X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শ্রীপুরে এক সপ্তাহে ৪ হত্যাকাণ্ড: স্থানীয়দের মাঝে উদ্বেগ

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর
২৮ জুলাই ২০২১, ১৯:০৫আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৯:০৫

গাজীপুরের শ্রীপুরে গত ২১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত চারটি হত্যাকাণ্ড ঘটেছে। হত্যার শিকার হয়েছেন একজন কৃষক, একজন ছাত্রনেতা এবং দুই জন ক্ষুদ্র ব্যবসায়ী। এছাড়া হামলায় আহত হয়েছেন সাংবাদিক ও সাবেক জনপ্রতিনিধি। এক সপ্তাহে শ্রীপুরে চারটি হত্যাকাণ্ড এবং হামলার ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন।

এসব ঘটনায় হত্যাকান্ডের শিকার হয়েছেন– উপজেলার গোসিংগা ইউনিয়নের গাজিয়ারন গ্রামের কৃষক অব্দুল আজিজ (৫৫), শ্রীপুর উপজেলা ছাত্রলীগের সদস্য পৌরসভার বেড়াইদেরচালা গ্রামের সৈয়দ মাহবুব হোসেন মাসুম আহমেদ (২২), তেলিহাটী ইউনিয়নের উদয়খালী গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী আরিফ হোসেন (২৪) এবং ময়মনসিংহের ভালুকা উপজেলার জামিরাপাড়া গ্রামের আফাজ উদ্দিনের ছলে শ্রীপুর পৌরসভার মাস্টারবাড়ী (লিচু বাগান) এলাকার জাহাঙ্গীর সুপার মার্কেটের বিকাশ ও মুদি ব্যবসায়ী মোখলেসুর রহমান (৩২)।

প্রত্যেকটি ঘটনার মামলা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার (এসপি) শফিউল্লাহ শফিক।

শ্রীপুরের গাজিয়ারন গ্রামের প্রত্যক্ষদর্শীরা জানান, ২৩ জুলাই জমিসংক্রান্ত বিরোধে জোর করে গাছ কাটার ভিডিও ধারণ করতে গিয়ে কৃষক আব্দুল আজিজের সঙ্গে প্রতিপক্ষ মনির হোসেন, রাকিব, কামরুজ্জামান, সজিব খাঁ, শ্যামল ও কাজলদের সঙ্গে বাকবিতণ্ডা ও হাতাহাতি হয়। এক পর্যায়ে তা বড় সংঘর্ষে রূপ নেয়। দুই পক্ষ লাঠিসোঁটা নিয়ে পরস্পরের ওপর হামলা চালায়। এ ঘটনায় কৃষক আব্দুল আজিজসহ উভয় পক্ষের কমপক্ষে ১০ জন আহত হন। তাদের প্রথমে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে গুরুতর আহত দুই জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

কৃষক আব্দুল আজিজের ছেলে শহীদুল্লাহ জানান, অবস্থার অবনতি হলে তাকে ২৫ জুলাই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানে ২৬ জুলাই বেলা ১১টার দিকে তিনি মারা যান।

মামলার তদন্ত কর্মকর্তা শ্রীপুর থানার উপপরিদর্শক (এসআই) সজীব হাসান জানান, এ ঘটনায় আব্দুল আজিজের ছেলে বাদী হয়ে শ্রীপুর থানায় মামলা করেছেন। মৃত্যুর খবর পাওয়ার পর স্থানীয় জনতা ও বাদীর স্বজনরা আসামি হেলিম খান ও আরিফ খানকে ২৬ জুলাই রাতে আটক করে পুলিশে সোপর্দ করে। পুলিশ ওই দুই আসামিকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে।

নিহত অরিফ এদিকে, শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালা গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে ছাত্রলীগ নেতা সৈয়দ মাহবুব হোসেন মাসুম আহমেদ (২৫) ঈদের দিন (২১ জুলাই) দিবাগত রাত সাড়ে ৩টা পর্যন্ত মাওনা চৌরাস্তায় চামড়া কেনাবেচা করে বাসায় ফেরেন। বাসায় পৌঁছে কক্ষের দরজা খোলা দেখে কিছু বুঝে ওঠার আগেই চারপাশ থেকে সাত-আট জন দুর্বৃত্ত তাকে ঘিরে মারপিট শুরু করে। পরে দৃর্বৃত্তরা তাকে বাড়ির বাইরে বের করে লাঠিসোঁটা দিয়ে পিটিয়ে মারাত্মক আহত করে পালিয়ে যায়। হামলাকারীরা আগে থেকেই বাড়ির অন্যান্য ঘরের দরজা বাইরে থেকে আটকে দেওয়ায় তার চিৎকার শুনে বাড়ির লোকজন উদ্ধার করতে পারেনি। পরে আহত অবস্থায় তিনি নিজেই বাইরে থেকে আটকে দেওয়া একটি ঘরের দরজা খুলে দিয়ে অচেতন হয়ে পড়েন।

শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, মুমূর্ষু অবস্থায় স্বজনরা মাসুম আহমেদকে প্রথমে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেন। পরে অবস্থার অবনতি হলে তাকে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় ২৩ জুলাই সকালে তিনি মারা যান। মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত করছে।

অপর একটি ঘটনার বিষয়ে তিনি জানান, ২২ জুলাই রাত ৯টায় উপজেলার তেলিহাটি ইউনিয়নের চৌরাস্তায় (তেলিহাটি মোড়) ভাই ভাই ট্রেডার্স থেকে একটি গ্যাস সিলিন্ডার কেনা নিয়ে দোকান মালিক মোজাম্মেলের হোসেনের সঙ্গে স্থানীয় তোফাজ্জল সরকারের বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে তারা মারামারিতে জড়িয়ে পড়েন। খবর পেয়ে তোফাজ্জলের ভাই মোফাজ্জল সরকার ও তাইজু সরকার এসে দোকানে হামলা চালায়। তারা দোকানের ক্যাশ বাক্সসহ আসবাব ভাঙচুর করে। এক পর্যায়ে হামলাকারীরা দোকানের ক্যাশ বাক্সের ড্রয়ার ভেঙে নগদ টাকা লুট ও পেট্রোল ঢেলে দোকানে অগ্নিসংযোগ করে। এতে দোকান মালিক ও তার তিন ভাই দগ্ধ হন। এ ঘটনায় দোকান মালিক মোজাম্মেল হোসেনের ভাই তোফাজ্জল হোসেন বাদী হয়ে তিন জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০-১২ জনকে অভিযুক্ত করে ২৩ জুলাই সকালে শ্রীপুর থানায় মামলা একটি মামলা দায়ের করেন। চার দিন চিকিৎসাধীন থাকার পর ২৬ জুলাই দিবাগত রাত সাড়ে ১১টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় এ ঘটনায় দগ্ধ আরিফ মারা যান।

এদিকে, প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, ঘটনার সময় ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার নৈকাটি লেবুবুলি এলাকার শামসুল হকের ছেলে অভিযুক্ত যুবক রুবেল গত তিন দিন না খেয়ে রয়েছে বলে মোখলেসুর রহমানের দোকানে প্রবেশ করে। সেখানে বসে সে কৌশলে দোকানের ক্যাশবাক্স থেকে টাকা হাতিয়ে নিতে থাকে। এতে বাধা দিলে রুবেলের সঙ্গে থাকা ছুরি দিয়ে মোখলেসুর রহমানকে ছুরিকাঘাত করে গলা কেটে হত্যা করে। এ সময় চিৎকার শুনে আশপাশের লোকজন দৌড়ে এসে ওই যুবককে হাতেনাতে আটক করে পুলিশে খবর দেয়। রুবেল কয়েকদিন আগে স্থানীয় খাজা বেকারির পাশে তার এক স্বজনের বাড়িতে বেড়াতে আসে।

আরেক ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, ২৫ জুলাই সন্ধ্যায় শ্রীপুর পৌরসভার সাবেক কাউন্সিলর শাহজাহান মণ্ডলের ছেলে তাজিম মণ্ডলের সঙ্গে শ্রীপুর চৌরাস্তা (বাসস্ট্যান্ড) এলাকার মনির হোসেনের মোটর পার্টসের দোকানে মবিল ও খুচরা যন্ত্রাংশ কেনা নিয়ে বাকবিতণ্ডা হয়। খবর পেয়ে সাবেক ওই কাউন্সিলর এগিয়ে আসলে তারা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় তারা কাউন্সিলরকে হামলা করে আহত করে। বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ ২৪-এর স্থানীয় প্রতিনিধি ও কাউন্সিলরের ভাগনে আল আমিন হামলার ঘটনার ভিডিও ধারণকালে তিনিও হামলার শিকার হন। আহতদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে বলে জানান শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া।

এসব ঘটনায় স্থানীয় স্থানীয় সাংবাদিক মোতাহার হোসেন তার ফেসবুকে আইডিতে লিখেছেন, ‘আর কত হত্যা!’, সাংবাদিক রুবেল রাফি ফেসবুকে লিখেছেন, ‘আমাদের শ্রীপুরকে মনে হচ্ছে মৃত্যুপুরী। শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী কলেজের পদার্থ বিজ্ঞানের প্রভাষক শাহিদুল ইসলাম সুজন লিখেছেন, ‘এটা নতুন কিছু না। শ্রীপুরে এটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।’

গাজীপুরের পুলিশ সুপার (এসপি) এস এম শফিউল্লাহ শফিক বলেন, ‘সবগুলো ঘটনায় মামলা হয়েছে। পুলিশ একটি হত্যার ঘটনায় জড়িত থাকায় দুজনকে গ্রেফতারও করেছে। ছাত্রলীগ নেতা মাসুম আহমেদ হত্যাকাণ্ডের ঘটনা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত করছে। অন্যান্য ঘটনায়ও গ্রেফতারের চেষ্টা চলছে। খুব শিগগিরই গ্রেফতারের সংবাদ পাওয়া যাবে।

 

/এমএএ/
সম্পর্কিত
ভাড়াটিয়ার খাটের নিচ থেকে ইমামের স্ত্রীর মরদেহ উদ্ধার
তালাবদ্ধ ঘরে নারীর গলাকাটা লাশ, পাশে পড়ে ছিল রক্তমাখা বঁটি
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক