X
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সেকশনস

‘দুই ম্যাচের একটি জিতিয়েছি, তবে আলোচনায় আসার মতো ইনিংস খেলিনি’

আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৫:৪৪

টিভি-টুর্নামেন্টের কয়েকটি ম্যাচ খেলেই নজর কাড়েন শামীম হোসেন। এরপর চাঁদপুরের ক্লেমন ক্রিকেট একাডেমি হয়ে ২০১৫ সালে শামীমের ঠিকানা হয় বিকেএসপি। ২০১৯ সালের যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের সদস্য শামীম বয়সভিত্তিকের চৌকাঠ পেরিয়ে সদ্যই পা রেখেছেন আন্তর্জাতিক আঙিনায়। বৃহস্পতিবার সকালে দেশে ফিরে বাংলা ট্রিবিউনের কাছে ক্লেমন ক্রিকেট থেকে জাতীয় দলের জার্নির অভিজ্ঞতা ভাগাভাগি করলেন। যেখানে এতোটুকু নেই অহংবোধ, বরং তিনি অধিকমাত্রায় পরিণত। তাই আন্তর্জাতিক অঙ্গনে মাত্র দুই ম্যাচ খেলেই প্রশংসার বৃষ্টিতে ভিজে কিছুটা যেন বিব্রত শামীম। তবে উপভোগের কমতি রাখছেন না মোটেও!

বাংলা ট্রিবিউন: কেমন আছেন? চারপাশে কতটা পরিবর্তন লক্ষ্য করছেন?

শামীম হোসেন: ভালো আছি। দুটি ম্যাচ জেতাতে পারলে আরও ভালো লাগতো। অস্ট্রেলিয়া সিরিজ শেষে আরও ভালো থাকতে চাই। তাছাড়া আমি এখন মাত্র দুটি ম্যাচ খেলেছি, সেখানে অমন বড় ইনিংস খেলতে পারিনি। ভবিষ্যতে সুযোগ পেলে সেই চেষ্টাই থাকবে। তারপরও আমাকে নিয়ে আলোচনা হচ্ছে, ভালো লাগছে। তবে আমি চাই আরও ভালো খেলে আলোচনায় আসতে।

বাংলা ট্রিবিউন: ভিসা জটিলতায় জিম্বাবুয়েতে যথাসময়ে যেতে পারেননি। সেই সময়টা কেমন ছিল?

শামীম: উৎকণ্ঠায় ছিলাম না। তবে কিছুটা খারাপ লাগছিল, ভাবছিলাম সুযোগটা কি হারাবো? তবে মাথায় এটাও এসেছিল টি-টোয়েন্টি সিরিজের আগে হয়তো ভিসা সংক্রান্ত জটিলতা কেটে যাবে। পরে তো রুবেল ভাই (পেসার রুবেল হোসেন) আর আমি একসঙ্গেই গেলাম।

বাংলা ট্রিবিউন: ওয়ানডে সিরিজ থেকেই জাতীয় দলের সঙ্গী হয়েছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটের উত্তাপের সঙ্গে মানিয়ে নিতে কতটা সাহায্য করেছে?

শামীম: অবশ্যই ওয়ানডে দলের সঙ্গে থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে পরিচিত হতে পেরেছিলাম। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার আগে আমার জন্য এটা খুব ভালো হয়েছে। যা আমাকে বাড়তি আত্মবিশ্বাস দিয়েছে। পাশাপাশি প্রথম ম্যাচ না খেলে ফিল্ডিং করেও আমি দারুণ কিছু অভিজ্ঞতা অর্জন করেছি। যা আমাদের পরের দুটি ম্যাচে সাহায্য করেছে।

বাংলা ট্রিবিউন: বদলি ফিল্ডার হিসেবে দুর্দান্ত একটি ক্যাচ নিয়েছিলেন, কেমন লেগেছিল?

শামীম: এমন ক্যাচ নিতে পারলে সবসময় দারুণ লাগে। উপভোগ করি। আমি এমন কিছুই করতে চাই। আমার আদর্শ যেহেতু জন্টি রোডস। তার মতো করেই ফিল্ডিং করে দলের জয় নিশ্চিত করতে চাই।

সাকিবের কাছ থেকে শামীম পেয়েছেন টি-টোয়েন্টি ক্যাপ বাংলা ট্রিবিউন: সাকিব আল হাসানের কাছ থেকে আন্তর্জাতিক ক্যাপ পাওয়া, কতটা রোমাঞ্চিত ছিলেন?

শামীম: সাকিব ভাই বিশ্বের সেরা অলরাউন্ডার। সাকিব ভাইয়ের সঙ্গে খেলা আমার জন্য গর্বের। তার কাছ থেকে ক্যাপ পাওয়াটাও আমার জন্য অনেক বড় পাওয়া। আশা করি, এই ক্যাপের মর্যাদা রাখতে পারবো।

বাংলা ট্রিবিউন: যাদের খেলা দেখে বড় হয়ে ওঠা, তাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ট্রফি লড়াই কতটা উপভোগ করেছেন?

শামীম: উনাদের খেলা দেখে বড় হয়ে ওঠা। তাদের ব্যাটিং-বোলিং-ফিল্ডিং দেখে অনুপ্রেরণা পেয়েছি। এখন তাদের সঙ্গে মাঠে লড়াই করাটা আমার জন্য দারুণ ব্যাপার। মাঝে মাঝে মনে হয় স্বপ্নের মধ্যে আছি। যে স্বপ্ন নিয়ে ক্রিকেট শুরু করেছিলাম, সেই পথে মাত্র হাঁটা শুরু করলাম। আশা করি, অনেকদূর পর্যন্ত যেতে পারবো। এই মুহূর্তে বলতে পারি, তাদের সঙ্গে একই মঞ্চে লড়তে পেরে খুব গর্বিত অনুভব করছি।

বাংলা ট্রিবিউন: প্রথম ম্যাচ খেলতে নামার আগে নিশ্চয় নার্ভাস ছিলেন?

শামীম: মোটেও না। বিন্দুমাত্র নার্ভাস ছিলাম না। আন্তর্জাতিক ক্রিকেট হলেও এই ম্যাচ ঘিরে নিজের মধ্যে কোনও চাপ আসতে দেইনি। তবে প্রথম ম্যাচটি জিততে না পেরে হতাশ ছিলাম। ওই সময় আউটটা মেনে নিতে কষ্ট হচ্ছিল। দ্বিতীয় ম্যাচে সেই সুযোগটা কাজে লাগিয়েছি। প্রথম ম্যাচে পারেনি বলে জেদ ছিল। ড্রেসিংরুমে বসে অপেক্ষা করছিলাম কখন ব্যাটিংয়ে যাবো, ব্যাটিংয়ে গিয়ে নটআউট থেকে দলকে জেতাবো। আমি আসলে আত্মবিশ্বাসী ছিলাম।

টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক শামীমের বাংলা ট্রিবিউন: সেই আত্মবিশ্বাস কি নিজে নিজে পেয়েছিলেন, নাকি সিনিয়র ক্রিকেটার কিংবা কোচিং স্টাফদের কথায় পেয়েছেন?

শামীম: আত্মবিশ্বাস নিজেরই ছিল। নিজের ভেতর থেকেই ছিল। বিশ্বাস ছিল আমি পারি, আমি পারবো।

বাংলা ট্রিবিউন: টিভি টুর্নামেন্ট থেকে আন্তর্জাতিক মঞ্চ, ভাবতে কেমন লাগে?

শামীম: আসলে আমার মধ্যে সবসময়ই আত্মবিশ্বাস ছিল। আমি আমার মতো করেই চেষ্টা করে গেছি। এই সময়টাতে আমার পরিবার, আমার চাচা, আমার কোচরা নানা সময়ে আমাকে পথটা দেখিয়ে দিয়েছেন। তাদের প্রতি আমি কৃতজ্ঞ। সবে তো শুরু, আমি অনেক দূর যেতে চাই। হারিয়ে যেতে চাই না।

বাংলা ট্রিবিউন: টিভি টুর্নামেন্ট দিয়েই আপনার শুরু। আন্তর্জাতিক মঞ্চে পারফর্ম করার পর বিশেষ কোনও স্মৃতি কি মনে পড়ছে?

শামীম: তখন তো আমি অনেক ছোট। ৭-৮ বছর বয়সে এলাকার কিছু ভাই আমাকে ওই টুর্নামেন্টে খেলার সুযোগ করে দেয়। এক ম্যাচে দুটি ছক্কা মেরেছিলাম। আরেক ম্যাচে ৪ বলে টানা ৪ ছক্কা মেরে দলকে জিতিয়েছিলাম। ওখানে খেলে আমি এক বড় ভাইয়ের নজরে পড়েছিলাম। উনিই আমাকে চাঁদপুরের ক্লেমন ক্রিকেট একাডেমিতে ভর্তি করিয়ে দেন। ওখানকার কোচ শামীম ফারুকী স্যারের হাত ধরে আমার ক্রিকেট দীক্ষা শুরু। এরপর ২০১৫ সালে আমার কাকা আমাকে বিকেএসপিতে ভর্তি করিয়ে দেন।

বাংলা ট্রিবিউন: একটা সময় খেলার কারণে বাবা-মায়ের বকা খেয়েছেন, এখন তাদের অনুভূতি কী?

শামীম: খেলার কারণে আমার বাবা-মা আমাকে কখনোই মারেনি। তবে পড়াশোনার চাপ দিতো। বরং তাদের অনুপ্রেরণাই বেশি ছিল। এখন তো তারা খুব খুশি। মানুষের আলোচনা দেখে, টিভিতে আমার খেলা দেখে তারা অনেক খুশি। সবচেয়ে বেশি খুশি আমার কাকা আনোয়ার হোসেন খোকন।

বাংলা ট্রিবিউন: ক্রিকেটার হওয়ার পেছনে আপনার চাচার অবদান কতটা? তার সঙ্গে কথা হয়েছে?

শামীম: ক্রিকেটার হওয়ার পেছনে সবচেয়ে বড় অবদান আমার কাকার। উনি আমাকে বিকেএসপিতে ভর্তি করিয়েছেন। সেটা না করলে আজকে হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে আমার খেলা হতো না। আজকে তিনি বিমানবন্দরে এসেছিলাম। কিন্তু জৈব সুরক্ষা বলয়ের কারণে কথা বলতে পারিনি। উনি বিমানবন্দর থেকে হোটেলেও এসেছিলেন। সেখানেও সুযোগ হয়নি কথা বলার। কাকার সঙ্গে কথা বলতে পারিনি বলে খারাপ লাগছিল।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে খেলেছেন জেমকন খুলনার জার্সিতে বাংলা ট্রিবিউন: ‘ইলিশের শহর’ চাঁদপুর থেকে ‘শামীমের শহর’ চাঁদপুর হতে কতদূর?

শামীম: ওটা আমাদের ঐতিহ্য। সবসময় থাকবে। আর আমি যদি ভালো খেলতে পারি অবশ্যই একদিন নড়াইলের মাশরাফি, চট্টগ্রামের তামিম, মাগুড়ার সাকিব ভাইয়ের মতো চাঁদপুরের শামীম হয়ে উঠবে। অবশ্যই চাই নিজের জন্মস্থানকে বিশ্বে পরিচিত করে তুলতে। আমি হারিয়ে যেতে চাই না। আমি চাই দীর্ঘ সময় জাতীয় দলকে সার্ভিস দিতে। স্বপ্ন দেখি বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হবো, জন্টি রোডাসের মতো হবো। ওই পর্যায়ে যেতে হলে আমাকে যতো পরিশ্রমই করতে হোক, আমি করতে প্রস্তুত।

বাংলা ট্রিবিউন: আপনাকে নিয়ে মানুষের এতো আলোচনা, এসব কেমন উপভোগ করছেন?

শামীম: উপভোগ করছি। তবে কিছুটা লজ্জাও লাগছে। আমি আগেও বলেছি, আমার স্বপ্নটা অনেক বড়। আমি হুট করে হারিয়ে যেতে চাই না। আমি অনেক দূর যেতে চাই। দুই ম্যাচের একটি হয়তো জিতিয়েছি, তবে আলোচনায় আসার মতো ইনিংস খেলিনি। তাই এতো আলোচনায় কিছুটা লজ্জা লাগছে। এমন না যে উপভোগ করছি না, উপভোগও করছি। তবে সত্যি কথা বলতে আমার তো কেবল শুরু।

/কেআর/

সম্পর্কিত

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

আর চারটা রান হলেই হতো শান্তর

আর চারটা রান হলেই হতো শান্তর

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

২ লাখ ডলারের রিলিজ ক্লজের সেই ডিফেন্ডার এখন ‘মুক্ত’

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২২:১৭

তিন বছর আগে উদীয়মান ইয়াছিন আরাফাতের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তি হয়েছিল সাইফ স্পোর্টিংয়ের। রিলিজ ক্লজও ধরা হয়েছিল আকাশচুম্বী, ২ লাখ ডলার! সেই সময় অনেক ক্লাবই শুধু এই উচ্চ মূল্যের রিলিজ ক্লজের কারণে ইয়াছিনের দিকে হাত বাড়াতে পারেনি। তবে এখন এই ডিফেন্ডার মুক্ত। সাইফের সঙ্গে চুক্তি শেষ হয়েছে। এরই সঙ্গে রিলিজ ক্লজের মেয়াদও শেষ। আসছে মৌসুমে তাই বসুন্ধরা কিংস কিংবা শেখ রাসেলে আগের চেয়ে ভালো পারিশ্রমিকে নাম লেখাতে যাচ্ছেন জাতীয় দলের এই লেফট ব্যাক।

সেই সময় ২ লাখ ডলার রিলিজ ক্লজে সাইফের সঙ্গে চুক্তি করে হইচই ফেলে দিয়েছিলেন ইয়াছিন। তৃতীয় বিভাগ থেকে সরাসরি প্রিমিয়ার ফুটবল লিগে অভিষেক হয় সাইফ স্পোর্টিংয়ের জার্সিতে। এরপর তো জেমি ডের জাতীয় দলেও খেলে আসছেন।

সাইফর সঙ্গে চুক্তি নিয়ে ইয়াছিন বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘আমার সঙ্গে সাইফের সব ধরনের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এই ক্লাবে আর থাকছি না। নতুন ক্লাবে যোগ দেবো। তবে এখনই নাম বলতে চাই না। কয়েকদিনের মধ্যে সবকিছু ক্লিয়ার হবে।’

ইয়াছিন ২০১৭ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে খেলেছেন। তার নেতৃত্বে কাতারকে হারিয়েছিল বাংলাদেশ। এছাড়া ২০১৫ সালে অনূর্ধ্ব-১২ ও ২০১৬ সালে অনূর্ধ্ব-১৪ দলের হয়ে মালয়েশিয়াতে মক কাপ জেতার রেকর্ড আছে। এছাড়া অনূর্ধ্ব-২৩ দলের হয়েও খেলেছেন নারায়ণগঞ্জ থেকে উঠে আসা এই ডিফেন্ডার।

/টিএ/কেআর/

সম্পর্কিত

বাফুফের নজরে ১৯ স্টেডিয়াম

বাফুফের নজরে ১৯ স্টেডিয়াম

আরও পেছালো বাংলাদেশ, ব্রাজিল-আর্জেন্টিনা আগের জায়গাতেই

আরও পেছালো বাংলাদেশ, ব্রাজিল-আর্জেন্টিনা আগের জায়গাতেই

শেষ মুহূর্তের গোলে জিতলো রিয়াল, জয় পেয়েছে লিভারপুল ও ম্যানসিটিও

শেষ মুহূর্তের গোলে জিতলো রিয়াল, জয় পেয়েছে লিভারপুল ও ম্যানসিটিও

মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীও জেতাতে পারেনি পিএসজিকে

মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীও জেতাতে পারেনি পিএসজিকে

বাফুফের নজরে ১৯ স্টেডিয়াম

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২১:০১

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সংস্কার কাজ চলায় আগামী মৌসুমে ফুটবলীয় কার্যক্রম চালানো যাবে না। সবকিছুই করতে হবে এই স্টেডিয়ামকে বাইরে রেখে। বিশেষ করে প্রিমিয়ার লিগ নিয়ে জটিলতা একটু বেশি।  তাই ঢাকা ও ঢাকার বাইরে ১৯টি স্টেডিয়াম পর্যবেক্ষণে রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

আগামী নভেম্বরে স্বাধীনতা দিবস প্রতিযোগিতা দিয়ে নতুন মৌসুম শুরু হতে যাচ্ছে। এরপর ফেডারেশন কাপ ও জানুয়ারির প্রথম সপ্তাহে মাঠে গড়াবে প্রিমিয়ার লিগ।

বাফুফের নির্বাহী কমিটির সভা শেষে সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেছেন, ‘সামনে আমাদের ব্যস্ত সূচি রয়েছে। ১৯টি স্টেডিয়ামের তালিকা হয়েছে। এখন এক ভেন্যুতে যেন একাধিক ম্যাচ আয়োজন করা যায়। হোটেলসহ অন্য সুবিধা থাকে, সেটি দেখা হচ্ছে। খেলা আয়োজন করাই চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। তবে আমরা ঠিকঠাকভাবে সবকিছু করতে পারবো বলে বিশ্বাস আছে।’

এই সভাতে আরও সিদ্ধান্ত হয়েছে, আগামীতে তৃতীয় বিভাগ লিগ হবে না। প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগ হবে শুধু।

ফিফার নির্দেশানুযায়ী গঠনতন্ত্র সংশোধন করে নির্বাহী কমিটির সদস্য সংখ্যা ও কাউন্সিলরের সংখ্যা কমানো নিয়ে কাজ চলছে। এছাড়া আগামী অক্টোবরে বার্ষিক সাধারণত সভা হবে বলে জানানো হয়েছে।

/টিএ/কেআর/

সম্পর্কিত

২ লাখ ডলারের রিলিজ ক্লজের সেই ডিফেন্ডার এখন ‘মুক্ত’

২ লাখ ডলারের রিলিজ ক্লজের সেই ডিফেন্ডার এখন ‘মুক্ত’

আরও পেছালো বাংলাদেশ, ব্রাজিল-আর্জেন্টিনা আগের জায়গাতেই

আরও পেছালো বাংলাদেশ, ব্রাজিল-আর্জেন্টিনা আগের জায়গাতেই

শেষ মুহূর্তের গোলে জিতলো রিয়াল, জয় পেয়েছে লিভারপুল ও ম্যানসিটিও

শেষ মুহূর্তের গোলে জিতলো রিয়াল, জয় পেয়েছে লিভারপুল ও ম্যানসিটিও

মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীও জেতাতে পারেনি পিএসজিকে

মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীও জেতাতে পারেনি পিএসজিকে

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২০:১৭

২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট খেলেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর কেটে গেছে দীর্ঘ সময়, করোনাভাইরাস শঙ্কায় সালমা খাতুনরা খেলার সুযোগ পায়নি। ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেট শুরু হলেও বাংলাদেশের মেয়েরা দুই বছর ধরে ওয়ানডে ক্রিকেটের বাইরে। তবে অপেক্ষা দূর হচ্ছে। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ওয়ানডেতে ফিরছে সালমা-জাহানারারা।

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্ব খেলার আগে জিম্বাবুয়ের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ৪ কিংবা ৫ নভেম্বর জিম্বাবুয়ের উদ্দেশে দেশ ছাড়ার কথা নারী দলের। সিরিজের বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী

ক্রিকইনফোকে নাদেল বলেছেন, ‘এই সিরিজ নিয়ে জিম্বাবুয়ে ক্রিকেট ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড আলোচনা করেছিল। বিশ্বকাপ বাছাইয়ের আগে জিম্বাবুয়ের বিপক্ষে নারী দলের তিনটি ওয়ানডে খেলার সিদ্ধান্ত হয়েছে।’

গত বছর ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এটাই তাদের প্রথম আন্তর্জাতিক সিরিজ। তবে লাল-সবুজ জার্সিধারীরা শেষ ওয়ানডে সিরিজ খেলেছিল ২০১৯ সালের নভেম্বরে।

দীর্ঘ ১৮ মাস ধরে ক্রিকেটের বাইরে থাকলেও ফিটনেসে রাখতে ৬০ ক্রিকেটারকে নিয়ে সাভারের বিকেএসপিতে স্কিল অ্যান্ড ফিটনেস ক্যাম্প আয়োজন করেছিল বিসিবি।

/আরআই/কেআর/

সম্পর্কিত

আর চারটা রান হলেই হতো শান্তর

আর চারটা রান হলেই হতো শান্তর

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

আর চারটা রান হলেই হতো শান্তর

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৩

চট্টগ্রামে হাই পারফরম্যান্স ইউনিটের সঙ্গে প্রথম চার দিনের ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ ‘এ’ দল। আজ (বৃহস্পতিবার) আগে ব্যাট করে দিনশেষে ৫ উইকেটে ২৬০ রান করেছে জাতীয় দলের বেশ কিছু ক্রিকেটার নিয়ে গড়া ‘এ’ দল। প্রথম দিন ৪ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন নাজমুল হোসেন শান্ত।

মুমিনুল হকের জায়গায় মোহাম্মদ মিঠুনের নেতৃত্বে মাঠে নেমে শুরুটা ভালো করতে পারেনি ‘এ’ দল। ২৪ রানে প্রথম উইকেট পতনের পর দ্বিতীয় উইকেটে ১২৩ রানের জুটি গড়েন শান্ত ও সাদমান ইসলাম।

ওপেনার সাদমান ৫৮ রানে আউট হলেও সেঞ্চুরির পথে ছিলেন শান্ত। কিন্তু ৪ রান দূরে থাকতে মাহমুদুল হাসানের বলে তানজিদ হাসানকে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। ২০৩ বলে খেলা ৯৬ রানের ইনিংসটি শান্ত সাজানা ৮ চার ও ৩ ছক্কায়।

হাই পারফরস্যান্স ইউনিটের বোলার মাহমুদুল, সুমন, রেজাউল ও মুরাদ একটি করে উইকেট নিয়েছেন।

টেস্ট দলের ক্রিকেটারদের ম্যাচ খেলার সুযোগ করে দিতে এইচপি দলের বিপক্ষে ‘এ’ দলের ম্যাচ আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু টেস্টের গুরুত্বপূর্ণ চার ক্রিকেটারকে ছাড়াই মাঠে নামতে হয়েছে ‘এ’ দলকে।

বাবার অসুস্থতার কারণে মুমিনুল এই ম্যাচে খেলতে পারেননি। মেহেদী হাসান মিরাজ করোনা পজিটিভ।  পেসার ইবাদত হোসেনের ডাক পড়েছে বিমানবাহিনীতে। আর আবু জায়েদ রাহী শারীরিক অসুস্থতার কারণে খেলতে পারেননি। সব মিলিয়ে তাই মূল একাদশ ছাড়াই মাঠে নেমেছে ‘এ’ দল।

/আরআই/কেআর/

সম্পর্কিত

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫০

পুরোটা না হলেও গুঞ্জনের কিছুটা সত্যি হলো! দিনকয়েক ধরে বাতাসে ভাসছিল, ভারতের সব ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দিচ্ছেন বিরাট কোহলি। এবার কোহলি নিজেই জানিয়ে দিলেন তার সিদ্ধান্ত। ভারতকে আর টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেবেন না তিনি। সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ছেড়ে দেবেন কুড়ি ওভারের ফরম্যাটের অধিনায়কত্ব।

আজ (বৃহস্পতিবার) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন কোহলি। কুড়ি ওভারের দায়িত্ব ছাড়লেও ওয়ানডে ও টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে যাবেন এই ব্যাটসম্যান।

নিজের সিদ্ধান্ত ইতিমধ্যে কোহলি জানিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী, সেক্রেটারি জয় শাহ ও নির্বাচকদের। ঘনিষ্ঠজন, যাদের মধ্যে রয়েছেন কোচ রবি শাস্ত্রী ও সহ-অধিনায়ক রোহিত শর্মা, তাদের সঙ্গে বিস্তর আলোচনার মাধ্যমে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। তার জায়গায় ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে রোহিত। শিগগিরই হয়তো বিসিসিআই আনুষ্ঠানিক ঘোষণা করতে যাচ্ছে নতুন অধিনায়ক হিসেবে রোহিতের নাম।

টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণায় কোহলি টুইটারে লিখেছেন, ‘কাজের চাপের বোঝা একটি গুরুত্বপূর্ণ বিষয়, তাছাড়া গত ৮-৯ বছর তিন ফরম্যাটে খেলে যাওয়ার সঙ্গে ৫-৬ বছর নিয়মিত নেতৃত্ব দেওয়াটা আমার জন্য অনেক বেশি চাপ হয়ে দাঁড়িয়েছে। আমার মনে হয়েছে, টেস্ট ও ওয়ানডেতে ভারতকে পরিপূর্ণভাবে নেতৃত্ব দিতে আমার নিজের জন্য জায়গা দরকার।’

নির্বাচকদের সঙ্গে বসে বিশ্বকাপ দল নির্বাচন করার ঠিক আট দিনের মাথায় এলো কোহলির এই ঘোষণা, ‘অনেক চিন্তা-ভাবনা করে ও আমার অনেক কাছে মানুষ, যাদের মধ্যে রবি ভাই (রবি শাস্ত্রী) ও রোহিতও আছে, তাদের সঙ্গে আলোচনা করে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

কোহলি প্রথম ভারতের অধিনায়কত্ব পেয়েছিলেন টেস্ট দিয়ে। ২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে মহেন্দ্র সিং ধোনি সরে দাঁড়ালে দায়িত্ব ওঠে তার কাঁধে। এরপর ২০১৭ সালে ধোনি সীমিত ওভারের ক্রিকেটেরও দায়িত্ব ছেড়ে দিলে তিন ফরম্যাটের অধিনায়ক হন কোহলি।

এই যাত্রায় যাদের সঙ্গে পেয়েছেন, টি-টোয়েন্টির দায়িত্ব ছাড়ার সময় সবাইকে ধন্যবাদ জানিয়েছেন তিনি, ‘আমার শুধু ভারতের জার্সিতে খেলার সৌভাগ্য হয়নি, দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগও হয়েছে। ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দেওয়ার পথে যারা আমাকে সাহায্য করেছেন, তাদের প্রত্যেকে আমি ধন্যবাদ জানাতে চাই।’ সঙ্গে যোগ করেছেন, ‘সতীর্থ, সাপোর্ট স্টাফ, নির্বাচক কমিটি, আমার কোচেরা এবং ভারতের প্রত্যেকে, যারা আমাদের জয়ের প্রার্থনা করেছেন সবসময়- তাদের ছাড়া এটা (নেতৃত্ব দেওয়া) আমি কখনোই করতে পারতাম না।’

১৯ অক্টোবর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে ভারতের লড়াই শুরু হবে ২৪ অক্টোবর। সুপার-১২ পর্বের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে ভারত।

/কেআর/

সম্পর্কিত

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

আর চারটা রান হলেই হতো শান্তর

আর চারটা রান হলেই হতো শান্তর

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

আর চারটা রান হলেই হতো শান্তর

আর চারটা রান হলেই হতো শান্তর

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

মুশফিকের মোহামেডান যাত্রা যেভাবে দেখছে আবাহনী

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

অক্টোবরের প্রথম সপ্তাহে বিসিবি নির্বাচন

ওমরাহ করতে গেলেন তাসকিন-সোহানরা

ওমরাহ করতে গেলেন তাসকিন-সোহানরা

নাটকীয় ফাইনালে ব্রাভো-গেইলদের শিরোপার হাসি

নাটকীয় ফাইনালে ব্রাভো-গেইলদের শিরোপার হাসি

নতুন গুঞ্জন, ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী!

নতুন গুঞ্জন, ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী!

মুমিনুল-শান্তদের পাকিস্তান সিরিজের ‘প্রস্তুতি’ শুরু হচ্ছে

মুমিনুল-শান্তদের পাকিস্তান সিরিজের ‘প্রস্তুতি’ শুরু হচ্ছে

বিশ্বকাপ-কান্নার পর বিশ্বমঞ্চেই খুশির উপলক্ষের আশায় তাসকিন

বিশ্বকাপ-কান্নার পর বিশ্বমঞ্চেই খুশির উপলক্ষের আশায় তাসকিন

সর্বশেষ

মোদির ঘুম কেড়ে নেওয়ার হুঁশিয়ারি এসএফজে-র

মোদির ঘুম কেড়ে নেওয়ার হুঁশিয়ারি এসএফজে-র

তালেবানকে হঠাতে মার্কিন অস্ত্র চান মাসুদ

তালেবানকে হঠাতে মার্কিন অস্ত্র চান মাসুদ

কাবুলে রকেট হামলা

কাবুলে রকেট হামলা

ছিনতাইকারীকে ধরতে গিয়ে ছুরিকাঘাতে আহত দিনমজুরের মৃত্যু

ছিনতাইকারীকে ধরতে গিয়ে ছুরিকাঘাতে আহত দিনমজুরের মৃত্যু

ইভ্যালিতে প্রতারিতরা কি টাকা ফেরত পাবেন?

ইভ্যালিতে প্রতারিতরা কি টাকা ফেরত পাবেন?

© 2021 Bangla Tribune