X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ আগস্ট ২০২১, ২২:৩৬আপডেট : ১১ আগস্ট ২০২১, ২২:৩৭

গত ৭ আগস্ট বাংলা ট্রিবিউনে প্রকাশিত 'ডেঙ্গু নিয়ন্ত্রণে বছরজুড়েই ছিল ডিএসসিসির অবহেলা' শীর্ষক একটি সংবাদের প্রতিবাদ জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছেরের সই করা এক প্রতিবাদ লিপিতে বলা হয়েছে- ‘প্রতিবেদনটিতে সম্পূর্ণ ভিত্তিহীন, মনগড়া, অসত্য ও কাল্পনাপ্রসূত তথ্য-উপাত্ত উপস্থাপনের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিবেদক অবান্তর সংবাদ প্রকাশ করেছেন এবং প্রতিবেদনটিতে করপোরেশনের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করার হীন প্রচেষ্টা রয়েছে বলে ডিএসসিসির কাছে সুস্পষ্টভাবে প্রতীয়মান।’

প্রতিবাদ লিপিতে আরও বলা হয়েছে- ২০২০ সালের ১৭ মে বর্তমান মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের দায়িত্বভার গ্রহণের পরপরই ৭ জুন থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা শুরু করেন। ঢেলে সাজানো হয় পুরো মশক নিয়ন্ত্রণ কার্যক্রম ও ব্যবস্থাপনা। আগে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে মাত্র ৩৬০ জন কর্মী কর্মরত ছিল। সেখানে বর্তমান মেয়র দায়িত্বভার গ্রহণের পর নতুন জনবল নিয়োগের মাধ্যমে সেই সংখ্যা এক হাজার ৫০ জনে উন্নীত করেছেন। বর্তমানে প্রতি ওয়ার্ডে ৮ জন মশক কর্মী লার্ভিসাইডিং (লার্ভা নিধন) ও ৫ জন মশক কর্মী এডাল্টিসাইডিং (উড়ন্ত মশা নিধন) কার্যক্রম পরিচালনা করে আসছেন। আর সেসব মশক কর্মীদের তদারকি করছেন একজন মশক তত্ত্বাবধায়ক (সুপারভাইজার)। সবমিলিয়ে প্রতি ওয়ার্ডে ১৪ জন ব্যক্তির মাধ্যমে মাঠ পর্যায়ে বণ্টনকৃত সুনির্দিষ্ট দায়িত্ব অনুসারে প্রতিদিন প্রত্যেক ওয়ার্ডে কীটনাশক প্রয়োগ করা হচ্ছে।

কর্মপরিকল্পনা অনুযায়ী প্রতিদিনই প্রতিটি ওয়ার্ডে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত লার্ভিসাইডিং এবং বেলা ২টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এডাল্টিসাইডিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে দাবি করে প্রতিবাদ লিপিতে বলা হয়, ‘যার ফলশ্রুতিতে ২০২০ সালে এডিস মশার বিস্তার হয়নি এবং ডেঙ্গু রোগে ঢাকায় কারও প্রাণহানি ঘটেনি।’ 

প্রতিবাদ লিপিতে নিয়মিত কীটনাশক প্রয়োগের পাশাপাশি এডিস মশক নিয়ন্ত্রণে আগাম প্রস্তুতির অংশ হিসেবে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্দেশনা অনুযায়ী এ বছরের ১ এপ্রিল থেকে নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলেও দাবি করা হয়। জুন মাস হতে থেমে থেমে এক-দুদিন অন্তর অন্তর বৃষ্টিপাত হওয়ায় এ বছরের জুলাই মাসের ৯ তারিখ হতে করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং ২৬ জুলাই হতে নবসংযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে করপোরেশনের ১০ অঞ্চলেই বিস্তৃত চিরুনি অভিযান পরিচালনা করা হচ্ছে। 

এছাড়াও এই আগস্ট মাসের ২ তারিখ থেকে ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে জানিয়ে ডিএসসিসি বলছে, বর্তমান মেয়র মহোদয়ের তত্ত্বাবধানে নিয়ন্ত্রণ কক্ষ হতে করপোরেশনের কাউন্সিলরবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে পরিচালিত বিস্তৃত এই চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালতসমূহের কার্যক্রম সমন্বয় করা হচ্ছে। বিগত ১ এপ্রিল হতে অদ্যবধি ৯ হাজার ৩৫১টি বাসা-বাড়ি, নির্মাণাধীন ভবন ও প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়ায় ৭৯ লাখ ১০ হাজার ৬০০ টাকা অর্থদণ্ড আরোপ করা হয়েছে। এ সময়ে সহস্রাধিক এডিস মশার উৎসস্থল ধ্বংস করা হয়েছে। ফলে ডেঙ্গু সংক্রমণের ঊর্ধ্বগতি রোধ করা সম্ভব হয়েছে। 

বর্তমান মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস দায়িত্বভার গ্রহণের পর হতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাৎসরিক কর্মপরিকল্পনার আওতায় প্রয়োজনীয় ও মানসম্পন্ন কীটনাশক আমদানি করছে এবং পর্যাপ্ত কীটনাশক মজুত রাখা হয়েছে। আমরা আবারও দৃঢ়ভাবে উল্লেখ করতে চাই যে, সরবরাহকৃত কীটনাশক মাঠ পর্যায়ের ৩টি পরীক্ষা-নিরীক্ষায় সন্তোষজনক ফলাফল প্রদর্শন করলেই করপোরেশন কেবল তা গ্রহণ করে থাকে এবং মানসম্মত কীটনাশক ব্যতীত ডিএসসিসি অন্য কোন কীটনাশক গ্রহণ করে না। দক্ষিণ সিটি করপোরেশন বাস্তবভিত্তিক ফলাফলে বিশ্বাসী। তাই, কাল্পনিক কিংবা পরা-বাস্তব তথ্যের অবাস্তব উপস্থাপনার মাধ্যমে কোন ব্যক্তি বা গোষ্ঠীর অসৎ উদ্দেশ্য সাধনের অপপ্রয়াস সচেতন মহলে হাসির উদ্রেক সৃষ্টি করবে মাত্র। সুতারাং, সংশ্লিষ্ট প্রতিবেদক মশক নিয়ন্ত্রণে বছরজুড়ে ঢাদসিক’র চরম অবহেলা রয়েছে - এমন উপস্থাপনায় যে সকল তথ্যের সন্নিবেশ ঘটিয়েছেন, তা আগা-গোড়ায় মিথ্যায় ভরপুর।

প্রতিবেদনে ওষুধ ফর্মুলেশনের দরপত্র চারবার ‘রিটেন্ডার’ করার কথা বলা হলেও ডিএসসিসির দাবি তা করা হয়নি।

প্রতিবেদকের বক্তব্য
প্রতিবেদনটি সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই করা হয়েছে। তবে বিস্তর তথ্যের জন্য ডিএসসিসির সংশ্লিষ্ট দফতরে বহুবার গেলেও সংশ্লিষ্ট কর্মকর্তা কথা বলেননি। ডিএসসিসির প্রতিবাদ লিপিতে প্রতিবেদনে আসা বিভিন্ন অভিযোগের সবগুলোর সুনির্দিষ্ট খণ্ডন না করে অপ্রাসঙ্গিক বিষয়ের অবতারণা করা হয়েছে। প্রতিবেদনে ‘ওষুধ ছিল না ১০ মাস‘, ‘অকার্যকর ওষুধ প্রত্যাহার’, ‘মশা নিধনের ওষুধ চুরি’, ‘চারগুণ বেড়েছে কিউল্যাক্স মশা’সহ একাধিক বিষয়ে সুনির্দিষ্ট অবহেলার তথ্য উপস্থাপন করা হলেও এ সব বিষয়ে কিছুই বলা হয়নি। প্রতিবেদনের কিছু অংশের বিষয়ে প্রতিবাদ জানিয়ে পুরো প্রতিবেদনকেই ‘ভিত্তিহীন, মনগড়া, অসত্য ও কাল্পনাপ্রসূত’ বলে উল্লেখ করা হয়েছে, যা যুক্তিযুক্ত নয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ওষুধ ফর্মুলেশনের টেন্ডার প্রক্রিয়ায় দীর্ঘ ১০ মাস লাগার কারণে ওষুধ সংকটে পড়ে ডিএসসিসি। এর মধ্যে সাবেক মেয়রের সময় ৫ মাস এবং বর্তমান মেয়রের সময় ৫ মাস লেগেছে। এসময় যে ওষুধ সংকট ছিল তার বড় প্রমাণ হল ডিএসসিসিকে পার্শ্ববর্তী ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে কিছু ওষুধ ধারও করতে হয়েছে। 

মশককর্মী প্রত্যাহারে বিষয়ে গতবছরের ৩১ অক্টোবর সংস্থার অঞ্চল-২ থেকে ২৫ জন কর্মীকে সচিব দফতরে বদলি করা হয়। এই অঞ্চলের ১ নম্বর ওয়ার্ড থেকে চারজন, ২ নম্বর ওয়ার্ড থেকে তিনজন, ৩ নম্বর ওয়ার্ড থেকে পাঁচজন, ৪ নম্বর ওয়ার্ড থেকে পাঁচজন, ৫ নম্বর ওয়ার্ড থেকে তিনজন এবং ১৩ নম্বর ওয়ার্ড থেকে পাঁচজন কর্মীকে বদলি করা হয়। একইভাবে অন্যান্য অঞ্চল থেকেও প্রতাহার করা হয়েছে।

সুতরাং প্রতিবেদনটি সঠিক এবং তথ্য নির্ভর।

/এসএস/ইউএস/
সম্পর্কিত
বর্জ্য ব্যবস্থাপনা ধাপে ধাপে উন্নত হচ্ছে: মেয়র তাপস
স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেয়র তাপসের শ্রদ্ধা
ভবনের পর ভবন জ্বলছে, কোথায় আটকে আছে অভিযান
সর্বশেষ খবর
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি