X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিদ্যালয়ের কোটি টাকার জমি দখল করে দোকান নির্মাণ

পঞ্চগড় প্রতিনিধি
১৬ আগস্ট ২০২১, ০০:২৫আপডেট : ১৬ আগস্ট ২০২১, ০০:২৫

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শালবাহান দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের কয়েক কোটি টাকা মূল্যের ৩৭ শতক জমি দখল করে মার্কেট, দোকানপাট ও ঘরবাড়ি নির্মাণ করেছে স্থানীয় প্রভাবশালীরা। বিদ্যালয়ের ভোকেশনাল ভবনের প্রবেশপথে সাত শতক জমি দখল করে দোকানপাট নির্মাণ করায় শিক্ষক-শিক্ষার্থীদের যাতায়াতের পথ বন্ধ হয়ে গেছে।

শালবাহান ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতিসহ প্রভাবশালীদের বিরুদ্ধে বিদ্যালয় কর্তৃপক্ষ আদালতে মামলা করলেও দখল থেমে থাকেনি। দখলে বাধা দিলে উল্টো বিদ্যালয় ম্যানেজিং কমিটি, শিক্ষকসহ স্থানীয়দের হামলা-মামলার হুমকি দেওয়া হয়। 

বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, উপজেলার শালবাহান ইউনিয়নের শালবাহান হাট ও সড়কের পাশে আট একর ২০ শতক জমির ওপর ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয় শালবাহান দ্বিমুখী উচ্চ বিদ্যালয়। শালবাহান ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মস্তানসের রহমান তিন একর জমি বিদ্যালয়কে দান করেন। অবশিষ্ট জমি বিদ্যালয় কর্তৃপক্ষ কিনে নেয়। ১৯৮১ সালে বিদ্যালয় এমপিওভুক্ত হয়। বিদ্যালয় ও বাজার সংলগ্ন ৩৭ শতক জমি বেদখল হয়েছে। যার বাজার মূল্য কয়েক কোটি টাকা। বিদ্যালয়ে সীমান্ত এলাকার শত শত শিক্ষার্থী লেখাপড়া করে।

বিদ্যালয়ের ভোকেশনাল ভবনের প্রবেশপথে সাত শতক জমি দখল করে দোকান নির্মাণ করায় শিক্ষক-শিক্ষার্থীদের যাতায়াতের পথ বন্ধ হয়ে গেছে

বিদ্যালয় কর্তৃপক্ষের অভিযোগ, শালবাহান ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি শফিউল ইসলাম বুলবুল, আব্দুল কাদের, আব্দুল হাকিম ও তৌহিদুল ইসলামের নেতৃত্বে কয়েকজন প্রভাবশালী কোটি কোটি টাকার ৩৭ শতক জমি দখল করে দোকানঘর, মার্কেট ও ঘরবাড়ি নির্মাণ করছেন। প্রকাশ্যে দখল কার্যক্রম চললেও দখলদাররা প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করতে সাহস পায়নি। তবে জমি দখলের বিষয়টি উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তাদের জানানো হয়েছে। তাদের পরামর্শে বিদ্যালয় কর্তৃপক্ষ মামলাও করেছে। 

মো. মফিজুল হক, হিটলার হোসেন ও হেলাল উদ্দিনসহ স্থানীয় বাসিন্দারা জানান, বিদ্যালয়ের চারদিকে জমি ছিল। কিছুদিন ধরে প্রভাবশালীরা জমি দখল করে মার্কেট ও দোকান নির্মাণ করছে। 

বিদ্যালয়ের সহকারী শিক্ষক মামুনুর রশিদ বলেন, বিদ্যালয়ের কয়েক কোটি টাকার জমি দখলে রেখেছে প্রভাবশালীরা। জমিতে গেলে তারা আমাদের লাঞ্ছিত করে। নির্মাণকাজে বাধা দিলে আমাদের হুমকি দিচ্ছে। তারা বেপরোয়া হয়ে উঠেছে। আমরা বিষয়টি উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের জানালেও কোনও সমাধান হয়নি।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য জহির উদ্দিন বলেন, জমি দখল করে দোকানপাট তোলা হচ্ছে অথচ ব্যবস্থা নেওয়া হচ্ছে না। আমরা তো মারামারি করতে যাবো না। জমি সংক্রান্ত বিষয়ে মামলা চলমান থাকা অবস্থায় বুলবুলের নেতৃত্বে কয়েকজন প্রভাবশালী জমি দখল করে দোকান নির্মাণ করছে। বিষয়টি তেঁতুলিয়া থানায় একাধিকবার জানানো হয়েছে। কোনও কাজ হয়নি।

প্রভাবশালীদের বিরুদ্ধে বিদ্যালয় কর্তৃপক্ষ আদালতে মামলা করলেও দখল থেমে থাকেনি

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক কাবুল বলেন, বিদ্যালয়ের নামের জমির বিপরীতে নিয়মিত খাজনা পরিশোধ করা হয়। জমি দখলের বিষয়টি উপজেলা প্রশাসনসহ বিভিন্ন কর্মকর্তাদের জানিয়েছি। এরপরও দখল ঠেকাতে পারছি না। কিছু বললেই মারতে আসে তারা। 

অভিযোগের বিষয়ে শালবাহান ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি শফিউল ইসলাম বুলবুল বলেন, বিদ্যালয়ের জমি দখল করিনি। আমার পৈতৃক সাত শতক জমিতে দোকান নির্মাণ করছি। ২০১৩ সাল থেকে আমি এই দোকান ও মার্কেটের নির্মাণকাজ করছি। সে সময় স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মুস্তানসের রহমান ও তৎকালীন প্রধান শিক্ষক মফিজউদ্দিন বিদ্যালয়ের জমি মেপে আমাকে বাকিটা বুঝিয়ে দেন। এরপর মার্কেট ও দোকান নির্মাণের কাজ শুরু করি। 

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, বিদ্যালয়ের জমি দখলের বিষয়ে একটি সমস্যার কথা শুনেছি। জমি নিয়ে মামলা চলছে। আমরা উভয় পক্ষকে নিয়ে শিগগিরই বসবো। বিদ্যালয় কর্তৃপক্ষ যেন জমি ফিরে পায় সে জন্য ব্যবস্থা করবো।

/এএম/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার মরদেহ
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা