X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
আজ আন্তর্জাতিক বাঘ দিবস

'বাঘের জীবন রক্ষায় সুন্দরবন রক্ষা জরুরি'

সঞ্চিতা সীতু
২৯ জুলাই ২০২১, ১৪:৫৬আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৪:৫৮

বাঘের প্রাকৃতিক আবাসস্থল রক্ষা এবং বাঘ সংরক্ষণের জন্য মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে প্রতি বছরের মতো এবারও আজ ২৯ জুলাই পালন করা হচ্ছে আন্তর্জাতিক বাঘ দিবস। এবারে দিবসটির প্রতিপাদ্য‑ ‘বাঘ বাঁচাবে সুন্দরবন, সুন্দরবন বাঁচাবে লক্ষ প্রাণ’।

২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ অভিবর্তনে এই দিবসটির সূচনা হয়। সারা বিশ্বে দিবসটি পালন করা হলেও বাঘ টিকে আছে বিশ্বের এমন ১৩টি দেশে বাঘের ঘনত্ব বেশি থাকায় এসব দেশে গুরুত্ব সহকারে দিবসটি পালন করা হয়।

প্রসঙ্গত, ২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে প্রথম বাঘ সম্মেলনে বাংলাদেশসহ ১৩টি দেশ নিজ নিজ দেশে বাঘের সংখ্যা ১২ বছরের মধ্যে দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছিল। এর মধ্যে নেপাল বাঘের সংখ্যা দ্বিগুণ করেছে। ভারত এবং ভুটানও দ্বিগুণের কাছাকাছি নিয়ে গেছে। কিন্তু বাংলাদেশে বাঘের সংখ্যা খুব একটা বাড়েনি।

বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, সুন্দরবন সংরক্ষণের যে গুরুত্ব তা সরকার মানসিকভাবে এখনও অনুধাবন করতে পারেনি। তাই সুন্দরবন এখনও অরক্ষিত। বরং সুন্দরবন ধ্বংসের সব ধরনের প্রকল্প বাস্তবায়নে বেশ উদ্যোগী সরকার। তিনি বলেন, শুধু বাঘ নয়, কোনও প্রাণীর জীবনই সেখানে নিরাপদ নয়। যেহেতু সরকারি উদ্যোগ নেই তাই নিজেদের সচেতন হবার পাশাপাশি শক্তিশালী মনিটরিং টিম তৈরি করতে হবে। পাশাপাশি সুন্দরবন ধ্বংসকারী সব ধরনের প্রকল্পের বিরুদ্ধে জোরদার আন্দোলন করে যেতে হবে।

বন অধিদফতরের তথ্য অনুযায়ী, বাংলাদেশের সুন্দরবন অংশে গত চার বছরে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে বর্তমানে ১১৪টি হয়েছে। অর্থাৎ চার বছরে বাঘ বেড়েছে ৮টি।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সভাপতি আবু নাসির খান বলেন, বাঘের সুস্বাস্থ্যের জন্য খাদ্য ও  নিরবচ্ছিন্ন যাতায়াতের জন্য বিশাল বনের প্রয়োজন। সুতরাং বাঘের জন্য দরকার সুন্দরবনের মতো বিশাল বনের। তাই বাঘ বাঁচাতে হলে সুন্দরবন বাঁচাতে হবে। হরিণসহ অন্য প্রাণীও বাঁচাতে হবে। এক কথায়, সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষা করা না গেলে বাঘ বাঁচতে পারবে না। সুন্দরবনের চেক এন্ড ব্যালেন্সের জন্য বাঘ একটি ইন্ডিকেটর। বাঘ কেমন আছে‑ সেটা দেখেই আমরা বুঝতে পারব সুন্দরবন কেমন আছে। তাই সুন্দরবন রক্ষায় সবাইকে এক যোগে কাজ করতে হবে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে দিবসটি উপলক্ষে খুব বেশি অনুষ্ঠান এবার হচ্ছে না।

দিবসটি উপলক্ষে ওয়েবিনারের আয়োজন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

মন্ত্রণালয় সূত্র জানায়, আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার, বিশেষ অতিথি হিসেবে থাকবেন সচিব মো. মোস্তফা কামাল। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী।

এদিকে দিবসটি উদযাপন উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র উদ্যোগে আজ বৃহস্পতিবার বিকাল ৫টায় "বাঘ দিবসে বাঘের গল্প" শীর্ষক এক বিশেষ ওয়েবিনারের আয়োজন করা হয়েছে।

ওয়েবিনারে সভাপতিত্ব করবেন বাপা’র সভাপতি সুলতানা কামাল। অনুষ্ঠানে বাঘ ও সুন্দরবনের গল্প বলবেন বাপা’র বন জীববৈচিত্র্য, প্রাকৃতিক সম্পদ ও জ্বালানি বিষয়ক কমিটির সহ-আহবায়ক ফরিদ উদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল হাসান খান ও অধ্যাপক ড. এম এ আজিজ, সিনিয়র সাংবাদিক মোহসীন-উল হাকিম, মোংলার স্থানীয় বনজীবী বেলায়েত সরদার, পশুর রিভার ওয়াটারকিপার নূর আলম শেখ, করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রর ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির এবং মোংলার জয়মনির ভিলেজ টাইগার রেসপন্স টিমের নান্টু গাজী।

/এসএনএস/এমএস/
সম্পর্কিত
মৎস্যঘের থেকে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার
সুন্দরবনে আগ্রহ বাড়ছে ভ্রমণপিয়াসীদের
সুন্দরবনের দুবলার চরকমেছে শুঁটকি উৎপাদন, কষ্টের কথা জানালেন জেলেরা
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা