X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

তালেবানের সঙ্গে কেন পেরে উঠছে না আফগান বাহিনী

লুৎফর কবির
১৪ আগস্ট ২০২১, ১১:০০আপডেট : ১৫ আগস্ট ২০২১, ১৮:২৩

একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে কাবুলের দিকে অগ্রসর হচ্ছে তালেবান। ধারণা করা হচ্ছে, অল্প কিছু দিনের মধ্যেই তারা কাবুলে নিজেদের শাসন প্রতিষ্ঠা করতে যাচ্ছে। কিন্তু গোষ্ঠীটির এমন অগ্রযাত্রা ঠেকাতে সামরিক কৌশলে কোথায় ভুল করছে আফগান সরকার? এত বছর ধরে যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ সামরিক সহযোগিতা ও প্রশিক্ষণের পর আফগানবাহিনীর কেন এমন বিপর্যয়? এমন কয়েকটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বিভিন্ন মহলে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র বিশ্লেষণে কিছু কারণ তুলে ধরা হয়েছে।

দুনিয়ার সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধের সমাপ্তি টেনে মার্কিন ও ন্যাটোর সেনা যখন প্রত্যাহার চলছে, তখন থেকেই তালেবান গোষ্ঠী নিজেদের শক্তির সর্বোচ্চটা জানান দিয়ে যাচ্ছে। বিদেশি সেনা প্রত্যাহারের মধ্যেই দেশটির নিরাপত্তা নজিরবিহীনভাবে ভেঙে পড়েছে। আফগান সেনারা তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে নিজেদের শক্তি কোথায় যেনও হারিয়ে ফেলেছে।

ওয়াশিংটন তাদের পরিকল্পনা ঘোষণা করেছে, কাবুল থেকে নিজ দেশের নাগরিকদের দ্রুতই তুলে নেওয়া হচ্ছে। এতে এশিয়ার এই দেশটির নিরাপত্তা পরিস্থিতি কতটা তলানিতে ঠেকেছে তা অনুমেয়।

শহর, গ্রাম বহু জায়গা ইতোমধ্যে বিদ্রোহী গোষ্ঠীটির নিয়ন্ত্রণে। যেখানে তালেবানের সফলতার খবর প্রতিনিয়ত সংবাদমাধ্যমে শিরোনামে, সেখানে মার্কিন বাহিনী থেকে প্রশিক্ষিত হয়েও আফগান সেনারা তাদের কাছে প্রায় পরাজিত। অনেক আফগান নিরাপত্তা সদস্য পালিয়ে প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছে।

কী চাইছে তালেবান?

তালেবান আজ পর্যন্ত যা চেয়েছে তা থেকে পিছপা হতে দেখা যায়নি। গোষ্ঠীটি আফগানিস্তানে পুরোপুরি ইসলামিক শাসন ব্যবস্থার রাষ্ট্র চাইছে। আর এতে যা করণীয় পরিকল্পনা মাফিক সেভাবেই অগ্রসর হচ্ছে। এর আগে, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশটি ইসলামিক শাসন মোতাবেক রাষ্ট্র পরিচালনা করে।

রাজধানী কাবুলের দিকে অগ্রসর হচ্ছে তালেবান যোদ্ধারা

তালেবান নিজেদের অভিষ্ট লক্ষ্যে কীভাবে পৌঁছাতে পারে তা নিয়ে অনেক আলোচনা বা ব্যাখা বিশ্লেষণ রয়েছে। কিন্তু শেষ পর্যন্ত দেখে গেছে, সশস্ত্র গোষ্ঠীটি সামরিক শক্তি প্রদর্শন করেই আফগান দখলে করছে। এখন পর্যন্ত তারা বহু সরকারি স্থাপনা এবং নিরাপত্তা বাহিনীর ওপর হামলায় চালিয়ে সরকাকে তটস্থ রাখেতে সক্ষম হয়েছে। এজন্য এতদিন তাদের চেয়ে থাকতে হয়েছে মার্কিন সেনা প্রত্যাহরে কবে হবে। তালেবান গোষ্ঠীর সঙ্গে চুক্তি অনুযায়ীই নিজেদের সেনা সরিয়ে নিচ্ছে ওয়াশিংটন। দেশটির কারাগারে থাকা অসংখ্য বন্দি তালেবান সদস্যদের মুক্ত করেছে গোষ্ঠীটি। ফলে দলটির শক্তি বৃদ্ধি পেয়েছে তাতে সন্দেহ নেই। জেল থেকে বেরিয়ে যোগ দিয়েছে আফগান সরকারের বিরুদ্ধে লড়াইয়ে।

তালেবান অভাবনীয় সাফল্য পাচ্ছে। গত আট দিনে তাদের সাঁড়াশি আক্রমণে সরকারকে হিমশিম খেতে হচ্ছে, তা স্পষ্ট। পরিস্থিতি এতটাই বেগতিক যে তালেবানরা আফগান সরকারকে নিঃশর্তে আত্মসমর্পণের প্রস্তাব দিতে পারে বলে জোর গুঞ্জন রয়েছে। আর তালেবানের স্বপ্নের কাবুল দখলে যদি আফগান সরকার বাধা হয়ে দাঁড়ায় তবে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা চালাবে গোষ্ঠীটি।

আফগান সেনাবাহিনীর কী হয়েছে?

কোনও সন্দেহ নেই, আফগান সেনাবাহিনীর কী হয়েছিল এ নিয়ে কোনও একদিন হয়ত বই ছাপা হবে। এমনকি বহু বছর ধরে আলোচনা চলবে তাদের দূরাবস্থার পেছনের কারণ নিয়ে! হয়তো সেটি মানুষ খুঁজবে। অনেকে বলবে, দুর্নীতি, লড়াই করার ইচ্ছাশক্তির ঘাটতি এবং মার্কিন সেনাদের প্রস্থানে যে শূন্যতা তৈরি হয়েছে তাতে সম্ভবত আফগান সামরিক বাহিনীর এ পরাজয়ে ভূমিকা রাখছে।

তালেবানের অগ্রযাত্রায় আফগান সেনাবাহিনীর ভূমিকা প্রশ্নবিদ্ধ

যদিও আফগান নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে গত কয়েক বছর ধরে দুর্নীতির খবর প্রকাশ করে আসছে মার্কিন সরকার। সেনাদের জন্য রাখা বরাদ্ধ অর্থ অবৈধভাবে আফগান কমান্ডাররা নিয়মিত নিজেদের পকেটে ঢুকিয়েছে। কালো বাজারে বেঁচে দিয়েছে ভারী অস্ত্র। এমনকি সেনা সংখ্যা নিয়ে ভুলভাল তথ্য প্রকাশ করেছে।

আশ্চর্যের বিষয় হচ্ছে, আফগান বাহিনী গত ২০ বছর ধরে মার্কিন বিমান বাহিনীর আক্রমণের ওপর নির্ভরশীল হয়ে পড়েছিল। সবচেয়ে বাজে দিক ছিল, দেশটির নিরাপত্তা বাহিনীকে কখনোই কার্যকর নেতৃত্ব দিতে দেখা যায়নি।

দেশের নেতৃত্ব দেওয়ার মতো সামর্থ ছিল না আফগান বাহিনীর। এক্ষেত্রে তারা মার্কিন কমান্ডারদের ওপর নির্ভরশীল বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ লড়াইয়ের শেষ কীভাবে?

এখন পর্যন্ত তালেবান গোষ্ঠী সবদিক থেকেই এগিয়ে রয়েছে। আর সরকারের হাতে রয়েছে মাত্র তিনটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ। প্রতিরক্ষা বাহিনীর হাতেও কার্যকর জনবল সংকটে ভুগছে।

এমন পরিস্থিতিতে আফগান সেনাবাহিনীর ব্যর্থতায় কাবুলের দিকে অগ্রসর হচ্ছে তালেবান। এই সংকটে চুক্তিতে পৌঁছাতে তালেবান ও আফগান সরকারকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো। কিন্তু কার্যত তালেবানের হাতেই এখন আলোচনার সব কার্ড। আর তারা জানিয়ে দিয়েছে,প্রেসিডেন্ট আশরাফ ঘানি ক্ষমতা না ছাড়লে তাদের দিক থেকে কোনও ছাড় দেওয়া হবে না। 

/এলকে/এএ/
সম্পর্কিত
আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৩
আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮
আফগানিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২১
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা