X
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

সেকশনস

হাওরে ওয়াইফাই হটস্পট, দ্বীপ-চরাঞ্চলে উচ্চগতির ইন্টারনেট

আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৫:৫৭

দেশের ৭৩টি দ্বীপ বা জনবসতি আছে এমন চরে দেওয়া হচ্ছে উচ্চগতির ইন্টারনেট সংযোগ। এরই মধ্যে ৩৩টি দ্বীপ ও চরাঞ্চলে এই সংযোগ দেওয়া হয়েছে।  আরও ৪০টিতে দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে এসব জায়গায় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ পৌঁছানো সম্ভব না হওয়ায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে তা পৌঁছানো হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এজন্য ‘স্যাটেলাইটের মাধ্যমে দ্বীপ এলাকায় নেটওয়ার্ক স্থাপন প্রকল্প’ হাতে নেওয়া হয়েছে।  এরইমধ্যে পটুয়াখালীর চর কাজল, চর বিশ্বাস, বাহের চর, চর বোরহান ও চন্দ্রদ্বীপে সংযোগ পৌঁছেছে।  চাঁদপুরে আটটি, পিরোজপুর, বরিশাল নোয়াখালীর একটি করে ও ভোলার ১১টি দ্বীপে ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে।

সন্দ্বীপ, হাতিয়া, শাহপরীর দ্বীপ ও সেন্ট মার্টিনকেও এই প্রকল্পের আওতায় আনা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ৩৩টা দ্বীপ ও চর এলাকায় এই প্রকল্পের কারণে আমরা উচ্চগতির ইন্টারনেট পৌঁছাতে পেরেছি।  এখন অবশিষ্ট ৪০টির জন্য অনুরোধ এসেছে।   এগুলোতেও আমরা করে দেবো।  তিনি বলেন, দ্বীপ বলতে আমরা কোনও কোনও ক্ষেত্রে জনবসতিপূর্ণ চর এলাকাকেও বুঝিয়েছি।  অনেক চর আছে যেগুলো দুর্গম কিন্তু জনবসতি আছে সেখানে আমরা ইন্টারনেট পৌঁছানোর উদ্যোগ নিয়েছি।  কেউ কানেক্টিভিটির বাইরে থাকবে না- এমনটাই আমাদের চাওয়া। আর এসবই করা হচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সামাজিক দায়বদ্ধতা তহবিলের (এসওএফ) অর্থ থেকে।

তিনি উল্লেখ করেন, এর আগে দেশের ২ হাজার ৬০০ ইউনিয়নে উচ্চগতির (ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে) ইন্টারনেট পৌঁছানোর উদ্যোগ নেওয়া হয় তার মধ্যে ৬১৬টি ছিল দুর্গম, পাহাড়ি এলাকায়।  এরমধ্যে ছিল কয়েকটি ছিটমহলও।  সেসব জায়গায় ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ পৌঁছানো ছিল বেশ কঠিন।  সেই কঠিন জায়গাগুলোতে এই সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থ দিয়ে ইন্টারনেট সংযোগ পৌঁছানো হয়েছে।

মন্ত্রী বলেন, দেশে হাওর আছে ৬টি জেলায়- ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জে।  হাওর এলাকায় একটি গ্রামের সঙ্গে অন্য গ্রামের দূরত্ব ১০-১২ কিলোমিটার।  এসব এলাকায় প্রথম পর্যায়ে টেলিটকের জন্য ৪০০ বিটিএস (টাওয়ার) বসানো হয়।  পরবর্তীতে আরও ৪০০ টাওয়ার বসানো হয়েছে।  মোবাইল নেটওয়ার্ক ও মোবাইল ইন্টারনেট হাওরে পৌঁছানো গেছে।  শুধু তাই নয়, বিটিসিএল (বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড) -এর সহযোগিতায় এসব এলাকায় ১২ হাজার ওয়াইফাই হটস্পট তৈরি হরা হয়েছে।  দুই বছর পর্যন্ত এসব হটস্পট দিয়ে এলাকার লোকজন ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারবে। 

সামাজিক দায়বদ্ধতা তহবিল কী?

দেশের মোবাইল ফোন অপারেটররা রাজস্ব আয়ের এক শতাংশ অর্থ সামাজিক দায়বদ্ধতা তহবিলে (এসওএফ) জমা রাখে।  এ নামে তহবিল গঠন হলেও তা থেকে অর্থ খরচের কোনও নিয়ম বা গাইডলাইন ছিল না।  পরবর্তীতে বিভিন্ন বৈঠকের মাধ্যমে এই তহবিল থেকে অর্থ খরচের সুযোগ সৃষ্টি হয়।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সামাজিক দায়বদ্ধতা তহবিল (এসওএফ) থেকে বরাদ্দ অর্থ দুর্গম, প্রত্যন্ত এলাকা, দ্বীপাঞ্চলে ইন্টারনেট সেবা ও কানেক্টিভিটি তৈরিতে ব্যয়ের পরিকল্পনা করা হয়।  ওই তহবিলে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত জমা হওয়া ১ হাজার ৪১১ কোটি ৯০ লাখ টাকা থেকে অর্থ নিয়ে বিভিন্ন প্রকল্প গ্রহণের পরিকল্পনা করা হয়। 

 

জানা যায়, দেশের দুই শতাধিক হাওর, বিল, প্রত্যন্ত এলাকা ও দুর্গম পাহাড়ি অঞ্চলের প্রায় ৭৭২টি ইউনিয়ন উচ্চগতির ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত ছিল।  এরমধ্যে ২২৬টি ইউনিয়ন একেবারেই দুর্গম এলাকায়। রয়েছে ১১১টি ছিটমহলও।  প্রকল্পের মাধ্যমে এমন সব এলাকায় ইন্টারনেট পৌঁছানোর উদ্যোগ নেওয়া হয়।

সংশ্লিষ্টরা মনে করেন, এসব এলাকায় ইন্টারনেট পৌঁছে দিয়ে প্রযুক্তি বৈষম্য কমানোর উদ্যোগ সফল হবে।  অনলাইন শিক্ষা, টেলিমেডিসিন ইত্যাদি সেবা সম্প্রসারিত হবে।

৫টি খাতে তহবিলের অর্থ ব্যয়ের সিদ্ধান্ত

এর আগে ২০১৫ সালের ১৩ ডিসেম্বর সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে এই টাকা ব্যয়ের পথ খুঁজে বের করা হয়।  তখন ওই তহবিলে ছিল ৭৭০ কোটি টাকা ।  বৈঠকে ৫টি খাতে তহবিলের টাকা খরচের সিদ্ধান্ত হয়।

১. বাংলাদেশের টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তি সুবিধা বঞ্চিত এলাকার জনগোষ্ঠীর মধ্যে টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তি সুবিধা বিস্তৃতকরণের লক্ষ্যে ফাইবার অপটিক সংযোগ সুবিধা স্থাপনের পাশাপাশি দ্বীপাঞ্চল, পাহাড়ি, হাওর ও চর এলাকায় ওয়্যারলেস টেলিযোগাযোগসহ ই-ব্যবস্থা স্থাপনের ক্ষেত্রে সামাজিক দায়বদ্ধতা তহবিল ব্যবহার করা হবে।

২. সাইবার ক্রাইমকে সামাজিক দুর্যোগ বিবেচনায় এনে সাইবার সিকিউরিটি ব্যবস্থা জোরদার করার প্রয়োজনে সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে অর্থ বরাদ্দ করা যাবে। বর্তমানে এই তহবিলে গচ্ছিত অর্থের ১৫ ভাগ সাইবার সিকিউরিটির ক্ষেত্রে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হবে। এছাড়া ভবিষ্যতে সাইবার সিকিউরিটির জন্য কী পরিমাণ অর্থ সংরক্ষণ করা হবে সে বিষয়ে কমিটি পরবর্তীতে সিদ্ধান্ত নেবে।

৩. প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী পদ্ধতি বা সিস্টেম ক্রয়ের জন্য সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে অর্থ বরাদ্দ করা হবে।

৪. পাবলিক বাস বিশেষ করে যেসব বাসে শিক্ষার্থীরা যাতায়াত করে সেসব বাসে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা দিতে সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে অর্থ বরাদ্দ করা যাবে।

৫. সামাজিক দায়বদ্ধতা তহবিল স্বচ্ছতার সঙ্গে ব্যবহারের নিমিত্তে বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করে প্রকল্প গ্রহণ করা হবে এবং অর্থ বরাদ্দের জন্য কমিটির সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

 

/এমআর/

সম্পর্কিত

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৫

প্রি-সিড রাউন্ডে দুই লাখ ৬০ হাজার ডলার অ্যাঞ্জেল ইনভেস্টমেন্ট পেয়েছে তৈরি পোশাক খাতের বিজনেস টু বিজনেস (বিটুবি) মার্কেটপ্লেস ও সফটওয়্যার সেবাবিষয়ক স্টার্ট-আপ মার্চেন্টবে। প্রি-সিড রাউন্ডের এই বিনিয়োগ মার্চেন্টবে তৈরি পোশাক খাতের জন্য বিশেষায়িত বিজনেস ইন্টেলিজন্স সলিউশান, স্মার্ট ফ্যাক্টরি ম্যানেজমেন্ট টুলস ও বহুমাত্রিক প্ল্যাটফর্ম সেবার উন্নয়নে ব্যবহার করবে।

এ বিষয়ে মার্চেন্টবের প্রধান নির্বাহী আবরার হোসেন সায়েম বলেন, তৈরি পোশাক খাতে গুণগত পরিবর্তন নিয়ে আসতে মার্চেন্টবের যাত্রা শুরু হয়েছে। এই বিনিয়োগ তৈরি পোশাক খাতের ডিজিটালাইজেশন নিয়ে আমাদের ধারণাগুলোর পূর্ণ বাস্তবায়ন করতে সহায়তা করবে। আশা করি, খুব দ্রুত মার্চেন্টবেকে বাংলাদেশের তৈরি পোশাক খাতের গুণগত পরিবর্তনের বড় প্রভাবক হিসেবে গড়ে তুলতে সক্ষম হব।

প্রসঙ্গত, বাংলাদেশের তৈরি পোশাক খাতের ডিজিটাইজেশান, সাপ্লাই চেইনের সংযোগ এবং বাংলাদেশ থেকে বৈশ্বিক বায়ারদের সোর্সিংকে সহজ করার স্বপ্ন নিয়ে ২০২০ সালে যাত্রা শুরু করে মার্চেন্টবে লিমিটেড। বর্তমানে মার্চেন্টবে এক হাজারেরও বেশি সাপ্লায়ারের একটি প্ল্যাটফর্ম।

বিগত এক বছর ধরে মার্চেন্টবে বাংলাদেশের সাপ্লায়ারদের ডিজিটাল লিটারেসি এবং তৈরি পোশাক খাতে প্রযুক্তি পণ্যের প্রয়োজনীয়তার স্থানগুলো চিহ্নিত করতে গবেষণা ও উন্নয়নের কাজ করে। করোনাকালে মার্চেন্টবে মার্কেটপ্লেসের মাধ্যমে অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠানকে অনলাইনের মাধ্যমে সোর্সিংয়ের সেবা দিয়েছে।

করোনার সময়ে ডিজিটাল ট্রেড উইকের মাধ্যমে ৪০টি দেশের প্রতিনিধিদের সংযুক্ত করে। ডিজিটাল ট্রেড উইকে এক হাজার ৪০০ সাপ্লায়ার ও ৩০০ বায়ারকে সংযুক্ত করতে সক্ষম হয় মার্চেন্টবে। ৭৫টি পাবলিক ও প্রাইভেট সেশানের মাধ্যমে মার্চেন্টবে করোনাকালে করনীয়, ডিজিটাইজেশানের সুবিধা ও প্রয়োজনীয়তা এবং ব্যবসায়িক নানান দিক নিয়ে সাপ্লায়ার ও বায়ারদের সহযোগিতা প্রদান করে।

বর্তমানে তৈরি পোশাক খাতের জন্য বিশেষায়িত যোগাযোগ ও ব্যবস্থাপনা সফটওয়্যার সেবা এবং বিটুবি মার্কেটপ্লেস নির্মাণে কাজ করে যাচ্ছে মার্চেন্টবে। 

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৮

বাংলাদেশের বিজয় দিবসে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সিস্টেম (ফাইভ-জি) চালু হতে পারে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, আগামী ১২ বা ১৬ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে দেশে ফাইভ-জি চালু করবে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক।

শনিবার (২৫ সেপ্টেম্বর) টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘ফাইভ-জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক এক ওয়েবিনারে এই তথ্য জানান। তিনি বলেন, তারিখ এখনও নির্ধারিত হয়নি। ডিসেম্বর মাসেই চালু হবে। ডিসেম্বর মাসের ১২ তারিখ হলো ডিজিটাল বাংলাদেশ দিবস, ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিশেষ এবং বড় কোনও দিবসেই ফাইভ-জি চালু করা হবে।

টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদীর সঞ্চালনায় সংগঠনের সাধারণ সম্পাদক সমীর কুমার দে ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মন্ত্রী আরও বলেন, ফাইভ-জি ডিভাইসের সংকটের কথা বলা হচ্ছে। ফাইভ-জি পুরোপুরি চালুর আগেই দেশে ডিভাইস সংকট থাকবে না। এখনই বাংলাদেশে ফাইভ-জি স্মার্টফোন তৈরি হচ্ছে। চাহিদার ৯০ শতাংশ ৪জি স্মার্টফোন এখন দেশেই তৈরি হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, কমিশনার (তরঙ্গ ব্যবস্থাপনা) কে এম শহীদুজ্জামান, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী এম রিয়াজ রশীদ, বাংলালিংকের প্রধান নির্বাহী এরিক অস, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার তাও গোয়ান জিও, এরিকসনের বাংলাদেশ প্রধান আবদুস সালাম, অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফরহাদ প্রমুখ। এছাড়া টিআরএনবির নির্বাহী কমিটির সদস্য ও সাধারণ সদস্যরা অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ফাইভ-জির জন্য তরঙ্গ নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু এর সঙ্গে আরও প্রয়োজন অবকাঠামো, ডিভাইস ও নিরবছিন্ন বিদ্যুৎ সরবরাহ। এগুলোও নিশ্চিত করতে হবে। তা নাহলে এই ইকোসিস্টেম কাজ করবে না।

জানা গেছে টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ দেওয়া হয়েছে। টেলিটক নিজেদের উদ্যোগে রাজধানীর গুরুত্বপূর্ণ ৫টি এলাকায় (সাইট) প্রাথমিকভাবে ফাইভ-জি সেবা চালু করবে। পরবর্তীকালে একটি ছোট প্রকল্পের আওতায় ঢাকাকেন্দ্রিক ২০০টি সাইটে এই সেবা চালু করা হবে।

/এইচএএইচ/ইউএস/

সম্পর্কিত

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

ভিডিও গেমসের বিষয়ে আদালতের নির্দেশনা পেলে ব্যবস্থা: মোস্তাফা জব্বার

ভিডিও গেমসের বিষয়ে আদালতের নির্দেশনা পেলে ব্যবস্থা: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

বাংলাদেশ ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠায় কাজ করছে: মোস্তাফা জব্বার

বাংলাদেশ ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠায় কাজ করছে: মোস্তাফা জব্বার

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ২৩:০৪

কাস্টমার এনগেজমেন্ট সফটওয়্যার রিভ চ্যাট সম্প্রতি নিজেদের চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করেছে। এই কৃত্রিম বুদ্ধিমত্তা-সম্পন্ন চ্যাটবট এখন গ্রাহকের অভিপ্রায় ও আবেগ বুঝতে পারবে এবং গ্রাহকের সঙ্গে আন্তরিক কথোপকথন চালিয়ে যেতে পারবে।  যার মাধ্যমে গ্রাহক আরও  চমৎকার ও কার্যকরী সেবার অভিজ্ঞতা লাভ করবেন।

বিভিন্ন কোম্পানি প্রতিনিয়তই চ্যাটবট ব্যবহারের মাধ্যমে ক্রেতাদের সঙ্গে যোগাযোগকে সহজ করে তুলছে।  তবে বট ব্যবহার করা বেশিরভাগ কোম্পানিই ব্যবহারকারীদের তেমনভাবে আকৃষ্ট করতে পারেনি।  রিভ চ্যাটের নতুন ফিচার সফটওয়্যারের বুদ্ধিমত্তাকে আরও শাণিত করেছে, যা ব্যবহারকারীর ইনপুটের বাস্তবসম্মত পরিস্থিতি বিশ্লেষণের মাধ্যমে এর কার্যকারিতা বাড়িয়ে তুলবে।

রিভ চ্যাটের চ্যাটবট প্ল্যাটফর্ম বিশেষত বড় ধরনের কোম্পানির জন্য উপযুক্ত হলেও যেকোনও ছোট বা মাঝারি প্রতিষ্ঠানও এটি ব্যবহার করে ক্রেতার প্রশ্নের জবাব আরও সহজেই দিতে পারবে। এই চ্যাটবটে রয়েছে সহজ ভিজুয়্যাল বিল্ডার এবং টেমপ্লেট, যার মাধ্যমে যেকেউ নিজের কোম্পানির প্রয়োজন মতো এটিকে কাস্টমাইজ করে নিতে পারেন। আর্থিক প্রতিষ্ঠান, ই-কমার্স ও রিটেইল, স্বাস্থ্য, বিমা, টেলিকম, কাস্টমার সাপোর্ট, শিক্ষা, পর্যটন, রিয়েল এস্টেট ইত্যাদিতে এই চ্যাটবট দারুণভাবে কাজে লাগতে পারে।

রিভ চ্যাট নিয়ে রিভ গ্রুপের প্রধান নির্বাহী এম. রেজাউল হাসান বলেন, ‘মহামারির পরবর্তী সময়ে কাস্টমার সাপোর্ট এবং লিড জেনারেশনকে অটোমেটেড করতে আমাদের ক্লায়েন্টদের মাঝে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং চ্যাটবটের এক বিশাল চাহিদা তৈরি হয়েছে। চ্যাটবটের সাহায্যে যেকোনও ব্র্যান্ড বা প্রতিষ্ঠান তাদের গ্রাহককে যেকোনও সেবা দ্রুতগতিতে এবং তাৎক্ষণিকভাবে দিতে পারে। এই সেবার মান অতীতের যেকোনও সময়ের চাইতে উন্নত।  ফলে সামগ্রিকভাবে একজন গ্রাহকের অভিজ্ঞতাও যেমন হয় ভালো, তেমনই প্রতিষ্ঠানের ব্যয়ও কমে যায় অনেকটাই। 

যখনই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারকারীর দেওয়া তথ্য বা কোনও প্রশ্ন সঠিকভাবে বুঝতে ব্যর্থ হয়, তখন ফলব্যাক অপশন চলে আসে এবং ব্যবহারকারীকে প্রয়োজনীয় বিভিন্ন অপশন দেখায়। বাল্ক মেশিন লার্নিং ট্রেনিং অপশন ব্যবহারকারীদের সচরাচর জিজ্ঞাসা করা প্রশ্ন থেকে প্রশিক্ষিত হতে থাকে এবং আরও দ্রুত সঠিক তথ্য দিয়ে সহায়তা করে।  বিশ্বের ৩০টি দেশে রিভচ্যাটের প্রাতিষ্ঠানিক গ্রাহক রয়েছে। আবার বাংলাদেশের শীর্ষস্থানীয় বেশকিছু ব্র্যান্ডও গ্রাহকসেবা প্রদানে রিভ চ্যাট ব্যবহার করছে।

এছাড়া রিভ চ্যাটের আছে কো-ব্রাউজিং এবং ভিডিও চ্যাটসহ বিভিন্ন লাইভ এনগেজমেন্ট টুলসের পূর্ণাঙ্গ প্যাকেজ, যা দ্রুততার সঙ্গে যেকোনও পারসোনালাইজড সেবা প্রদানের ক্ষেত্রে অদ্বিতীয়।  যেকোনও ধরনের প্রতিষ্ঠানের জন্য রিভ চ্যাটের রয়েছে ১৪ দিনের ফ্রি ট্রায়াল সুবিধা। বিস্তারিত পাওয়া যাবে https://www.revechat.com/  ভিজিট করে, বা [email protected] ঠিকানায় ই-মেইল করে।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ২২:০৩

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তি শিক্ষার মাধ্যম হিসেবে মাতৃভাষার চেয়ে ভাল কিছু হতে পারে না।  বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং টুলস উদ্ভাবন শিশুদের প্রোগ্রামিং শেখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ।  

তিনি মনে করেন, ছোটদের জন্য প্রোগ্রামিং শিক্ষার সবচেয়ে বড় হাতিয়ার হতে পারে স্ক্র্যাচ। তিনি এ ব্যাপারে প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, সরকার ও ট্রেডবডিসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ঢাকায় বিডিওএসএন আয়োজিত স্ক্র্যাচ প্রোগ্রাম’র বাংলা সংস্করণ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে অ্যাসোসিও-এর সাবেক চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফী, কম্পিউটার সার্ভিসেস লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মামলুক ছাবির আহমেদ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক’র সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ বক্তৃতা করেন।

সভাপতির বক্তৃতায় ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় শিশুদেরকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে ডিজিটাল প্রযুক্তি শিক্ষায় গুরুত্ব দিতে হবে। বাংলা ভাষায় প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেন।

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৮

ইভ্যালি, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, ধামাকাসহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানে যেসব গ্রাহক অর্থ পরিশোধের পরও পণ্য পাননি তাদের সে টাকা ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকে নেওয়ার আহ্বান জানিয়েছে টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব)। 

টিক্যাব থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর তোপখানা রোডের রেলপোষ্য সোসাইটি মিলনায়তনে টিক্যাবের উদ্যোগে আয়োজিত ‘ই-কমার্সের নামে গ্রাহকের অর্থ হাতিয়ে নেওয়ার মহোৎসব: দায়টা আসলে কার?’ শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানায় সংগঠনটি।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে টিক্যাবের আহ্বায়ক মুর্শিদুল হক বলেন, ইভ্যালি ও ই-অরেঞ্জের কর্ণধাররা এখন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বন্দি। এ অবস্থায় নিজেদের অর্থ ফিরে পাওয়া নিয়ে আতঙ্কিত তাদের লাখ লাখ গ্রাহক। শুধু এ দুটি প্রতিষ্ঠানই নয়, প্রতিদিনই নতুন নতুন প্রতিষ্ঠানের নামে সারা দেশে একই কায়দায় লোভনীয় অফারের ফাঁদে ফেলে গ্রাহকদের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠছে।

তিনি বলেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর এমন প্রতারণা প্রকাশের পর এখন প্রশ্ন হচ্ছে এর দায় কার? অবশ্যই এর প্রধান দায় প্রতারক চক্রের। এরপর দায় সরকারের সংশ্লিষ্ট দফতরের, যারা সময়মতো তদারকি করে ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। আর কিছুটা দায় গ্রাহকদের ওপরেও বর্তায়, যারা বাস্তবতা বিবেচনা না করে লোভনীয় অফারে আকৃষ্ট হয়েছেন। দায় যারই হোক, গ্রাহকরা রাষ্ট্রের নাগরিক। 

এ সময় টিক্যাবের পক্ষ থেকে ৪টি প্রস্তাবনা পেশ করা হয়। এর মধ্যে রয়েছে ইভ্যালি ও ই-অরেঞ্জে অবিলম্বে প্রশাসক নিয়োগ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মাধ্যমে একটি বিশেষ সেল গঠন, ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ এর পাশাপাশি এখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা, প্রতারণা ঠেকানো ও গ্রাহকদের স্বার্থ সুরক্ষায় ‘আইন’ প্রণয়ন এবং ই-কমার্স খাতের প্রতি গ্রাহকদের আস্থা টিকিয়ে রাখতে একটি আলাদা কমিশন গঠন করা।

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

ই-কমার্সের অর্থ ফিরিয়ে দেওয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

ব্যক্তিগত ছবি-ভিডিও’র নিরাপত্তায় গুগল ফটোজে নতুন ফিচার

ব্যক্তিগত ছবি-ভিডিও’র নিরাপত্তায় গুগল ফটোজে নতুন ফিচার

দেশের স্টার্টআপগুলোতে আসছে বিদেশি বিনিয়োগ

একমাসে এসেছে ১০০ মিলিয়ন ডলারদেশের স্টার্টআপগুলোতে আসছে বিদেশি বিনিয়োগ

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

ক্রোমের নতুন ভার্সন ব্যবহার জরুরি যে কারণে

ক্রোমের নতুন ভার্সন ব্যবহার জরুরি যে কারণে

সর্বশেষ

আইসিটি বিভাগ নির্মাণ করছে আরও একটি অ্যানিমেশন ফিল্ম

আইসিটি বিভাগ নির্মাণ করছে আরও একটি অ্যানিমেশন ফিল্ম

নদীর প্রবাহ নিশ্চিত করাই নদী দিবসের অঙ্গীকার: নৌপরিবহন প্রতিমন্ত্রী

নদীর প্রবাহ নিশ্চিত করাই নদী দিবসের অঙ্গীকার: নৌপরিবহন প্রতিমন্ত্রী

সাবিনার হ্যাটট্রিকে হংকংকে গোল বন্যায় ভাসালো বাংলাদেশ

সাবিনার হ্যাটট্রিকে হংকংকে গোল বন্যায় ভাসালো বাংলাদেশ

মিজান ও বাছিরের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ১২ অক্টোবর

মিজান ও বাছিরের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ১২ অক্টোবর

এনসিটিবির চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

এনসিটিবির চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

© 2021 Bangla Tribune