X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বলিউড তারকাদের যত মানহানির মামলা

সজল সরকার
০১ আগস্ট ২০২১, ১৩:৩২আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৫:৩৩

তারকা মানেই যেমন খ্যাতি তেমনি খ্যাতির বিড়ম্বনাও রয়েছে। সাধারণ মানুষের সাত খুন মাফ হলেও তারকাদের পান থেকে চুন খসলেই মিডিয়াতে তোলপাড়। সেরকম বিড়ম্বনায় পড়ে তারকারাও কম যান না লড়াই করতে। বলিউড তারকারা তাদের সম্মান বাঁচাতে অনেকেই যান আদালতে, করেন মানহানির মামলা। অক্ষয়, সালমান ও শিল্পা শেঠি থেকে শুরু করে পরিচালক মহেশ ভাট ও মুকেশ ভাটও বাদ নেই এ তালিকা থেকে-

শিল্পা শেঠি

অশ্লীল বিষয়বস্তু তৈরি ও বিতরণের অভিযোগে তার ব্যবসায়ী-স্বামী রাজ কুন্দ্রকে গ্রেপ্তার করার পর শিল্পা শেঠি বোম্বে হাইকোর্টে ২৯ মিডিয়াকর্মী এবং মিডিয়া হাউসের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন। তাদের বিরুদ্ধে ‘মিথ্যা প্রতিবেদন এবং তার ভাবমূর্তি ক্ষুন্ন করার’ অভিযোগ আনা হয়। তিনি আদালতকে অনুরোধ করেছিলেন যে, বিবাদীদের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সমস্ত মানহানিকর খবর ও ভিডিও মুছে ফেলার এবং নিঃশর্ত ক্ষমা চাওয়ার। আদালত অবশ্য গণমাধ্যমের রিপোর্টকে সংযত করার বিষয়ে তাগাদা দিলেও সংবাদপত্রের স্বাধীনতা খর্ব হওয়ার আশঙ্কায় কোনও বিধি-নিষেধ দেননি।

অক্ষয় কুমার

কয়েক মাস আগে, অক্ষয় কুমার ভক্তদের হতবাক করে দিয়েছিলেন যখন তিনি বিহারের একজন ইউটিউবারের বিরুদ্ধে মানহানির নোটিশ দিয়েছিলেন এবং ক্ষতিপূরণের জন্য ৫০০ কোটি রুপি চেয়েছিলেন। সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলার সময় অক্ষয়ের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগের প্রশ্ন তোলার জন্য এ ব্যবস্থা নিয়েছিলেন খিলাড়ি।

সালমান খান

সালমান খান একটি টিভি নিউজ চ্যানেলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন এবং ১০০ কোটি টাকার ক্ষতিপূরণ দাবী করেছিলেন। খবরে বলা হয়, সালমান বোম্বে হাইকোর্টে মামলাটি দায়ের করে দাবি করেন যে চ্যানেল কর্তৃক ১৯৯৮ সালের এক শিকারের মামলায় পরিচালিত ভিডিও ও খবর মানহানিকর ছিল। তিনি আবেদন করেন যেন চ্যানেলটি স্টিং অপারেশন প্রকাশ থেকে বিরত থাকে।

জাভেদ আখতার

বলিউডের নামকরা গীতিকার জাভেদ আখতার অভিনেতা কঙ্গনা রনৌতের বিরুদ্ধে ‘মানহানিকর এবং ভিত্তিহীন’ মন্তব্য করার অভিযোগে আদালতে একটি ফৌজদারি অভিযোগ দায়ের করেছিলেন। জাভেদ কঙ্গনার বিরুদ্ধে আইপিসির প্রাসঙ্গিক বিধানের অধীনে মানহানির জন্য এবং সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলায় তার নাম টেনে আনার পাশাপাশি হৃতিক রোশনের সাথে তার বহুল প্রচারিত দ্বন্দে জড়িত থাকার অভিযোগ এনেছিলেন।

মহেশ ভাট ও মুকেশ ভাট

নির্মাতা মহেশ ভাট ও ভাই মুকেশ ভাট তাদের বিরুদ্ধে মানহানিকর, অপবাদজনক এবং মিথ্যা অভিযোগ করার জন্য অভিনেত্রী লুভিয়েনা লোধের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে একটি মানহানির মামলা দায়ের করেছিলেন। ভাট ভাইয়েরা ক্ষতিপূরণ হিসেবে এক কোটি রুপি চেয়েছিলেন এবং ভবিষ্যতে এই ধরনের আর কোনও কার্যক্রম থেকে তাকে বিরত রাখার আদেশ চেয়েছিলেন।  

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল