X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সারাদেশে শোক-শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ আগস্ট ২০২১, ১৫:৩৪আপডেট : ১৫ আগস্ট ২০২১, ১৬:৩৫

নানা আয়োজনে যথাযথ মর্যাদায় সারাদেশে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস। শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে দেশবাসী। রবিবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে ১৫ আগস্টে শহীদদের রুহের মাহফিরাত কামনায় দোয়া করা হয়। বিভিন্ন স্থানে দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

সকাল সাড়ে ৫টায় ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিভিন্ন জেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধিদের পাঠানো খবর:

গোপালগঞ্জ: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী জাতির পিতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে পবিত্র সুরা ফাতেহা পাঠ ও দোয়া-মোনাজাতে অংশ নেন মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। সেই সঙ্গে বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টের শহীদদের মাগফিরাত কামনা করা হয়।

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী জাতির পিতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান

নারায়ণগঞ্জ: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া মাহফিল ও শোক র‌্যালিসহ নানা আয়োজনে জেলায় জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সকাল ১০টায় নগরীর দুই নম্বর রেলগেট এলাকায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী। পরে জেলা আওয়ামী লীগের একাংশের নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পাশাপাশি নগরীর চাষাঢ়ায় বিজয়স্তম্ভে জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম ও র‌্যাব-১১ অধিনায়ক লে. কর্নেল তানভীর পাশাসহ প্রশাসনের কর্মকর্তারা। পাশাপাশি সব উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর কার্যালয়ে কোরআন তিলাওয়াত, দোয়া মাহফিলসহ দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। ৬২ বিজিবির পক্ষ থেকে অসহায়দের মাঝে নগরীর আলাউদ্দিন খান জিমখানা মাঠে খাবার বিতরণ করা হয়। 

পাশাপাশি জাতীয় শোক দিবসে সকালে সোনারগাঁ উপজেলা হাসপাতালে রোগীদের আর্থিক সহায়তা দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির সদস্য কৃষিবিদ দীপক কুমার বনিক দীপু। পাশাপাশি রোগীদের একটি চিঠিও দেন। তাতে ১৫ আগস্টের শহীদদের জন্য দোয়া চাওয়া হয়েছে। রোগীদের দেওয়া আর্থিক সহায়তার খামের মধ্যে দেওয়া চিঠিতে লেখা ছিল, ‘প্রিয় ভাইবোন। জানি আপনি অসুস্থ ও বিপদগ্রস্ত। আপনার দুর্দিনে বঙ্গবন্ধুর আদর্শিক কর্মী হিসেবে পাশে আছি। আজকের এই দিনে, আমাদের জাতির পিতাকে সপরিবারে হত্যা করা হয়েছিল। জাতির পিতার জন্য আপনার কাছে দোয়া চাই। ১৫ আগস্টের শহীদদের জন্য দোয়া চাই। দোয়া করি, আপনিও দ্রুত সুস্থ হয়ে উঠুন।’

মানিকগঞ্জ: সকালে জেলার শহীদ স্মৃতিস্তম্ভের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মো. গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুস সালাম ও পৌর মেয়র মো. রমজান আলী প্রমুখ।

চট্টগ্রাম: সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পরে দোয়া মোনাজাত, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান ও জেলা প্রশাসক মো. মমিনুর রহমান ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

নারায়ণগঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

চাঁদপুর: জাতীয় শোক দিবসে জেলায় ১০০ অসহায় ও দুস্থ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে জেলা প্রশাসন। সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে প্রধামন্ত্রীর উপহার হিসেবে দুস্থদের হাতে খাদ্য সহায়তা তুলে দেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

ব্রাহ্মণবাড়িয়া: সকালে পৌর শহরের বঙ্গবন্ধু স্কয়ারে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন, পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন ও পৌর মেয়র নায়ার কবির শ্রদ্ধা নিবেদন করেন।

ময়মনসিংহ: সকাল ৮টায় মহানগরীর সার্কিট হাউস মাঠ প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে শ্রদ্ধা জানান সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে সিটি মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি হারুন অর রশিদ, জেলা প্রশাসকের কর্মকর্তা, পুলিশ সুপার মো. আহমার উজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল হক ও আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। 

ময়মনসিংহ মহানগরীর সার্কিট হাউস মাঠ প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়

বরিশাল: সকাল ৬টা ২০ মিনিটে নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রথম শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। এরপর মহানগর, জেলা আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং ৩০টি ওয়ার্ডের আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদনের সময় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মেয়র সাদিক আবদুল্লাহ। পরে সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের পক্ষে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারী এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ ছাড়া বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, ডিআইজি এসএম আক্তারুজ্জামান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পটুয়াখালী: সকাল ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে জেলাবাসীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, সংরক্ষিত নারী আসনের এমপি কাজী কানিজ সুলতানা হেলেন, পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান মোহন, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম আলম শিপন।

পটুয়াখালীতে বঙ্গবন্ধুর ম্যুরালে জেলাবাসীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক

সিলেট: শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয়ে জেলায় পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসনের কর্মকর্তাদের পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। শ্রদ্ধা নিবেদনে বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন উপস্থিত ছিলেন। সকাল ১১টায় জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিলেট জেলা আওয়ামী লীগ। এ সময় আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সহ-সভাপতি আশফাক আহমদ ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন। জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের উদ্যোগে বিভিন্ন জায়গায় বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। মসজিদে বাদ জোহর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

রংপুর: রংপুরে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, গার্ড অব অনার প্রদান এবং দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। সকাল ১০টায় সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিভাগীয় কমিশনার আব্দুল ওহাব ভূঁইয়া, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, মেট্রোপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার ও বিভিন্ন দফতরের কর্মকর্তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

রংপুরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার প্রদান

নীলফামারী: সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান। এরপর জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, নীলফামারী প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

খুলনা: সকালে মহানগর, জেলা আওয়ামী লীগ, সহযোগী অঙ্গ সংগঠন, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়সহ নানা সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। কেসিসির উদ্যোগে নগর ভবনে কােরআনখানি, আলোচনা সভা ও দােয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। খুলনা প্রেসক্লাব আয়োজিত শোক দিবসের কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী। এই অনুষ্ঠানে সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, ওমর ফারুক ও দীপ আজাদসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এর আগে বঙ্গবন্ধুর ভাস্কর্যে ​ফুল দিয়ে শ্রদ্ধা জানান সাংবাদিক নেতারা

বঙ্গবন্ধুর ভাস্কর্যে ​ফুল দিয়ে শ্রদ্ধা জানান সাংবাদিক নেতারা

রাজশাহী: ভোর থেকে নগরীতে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ বাজানো হয়। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে নগরীর কামারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

/এএম/
সম্পর্কিত
‘বঙ্গবন্ধুর আন্দোলন মানুষকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উৎসাহিত করেছিল’
বঙ্গবন্ধু পরিবেশবান্ধব উন্নয়নের স্বপ্নদ্রষ্টা: পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধুর আহ্বানেই আমরা প্রতিটি আন্দোলন-সংগ্রামে অংশ নিয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!