X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

সেকশনস

ডাকবাক্সের প্রেমে ডুবে শ্রাবণ্যর ফেরা...

আপডেট : ২৫ জুলাই ২০২১, ২১:১১

শ্রাবণ্য তৌহিদা চিঠি কিংবা ডাকবাক্সের যুগ ফুরিয়েছে, চলছে অন্তর্জাল দাপট। যোগাযোগ এখন অপেক্ষাহীন মুহূর্তের মতো। চিঠির আবেদন তবে কি ফুরালো? 

এমন প্রশ্নের অনুসন্ধান করতে নির্মিত হলো ঈদ নাটক ‘প্রিয় ডাকবাক্স’। আর এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় সঞ্চালক শ্রাবণ্য তৌহিদা। প্রায় ৫ বছর পর এবারের ঈদে মোট ৩টি নাটকে কাজ করেছেন তিনি। সঙ্গে ঈদ বিশেষ অনুষ্ঠান সঞ্চালনা তো ছিলোই। 

রুদ্র হকের গল্প ও চিত্রনাট্যে শ্রাবণ্যর ‘প্রিয় ডাকবাক্স’ নাটকটি নির্মাণ করেছেন মাহমুদ দিদার। ঈদের সপ্তম দিন রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে এটি, জিটিভিতে।

রাজধানীর উত্তরায় পোস্ট অফিসসহ বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয়েছে নাটকটি। এতে আরও অভিনয় করেছেন দিলারা জামান, খায়রুল বাশার, আজম খান, তুহিন চৌধুরী, ফাহি তানু প্রমুখ।

নাট্যকার রুদ্র হক বলেন, ‘এই সময়ের দুই তরুণ-তরুণী, যারা জানে না চিঠি কিভাবে লিখতে হয়, ডাকবাক্সে চিঠি ফেললে কেমন করে তা পৌঁছায় প্রাপকের হাতে! প্রতিমুহূর্তে ফেসবুক, ইন্সটা তথা ভার্চুয়াল ওয়ার্ল্ডে বুঁদ হয়ে থাকতে থাকতে প্রেমটাও একঘেঁয়ে হয়ে ওঠে তাদের কাছে। সম্পর্কের মাঝে দূরত্বই যখন কাম্য হয়ে ওঠে, ঠিক তখন তারা সন্ধান পায় চিঠির। ডাকপিয়ন আর ডাকবাক্সের। মুঠোফোন থেকে দূরে সরে ডাকবাক্স, চিঠি আর সেই ল্যান্ডফোনের প্রেমে ডুবে যাওয়ার গল্প এটি।’

‘প্রিয় ডাকবাক্স’র একটি দৃশ্যে শ্রাবণ্য বহুল আলোচিত সিনেমা ‘বিউটি সার্কাস’ ও ওয়েব সিরিজ ‘পঁচিশ’ মুক্তির ব্যস্ততার মাঝেই ‘প্রিয় ডাকবাক্স’ নির্মাণ করেছেন মাহমুদ দিদার। তিনি বলেন, ‘আমি সাধারণত নিজের গল্পের বাইরে কাজ করি না। এই প্লটটি খুব সময়োপযোগী বলে নির্মাণে আগ্রহী হয়েছি। আশা করছি সবার ভালো লাগবে।’

এদিকে উপস্থাপনায় দারুণ জনপ্রিয় শ্রাবণ্য তৌহিদা পাঁচ বছর পর অভিনয়ে ফেরার পর তিনটি নাটকের দুটিই লিখেছেন রুদ্র হক আর একটি ইমদাদুল হক মিলন। 

শ্রাবণ্য বললেন, ‘‘শুধু ভক্তদের জন্য আর গল্পের প্রেমে পড়ে অভিনয় করেছি আবার। অনেক অফার পেলেও গল্প ও স্ক্রিপ্ট মনমতো না হওয়ায় আগ্রহ জাগে না। এবার জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের গল্পে একটি ও কবি রুদ্র হকের গল্পে দুটি নাটক করেছি। প্রতিটি গল্পই নারী প্রধান চরিত্র। বিশেষ করে ‘ভাঙনের পর’ ও ‘প্রিয় ডাকবাক্স’ নাটক দু’টিতে খুবই চ্যালেঞ্জিং ক্যারেক্টার ছিলো আমার। নিজের সবটুকু দিয়ে কাজগুলো করেছি।”

আজ (২৫ জুলাই) জিটিভিতে রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে ‘ভাঙনের পর’ নাটকটি। রাইসুল তমালের নির্মাণে এতে শ্রাবণ্যর নায়ক ইরফান সাজ্জাদ।

এবারের ঈদে শ্রাবণ্যর অন্য নাটকটি হলো ‘বিয়ের কয়েকদিন আগে’। নির্মাণ করেছেন নূর আনোয়ার হোসেন। এর গল্প লিখেছেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। এতে শ্রাবণ্যর বিপরীতে ছিলেন আব্দুন নূর সজল। এটি প্রচার হলো ঈদের দ্বিতীয় দিন বিটিভিতে। ‘ভাঙনের পর’ নাটকের শুটিংয়ে নাট্যকার রুদ্র হক ও শ্রাবণ্য তৌহিদা

/এমএম/

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ০০:০১

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য নাট্যজন এস এম সোলায়মানের ২০তম প্রয়াণ দিবস ছিলো ২২ সেপ্টেম্বর। একই সপ্তাহে এই কিংবদন্তির ৬৮তম জন্মদিন হচ্ছে ২৯ সেপ্টেম্বর।

দুটো দিবসকে এক করে ২৪ সেপ্টেম্বর বিশেষ একটি স্মারকানুষ্ঠানের আয়োজন করছে নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট। এস এম সোলায়মান প্রতিষ্ঠিত এই দলের উদ্যোগে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে এটি অনুষ্ঠিত হবে। এমনটাই জানায় আয়োজক ব্যানার ‘এস এম সোলায়মান স্মারকানুষ্ঠান ২০২১’-এর পক্ষ থেকে।

এতে স্মারক বক্তৃতা করবেন প্রফেসর ড. রতন সিদ্দিকী। অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।

অনুষ্ঠানে এস এম সোলায়মানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন নাট্যজন আমিনুর রহমান মুকুল (পালাকার) ও ড. সাইদুর রহমান লিপন (চেয়ারম্যান, নাট্যকলা বিভাগ, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়)। 

নাট্যজন সেলিম মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালন করবেন চন্দন রেজা ও ফেরদৌস আমিন বিপ্লব।

আলোচনা অনুষ্ঠান শেষে সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে এস এম সোলায়মানের নাট্যরূপ দেওয়া ঢাকার মঞ্চের অন্যতম সফল নাটক ‘আমিনা সুন্দরী’।

/এমএম/

সম্পর্কিত

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

তিনি বাংলাদেশের মি. বিন!

তিনি বাংলাদেশের মি. বিন!

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:১৬

মানুষের জন্য বাঁধেন গান; এবার মানুষের জন্যই নিজেকে উৎসর্গ করলেন কবীর সুমন। ওপার বাংলার জীবনমুখী গানের খ্যাতিমান এ গায়ক মরণোত্তর দেহদান করেছেন। 

গতকাল (২২ সেপ্টেম্বর) এই সংক্রান্ত নথিপত্রে সই করেন তিনি। স্বাক্ষর করা পত্রের ছবি ফেসবুকেও শেয়ার করেছেন কবীর সুমন।

বরাবরই সোচ্চার এই গায়ক সেই ক্যাপশনে লেখেন, ‌‘মরণোত্তর দেহদানের অঙ্গীকারপত্রে সই - গতকাল, ২২,০৯,২১ সন্ধ্যে।’ দেহদানপত্র

এমন পোস্টে তার ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা অভিনন্দন জানাচ্ছেন। একজন লিখেছেন, ‘কতটা মহান হলে এই অসম্ভব কাজ করা সম্ভব! ও মাবুদ, তুমি তো এভাবেই থাকো।’

আরেকজন ভক্ত মন্তব্য করেন, ‘মন খারাপ করা ভালো কাজ।’

গত জুলাই মাসে অসুস্থ হয়ে হাসপাতালে কয়েক দিন ভর্তি ছিলেন কবীর সুমন। এখন তিনি সুস্থ। সুযোগ পেলে গানচর্চাতেও মেতে উঠছেন এই ‘গানওয়ালা’। এখন ব্যস্ত আছেন বাংলা রাগ নিয়ে।

এদিকে, পূজাতে মুক্তি পেতে চলেছে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের ছবি ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। আলোচিত এই সিনেমার সংগীত পরিচালকের দায়িত্বে আছেন কবীর সুমন।

/এম/এমওএফ/

সম্পর্কিত

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

তিনি বাংলাদেশের মি. বিন!

তিনি বাংলাদেশের মি. বিন!

‘বাহার’র নতুন দুই সিজন নিয়ে ভিন্ন পরিকল্পনা

‘বাহার’র নতুন দুই সিজন নিয়ে ভিন্ন পরিকল্পনা

সংবাদ সম্মেলনে পরীমণি

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২১:৫৫

সংবাদ সম্মেলন বা ফেসবুক লাইভ নিয়ে পরীমণির তেমন কোনও দ্বিধা বা মাথাব্যথা কখনও ছিল না। মানে এই দুটি বিষয়ে তিনি বরাবরই বেশ সাবলীল। এমনকি বাসা থেকে আটকের সময়ও ফেসবুক লাইভে ছিলেন এই নায়িকা।

যদিও ২৭ দিনের কারাভোগ-রিমান্ডের পর ১ সেপ্টেম্বর বাসায় ফিরে সেই ধারাবাহিকতায় ছেদ পড়ে। শত চেষ্টা করেও তিনি আনুষ্ঠানিকভাবে মিডিয়াকে ডেকে কিছু বলেননি। আসেননি ফেসবুক লাইভেও।

অবশেষে তিনি মুক্তির ২৩ দিন পর আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে অংশ নিচ্ছেন সংবাদ সম্মেলনে! তাও আবার বাসায় নয়, সরাসরি বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালে। বিষয়টি পরীমণি নিজেই নিশ্চিত করেছেন।

পরী জানান, এদিন তিনি পরীমণি হিসেবে নয়; মিডিয়ার সামনে হাজির হবেন প্রীতিলতা হয়ে। তাই ব্যক্তিগত আলাপের চেয়ে এই সংবাদ সম্মেলনে উঠে আসবে ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে আত্মাহুতিদানকারী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার তথা পর্দার পরীমণি প্রসঙ্গে।

গোলাম রাব্বানীর চিত্রনাট্যে ছবিটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এরমধ্যে ছবিটির ৩৫ ভাগ শুটিং শেষ হলো। বাকি অংশের কাজ শুরু হবে অক্টোবরে। সেসব পরিকল্পনা জানানোর জন্যই এই সংবাদ সম্মেলন বলে জানান সংশ্লিষ্টরা।

এই চলচ্চিত্রে শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার ছাড়াও অলিভিয়া নামের একজন চিত্রনায়িকার চরিত্রে অভিনয় করছেন ‘স্বপ্নজাল’-খ্যাত পরীমণি।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:২৭

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‌‘নো ল্যান্ডস ম্যান’ আলাদাভাবে সবার নজরকাড়ার অন্যতম কারণ ভারতীয় জাঁদরেল অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি এবং কিংবদন্তি সংগীত পরিচালক এ আর রাহমানের যুক্ত হওয়া।

দীর্ঘদিনের পরিকল্পনা আর বেশ কয়েকটি আলোচনার সফল পরিণতি হিসেবে এই দুই তারকা ছবিটিতে যুক্ত হন। কাজ করতে করতেই ফারুকীর সঙ্গে বন্ধুত্ব হয় নওয়াজুদ্দিনের। এবার সেসব বিষয় নিয়ে মুগ্ধতা প্রকাশ করলেন এ বলিউড তারকা, বললেন বিস্তারিত। 

‘‘বছর তিনেক আগে আমি ও ফারুকী ছবিটি নিয়ে চ্যাটিং করছিলাম। তখন দুজনই কলকাতায়। একদিন ফারুকী আমার সঙ্গে দেখা করতে আসেন। তিনি ‘আইডেন্টিটি’ বিষয়ক একটি আইডিয়া শেয়ার করেন। আমি বলেছিলেন, এটা ডেভেলপ করে পরে আবারও বসতে’’—বলেন নওয়াজুদ্দিন। 

ফারকী ও নওয়াজ তিনি জানান, এরপর ফারুকী ১ বছরের মধ্যে ছবিটির কয়েকটি ড্রাফট তৈরি করে ফেলেন। 

ছবি ও ফারুকী প্রসঙ্গে এ তারকার ভাষ্য, ‘তার অসাধারণ চেষ্টায় একটা ছোট আইডিয়া থেকে ব্রিলিয়ান্ট স্ক্রিপ্ট তৈরি হয়ে যায়। তিনি আসলে শুধু একজন আর্টফিল্ম মেকার নন, দ্রুত স্টোরি বলা ও দর্শককে আকৃষ্ট করে রাখতেও সক্ষম। তার সিনেমাগুলো দর্শক ধরে রাখার মতো।’

শুটিংয়ের স্মৃতিচারণও করেন এই শিল্পী। জানান, প্রথম কয়েকদিন ঝামেলা পোহাতে হয়েছে তাকে। 
নওয়াজ বলেন, ‘প্রথম দিকে ইংরেজি সংলাপে সমস্যা হয়েছে। তবে ফারুকী আমাকে পুরো সময় সাহায্য করেছেন। চরিত্রের ছন্দ বুঝে যাওয়ার পরে আর সমস্যা হয়নি।’

এদিকে, ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত হয়েছে। ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এই পুরস্কারের জন্য লড়বে ফিলিপিন্সের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ মোট সাতটি সিনেমা।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজুদ্দিন সিদ্দিকি ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছেন এ আর রহমান ও বঙ্গবিডি।

ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল। টিম ‘নো ল্যান্ডস ম্যান’

সূত্র: মিড ডে ও ডেকান ক্রনিকল

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

জয়া-নওয়াজুদ্দিনের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ

জয়া-নওয়াজুদ্দিনের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

ফারুকী টিমকে এ আর রাহমানের  শুভেচ্ছাবার্তা

ফারুকী টিমকে এ আর রাহমানের শুভেচ্ছাবার্তা

তিনি বাংলাদেশের মি. বিন!

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৫

হলিউডের কিংবদন্তি অভিনেতা রোয়ান অ্যাটকিনসনের (৬৫) বর্ণাঢ্য অভিনয় জীবন। অভিনয় না ছাড়লেও ক’বছর আগে বিশ্বখ্যাত ‘মি. বিন’ সিরিজ থেকে বিদায় নিয়েছেন। তিনি বিদায় নিলেও তার অভিনয় আজও মুগ্ধতা ছড়াচ্ছে বিশ্বজুড়ে।

তারই প্রতিধ্বনি মিলবে ‘বাংলাদেশের মি. বিন’ রাশেদ শিকদারের মাধ্যমে। যিনি পর্দায় হাজির হবে ‘মি. বিন’ সিরিজে রোয়ান অ্যাটকিনসনের গেটআপে। দেখাবেন মনোমুগ্ধকর জাদু! যাকে দেখে অনেকে বিভ্রমেও পড়তে পারেন এই ভেবে, মি. বিন বাংলাতেও কথা বলতে পারেন! 

বৈশাখী টিভির বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ‘অন্যরকম’-এ থাকছে সেই চমক। যা প্রচার হবে ২৪ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টায়। অনুষ্ঠানটি পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন এইচ এম বরকতুল্লাহ। 

বর্তমানে বিনোদনের নামে অপসংস্কৃতি, অশ্লীলতা ও অনাচার ক্রমশ গিলে খাচ্ছে মানবিক মূল্যবোধ; এ থেকে উত্তরণের উপায় খুঁজবে ‘অন্যরকম’—জানান এর পরিচালক। সমাজ সচেতনতামূলক বিভিন্ন স্কিডে অংশ নেবেন অভিনেতা আবদুল আজিজ, জিল্লুর, সফিক খান দিলু, হান্নান শেলী, আশরাফ কবির প্রমুখ। 

আর বিশেষ চমক হিসেবে জাদু দেখাবেন মি. বিন-খ্যাত বাংলাদেশের রাশেদ শিকদার।

অনুষ্ঠানের উপস্থাপক ও পরিচালক এইচ এম বরকতুল্লাহ বলেন, ‘সত্য ও সুন্দরের কথাই তুলে ধরা হয়েছে এ ম্যাগাজিনে। আমরা জানি, একটি শিশুর প্রথম শিক্ষাকেন্দ্র তার পরিবার। আমাদের পরিবারগুলোতে এখন নৈতিক শিক্ষার অভাবে অনেক সন্তান বড় হয়ে সমাজের অন্ধকার জগতে চলে যাচ্ছে। পারিবারিক শিক্ষার কারণেই একজন সন্তান যেমন আলোকিত মানুষ হতে পারে আবার সেই সন্তান হতে পারে অসৎ ও বিপথগামী। এসব সচেতনতাই তুলে ধরা হয়েছে এই ম্যাগাজিনে।’

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

‘বাহার’র নতুন দুই সিজন নিয়ে ভিন্ন পরিকল্পনা

‘বাহার’র নতুন দুই সিজন নিয়ে ভিন্ন পরিকল্পনা

সর্বশেষসর্বাধিক

লাইভ

সর্বশেষ

আফগানিস্তানে রক্তপাত ও অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী

আফগানিস্তানে রক্তপাত ও অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী

অর্থ হারানোর ঘটনাই ঘটেনি: ইউনিয়ন ব্যাংক

অর্থ হারানোর ঘটনাই ঘটেনি: ইউনিয়ন ব্যাংক

করোনায় মৃত্যু ‘স্বপ্নে নিরাময় পাওয়ার’ দাবি করা এলিয়ান্থা হোয়াইটের

করোনায় মৃত্যু ‘স্বপ্নে নিরাময় পাওয়ার’ দাবি করা এলিয়ান্থা হোয়াইটের

গণমাধ্যম নিয়ে যা বললেন নওফেল

গণমাধ্যম নিয়ে যা বললেন নওফেল

‘টিকায় বৈষম্য মানবতার জন্য কলঙ্ক’

‘টিকায় বৈষম্য মানবতার জন্য কলঙ্ক’

© 2021 Bangla Tribune