X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

চাহিদার তুলনায় সেবা নেই রামেক হাসপাতালের সমাজসেবায়

রাজশাহী প্রতিনিধি
২৭ জুলাই ২০২১, ১৮:৪৫আপডেট : ২৭ জুলাই ২০২১, ১৯:১৩

উত্তরবঙ্গের মানুষের চিকিৎসা সেবার অন্যতম ভরসার নাম রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল। এখানে গরিব ও অসহায় রোগীদের জন্য কয়েক বছর ধরে সমাজসেবার একটি শাখার কার্যক্রম চলছে। যেখানে আবেদন করে অসহায় রোগীরা সহায়তা পেয়ে থাকেন। গত অর্থবছরে এই শাখার সহায়তার পরিমাণ ছিল ২৫ লাখ ৬৫ হাজার ৯৪৯ টাকা, যা ক্রমবর্ধমান চাহিদার তুলনায় অনেক কম। এমন অবস্থায় সেখানকার সেবার মনোন্নয়নের দাবি জানিয়েছেন রোগীর স্বজনসহ সংশ্লিষ্টরা।  

রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, অধিকাংশ রোগী বিভিন্ন প্রান্তিক এলাকা থেকে হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। যাদের একমাত্র ভরসা এই হাসপাতাল। চিকিৎসা নিতে আসা অনেকের বাইরে থেকে ওষুধ কেনা বা প্যাথলজিক্যাল টেস্ট করানোর সামর্থ্য থাকে না। আবেদনের প্রেক্ষিতে অনেক সময় এসব রোগীকে সাহায্য করা হয়। কিন্তু রোগীদের সকল চিকিৎসার ব্যয় বহন করা হাসপাতালের পক্ষে সম্ভব হয় না। এ কারণে হাসপাতালের সমাজসেবা শাখা এসব অসহায় রোগীর জন্য সহায়ক ভূমিকা রাখে। 

রামেকে সমাজসেবার সহায়তার বিষয়ে জানে না অনেকে

অসহায় রোগীদের যে চাহিদা সে তুলনায় সামাজসেবার মেডিক্যাল শাখার সরবরাহকৃত সুবিধা অনেক কম। আবার অনেক অসহায় রোগী আছেন, যারা এ কার্যক্রম সম্পর্কে জানেনও না। অনেক সময় ফরম পূরণ করলেও তাদের অপেক্ষা করতে হয় দীর্ঘ সময়। অনেক সময় এ অপেক্ষা আর শেষই হয় না।

রাজশাহীর দুর্গাপুরের বাসিন্দা আইরিন খাতুন। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তার মুদি দোকানি বাবা। করোনা আক্রান্ত বাবাকে নিয়ে প্রায় এক মাস ধরে রামেক হাসপাতালে আছেন আইরিন। এর আগে তার মা-ও ভাইরাসটিতে আক্রান্ত হন। দুইজনের চিকিৎসা করতে গিয়ে পরিবারটি নিঃস্ব হয়ে পড়েছে। এখন গ্রামের মানুষ ও সরকারি-বেসরকারি সহায়তায় তার বাবার চিকিৎসা চলছে।

আইরিন খাতুন জানান, বাবার চিকিৎসার জন্য তিনি একাধিকবার মেডিক্যালের সমাজসেবা শাখায় ঘুরেছেন। সেখান থেকে একবার কিছু ওষুধ কিনে দিয়েছেন। এরপর আর কোনও সুবিধা পাননি। পরবর্তী সময়ে উপায় না দেখে তিনি রাজশাহী জেলা প্রশাসকের কাছে আবেদন করলে তারা কিছু সহযোগিতা করেন। এভাবেই তার বাবার চিকিৎসা চলছিল। সেটাও এখন শেষ। সামনে কী করবেন ভেবে পাচ্ছেন না।

সহায়তার আবেদনের পর দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়

এমনই আরেকজন অসহায় নারী আয়েশা আক্তার। মায়ের চিকিৎসায় প্রায় ৮০ হাজার টাকার বেশি খরচ করেছেন। মায়ের চিকিৎসা করাতে গিয়ে প্রায় নিঃস্ব হয়েছেন তিনিও। গত সপ্তাহে কিছু টেস্টের জন্য একাধিকবার সমাজসেবায় ঘুরেছেন। শেষ পর্যন্ত তার কোনও গতি হয়নি।

রামেক হাসপাতালের সমাজসেবা শাখার তথ্যমতে, হাসপাতালে বিনামূল্যে রোগীর থাকা-খাওয়ার ব্যবস্থা, চিকিৎসকের পরামর্শ মিললেও শতভাগ ওষুধ ও প্যাথলজিক্যাল টেস্টের ব্যবস্থা নেই। হাসপাতালে যেসব ওষুধের সরবরাহ ও প্যাথলজিক্যাল টেস্টের ব্যবস্থা নেই, সেগুলো বাইরে থেকে রোগীকে নিজ খরচে করাতে হয়। হাসপাতালে চিকিৎসা নিতে আসা অনেক অসহায় মানুষের চিকিৎসার খরচ নির্ভর করে বিত্তবানদের মানবিক সহায়তার ওপর। আর এসব গরিব-অসহায় রোগীর চিকিৎসা সেবা নিশ্চিতে সহায়ক ভূমিকা পালন করে আসছে রামেক হাসপাতালের সমাজসেবা শাখা।

গত অর্থবছর রামেক হাসপাতালের সমাজসেবা শাখার জন্য বরাদ্দ ছিল ২০ লাখ টাকা। এর আগের অর্থবছরে ছিল ১৯ লাখ। তার আগে ১৮ লাখ টাকা। তবে গত ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৯২০ জন রোগীকে ২৫ লাখ ৬৫ হাজার ৯৪৯ টাকার প্যাথলজিক্যাল টেস্টের খরচ ও ওষুধ বাবদ প্রদান করা হয়েছে। এছাড়া ৯৮০ জনকে পরামর্শ সেবাসহ আটজনকে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পুনর্বাসন করেছে।

রামেক হাসপাতালের সমাজসেবা শাখার অফিস সহকারী মঞ্জুরুল ইসলাম জানান, একজন রোগীকে তারা একবার সর্বোচ্চ দুই হাজার টাকার ওষুধ ও প্যাথলজিক্যাল টেস্টের খরচ দিতে পারেন। তবে রোগীর অবস্থা বিবেচনায় তারা মাসে সাত থেকে আটবারও সহায়তা দিয়ে থাকেন। আর্থিক বরাদ্দের দিক বিবেচনায় তারা দিনে ১০ থেকে ১৫ জনের বেশি মানুষকে সহায়তা দিতে পারেন না। কিন্তু সেবাপ্রত্যাশী থাকে অনেক। বাধ্য হয়েই তাদের ফিরিয়ে দিতে হয়।

রামেকের সমাজসেবায় বাড়ছে সেবাপ্রত্যাশী, নগণ্য সেবা

তিনি আরও জানান, এ সুবিধার বাইরেও অনেক বিত্তবান ব্যক্তি তাদের জাকাতের টাকা দিয়ে রোগীদের সহায়তা করতে চান। সেক্ষেত্রে জাকাতদাতা ও অসহায় রোগীদের মধ্যকার সংযোগ স্থাপনের কাজও করে দেন তারা। যেমন- এ বছর তারা বরাদ্দের চেয়ে পাঁচ লাখ ৬৫ হাজার ৩৪৯ টাকার বেশি সহায়তা দিয়েছেন, যা মূলত বিত্তবানরা সহায়তা করেছেন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, অন্যান্য সময়ের চেয়ে রামেক হাসপাতালে ওষুধের সরবরাহ বেড়েছে। তবে শতভাগ ওষুধ সরবরাহ ও প্যাথলজিক্যাল টেস্টের ব্যবস্থা নেই। এটার উন্নয়নেও কাজ করা হচ্ছে। আর এর বাইরে সমাজসেবা রোগীদের সহায়তা করছে।

/এসএইচ/
সম্পর্কিত
তাপপ্রবাহে স্বাস্থ্য অধিদফতরের ৮ নির্দেশনা
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
গরমে বাড়ছে নানা রোগ, চাপে আছে হাসপাতালগুলো
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা