X
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

১৫ ও ২১ আগস্টের ঘটনায় মিল খুঁজে পান নাজমুল হাসান পাপন

আপডেট : ১৫ আগস্ট ২০২১, ১৮:২৪

বঙ্গবন্ধুকে ১৫ আগস্ট সপরিবারের হত্যা করা হয়েছে, তেমনই তাদের পরিকল্পনা ছিলো, তাদের ধারনা ছিলো পুরো পরিবারকে শেষ করে দেওয়া গেলে আওয়ামী লীগ কিংবা স্বাধীনতার পক্ষের শক্তি আর টিকতে পারবে না ‑ এই বিশ্বাসেই তারা এমনটা করেছিল। আবার ২১ আগস্ট কী করলো, আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করার জন্য কেন্দ্রীয় নেতাদের লক্ষ্য করে হামলা করা হয়েছিল।

রাজধানীর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এসব কথা বলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন,  ২১ আগস্টের গ্রেনেড হামলায় আমার আম্মা মারা গিয়েছিলেন কিন্তু লক্ষ্য তো ছিলো আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ট্রাকে তো আমার আব্বাসহ সমস্ত নেতৃবৃন্দ ছিলেন। মিলটা তো ওখানেই পাওয়া যায়। প্রথম লক্ষ্য হচ্ছে বঙ্গবন্ধু ও তার পরিবার, এরপর যে দলটা বঙ্গবন্ধুর দল, স্বাধীনতার পক্ষের দল তাকে শেষ করে দেওয়া। এটাতে কোনও সন্দেহ নেই। পৃথিবীর আর কোনও দেশেই এমন ঘটনা ঘটেনি।

এটা এমন একটা দিন, যা বাংলাদেশের মানুষের কাছে কখনো পরিবর্তন হয়ে আসবে না। যারা এই দেশকে ভালোবাসে, বিশ্বাস করে, মানে ‑ তাদের কারও পক্ষে এই দিনটিকে ভুলে যাওয়া সম্ভব নয়।

১৫ আগস্টের ঘটনাকে ইতিহাসের সবচেয়ে নৃশংস হত্যাকাণ্ড উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর পরিবারের নারী ও শিশুদেরকেও তারা ছাড়েনি। এটা অকল্পনীয়। আমরা তাদের জন্য আল্লাহর কাছে দোয়া করব। এ জন্য এই আগস্টে শুধু বিসিবিই নয়, সারা বাংলাদেশজুড়েই শোক দিবস পালন করা হচ্ছে। কামাল ভাইয়ের জন্মদিনও আমরা পালন করেছি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীও আমরা করছি। সমস্যাটা হচ্ছে স্বাভাবিক সময়ে আমরা যতটা সুন্দর করে করতে পারতাম, এবার সেটা পারছি না করোনার কারণে। তারপরও যতটুকু সম্ভব আমরা চেষ্টা করেছি।

শত আনন্দও আগস্টে ফিকে হয়ে যায় বলতে গিয়ে তিনি বললেন, আসলে আগস্ট মাসটাই শোকের মাস। আমরা ওভাবেই এটা পালন করে আসছি সব সময়। তারপরও জীবনতো থেমে থাকে না। আগস্টেও খেলা হচ্ছে, সেটাতো আমরা কখনো চিন্তা করিনি। এই যে খেলা হচ্ছে, বাংলাদেশ জিতলে আমরা খুশি হচ্ছি। কিন্তু যত কিছুই করি, আগস্ট মাসের শোকগাথা আমরা কিছুতেই ভুলতে পারি না। এটি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে নৃশংস হত্যাকাণ্ড। এরপরই আছে ২১ আগস্ট। কাজেই এই আগস্ট মাসটা আমাদের জন্য অত্যন্ত কষ্টের মাস।

/আরআই/ইউআই/এমএস/
সর্বশেষসর্বাধিক

লাইভ

সর্বশেষ

সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডে ফ্রান্সে সৌদির নাগরিক গ্রেফতার

সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডে ফ্রান্সে সৌদির নাগরিক গ্রেফতার

নমুনা না দিয়েই করোনা নেগেটিভ সার্টিফিকেট পেলেন তিন বিদেশগামী

নমুনা না দিয়েই করোনা নেগেটিভ সার্টিফিকেট পেলেন তিন বিদেশগামী

মেসি-এমবাপ্পের জোড়ায় ব্রুজকে উড়িয়ে  দিলো পিএসজি, হেরেছে ম্যান সিটি

মেসি-এমবাপ্পের জোড়ায় ব্রুজকে উড়িয়ে দিলো পিএসজি, হেরেছে ম্যান সিটি

৬ রোহিঙ্গাকে হত্যা, একজনের স্বীকারোক্তি

৬ রোহিঙ্গাকে হত্যা, একজনের স্বীকারোক্তি

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি: আলালের বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীদের অভিযোগ ও জিডি

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি: আলালের বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীদের অভিযোগ ও জিডি

© 2021 Bangla Tribune