X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বগুড়ায় সাইবার পুলিশের বিরুদ্ধে নানা অভিযোগ

নাজমুল হুদা নাসিম, বগুড়া
০২ আগস্ট ২০২১, ১৯:০৫আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৯:০৫

সাইবার অপরাধ দমনে গঠিত সাইবার পুলিশ বগুড়ার (সিপিবি) কিছু কর্মকর্তা নিরীহ জনগণকে ফাঁদে ফেলে টাকা আদায় এবং নানাভাবে হয়রানিতে জড়িয়ে পড়েছেন বলে অভিযোগ উঠেছে। জানা গেছে, তারা অনুগত ব্যক্তিকে অবৈধভাবে পরিচয়পত্র প্রদান করে তাদের মাধ্যমে এসব অপরাধ করাচ্ছেন। সম্প্রতি একটি ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় সাইবার ইনচার্জসহ দুই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাদের এসব কর্মকাণ্ডে সৎ পুলিশ সদস্যরা বিব্রতবোধ করছেন। এ প্রসঙ্গে সিপিবি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালনকারী বিদায়ী পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা জানান, তিনি কাউকে পুলিশের আইডি কার্ড দেননি।

অনুসন্ধানে জানা যায়, বগুড়া ও আশপাশের জেলায় সাইবার অপরাধ দমনে গত ২০১৯ সালের ২৪ জানুয়ারি সাইবার পুলিশ বগুড়ার (সিপিবি) যাত্রা শুরু হয়। রাজশাহী রেঞ্জের সাবেক ডিআইজি এম খুরশীদ হোসেন বগুড়া পুলিশ সুপার কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর কার্যক্রম উদ্বোধন করেন। সিপিবি প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল সাইবার অপরাধ দমন ও প্রতিটি মানুষের নিরাপত্তা নিশ্চিত করা। আপত্তিকর ব্যক্তিগত ছবি বা ভিডিও, মিথ্যা তথ্য, বিভিন্ন ধরনের গুজব ইত্যাদি ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোসহ মোট ২১ ধরনের অপরাধকে সাইবার অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়। পুলিশ সুপারের নেতৃত্বে একজন অতিরিক্ত পুলিশ সুপার, চার জন ইন্সপেক্টরসহ মোট ১২ সদস্যের টিম নিয়ে সিপিবির কার্যক্রম শুরু হয়। শুরুতে সিপিবির কার্যক্রম নিয়ে জনগণ সন্তুষ্ট ছিলেন। সিপিবি ১২ সদস্যের টিম হলেও মূলত পরিচালনা করতেন সাইবার ইনচার্জ ইন্সপেক্টর এমরান মাহমুদ তুহিন ও এসআই শওকত আলম।

এছাড়া জাকারিয়া শিকদার ও তন্ময় নামে দুজনসহ আরও কয়েকজনকে সাইবার পুলিশের আইডি কার্ড দেওয়া হয়। কার্ডে তাদের পদবি দেওয়া হয় ‘সাইবার ক্রাইম অ্যানালিস্ট’। কার্ডে অথরিটি হিসেবে পুলিশ সুপার আলী আশরাফ ভুঞার স্বাক্ষর রয়েছে। পুলিশ না হয়েও তারা পুলিশের আদলে পরিচয়পত্র বহন করেন। গত বছরের ২৪ নভেম্বর বগুড়ায় অনুষ্ঠিত সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনভেস্টিগেশন কোর্সে তাদের উপস্থিতি লক্ষ করা গেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিআইজি আবদুল বাতেন।

সিপিবির সেকেন্ডম্যান খ্যাত এসআই শওকত আলম গত ২০১৯ সালে বগুড়া ডিবি পুলিশের এএসআই ছিলেন। বগুড়ায় ৪ জুলাই অনুষ্ঠিত পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার আগের দিন ঘুষ লেনদেনের অভিযোগ ওঠে। পুলিশের সদর দফতরের গোয়েন্দা ইউনিট এএসআই শওকত ও রিজার্ভ অফিসের এএসআই ফারুক হোসেনকে এতে জড়িত বলে শনাক্ত করে। ঘুষ লেনদেনে জড়িত থাকায় সদর দফতরে নির্দেশে তাদের চট্টগ্রাম রেঞ্জের কুমিল্লায় স্ট্যান্ড রিলিজ করা হয়। জানা যায়, ঊর্ধ্বতন এক কর্মকর্তার সঙ্গে সুসম্পর্কের কারণে তাকে কুমিল্লা থেকে বগুড়ায় এনে এসআই পদে পদোন্নতি দেওয়া হয়। শুধু তাই নয়, তাকে সাইবার পুলিশের দ্বিতীয় ম্যান হিসেবে ক্ষমতা প্রদান করা হয়।

বগুড়ায় সাইবার পুলিশের বিরুদ্ধে নানা অভিযোগ সিপিবির ইনচার্জ এমরান মাহমুদ তুহিন ও এসআই শওকতের নেতৃত্বে ‘পুলিশের আইডি কার্ড’ বহনকারী জাকারিয়া শিকদার, তন্ময় প্রমুখ আউটসোর্সিং, অন্যান্য অনলাইন ব্যবসায়ী ও সাধারণ জনগণকে হয়রানি শুরু হয়। তারা অনেকের কাছে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ ওঠে। গত ২৭ মে সাইবার টিম বগুড়া সদরের শিকারপুরে মাস্টার বিড়ি কারখানায় যায়। সেখাবে জাল ব্যান্ডরোল থাকার দাবি করে মালিক হেলালুর রহমান হেলালকে হয়রানি করা হয়। তাকে বলা হয়, পুলিশ সুপারকে ম্যানেজ করতে পারলে মামলা হবে না। বিনিময়ে দুই কোটি টাকা দাবি করা হয়। চাপের মুখে ব্যবসায়ী হেলাল ২৫ লাখ টাকা দিতে রাজি হন। তাৎক্ষণিকভাবে ১০ লাখ ও এক সপ্তাহ পরে অবশিষ্ট ১৫ লাখ টাকা দেওয়ার কথা হয়। তিনি নয় লাখ টাকা সংগ্রহ করে রাতেই পুলিশ কর্মকর্তাদের দেন। অবশিষ্ট টাকার জন্য সাইবার টিম ওই ব্যবসায়ীকে চাপ দিতে থাকে। ব্যবসায়ী হেলাল ১৩ জুলাই পুলিশ সুপার আলী আশরাফ ভুঞার সঙ্গে সাক্ষাৎ করে লিখিত অভিযোগ দেন। তখন সাইবার পুলিশের কর্মকর্তারা চাঁদাবাজির ওই নয় লাখ টাকা ফেরত দেন। তাৎক্ষণিকভাবে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির রিপোর্ট পেয়ে পুলিশ সুপার গত ২৬ জুলাই সাইবার ইউনিটের ইনচার্জ ইন্সপেক্টর এমরান মাহমুদ তুহিনকে রাজশাহী রেঞ্জে সংযুক্ত ও এসআই শওকত আলমকে সাময়িক বরখাস্ত করেন। পরে তাদের রাজশাহী রেঞ্জ রিজার্ভ ফোর্সে বদলি করা হয়েছে। যদিও শাস্তিপ্রাপ্তরা তাদের বিরুদ্ধে আনা অভিযোগ দৃঢ়তার সঙ্গে অস্বীকার করে বলেন, এটা তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র।

বগুড়া শহরের কাটনারপাড়া এলাকার এক ব্যক্তি জানান, বগুড়া সাইবার টিমের বিরুদ্ধে তাদের পছন্দের ব্যক্তিকে পুলিশের মতো আইডি কার্ড দিয়ে আউটসোর্সিং ব্যবসায়ী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে হয়রানির অভিযোগ রয়েছে। তবে হয়রানির ভয়ে কেউ মুখ খোলার সাহস করছেন না।

সাধারণ জনগণকে পুলিশের মতো আইডি কার্ড প্রদান প্রসঙ্গে পুলিশ সুপার ও ডিআইজি পদমর্যাদার কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, তাদের আইডি কার্ড আবেদনের মাধ্যমে সদর দফতর থেকে নিতে হয়। পুলিশ সুপার কাউকে আইডি কার্ড দিতে পারেন না। এটা অনেক বড় অপরাধ।

বগুড়া ডিবি পুলিশের সাবেক ইনচার্জ ইন্সপেক্টর আসলাম আলী জানান, তিনি জাকারিয়া ও তন্ময়কে অফিসে দেখেছেন। তবে তাদের পুলিশের আইডি কার্ড আছে কিনা, তা জানা নেই। একই অফিসে ওঠাবসা ও বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত থাকলেও ডিবির বর্তমান ইনচার্জ ইন্সপেক্টর আবদুর রাজ্জাক জানান, তিনি তাদের কখনও দেখেননি বা চেনেন না। শাস্তিপ্রাপ্ত ইন্সপেক্টর এমরান মাহমুদ তুহিন ও এসআই শওকত আলমও ওই দুজনকে চিনতে পারেননি।

এসব প্রসঙ্গে বগুড়ার বিদায়ী পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা জানান, জাকারিয়া শিকদার ও তন্ময় সাইবার পুলিশের ট্রেইনার; তারা সারাদেশে ট্রেনিং দিয়ে থাকেন। তিনি তাদের পুলিশের আইডি কার্ড দেননি। কেউ এমন কার্ড তৈরি করে তাদের ক্ষতি করতে মিথ্যাচার করছেন। কার্ডটা পেলে তদন্ত করে বের করা হবে কে এটা ইস্যু করেছে।

তিনি আরও জানান, সাইবার পুলিশের এসআই শওকত আলম ও রিজার্ভ অফিসের এএসআই ফারুক হোসেন ২০১৯ সালের ৪ জুলাই কনস্টেবল নিয়োগে ঘুষ গ্রহণের জন্য স্ট্যান্ড রিলিজ হননি, এর কোনও ভিত্তি নেই। সদর দফতরের নির্দেশে তাদের বদলি করা হয়েছিল। আর এর কারণ সংশ্লিষ্টরা জানেন।

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা