X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রাঙামাটিতে পর্যটন শিল্পে চার মাসে ক্ষতি ২২ কোটি টাকা

জিয়াউল হক, রাঙামাটি
০৫ আগস্ট ২০২১, ১১:০০আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১১:২৪

মহামারি করোনাভাইরাসের প্রকোপে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে। এর থেকে বাদ যায়নি দেশের পার্বত্য এলাকার পর্যটন শিল্প। দীর্ঘদিন ধরে পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো বন্ধ। এতে ক্ষতির মুখে পড়েছে পর্যটন ব্যবসায় জড়িতরা। গত চার মাসে রাঙামাটিতে হোটেল-মোটেল, বিনোদন কেন্দ্র, পর্যটন কেন্দ্র ও ট্যুরিস্ট বোর্ডসহ বিভিন্ন খাতে ২২ কোটি টাকার বেশি লোকসান হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

তারা বলছেন, দীর্ঘদিন ধরে পর্যটকশূন্য রাঙামাটি। কোনও আয় নেই। পর্যটন কেন্দ্র ফাঁকা। দিন যত বাড়ছে লোকসানও তত বাড়ছে। এ অবস্থা চলতে থাকলে বাধ্য হয়ে কর্মচারীদের বেতনও বন্ধ করে দিতে হতে পারে।

১৯৬০ সালে কাপ্তাই বাঁধ সৃষ্টির পর হ্রদকে পর্যটনবান্ধব হিসেবে গড়ে তোলার জন্য নানা পরিকল্পনা হাতে নেয় সরকার। এর ফলে ১৯৮৩ সালে দুই পাহাড়ের মাঝে ঝুলন্ত সেতু তৈরি করে যাত্রা শুরু হয় পর্যটন করপোরেশনের।

পর্যটন শিল্পে চার মাসে ক্ষতি প্রায় ২২ কোটি টাকা

বর্ষার এই মৌসুমে ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখর থাকে পাহাড়ের জনপদ। শহরের যান্ত্রিকতা ছেড়ে অনেকে ছুটে আসেন পাহাড়-হ্রদে ঘেরা মনোরম প্রকৃতির লীলাভূমি পার্বত্য জেলা রাঙামাটিতে। এখানে রয়েছে সাজেক ভ্যালি, ঝুলন্ত সেতু, কাপ্তাই লেক, পলওয়েল পার্ক, আরণ্যক ও সুবলং ঝর্ণা।

রাঙামাটি পর্যটন ঘাটের ট্যুরিস্ট বোর্ড ইজারাদার মো. রমজান আলী বলেন, গত বছর থেকে বোর্ড মালিক ও চালকরা মানবেতর জীবনযাপন করছেন। মাঝে কিছুদিন পর্যটক আসলেও এ বছরের ১ মে থেকে পর্যটন ও বিনোদন কেন্দ্র আবারও বন্ধ ঘোষণা
করে জেলা প্রশাসন। আমাদের ঘাটে প্রায় শতাধিক বোর্ড রয়েছে। পর্যটক থাকলে প্রতি বোর্ডে মাসে প্রায় দুই লাখ টাকার মতো আয় হতো। তাহলে মে থেকে জুলাই মাস পর্যন্ত হিসাব করলে প্রায় আট কোটি টাকা লোকসান হয়েছে ব্যবসায়ীদের। এছাড়া বিভিন্ন ঘাটে আরও দুই শতাধিক ট্যুরিস্ট বোর্ড রয়েছে। 

পর্যকদের পদচারণায় ‍মুখর থাকতো রাঙামাটি

রাঙামাটি আবাসিক হোটেল-মোটেল মালিক সমিতির কোষাধ্যক্ষ ইমতিয়াজ সিদ্দিক (আসাদ) জানান, এভাবে চলতে থাকলে ঋণের কারণে হোটেল বন্ধ করে দিতে হবে। শহরে হোটেল আছে শতাধিক। সরকার যেভাবে পরিবহনগুলোকে সেভাবে অর্ধেক সিট খালি রেখে চলাচলার সুযোগ দেয়, সেভাবে আমরাও চালিয়ে নিতে চাই। সবমিলিয়ে হোটেল-মোটেলে ক্ষতি প্রায় পাঁচ কোটি টাকার।

পর্যটকদের অন্যতম আকর্ষণীয় বিনোদন কেন্দ্র শহরের পলওয়েল পার্কে পর্যটকদের পদচারণায় মুখর থাকে। কাপ্তাই লেকের পাশে এটার অবস্থান। ভালোবাসার নিদর্শন হিসেবে এখানে একটি ‘লা‌ভ পয়েন্ট’ রয়েছে, যা দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে ভ্রমণ পিপাসুরা ভিড় করেন।

পাহাড়ে বিধ্বস্ত পর্যটন শিল্প

পলওয়েল পার্ক সূত্র জানায়, প্রতি শুক্রবার ও বন্ধের দিনে পর্যটকদের ভিড় থাকে সবচেয়ে বেশি। প্রতি মাসে দুই থেকে আড়াই কোটি টাকা আয় হতো। সেই হিসাবে বন্ধ থাকায় গত চার মাসে আট থেকে নয় কোটি টাকার বেশি লোকসান হয়েছে।

রাঙামাটি পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বলেন, এভাবে যদি চলতে থাকে তাহলে প্রতিষ্ঠান বন্ধ করা ছাড়া উপায় নেই। কারণ প্রতি মাসে অফিস স্টাফদের বেতন ও রক্ষণাবেক্ষণে যে খরচ হচ্ছে, তা চালানোর সামর্থ্য নেই আমাদের। পরিস্থিতি ভালো থাকার সময় প্রতি মাসে ২৫ থেকে ৩০ লাখ টাকার মতো আয় হতো। কোনও কোনও মাসে আরও বেশি হতো। সরকারের কাছে দাবি, অর্ধেক সিট খালি রেখে পর্যটক আসার ও রাখার ব্যবস্থা করে দিক।

/এসএইচ/
সম্পর্কিত
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
আলেকজান্ডার মেঘনা পাড় যেন আরেক কক্সবাজার
সর্বশেষ খবর
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
লিজেন্ডের ছেলেকে নিয়ে বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা