X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১
আজ বন্ধু দিবস

ঘরে বসেই দেদার আড্ডা

মুসাররাত আবির
০১ আগস্ট ২০২১, ০৭:৩০আপডেট : ০১ আগস্ট ২০২১, ০৭:৩০

আমেরিকান লেখক, সমাজকর্মী ও শিক্ষক হেলেন কেলার বলেছিলেন, ‘আলোকিত পথে একা হাঁটার চেয়ে বন্ধুর সঙ্গে অন্ধকারে হাঁটা ভালো।’ এই আলো-আঁধারি বলতে তিনি মূলত সুদিন আর দুর্দিন বুঝিয়েছেন। কিন্তু করোনাকালের হিসাবটা একটু আলাদা। আপাতত আজকের বন্ধু দিবসে বন্ধুর সঙ্গে হাঁটার চেয়ে দুজন ঘরে বসে অনলাইনে আড্ডা দেওয়াই শ্রেয়।

 

কবে থেকে বন্ধু দিবস?

বন্ধু মানেই ঠাট্টা-ভালোবাসা-দুষ্টুমি। বন্ধু ছাড়া জীবন চলতেই চায় না। তাই বন্ধুত্বকে ঘটা করে উদযাপন করতে চালু হয়েছিল বন্ধু দিবস।

প্যারাগুয়েতে ১৯৫৮ সালে বন্ধু দিবস পালনের প্রস্তাব রাখলেও, বড় পরিসরে এর চল শুরু হয় আমেরিকায়। বন্ধু দিবসের উৎপত্তি নিয়ে মতভেদও রয়েছে। অনেকের মতে প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতা, বিশৃঙ্খলা ও হিংস্রতা মানুষের মধ্যে বন্ধ‍ুত্বের অভাব তৈরি করেছিল। সেটা ‍পূরণ করতেই বন্ধু দিবস পালনের ধারণা আসে।

আবার, ১৯১৯ সালের আগস্টের প্রথম রবিবার থেকেও কিছু দেশে চালু হয় বন্ধু দিবস। এদিন বন্ধুরা নিজেদের মধ্যে কার্ড, চকলেট ও ফুলসহ নানান উপহার বিনিময় করে।

আবার উপহার আদান-প্রদানের কথা মাথায় রেখে হলমার্কের প্রতিষ্ঠাতা জোয়েস হল ১৯৩০ সাল থেকে আগস্টের ২ তারিখ বন্ধু দিবসের ঘোষণা দেন। তার ঘোষণার পরপরই দিবসটি জনপ্রিয় হয়ে ওঠে। রাতারাতি তার দোকানে কার্ড কেনার ধুম লেগে যায়৷ যদিও পরে মানুষ জানতে পারে এর পেছনের ব্যবসায়িক উদ্দেশ্যের কথা।

১৯৯৮ সালে জাতিসংঘের এক অনুষ্ঠানে সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনানের স্ত্রী ন্যানে আনান ডিজনি'র কার্টুন চরিত্র 'উইনি দ্যা পুহ'-কে বন্ধুত্বের মাস্কট হিসেবে অ্যাখ্যায়িত করেন।

আন্তর্জাতিকভাবে দিবসটি পালনের কথা তোলেন প্যারাগুয়ের চিকিৎসক রিম্যান আর্থেমিও ব্রেচকে। ১৯৫৮ সালের ২০ জুলাই বন্ধুদের নিয়ে এক নৈশভোজে বন্ধু দিবস পালনের প্রস্তাব তোলেন। সে রাতেই বিশ্বব্যাপী বন্ধুত্বের ঐক্য ছড়িয়ে দিতে ঘোষণা করা হয় 'ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড।'

কিন্তু সমস্যা হলো একেক দেশে একেক তারিখে এ দিবস পালিত হচ্ছে। এই সমস্যা দূর করতে ২০১১ সালের ২৭ জুলাই জাতিসংঘের ৬৫তম সাধারণ সমাবেশে ৩০ জুলাইকে 'আন্তর্জাতিক বন্ধু দিবস' হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তবে জাতিসংঘের ঘোষণার পরও আগস্টের প্রথম রবিবারই বন্ধু দিবস পালন করে বাংলাদেশ, ভারত ও মালয়েশিয়াসহ আরও কিছু দেশের মানুষ।

 

কার কী প্ল্যান?

আগে স্কুল যখন খোলা থাকতো, তখন স্কুলেই বন্ধুদের সাথে বন্ধু দিবস উদযাপন করতো রাজধানীর কলেজপড়ুয়া ইকরা। কে কতগুলো ফ্রেন্ডশিপ ব্যান্ড পেলো, এ নিয়ে চলতো কাড়াকাড়ি। অবশ্য শিক্ষকদের চোখকে ফাঁকি দিয়ে খুব কম ব্যান্ডই সে নিজের কাছে রাখতে পারতো। এবার যেহেতু সামনা-সামনি দেখা হচ্ছে না, তাই ইকরা ও তার বন্ধুরা মিলে ঠিক করেছে ভিডিও কলে আড্ডা দেবে।

অন্যদিকে ভালো আঁকতে পারে দেখে বন্ধুমহলে সুখির বেশ সুনাম। তাই বন্ধু দিবসে সে তার প্রত্যেক বন্ধুকে কার্ড বানিয়ে উপহার দিতো। এবার হাতে হাতে কার্ড দিতে না পারার কারণে তার একটু মন খারাপ। কিন্তু বন্ধুদের সঙ্গে তোলা ছবিগুলো দিয়ে একটি ভিডিও বানিয়েছে সে। সেটা আপলোড দেবে ফেসবুকে।

রায়তা ঠিক করেছে জুম কলে একসঙ্গে বন্ধুদের সঙ্গে মজার কোনও সিনেমা দেখবে। সামনা-সামনি উপহার দিতে না পারায় জোয়া তার প্রিয় বন্ধু মালিহার জন্য অনলাইনে কেক ও বই অর্ডার করে পাঠিয়ে দিয়েছে তার বাসায়।

ঘরবন্দি হোক আর ঘরের বাইরে থেকে, বন্ধু দিবসের ষোলোআনা আনন্দটা আদায় করা চাই-ই।

 

 

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি