী এবং ৪৫৬ জন শিশু পারিবারিক সহিংসতার শিকার। এদের মধ্যে আবার ১৬৭২ জন নারী ও ৪২৪ জন শিশু জীবনে প্রথমবারের মতো সহিংসতার শিকার হয়েছেন।

সহিংসতার শিকার ব্যক্তিদের সহায়তায় এ দেশে যেসব হেলপলাইন আছে, তারমধ্যে উল্লেখযোগ্য হলো বাংলাদেশ সরকার পরিচালিত হেলপলাইন ১০৯, জাতীয় জরুরি অবস্থার হেলপলাইন ৯৯৯, যেখানে পুলিশ ও হাসপাতালের জন্য জরুরি সেবা পাওয়া যাবে, কোভিড-১৯-কে কেন্দ্র করে বিশেষ হেলপলাইন ৩৩৩ এবং ন্যাশনাল হেলপলাইন সেন্টার ফর ভায়োলেন্স এগেইনস্ট উইম্যান-এর হেলপলাইন ১০৯২১।

এখন প্রশ্ন হচ্ছে, সহিংসতার শিকার নারী বা শিশুদের কাছে এই হেলপলাইনগুলোর পরিচিতি বা সহজলভ্যতা ঠিক কতটুকু আছে? যদি বলা হয় খুবই যৎসামান্য মানুষের কাছেই এর পরিচিতি আছে, তাহলে মনে হয় অত্যুক্তি হবে না। গবেষণাগুলোয় যে উপাত্ত উঠে আসে তার বেশিরভাগই হলো রিপোর্টকৃত ভুক্তভোগীর সংখ্যা। কিন্তু যারা তাদের নির্যাতনের বা সহিংসতার কথা রিপোর্ট করেন না, তাদের সংখ্যা কি নেহায়েতই কম হবে? এছাড়াও রিপোর্টকৃত নির্যাতনের শিকার ব্যক্তিরা কি আদৌ কোনও সহায়তা গ্রহণ করতে পারছেন? অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় যাদের নির্যাতন মাত্রাতিরিক্ত হয়ে যায়, কেবল তারাই কোনও সহায়তার শরণাপন্ন হন। বাকিদের সহায়তা না নেওয়ার পেছনে বড় কারণ হিসেবে থাকে সহায়তা কোথায় পাওয়া যায় তা সম্পর্কে না জানা, সহায়তার আবেদন করেও আদৌ কোনও সহায়তা পাবেন কিনা সে ব্যাপারে সংশয়, আর পারিবারিক চাপ ও ভীতি তো আছেই। যেসব সংস্থা এই নিয়ে গবেষণা করেন, তারা কোনও না কোনও একটি পন্থা ঠিক-ই বাতলে দেন, কিন্তু সেই পন্থাগুলো কার্যকরভাবে কতটা ভুক্তভোগী গ্রহণ করতে পারছেন, সে ব্যাপারে অনেকটা ঘাটতি থেকেই যায়।

ধরি, কানাডা বা যুক্তরাষ্ট্র ভুক্তভোগীর সহায়তার জন্য যে পন্থাটি অবলম্বন করলো, বাংলাদেশেও এমন একটি পন্থা চালু করা গেলো। কিন্তু কতজনকে আসলে এই সম্পর্কে অবগত করা যাবে? অথবা অবগত করার পন্থাটাই বা কেমন হবে? যারা ভুক্তভোগী, তাদের কাছে কোন মাধ্যমে এই কৌশলের কথা জানানো যাবে? আবার যাদের কাছে ভুক্তভোগীরা সহায়তা চাইবেন, তাদেরও কীভাবে কৌশলের শিক্ষা দেওয়া যাবে যাতে তারা কার্যকরভাবে সহায়তা প্রদান করতে পারেন?

এত প্রশ্ন ও সংশয় থাকা সত্ত্বেও এমন কোনও উদ্যোগ একেবারেই যে বিফলে যাবে, তা নিশ্চিত করে বলা যায় না। বিশ্বায়ন ও প্রযুক্তির উন্নয়নের সুবিধাটুকু যদি এক্ষেত্রে খাটানো যায়, তাহলে মন্দ কী! বরং দেখা যাবে অনেকাংশেই ইতিবাচক কিছু এ দেশের পারিবারিক সহিংসতার শিকার ব্যক্তিরা পাবেন। ধরে নেওয়া যাক এমন কোনও ‘সাহায্যের সংকেত’ এ দেশের মানুষকেও জানানো গেলো। এখন যেহেতু সামাজিক যোগাযোগমাধ্যম বিশেষ করে ফেসবুক এবং ইউটিউব ব্যবহারকারী শহর-গ্রাম সর্বত্রই উপস্থিত, এই মাধ্যমগুলোর মাধ্যমে যদি এমন কোনও উদ্যোগের প্রচার করা হয়, তাহলে অনেক মানুষই এই সম্পর্কে জানতে পারবে বলে আশা করা যায়। কানাডার উদ্যোগটিও এখন ফেসবুক ইউটিউবসহ অন্যান্য মাধ্যমে ভিডিও আকারে পাওয়া যাচ্ছে। এখন যদি ওই আশঙ্কা করা হয় যে নির্যাতনকারীরাও এই সম্পর্কে অবগত হয়ে যেতে পারেন, সে ক্ষেত্রে বলা যায় যতজন এই উদ্যোগের কারণে সহায়তা পাবেন, এই উদ্যোগ না থাকলে এই কমসংখ্যক ব্যক্তিও সহায়তা থেকে বঞ্চিত হবেন। তাই ‘নাই মামা’ কে নিয়ে আফসোস না করে ‘কানা মামা’কে দিয়ে যদি কিছু সহায়তা হয়, খুব ক্ষতি হবে কি?

লেখক: কনসালটেন্ট, আইপাস বাংলাদেশ।

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বশেষসর্বাধিক

লাইভ