X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিজ বন্ধুদের প্রতি তাদের খোলা চিঠি

সুধাময় সরকার
০১ আগস্ট ২০২১, ২১:৫৬আপডেট : ০২ আগস্ট ২০২১, ১২:২৭

আগস্ট মাসের প্রথম রবিবার হিসেবে আজ বন্ধু দিবস। এ উপলক্ষে দেশের বেশ ক’জন তারকাকে দেখা গেল ভিন্ন আবেগের মোড়কে। যেমনটা সচরাচর দেখা মেলে না। তারা সত্যিকারের চিঠি লিখলেন, যার যার জীবনের সেরা বন্ধুদের লক্ষ্য করে। এবং এসব চিঠি প্রকাশ করলেন নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।  

যে চিঠিগুলোর মাধ্যমে ঝরেছে তারকাদের ফেলে আসা জীবনের নানা আবেগ আর বন্ধুত্বের স্মৃতি রোমন্থন। এই তারকারা হলেন, মনোজ প্রমাণিক, মৌটুশি বিশ্বাস, নিবর, আশনা হাবিব ভাবনা, বাপ্পী চৌধুরী ও সুনেরাহ বিনতে কামাল। তারা ছাড়াও লেখক আনিসুল হক এবং সাদাত হোসাইনও একইভাবে চিঠি লেখেন বন্ধুত্ব নিয়ে।

তবে এই চিঠি লেখার বিষয়টি কাকতালীয় নয়। পেছনে রয়েছে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘মনের বন্ধু’। মূলত এই প্রতিষ্ঠানটির অনুরোধেই তারকারা নিজ নিজ বন্ধুদের উদ্দেশে এই চিঠিগুলো লেখেন। পাশাপাশি ভক্ত ও ফলোয়ারদের অনুরোধ করেন, করোনা মহামারির এই সময়ে সবাই যেন মানসিক স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেয়। যে কোনও সমস্যা বা সংকটে যেন একে অপরের পাশে থাকেন।

অভিনেত্রী মৌটুশি চিঠি লেখেন তার বন্ধু সুরমা জাহানকে নিয়ে। শেয়ার করে তাদের বেশ কিছু ছবিও। বলেন, ‘আমার সুরমার মতো বন্ধু আছে। যে সবসময় আমার পাশে আছে। চেষ্টা করি আমিও তার পাশে থাকতে। আমি মনে করি, সবারই আমাদের মতো করে বন্ধুদের মন খারাপের দিনে পাশে থাকা দরকার।’

এদিকে অভিনেতা মনোজের চিঠিটি বেশ দীর্ঘ। তবে শেষটাতে তিনি বলেন, ‘বলা হয় যে কোনও রোগের মহামারির সঙ্গে পায়ে পায়ে আরও একটা মহামারি এগিয়ে আসে, তা হলো মানসিক স্বাস্থ্য সমস্যার মহামারি। বহু মানুষ বিষণ্ণতায় ভোগে এই সময়ে। তাই আমার এই চিঠি সেই বন্ধুদের জন্য, যারা হতাশায় ভুগছে, বেঁচে থাকার স্পৃহা হারিয়ে ফেলেছে। সময়টা এমন, সবাই সবার পাশে থাকা খুব জরুরি।’
 
তারকারা চিঠিতে তুলে ধরেছেন নিজেদের বন্ধুদের না বলা অনেক কথা। #LetterToThatFriend #MonerBondhu এমন হ্যাশট্যাগ ব্যবহার করে তারকারা নিজে চিঠি লেখার পাশাপাশি ভক্তদেরও অনুরোধ করেন বন্ধু দিবসে প্রিয় বন্ধুদের চিঠি লেখার জন্য। 

মনের বন্ধুর এই উদ্যোগ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও সিইও তৌহিদা শিরোপা বলেন, ‘‘মনের বন্ধু’ সবার প্রকৃত বন্ধু হতে চায়। করোনাকালীন সময়ে শুধু নয়, সব সময় মনের বন্ধু আমাদের মনের সংকট সমাধানে, মানসিক স্বাস্থ্য বিষয়ে সেবা প্রদান ও সচেতনতা তৈরি করছে। আমাদের লেখক, সাহিত্যিক, অভিনয়শিল্পী ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সরেরা  মানুষের কাছে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বোঝাতে এক হয়ে কাজ করেছেন আমাদের সাথে। মনের বন্ধুর মনোবিদেরাও এই বন্ধু দিবসের চিঠি লেখার ক্যাম্পেইনে নিজেদের বন্ধুকে লিখেছেন। এই সময় এ ধরনের সম্মিলিত উদ্যোগই পারে বন্ধুদের জীবনের হতাশা ও বিষণ্ণতাকে দূর করে ইতিবাচকতা আনতে।’

উল্লেখ্য, প্রতি বছর আগস্ট মাসের প্রথম রবিবার পালিত হয় ফ্রেন্ডশিপ ডে বা বন্ধু দিবস। করোনার কারণে এবার সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালিত হলো এই দিবস।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য