X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

সেই লাকী আক্তারের কণ্ঠে কন্যা ও কান্নার গল্প (ভিডিও)

আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৭:৩৮

‘ক-তে কাদের মোল্লা...তুই রাজাকার, তুই রাজাকার’, ‘স-তে সাকা চৌধুরী...তুই রাজাকার, তুই রাজাকার’–বজ্রকণ্ঠে এমন স্লোগান তুলে গোটা বিশ্বের নজরে আসেন লাকী আক্তার। ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সংঘটিত গণজাগরণ মঞ্চের মধ্যমণি হয়ে ওঠেন তিনি। টাইটেল পান ‘অগ্নিকন্যা’ বা ‘স্লোগানকন্যা’।

নানা তর্ক-বিতর্কের ঢেউয়ে স্বতঃস্ফূর্ত সেই গণআন্দোলন দিক হারায়, ছত্রভঙ্গ হয়ে যান লাকী আক্তারদের মতো ফ্রন্টলাইনার বিপ্লবীরা। যাদের অনেকেই পাড়ি জমান বিদেশেও। তবে দেশেই থিতু হন ছাত্র ইউনিয়নের সাবেক এই সভাপতি। এরমধ্যে হয়েছেন মা ও সংসারী। তবে থমকে যায়নি আজও তার বিপ্লবী মন। বরং সুরেলা হয়েছে আরও। তাই তো বিরতি শেষে ফিরলেন আবারও, তবে ভিন্ন মোড়কে।

স্লোগানকন্যা লাকী আক্তার কণ্ঠে তুলে নিলেন গান। সুরটাও নিজের। খুললেন স্বনামেই ইউটিউব চ্যানেল। যার শুরুটা হলো ‘গাছেদের কান্না’ শিরোনামের গান দিয়ে। যে গানের গল্পটা বৈশ্বিক হলেও, রয়েছে শাহবাগের রেশ। গত মে মাসে সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কেটে রেস্তোরাঁ-দোকান নির্মাণের উদ্যোগের বিপরীতে দাঁড়িয়েই লাকীর এই প্রতিবাদী গানচিত্র। যা প্রকাশ পেয়েছে ২৭ জুলাই। গানের কথা-সুর-কণ্ঠে তো বটেই, ভিডিওতেও উঠে এসেছে গাছ ও নীড়হারা পাখিদের কান্নার প্রতিচ্ছবি ও ধ্বনি।     

গানটি তৈরির প্রেক্ষাপট প্রসঙ্গে লাকী আক্তার বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার পর পাভেল পার্থ দাদা এই গানটি লেখেন। আমাকে পাঠিয়ে বললেন, দেখেন লাকী, এটাকে কিছু করা যায় কিনা। কয়েকদিন ধরে ভেবে ভেবে গানটা সুর করি। তারপর মুয়ীয ভাই আর রেজওয়ান ভাইয়ের সহযোগিতায় বাকি কাজটুকু হয়ে যায়।’

লাকী আক্তার এখন এক কন্যাসন্তানের মা। নাম সূর্য। বাচ্চাকে বাসায় রেখে গানের কাজটি শেষ করা ছিল তার জন্য খানিকটা চ্যালেঞ্জিং। তার ভাষায়, ‘গানটি রেকর্ডিংয়ের সময় বেশ কষ্ট হচ্ছিল আমার। ফোন সাইলেন্ট থাকলেও বাচ্চার চিন্তা মাথায় ঘুরতো সব সময়। বাসা থেকে ফোন এলে ওপাশ থেকে মনে হয় কান্নার আওয়াজ পাই! অথচ বাচ্চা আমার নিরাপদেই ছিল। আমার মেয়ে এবং পরিবারকে অশেষ ধন্যবাদ এভাবে সাপোর্ট করার জন্য।’

লাকী বলছিলেন, রেকর্ডিংয়ে গেলে তার কানে বাজতো বাচ্চার কান্না। সম্ভবত এটুকু বলতে ভুলে গেলেন, ঘরে-বাইরে সারাক্ষণই তিনি শুনতেন গাছেদের কান্না! তা না হলে, এমন কথায় অতটা দরদী সুর আর কণ্ঠ বসালেন কেমন করে? কথাগুলো এমন- আজকে আমি জারুল  হলাম/ পারুল বোনের লাগি/ ঘর হারালো চিলের ছানা/ ডুকরে উঠে কাঁদি/ আজকে কেন কদম কাঁদে/ বকুল মরে পথে/ করাত কেন কোপ বসালো/ স্মৃতির জয়রথে...।  

গানটি করার প্রেক্ষাপট প্রসঙ্গে লাকী বলেন, ‘আমরা প্রায়ই একটা স্লোগান দেই। প্রাণ-প্রকৃতি উজাড় করে উন্নয়ন চাই না। কারণ, আমরা জানি আমাদের লড়তে হয় বিকৃত সৌন্দর্যবোধ, প্রাণবিনাশী উন্নয়ন দর্শন এবং দায়িত্বহীনতার বিরুদ্ধে। পুরো দেশে অবাধে গাছ কাটা, জমি দখল এসব খবর প্রায়ই আমরা শুনি। কিছু মানুষের সীমাহীন লোভের বলি আমাদের জমিন, বন আর প্রাকৃতিক সম্পদ। এর বিরুদ্ধে সোহরাওয়ার্দী উদ্যান কিংবা চট্টগ্রামের সিআরবি, সুন্দরবন কিংবা লাউয়াছড়া- সবখানেই মানুষের দ্রোহ আছে। লড়াই আছে। এই গানটাতে গাছেদের কান্না কিংবা হাহাকারের সুর কিছুটা শোনা যাবে বলে মনে করছি।’

শেষে লাকীর বিনীত অনুরোধ শ্রোতাদের প্রতি, ‘গানটি প্রকাশ করলাম একেবারেই নিজেদের আগ্রহের জায়গা থেকে। আপনারা শুনবেন এবং মতামত দেবেন। কেমন লাগলো জানাবেন।’

জানিয়েছেনও অনেকেই। যার অধিকাংশই ইতিবাচক। এক গানের ইউটিউব চ্যানেলে ১৩ ঘণ্টায় দেড় হাজারের বেশি ভিউ। কম তো নয়।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

নায়ক-নেতার বিরুদ্ধে অশ্লীল কনটেন্ট, ডিবিতে অভিযুক্তদের তলব

নায়ক-নেতার বিরুদ্ধে অশ্লীল কনটেন্ট, ডিবিতে অভিযুক্তদের তলব

লিটল থিংস সিজন ৪: বেজেছে বিদায়ের সানাই

লিটল থিংস সিজন ৪: বেজেছে বিদায়ের সানাই

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩

২০০১ সালে ‘আজনবি’ ছবি দিয়ে বলিউডে অভিষিক্ত হন বিপাশা বসু। শুরুতেই ‘শ্যামবর্ণা সুন্দরী’র তকমা পেয়ে যান। বলিউডে তার ২০ বছর পূর্ণ হলো। সেই উপলক্ষে হিন্দুস্তান টাইমসকে জানালেন এতদিন চেপে রাখা নানান বিষয়। 

জানালেন, একটা সময় ছিল যখন তাকে সন্ধ্যার পর ঘরের বাইরেও যেতে দেওয়া হতো না। এতে নাকি তিনি আরও কালো হয়ে যাবেন!

বিপাশা জানালেন, তাকে এমন সময়ের মধ্য দিয়ে যেতে হয়েছে, যেখানে তাকে নিয়মিত পোশাক নিয়েও কথা শুনতে হয়েছিল।

বোহেমিয়ান থেকে আবেদনময়ী, গায়ের রঙ নিয়ে অহেতুক পরামর্শ- বলিউডে ঢোকার পর নানাভাবেই হেনস্থার শিকার হয়েছেন বিপাশা। দুই দশকে কখনও তেমন একটা অভিযোগ করতে দেখা যায়নি তাকে।

“এটা তখনকার কথা, যখন আমি আমার প্রথম হেয়ার-স্টাইলিস্ট কৌশলের সঙ্গে দেখা করি। সেও আমাকে নায়িকা হওয়ার ‘নিয়ম’ শিখিয়েছিল। সে বলল, জনসম্মুখে না গিয়ে আমি যেন আড়ালে থাকি।’’

কিন্তু বিপাশা তা না করে আরও বেশি মানুষের সঙ্গে মিশতে শুরু করেন। এ কারণে পান বোহেমিয়ান উপাধি।

‘এমনকি আমার করা চরিত্রগুলোও আমার মতো সাহসী, আবেদনময়ী এবং স্পষ্টভাষী ছিল।’ জানালেন বিপাশা।

বয়স ৪২ হলেও আবেদন কিন্তু কমেনি। একসময় তাকে নিয়ে করা যাবতীয় প্রতিবেদনে ঘুরেফিরে গায়ের রঙটাই উঠে আসতো। তারপর যুক্ত হয় আবেদনময়ী শব্দটি। এ কারণেও বিপাশা অন্যদের চেয়ে খানিকটা আলাদা হয়ে পড়েন। তবে ২০ বছরের ক্যারিয়ার নিয়ে যোগে-বিয়োগে তুষ্ট বিপাশা।

সুইজারল্যান্ডে ‘আজনবি’র শুটিংয়ের এক ঘটনা। আইস টি খাওয়ার সময় তার হেয়ারস্টাইলিস্ট এসে তাকে বলল, ‘সবাই ভাবছে যে আপনি হুইস্কি পান করছেন।’ তারপর সে তাকে পরামর্শ দেয়, তিনি যেন চা বা জুস কাপে নিয়ে খান। আরেকদিন একটা ব্যাকলেস ব্লাউজ পরে থাকায় তাকে বলা হয়, ‘অভিনেত্রীরা কেবল পর্দায় এমন পোশাক পরে, বাস্তবে পরে না।’

বিপাশা জানান, তখন থেকেই তার মনে হয়েছিল ওই সব পরামর্শ তার ব্যক্তিত্বের সঙ্গে যায় না। এসব স্রেফ ভণ্ডামি। তিনি নিন্দুকদের কাছে জানতে চান, ‘আপনি স্বাভাবিক জীবনে যা পরতে পারেন না, সেটা কীভাবে পর্দায় পরছেন?’

বিপাশা বসু ও করণ সিং গ্রোভার হিন্দুস্তান টাইমসের সঙ্গে কথোপকথোনে বিপাশা আরও জানান, অভিনেতা করন সিং গ্রোভারকে বিয়ে করার আগে শুটিং স্পটে তিনি জানিয়ে রেখেছিলেন যে তার প্রেমিক সেটে আসছে। এটাও সবাইকে বেশ বিচলিত করেছিল। কারণ তাদের মনে হয়েছিল এটা যেন একটা নিষিদ্ধ ব্যাপার। ‘আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল, কেন আপনি আপনার প্রেমিকের কথা বলছেন? এটা ব্যক্তিগত ব্যাপার। আমি বললাম আমি আমার প্রেমিকের জন্য লজ্জিত নই। তাকে আড়াল করারও দরকার দেখি না।’ বললেন বিপাশা।

বলিউডে ২০ বছর পূর্ণ করার পর, বিপাশা তার প্রথম পরিচালক আব্বাস মাস্তানকে ধন্যবাদ দেন। এটাও জানালেন, শিগগিরই পর্দায় আবার তাকে দেখা যাবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এফএ/এমএম/

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ০০:০১

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য নাট্যজন এস এম সোলায়মানের ২০তম প্রয়াণ দিবস ছিলো ২২ সেপ্টেম্বর। একই সপ্তাহে এই কিংবদন্তির ৬৮তম জন্মদিন হচ্ছে ২৯ সেপ্টেম্বর।

দুটো দিবসকে এক করে ২৪ সেপ্টেম্বর বিশেষ একটি স্মারকানুষ্ঠানের আয়োজন করছে নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট। এস এম সোলায়মান প্রতিষ্ঠিত এই দলের উদ্যোগে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে এটি অনুষ্ঠিত হবে। এমনটাই জানায় আয়োজক ব্যানার ‘এস এম সোলায়মান স্মারকানুষ্ঠান ২০২১’-এর পক্ষ থেকে।

এতে স্মারক বক্তৃতা করবেন প্রফেসর ড. রতন সিদ্দিকী। অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।

অনুষ্ঠানে এস এম সোলায়মানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন নাট্যজন আমিনুর রহমান মুকুল (পালাকার) ও ড. সাইদুর রহমান লিপন (চেয়ারম্যান, নাট্যকলা বিভাগ, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়)। 

নাট্যজন সেলিম মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালন করবেন চন্দন রেজা ও ফেরদৌস আমিন বিপ্লব।

আলোচনা অনুষ্ঠান শেষে সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে এস এম সোলায়মানের নাট্যরূপ দেওয়া ঢাকার মঞ্চের অন্যতম সফল নাটক ‘আমিনা সুন্দরী’।

/এমএম/

সম্পর্কিত

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:১৬

মানুষের জন্য বাঁধেন গান; এবার মানুষের জন্যই নিজেকে উৎসর্গ করলেন কবীর সুমন। ওপার বাংলার জীবনমুখী গানের খ্যাতিমান এ গায়ক মরণোত্তর দেহদান করেছেন। 

গতকাল (২২ সেপ্টেম্বর) এই সংক্রান্ত নথিপত্রে সই করেন তিনি। স্বাক্ষর করা পত্রের ছবি ফেসবুকেও শেয়ার করেছেন কবীর সুমন।

বরাবরই সোচ্চার এই গায়ক সেই ক্যাপশনে লেখেন, ‌‘মরণোত্তর দেহদানের অঙ্গীকারপত্রে সই - গতকাল, ২২,০৯,২১ সন্ধ্যে।’ দেহদানপত্র

এমন পোস্টে তার ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা অভিনন্দন জানাচ্ছেন। একজন লিখেছেন, ‘কতটা মহান হলে এই অসম্ভব কাজ করা সম্ভব! ও মাবুদ, তুমি তো এভাবেই থাকো।’

আরেকজন ভক্ত মন্তব্য করেন, ‘মন খারাপ করা ভালো কাজ।’

গত জুলাই মাসে অসুস্থ হয়ে হাসপাতালে কয়েক দিন ভর্তি ছিলেন কবীর সুমন। এখন তিনি সুস্থ। সুযোগ পেলে গানচর্চাতেও মেতে উঠছেন এই ‘গানওয়ালা’। এখন ব্যস্ত আছেন বাংলা রাগ নিয়ে।

এদিকে, পূজাতে মুক্তি পেতে চলেছে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের ছবি ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। আলোচিত এই সিনেমার সংগীত পরিচালকের দায়িত্বে আছেন কবীর সুমন।

/এম/এমওএফ/

সম্পর্কিত

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

সংবাদ সম্মেলনে পরীমণি

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২১:৫৫

সংবাদ সম্মেলন বা ফেসবুক লাইভ নিয়ে পরীমণির তেমন কোনও দ্বিধা বা মাথাব্যথা কখনও ছিল না। মানে এই দুটি বিষয়ে তিনি বরাবরই বেশ সাবলীল। এমনকি বাসা থেকে আটকের সময়ও ফেসবুক লাইভে ছিলেন এই নায়িকা।

যদিও ২৭ দিনের কারাভোগ-রিমান্ডের পর ১ সেপ্টেম্বর বাসায় ফিরে সেই ধারাবাহিকতায় ছেদ পড়ে। শত চেষ্টা করেও তিনি আনুষ্ঠানিকভাবে মিডিয়াকে ডেকে কিছু বলেননি। আসেননি ফেসবুক লাইভেও।

অবশেষে তিনি মুক্তির ২৩ দিন পর আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে অংশ নিচ্ছেন সংবাদ সম্মেলনে! তাও আবার বাসায় নয়, সরাসরি বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালে। বিষয়টি পরীমণি নিজেই নিশ্চিত করেছেন।

পরী জানান, এদিন তিনি পরীমণি হিসেবে নয়; মিডিয়ার সামনে হাজির হবেন প্রীতিলতা হয়ে। তাই ব্যক্তিগত আলাপের চেয়ে এই সংবাদ সম্মেলনে উঠে আসবে ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে আত্মাহুতিদানকারী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার তথা পর্দার পরীমণি প্রসঙ্গে।

গোলাম রাব্বানীর চিত্রনাট্যে ছবিটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এরমধ্যে ছবিটির ৩৫ ভাগ শুটিং শেষ হলো। বাকি অংশের কাজ শুরু হবে অক্টোবরে। সেসব পরিকল্পনা জানানোর জন্যই এই সংবাদ সম্মেলন বলে জানান সংশ্লিষ্টরা।

এই চলচ্চিত্রে শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার ছাড়াও অলিভিয়া নামের একজন চিত্রনায়িকার চরিত্রে অভিনয় করছেন ‘স্বপ্নজাল’-খ্যাত পরীমণি।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:২৭

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‌‘নো ল্যান্ডস ম্যান’ আলাদাভাবে সবার নজরকাড়ার অন্যতম কারণ ভারতীয় জাঁদরেল অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি এবং কিংবদন্তি সংগীত পরিচালক এ আর রাহমানের যুক্ত হওয়া।

দীর্ঘদিনের পরিকল্পনা আর বেশ কয়েকটি আলোচনার সফল পরিণতি হিসেবে এই দুই তারকা ছবিটিতে যুক্ত হন। কাজ করতে করতেই ফারুকীর সঙ্গে বন্ধুত্ব হয় নওয়াজুদ্দিনের। এবার সেসব বিষয় নিয়ে মুগ্ধতা প্রকাশ করলেন এ বলিউড তারকা, বললেন বিস্তারিত। 

‘‘বছর তিনেক আগে আমি ও ফারুকী ছবিটি নিয়ে চ্যাটিং করছিলাম। তখন দুজনই কলকাতায়। একদিন ফারুকী আমার সঙ্গে দেখা করতে আসেন। তিনি ‘আইডেন্টিটি’ বিষয়ক একটি আইডিয়া শেয়ার করেন। আমি বলেছিলেন, এটা ডেভেলপ করে পরে আবারও বসতে’’—বলেন নওয়াজুদ্দিন। 

ফারকী ও নওয়াজ তিনি জানান, এরপর ফারুকী ১ বছরের মধ্যে ছবিটির কয়েকটি ড্রাফট তৈরি করে ফেলেন। 

ছবি ও ফারুকী প্রসঙ্গে এ তারকার ভাষ্য, ‘তার অসাধারণ চেষ্টায় একটা ছোট আইডিয়া থেকে ব্রিলিয়ান্ট স্ক্রিপ্ট তৈরি হয়ে যায়। তিনি আসলে শুধু একজন আর্টফিল্ম মেকার নন, দ্রুত স্টোরি বলা ও দর্শককে আকৃষ্ট করে রাখতেও সক্ষম। তার সিনেমাগুলো দর্শক ধরে রাখার মতো।’

শুটিংয়ের স্মৃতিচারণও করেন এই শিল্পী। জানান, প্রথম কয়েকদিন ঝামেলা পোহাতে হয়েছে তাকে। 
নওয়াজ বলেন, ‘প্রথম দিকে ইংরেজি সংলাপে সমস্যা হয়েছে। তবে ফারুকী আমাকে পুরো সময় সাহায্য করেছেন। চরিত্রের ছন্দ বুঝে যাওয়ার পরে আর সমস্যা হয়নি।’

এদিকে, ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত হয়েছে। ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এই পুরস্কারের জন্য লড়বে ফিলিপিন্সের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ মোট সাতটি সিনেমা।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজুদ্দিন সিদ্দিকি ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছেন এ আর রহমান ও বঙ্গবিডি।

ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল। টিম ‘নো ল্যান্ডস ম্যান’

সূত্র: মিড ডে ও ডেকান ক্রনিকল

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

জয়া-নওয়াজুদ্দিনের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ

জয়া-নওয়াজুদ্দিনের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

ফারুকী টিমকে এ আর রাহমানের  শুভেচ্ছাবার্তা

ফারুকী টিমকে এ আর রাহমানের শুভেচ্ছাবার্তা

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

নায়ক-নেতার বিরুদ্ধে অশ্লীল কনটেন্ট, ডিবিতে অভিযুক্তদের তলব

নায়ক-নেতার বিরুদ্ধে অশ্লীল কনটেন্ট, ডিবিতে অভিযুক্তদের তলব

লিটল থিংস সিজন ৪: বেজেছে বিদায়ের সানাই

লিটল থিংস সিজন ৪: বেজেছে বিদায়ের সানাই

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

এবার লাইভে এসে কথা বলবেন শাবনূর

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নেটফ্লিক্সে দেখুন ক্লাসিক পাঁচ কমেডি

নেটফ্লিক্সে দেখুন ক্লাসিক পাঁচ কমেডি

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

গেয়েও মুগ্ধ করলেন জয়া আহসান (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

ভাইরাল হওয়া ছবিটি আসলেই শখের?

ভাইরাল হওয়া ছবিটি আসলেই শখের?

অর্ণবকে নিয়ে চলচ্চিত্র, অভিনয়ে আছেন তারাও

অর্ণবকে নিয়ে চলচ্চিত্র, অভিনয়ে আছেন তারাও

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

এক দশক পর ভেলভেট উইংস (ভিডিও)

সর্বশেষ

প্রাইভেট পড়তে গিয়ে নিখোঁজ, পরদিন মিললো স্কুলছাত্রীর লাশ

প্রাইভেট পড়তে গিয়ে নিখোঁজ, পরদিন মিললো স্কুলছাত্রীর লাশ

কমলা হ্যারিসে মুগ্ধ নরেন্দ্র মোদি

কমলা হ্যারিসে মুগ্ধ নরেন্দ্র মোদি

নেদারল্যান্ডের রানির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক

নেদারল্যান্ডের রানির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক

ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন আর নেই

ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন আর নেই

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

© 2021 Bangla Tribune