X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

দুষ্কৃতকারীদের দমনে কঠোর ব্যবস্থার নির্দেশ বঙ্গবন্ধুর

উদিসা ইসলাম
১৬ আগস্ট ২০২১, ০৮:০০আপডেট : ১৬ আগস্ট ২০২১, ১১:২৫

দুষ্কৃতকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আইন প্রয়োগকারী প্রতিষ্ঠানগুলোর সদস্যদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গণভবনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনার জন্য আহুত উচ্চপর্যায়ের বৈঠকে বঙ্গবন্ধু এ নির্দেশ দেন। বৈঠকে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু। দুই ঘণ্টার বৈঠকে যোগ দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল, প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ, সেনাবাহিনীর প্রধান, উপপ্রধান, রক্ষীবাহিনী, পুলিশ ও বাংলাদেশ রাইফেলস প্রধান এবং অন্য পদস্থ কর্মকর্তারা।

বঙ্গবন্ধু ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হাকসার

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বিশেষ দূত পি এন হাকসার এদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন ও পররাষ্ট্র দফতরের অন্য কর্মকর্তাদের সঙ্গে দুই দফা বৈঠকে মিলিত হন। পরদিন সকালে তৃতীয় দফা বৈঠকে বসবেন বলেও জানান তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর দিল্লি ফিরে যাওয়ার কথা হাকসারের। কী আলোচনা হচ্ছে, সে সম্পর্কে জানতে চাইলে তিনি বলতে রাজি হননি। তবে বঙ্গবন্ধুর সঙ্গে ৭০ মিনিট আলোচনার পর বেরিয়ে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দিল্লিতে ভারত ও পাকিস্তানের যে বৈঠক হতে চলেছে বাংলাদেশ-ভারত যুক্ত ঘোষণা হবে তার ভিত্তি। এর সঙ্গে কিছু মানবিক সমস্যা সম্পর্কিত বিষয় ছাড়া আর কিছুই ওই বৈঠকে আলোচিত হবে না।

বঙ্গবন্ধুর সঙ্গে তার এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর ধানমণ্ডির বাসভবনে। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন ও পররাষ্ট্র সচিব এনায়েত করিম এবং হাকসারের সঙ্গে ভারতীয় পররাষ্ট্রসচিব কেবল সিং ঢাকায় নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার দিক্ষিত উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর নির্দেশ নিতে এসেছেন

পিএন হাকসার সাংবাদিকদের বলেন আসন্ন ভারত-পাকিস্তান আলোচনা বিষয়ে বঙ্গবন্ধুর নির্দেশে নিতে এসেছেন তিনি। সে নির্দেশ তিনি পেয়েছেন বলেও জানান। ভারত-পাকিস্তান বৈঠকের সাফল্যের সম্ভাবনা সম্পর্কে বলেন তিনি ‘সতর্ক আশাবাদী’।

এ প্রসঙ্গে হাকসার বলেন বাংলাদেশ-ভারত যুক্ত ঘোষণা অত্যন্ত পরিষ্কার। এ সম্পর্কে কোনও ব্যাখ্যার অবকাশ নেই। ঢাকায় তার আলোচনা সফল হয়েছে কিনা বা কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন আলোচনা সন্তোষজনক। ভারত-পাকিস্তান বৈঠক সম্পর্কে বিদেশি ও ভারতীয়পত্র পত্রিকার খবরের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সেগুলোকে গুরুত্ব না দিতে বলেন।

দুষ্কৃতকারীদের দমনে কঠোর ব্যবস্থার নির্দেশ বঙ্গবন্ধুর ভাসানির কোনও চিঠি ভুট্টোকে দেননি শরণ সিং

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টোর কাছে মাওলানা ভাসানীর একটি চিঠি পৌঁছে দেন বলে কয়েক মাস আগে ভাসানী যে দাবি করেন, ভারত সরকার তা অস্বীকার করে। কয়েক মাস আগে ভাসানী দাবি করেন, ভুট্টোর সঙ্গে তার চিঠি বিনিময় হয়েছে এবং শরণ সিংয়ের মাধ্যমে সেটি করা হয়েছে। ভারতের লোকসভার এক সদস্য বিষয়টি উত্থাপন করলে সেটা নিয়ে পররাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী বলেন, শরণ শিং ভাসানীর চিঠি ভুট্টোর কাছে পৌঁছে দেননি এবং এ ধরনের কোনও চিঠি বিনিময়ের বিষয়ে ভারত সরকার জানে না।

বঙ্গবন্ধুর ভুয়া প্রতিনিধি গ্রেফতার

বাংলাদেশ সরকারের একজন প্রতিনিধি বলে নিজের পরিচয় দেওয়া এক ব্যক্তিকে ব্যাংকক পুলিশ গ্রেফতার করে। শ্রীলংকান বংশোদ্ভূত ওই ব্যক্তি থাইল্যান্ড থেকে ৫০ হাজার টন চাল আমদানির চেষ্টা করছিল। পুলিশ তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনে। থাইল্যান্ডের বাণিজ্য দফতরে গিয়ে সে নিজেকে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিনিধি বলে পরিচয় দেয়। কিন্তু কর্মকর্তাদের সঙ্গে কয়েকদফা বৈঠকে শেখ মুজিবুর রহমানের নাম বারবার ভুল উচ্চারণ করায় সন্দেহ তৈরি হয়। পরে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে পরীক্ষা করা হলে ওই ব্যক্তির জালিয়াতি বেরিয়ে আসে। i

 

 

/এফএ/
সম্পর্কিত
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল