X
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সেকশনস

শ্রমিকদের ফ্যাক্টরিতে আসতে বলে তোপের মুখে অনন্ত!

আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৩:৩৩

অভিনেতা-চিত্রনায়ক-প্রযোজক অনন্ত জলিলের বড় পরিচয় তিনি পোশাক ব্যবসায়ী। সিআইপিপ্রাপ্ত এই ব্যবসায়ী সম্প্রতি ভেরিফায়েড ফেসবুক পেজে নিজের গার্মেন্টকর্মীদের উদ্দেশে দিয়েছেন এক জরুরি নোটিশ। আর এতেই তোপের মুখে পড়েছেন তিনি। 

কী ছিল সেই নোটিশে? 

করোনাভাইরাস ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই আগামীকাল (১ আগস্ট) থেকে রফতানিমুখী শিল্পকারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। এর প্রেক্ষিতে চিত্রনায়ক তার শিল্প-প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং শ্রমিকদের আগামীকাল (রবিবার) থেকে কর্মস্থলে উপস্থিত থাকার অনুরোধ করেছেন। 

কিন্তু বাস্তবতা বেশ কঠিন। ঢাকায় ফেরার নেই কোনও যানবাহন। তাই অধিকাংশ নেটিজেনের ভাষ্য- গণপরিবহন বন্ধ থাকায় গ্রাম থেকে কীভাবে আসবে শ্রমিকরা?

অন্যদিকে, সংবাদমাধ্যমে প্রকাশিত হচ্ছে ঢাকামুখী কর্মীদের অসহায়ভাবে ফেরার চিত্র। 

অনন্তর এই স্ট্যাটাসে মাহবুব নামে একজন লিখেছেন, ‘শিল্পকারখানা খুলবে ১ তারিখে আর লকডাউন ৫ তারিখ পর্যন্ত। তবে গ্রামে আটকা পড়া শ্রমিকরা কি স্পেসশিপে করে ঢাকায় পৌঁছাবে?’

ফাতেমা নামের আরেকজনের ভাষ্য, ‘সবসময় বলেন আপনি শ্রমিক বান্ধব- এই তার নমুনা? আপনার সিনেমায় যেমন ক্ষমতা থাকে শ্রমিকদের তো তা নেই, একটাবার চিন্তা করলেন না, গণপরিবহন না চললে কীভাবে তারা ফিরবে? শ্রমিকদের কথা চিন্তা করে সিদ্ধান্ত বদলে ফেলুন, নয়তো গণপরিবহন চালুর ব্যবস্থা করুন।’ 

ফাহিম মোর্শেদ ইভান নামের অপরজনের লেখা, ‘‘স্যার, কারখানা ‘The Factory’তে আসার জন্য গাড়ি ‘The Car’ দেবেন না?’’

শামীম ওসমান নামের ক্ষুব্ধ একজন বলেছেন, ‘স্যার, বেয়াদবি মাফ করবেন। আপনারা ফ্যাক্টরি খোলার জন্য সরকারের বিভিন্ন মহলে দিনের পর দিন দৌড়া-দৌড়ী করেছেন। অথচ শ্রমিকদের যাতায়াত ব্যবস্থার ব্যাপারে কোনও ধরনের সুপারিশ করেননি। আপনারা নোটিশ দিচ্ছেন কেউ যেন অনুপস্থিত না থাকে।’

গাজী মোমিনা লিখেছেন, ‘অনন্ত সাহেব, সারাদেশে লকডাউন আপনার কি জানা নাই? লকডাউন উপেক্ষা করে শ্রমিকগণ কি করে কর্মস্থলে উপস্থিত থাকবে আপনার কি সেই সাধারণ জ্ঞানটুকুও নাই? শ্রমিকদের কি আপনার মানুষ বলে মনে হয় না? তাদের জীবন কি জীবন নয়? একটু বিবেচনাবোধ রাখা উচিত আপনাদের মতো মালিকদের।’ 

তবে এমন অসংখ্য প্রতিক্রিয়ার প্রেক্ষিতে অনন্ত জলিলের কোনও মন্তব্য পাওয়া যায়নি এই প্রতিবেদন লেখা পর্যন্ত।

/এম/এমএম/

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩

২০০১ সালে ‘আজনবি’ ছবি দিয়ে বলিউডে অভিষিক্ত হন বিপাশা বসু। শুরুতেই ‘শ্যামবর্ণা সুন্দরী’র তকমা পেয়ে যান। বলিউডে তার ২০ বছর পূর্ণ হলো। সেই উপলক্ষে হিন্দুস্তান টাইমসকে জানালেন এতদিন চেপে রাখা নানান বিষয়। 

জানালেন, একটা সময় ছিল যখন তাকে সন্ধ্যার পর ঘরের বাইরেও যেতে দেওয়া হতো না। এতে নাকি তিনি আরও কালো হয়ে যাবেন!

বিপাশা জানালেন, তাকে এমন সময়ের মধ্য দিয়ে যেতে হয়েছে, যেখানে তাকে নিয়মিত পোশাক নিয়েও কথা শুনতে হয়েছিল।

বোহেমিয়ান থেকে আবেদনময়ী, গায়ের রঙ নিয়ে অহেতুক পরামর্শ- বলিউডে ঢোকার পর নানাভাবেই হেনস্থার শিকার হয়েছেন বিপাশা। দুই দশকে কখনও তেমন একটা অভিযোগ করতে দেখা যায়নি তাকে।

“এটা তখনকার কথা, যখন আমি আমার প্রথম হেয়ার-স্টাইলিস্ট কৌশলের সঙ্গে দেখা করি। সেও আমাকে নায়িকা হওয়ার ‘নিয়ম’ শিখিয়েছিল। সে বলল, জনসম্মুখে না গিয়ে আমি যেন আড়ালে থাকি।’’

কিন্তু বিপাশা তা না করে আরও বেশি মানুষের সঙ্গে মিশতে শুরু করেন। এ কারণে পান বোহেমিয়ান উপাধি।

‘এমনকি আমার করা চরিত্রগুলোও আমার মতো সাহসী, আবেদনময়ী এবং স্পষ্টভাষী ছিল।’ জানালেন বিপাশা।

বয়স ৪২ হলেও আবেদন কিন্তু কমেনি। একসময় তাকে নিয়ে করা যাবতীয় প্রতিবেদনে ঘুরেফিরে গায়ের রঙটাই উঠে আসতো। তারপর যুক্ত হয় আবেদনময়ী শব্দটি। এ কারণেও বিপাশা অন্যদের চেয়ে খানিকটা আলাদা হয়ে পড়েন। তবে ২০ বছরের ক্যারিয়ার নিয়ে যোগে-বিয়োগে তুষ্ট বিপাশা।

সুইজারল্যান্ডে ‘আজনবি’র শুটিংয়ের এক ঘটনা। আইস টি খাওয়ার সময় তার হেয়ারস্টাইলিস্ট এসে তাকে বলল, ‘সবাই ভাবছে যে আপনি হুইস্কি পান করছেন।’ তারপর সে তাকে পরামর্শ দেয়, তিনি যেন চা বা জুস কাপে নিয়ে খান। আরেকদিন একটা ব্যাকলেস ব্লাউজ পরে থাকায় তাকে বলা হয়, ‘অভিনেত্রীরা কেবল পর্দায় এমন পোশাক পরে, বাস্তবে পরে না।’

বিপাশা জানান, তখন থেকেই তার মনে হয়েছিল ওই সব পরামর্শ তার ব্যক্তিত্বের সঙ্গে যায় না। এসব স্রেফ ভণ্ডামি। তিনি নিন্দুকদের কাছে জানতে চান, ‘আপনি স্বাভাবিক জীবনে যা পরতে পারেন না, সেটা কীভাবে পর্দায় পরছেন?’

বিপাশা বসু ও করণ সিং গ্রোভার হিন্দুস্তান টাইমসের সঙ্গে কথোপকথোনে বিপাশা আরও জানান, অভিনেতা করন সিং গ্রোভারকে বিয়ে করার আগে শুটিং স্পটে তিনি জানিয়ে রেখেছিলেন যে তার প্রেমিক সেটে আসছে। এটাও সবাইকে বেশ বিচলিত করেছিল। কারণ তাদের মনে হয়েছিল এটা যেন একটা নিষিদ্ধ ব্যাপার। ‘আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল, কেন আপনি আপনার প্রেমিকের কথা বলছেন? এটা ব্যক্তিগত ব্যাপার। আমি বললাম আমি আমার প্রেমিকের জন্য লজ্জিত নই। তাকে আড়াল করারও দরকার দেখি না।’ বললেন বিপাশা।

বলিউডে ২০ বছর পূর্ণ করার পর, বিপাশা তার প্রথম পরিচালক আব্বাস মাস্তানকে ধন্যবাদ দেন। এটাও জানালেন, শিগগিরই পর্দায় আবার তাকে দেখা যাবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এফএ/এমএম/

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৪

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য নাট্যজন এস এম সোলায়মানের ২০তম প্রয়াণ দিবস ছিলো ২২ সেপ্টেম্বর। একই সপ্তাহে এই কিংবদন্তির ৬৮তম জন্মদিন হচ্ছে ২৯ সেপ্টেম্বর।

দুটো দিবসকে এক করে ২৪ সেপ্টেম্বর বিশেষ একটি স্মারকানুষ্ঠানের আয়োজন করছে নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট। এস এম সোলায়মান প্রতিষ্ঠিত এই দলের উদ্যোগে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে এটি অনুষ্ঠিত হবে। এমনটাই জানায় আয়োজক ব্যানার ‘এস এম সোলায়মান স্মারকানুষ্ঠান ২০২১’-এর পক্ষ থেকে।

এতে স্মারক বক্তৃতা করবেন প্রফেসর ড. রতন সিদ্দিকী। অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম।

অনুষ্ঠানে এস এম সোলায়মানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন নাট্যজন আমিনুর রহমান মুকুল (পালাকার) ও ড. সাইদুর রহমান লিপন (চেয়ারম্যান, নাট্যকলা বিভাগ, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়)। 

নাট্যজন সেলিম মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালন করবেন চন্দন রেজা ও ফেরদৌস আমিন বিপ্লব।

আলোচনা অনুষ্ঠান শেষে সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে এস এম সোলায়মানের নাট্যরূপ দেওয়া ঢাকার মঞ্চের অন্যতম সফল নাটক ‘আমিনা সুন্দরী’।

/এমএম/

সম্পর্কিত

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

মরণোত্তর দেহদানপত্রে সই করলেন কবীর সুমন

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:১৬

মানুষের জন্য বাঁধেন গান; এবার মানুষের জন্যই নিজেকে উৎসর্গ করলেন কবীর সুমন। ওপার বাংলার জীবনমুখী গানের খ্যাতিমান এ গায়ক মরণোত্তর দেহদান করেছেন। 

গতকাল (২২ সেপ্টেম্বর) এই সংক্রান্ত নথিপত্রে সই করেন তিনি। স্বাক্ষর করা পত্রের ছবি ফেসবুকেও শেয়ার করেছেন কবীর সুমন।

বরাবরই সোচ্চার এই গায়ক সেই ক্যাপশনে লেখেন, ‌‘মরণোত্তর দেহদানের অঙ্গীকারপত্রে সই - গতকাল, ২২,০৯,২১ সন্ধ্যে।’ দেহদানপত্র

এমন পোস্টে তার ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা অভিনন্দন জানাচ্ছেন। একজন লিখেছেন, ‘কতটা মহান হলে এই অসম্ভব কাজ করা সম্ভব! ও মাবুদ, তুমি তো এভাবেই থাকো।’

আরেকজন ভক্ত মন্তব্য করেন, ‘মন খারাপ করা ভালো কাজ।’

গত জুলাই মাসে অসুস্থ হয়ে হাসপাতালে কয়েক দিন ভর্তি ছিলেন কবীর সুমন। এখন তিনি সুস্থ। সুযোগ পেলে গানচর্চাতেও মেতে উঠছেন এই ‘গানওয়ালা’। এখন ব্যস্ত আছেন বাংলা রাগ নিয়ে।

এদিকে, পূজাতে মুক্তি পেতে চলেছে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের ছবি ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’। আলোচিত এই সিনেমার সংগীত পরিচালকের দায়িত্বে আছেন কবীর সুমন।

/এম/এমওএফ/

সম্পর্কিত

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

২০ বছর পর মুখ খুললেন বিপাশা

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুদিন ঘিরে স্মারকানুষ্ঠান

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

সংবাদ সম্মেলনে পরীমণি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৪

সংবাদ সম্মেলন বা ফেসবুক লাইভ নিয়ে পরীমণির তেমন কোনও দ্বিধা বা মাথাব্যথা কখনও ছিল না। মানে এই দুটি বিষয়ে তিনি বরাবরই বেশ সাবলীল। এমনকি বাসা থেকে আটকের সময়ও ফেসবুক লাইভে ছিলেন এই নায়িকা।

যদিও ২৭ দিনের কারাভোগ-রিমান্ডের পর ১ সেপ্টেম্বর বাসায় ফিরে সেই ধারাবাহিকতায় ছেদ পড়ে। শত চেষ্টা করেও তিনি আনুষ্ঠানিকভাবে মিডিয়াকে ডেকে কিছু বলেননি। আসেননি ফেসবুক লাইভেও।

অবশেষে তিনি মুক্তির ২৩ দিন পর আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে অংশ নিচ্ছেন সংবাদ সম্মেলনে! তাও আবার বাসায় নয়, সরাসরি বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালে। বিষয়টি পরীমণি নিজেই নিশ্চিত করেছেন।

পরী জানান, এদিন তিনি পরীমণি হিসেবে নয়; মিডিয়ার সামনে হাজির হবেন প্রীতিলতা হয়ে। তাই ব্যক্তিগত আলাপের চেয়ে এই সংবাদ সম্মেলনে উঠে আসবে ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে আত্মাহুতিদানকারী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার তথা পর্দার পরীমণি প্রসঙ্গে।

গোলাম রাব্বানীর চিত্রনাট্যে ছবিটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এরমধ্যে ছবিটির ৩৫ ভাগ শুটিং শেষ হলো। বাকি অংশের কাজ শুরু হবে অক্টোবরে। সেসব পরিকল্পনা জানানোর জন্যই এই সংবাদ সম্মেলন বলে জানান সংশ্লিষ্টরা।

এই চলচ্চিত্রে শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার ছাড়াও অলিভিয়া নামের একজন চিত্রনায়িকার চরিত্রে অভিনয় করছেন ‘স্বপ্নজাল’-খ্যাত পরীমণি।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:২৭

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‌‘নো ল্যান্ডস ম্যান’ আলাদাভাবে সবার নজরকাড়ার অন্যতম কারণ ভারতীয় জাঁদরেল অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি এবং কিংবদন্তি সংগীত পরিচালক এ আর রাহমানের যুক্ত হওয়া।

দীর্ঘদিনের পরিকল্পনা আর বেশ কয়েকটি আলোচনার সফল পরিণতি হিসেবে এই দুই তারকা ছবিটিতে যুক্ত হন। কাজ করতে করতেই ফারুকীর সঙ্গে বন্ধুত্ব হয় নওয়াজুদ্দিনের। এবার সেসব বিষয় নিয়ে মুগ্ধতা প্রকাশ করলেন এ বলিউড তারকা, বললেন বিস্তারিত। 

‘‘বছর তিনেক আগে আমি ও ফারুকী ছবিটি নিয়ে চ্যাটিং করছিলাম। তখন দুজনই কলকাতায়। একদিন ফারুকী আমার সঙ্গে দেখা করতে আসেন। তিনি ‘আইডেন্টিটি’ বিষয়ক একটি আইডিয়া শেয়ার করেন। আমি বলেছিলেন, এটা ডেভেলপ করে পরে আবারও বসতে’’—বলেন নওয়াজুদ্দিন। 

ফারকী ও নওয়াজ তিনি জানান, এরপর ফারুকী ১ বছরের মধ্যে ছবিটির কয়েকটি ড্রাফট তৈরি করে ফেলেন। 

ছবি ও ফারুকী প্রসঙ্গে এ তারকার ভাষ্য, ‘তার অসাধারণ চেষ্টায় একটা ছোট আইডিয়া থেকে ব্রিলিয়ান্ট স্ক্রিপ্ট তৈরি হয়ে যায়। তিনি আসলে শুধু একজন আর্টফিল্ম মেকার নন, দ্রুত স্টোরি বলা ও দর্শককে আকৃষ্ট করে রাখতেও সক্ষম। তার সিনেমাগুলো দর্শক ধরে রাখার মতো।’

শুটিংয়ের স্মৃতিচারণও করেন এই শিল্পী। জানান, প্রথম কয়েকদিন ঝামেলা পোহাতে হয়েছে তাকে। 
নওয়াজ বলেন, ‘প্রথম দিকে ইংরেজি সংলাপে সমস্যা হয়েছে। তবে ফারুকী আমাকে পুরো সময় সাহায্য করেছেন। চরিত্রের ছন্দ বুঝে যাওয়ার পরে আর সমস্যা হয়নি।’

এদিকে, ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত হয়েছে। ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এই পুরস্কারের জন্য লড়বে ফিলিপিন্সের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ মোট সাতটি সিনেমা।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজুদ্দিন সিদ্দিকি ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছেন এ আর রহমান ও বঙ্গবিডি।

ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল। টিম ‘নো ল্যান্ডস ম্যান’

সূত্র: মিড ডে ও ডেকান ক্রনিকল

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

জয়া-নওয়াজুদ্দিনের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ

জয়া-নওয়াজুদ্দিনের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

জিমে ফারিয়া, ইনস্ট্রাক্টর ফারুকী!

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

বুসান উৎসবে প্রথমবার বাংলাদেশের তিন ছবি

ফারুকী টিমকে এ আর রাহমানের  শুভেচ্ছাবার্তা

ফারুকী টিমকে এ আর রাহমানের শুভেচ্ছাবার্তা

সর্বশেষসর্বাধিক

লাইভ

সর্বশেষ

বসতঘরে মিললো ১৬ বিষধর সাপ

বসতঘরে মিললো ১৬ বিষধর সাপ

কাতালানের স্বাধীনতাকামী নেতা ইতালিতে গ্রেফতার

কাতালানের স্বাধীনতাকামী নেতা ইতালিতে গ্রেফতার

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার আটজনকে বদলি

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

বিএড পরীক্ষা শুরু হচ্ছে ২৪ অক্টোবর থেকে

যাত্রীবাহী গাড়িতে গুলি: ২৩ জনের বিরুদ্ধে মামলা

যাত্রীবাহী গাড়িতে গুলি: ২৩ জনের বিরুদ্ধে মামলা

© 2021 Bangla Tribune