X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কোরবানির পশুর হাট এখন ডেঙ্গুর ‘কারখানা’

শাহেদ শফিক
০১ আগস্ট ২০২১, ১৫:৪৫আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৫:৪৫

কোরবানি ঈদের পশুর হাটের বর্জ্য এখনও মাঠে পড়ে রয়েছে। সেখানে প্রজনন হচ্ছে এডিস মশার। মাঠের বর্জ্য যুক্ত পানিতে ঝাঁকে ঝাঁকে বাসা বাঁধছে ডেঙ্গু মশা। হাটটির পাশে দুটি মসজিদও রয়েছে। মসজিদের সামনে বাঁশ ও পশুর বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। এ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। স্থানীয়রা জানিয়েছেন মাঠের আশপাশেও বেশ কয়েকজন ডেঙ্গুতে আক্রান্তও হয়েছেন।

তাদের অভিযোগে সিটি করপোরেশন দায়সারাভাবে কিছু বাঁশ ও আবর্জনা সরালেও এখনও ২০ শতাংশের বেশি বর্জ্য রয়ে গেছে। যা থেকে এডিস মশাসহ দুর্গন্ধ ছড়াচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) শাহজাহানপুর রেলওয়ে কলোনির মৈত্রী সংঘের খেলার মাঠে এমন চিত্র দেখা গেছে। তবে সিটি করপোরেশন বলছে বৃষ্টির কারণে বর্জ্য অপসারণ বাধাগ্রস্ত হচ্ছে।

কোরবানির পশুর হাট এখন ডেঙ্গুর ‘কারখানা’ শুক্রবার (৩০ জুলাই) দুপুরে মাঠটিতে গিয়ে দেখা গেছে, মাঠের বিভিন্ন অংশে এখনও কোরবানির হাটের বর্জ্য পড়ে রয়েছে। বৃষ্টির পানির সঙ্গে এসব বর্জ্য একত্রিত হয়ে দুর্গন্ধ যুক্ত পানিতে পরিণত হয়েছে। এসব পানিতে ডেঙ্গু মশা জন্ম নিয়েছে। মাঠের প্রতিটি পানির গর্তে মশার ঝাঁক দেখা গেছে। বর্জ্যের কারণে মাঠটি ব্যবহারের অনুপযোগী। এলাকায় চলাচল করা যাচ্ছে না। অন্যান্য বছর হাটের বর্জ্য সঙ্গে সঙ্গে ভালো করে পরিষ্কার করা হলেও গত দুই বছর ধরে তা করা হচ্ছে না। বর্জ্য অপসারণের পর ব্লিচিং পাউডারও দেওয়া হয়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা।

মাঠ সংলগ্ন গাউছুল আযম রেলওয়ে জামে মসজিদের সামনে গিয়ে দেখা গেছে, হাটের বাঁশ, গরু বাঁধার বালু, পশুর মলমূত্র এখনও পড়ে আছে। বৃষ্টির পানির সঙ্গে এলাকার বিশ্রী পরিবেশের সৃষ্টি হয়েছে। পাশের বিভিন্ন বাসা বাড়ির সামনেও গোয়াল ঘরের মতো অবস্থা। বাসা থেকে জানালা খুললেই দুর্গন্ধ। সেখানে করপোরেশনের কোনও কর্মীই যায়নি বলে অভিযোগ স্থানীয়দের। পাশাপাশি এসব বর্জ্য থেকে বিপুল সংখ্যক মশাও উৎপাদন হচ্ছে।

কোরবানির পশুর হাট এখন ডেঙ্গুর ‘কারখানা’ স্থানীয় বাসিন্দা ইয়াকুব মিয়া বলেন, ঈদ গেলো আজ ১০ দিন। সিটি করপোরেশনের কর্মীরা এখানে আসেওনি। অথচ হাট বসার কথা ওই মাঠে। সেখান থেকে আমাদের বাসা বাড়ির সামনেও হাট বসানো হয়েছে। তাতেও আমরা এলাকার বাসিন্দারা কোনও আপত্তি জানায়নি। কিন্তু হাট শেষ হওয়ার পর তো ভালো করে পরিষ্কারটা করবে। গরুর গোবর, বাঁশ, বর্জ্য এখনো রয়ে গেছে। গন্ধে বাসায় থাকতে পারি না। মশার যন্ত্রণা এলাকায় বেড়ে গেছে। অনেকবার কাউন্সিলরকে বলেছি। কোনও সাড়া পাইনি।

জানতে চাইলে স্থানীয় কাউন্সিলর মির্জা আসলাম আসিফ বাংলা ট্রিবিউনকে বলেন, এখন ভালো করে পরিষ্কার করার মতো কোনও অবস্থা নেই। বৃষ্টি না কমলে মাঠ না শুকালে কোনও মেশিনপত্র সেখানে ঢুকানো যাবে না। কারণ মেশিনের বড় বড় চাকা দেবে যায়। হাট ইজারাদাররা মানুষের বাসা বাড়ি, চিপায় চাপায় পর্যন্ত গরু বেঁধেছে। অনেক অনেকবার অভিযোগ দিয়েছি। তারা হাট করেই চলে যায়। এলাকায় এখন খড় রয়েছে। পরে সমস্যাটি আমাকেই ফেইস করতে হয়। এখন আমি একটা মসিবতে পড়েছি।

মাঠে মশার প্রজনন প্রসঙ্গে তিনি বলেন, সকালে লার্ভিসাইডিং করে যতটা নিয়ন্ত্রণে করতে পারি। এখানে মশা আছে, উলানা পোকাও আছে। আমরা চেষ্টা করছি। শুক্রবার বাদে প্রতিদিন লার্ভিসাইডিং করছি। মাঠে ব্লিচিং পাউডারও ছিটিয়েছি।

তিনি বলেন, প্রতিটি ওয়ার্ড থেকে আমাদের ১০ করে কর্মী প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তাদেরকে নতুন ওয়ার্ডে দেওয়া হয়েছে। আমার ওয়ার্ডে ৫ জন ড্রেন পরিষ্কার, ৪১ জন ঝাড়ুদার, এসটিএসে ৫ জন, ড্রাইভার ও তার সহযোগী মিলে মোট ৬১ জন কর্মী রয়েছে। তাদের দিয়েই কাজ করাচ্ছি। এ জন্য আলাদা কোনও কর্মী আমি পাইনি।

মাঠটি প্রসঙ্গে জানতে চাইলে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের কাজ চলছে। বৃষ্টির কারণে একটু সমস্যা হয়েছে। আমরা বিষয়টি দেখছি। এগুলো নিয়ে বেশি হুড়োহুড়ি করারও কিছু নেই। গত এক সপ্তাহ ধরে কাজ চলছে।

/এমআর/
সম্পর্কিত
ধ্রুব এষ হাসপাতালে
কামরাঙ্গীরচর নাগরিক পরিষদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন