X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ‘বিব্রত’ মন্ত্রণালয় যা করতে চায়

শফিকুল ইসলাম
১৯ আগস্ট ২০২১, ১৩:০০আপডেট : ১৯ আগস্ট ২০২১, ১৭:২৬

বারবার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কায় বিব্রতবোধ করছে নৌপরিবহন মন্ত্রণালয়। পদ্মা সেতু সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে, আর ফেরি এবং এর চলাচল নিয়ন্ত্রণ করছে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। ফলে এই পিলারে ফেরির ধাক্কা নিয়ে বিব্রতকর অবস্থায় রয়েছে নৌ মন্ত্রণালয়।

নৌ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সেতুর অবকাঠামো নিরাপদ রাখতে যেকোনও সিদ্ধান্তই নেবে তার মন্ত্রণালয়। তিনি বলেন, ‘পদ্মা সেতু আমাদের আবেগ আর মর্যাদার অবকাঠামো। সেতুর পিলারে লাগা প্রতিটি ধাক্কাই আমাদের হৃদয়কে আঘাত করে। তাই ধাক্কার ঘটনাগুলো আমাদের বিব্রত করছে। সে কারণেই সেতুর নিচ দিয়ে ভারী যানবাহন নিয়ে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।’ 

সূত্র জানায়, এরপরেও শেষ রক্ষা হয়নি। হালকা যানবাহন নিয়ে চলাচলকারী ফেরির আঘাতও পিলারে লেগেছে। গত ১৩ আগস্ট ফেরি কাকলী পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয়। ফেরির মাস্টার বাদল হোসেন ও হুইল সুকানি আব্দুর রশিদকে ওইদিন বিকালেই বরখাস্ত করেছে বিআইডব্লিউটিসি। নদীতে স্রোত ও প্রচণ্ড বাতাসকে ধাক্কার কারণ হিসেবে দাবি করেন ফেরির মাস্টার। 

নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, এ কারণে পদ্মা সেতুর নিচ দিয়ে নয়, বিকল্প পথে ফেরি চলাচলের বিষয় নিয়ে ভাবছে মন্ত্রণালয়ের নীতিনির্ধারকরা।

মাদারীপুরের বাংলাবাজার ঘাট বাদ দিয়ে ঘাটটি শরীয়তপুরের জাজিরায় মাঝিরকান্দি নেওয়া হবে বলে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। তবে এটি করতে দেড় মাস সময় লাগবে। ঘাট স্থানান্তরের জন্য সরকারের উপর মহলের সিদ্ধান্ত লাগবে। অবকাঠামো নির্মাণে অর্থেরও প্রয়োজন হবে।

মন্ত্রণালয় সূত্র আরও জানিয়েছে, যতদিন ঘাট স্থানান্তর না হবে ততদিন হালকা যানবাহন নিয়ে ফেরি ৫, ৬, ৭ ও ৮ নম্বর পিলারের নিচ দিয়ে বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে আসবে। আর ৩, ৪ ও ৫ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাবে। এতদিন ফেরি ৯, ১০, ১১ ও ১২ নম্বর পিলারের নিচ দিয়ে চলছিল। সেতুর দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, নদীতে ফেরি সোজাসুজি চলতে হবে। নতুন পথে ফেরি চলার জন্য বয়া লাগানো হবে। স্রোতে বয়া ধরে আসতে হবে। বয়া লাগানোর কাজ করবে সেনাবাহিনী।

উল্লেখ্য, এর আগে গত ১৩ ও ৯ আগস্ট পদ্মা সেতুর ১০ নাম্বার পিলারে ফেরির ধাক্কা লাগে। গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে ‘শাহজালাল’ ফেরির ধাক্কা লাগে। এতে ফেরিটির অন্তত ২০ জন যাত্রী আহত হন। গত ২, ১৬ ও ২০ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে অন্যান্য ফেরির ধাক্কা লাগে। বারবার পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনায় নতুন সিদ্ধান্ত নেওয়া হয়।

পদ্মা সেতু কর্তৃপক্ষ, বিশেষ করে এই প্রকল্পের পিডি (প্রকল্প পরিচালক) প্রকৌশলী শফিকুল ইসলাম প্রতিটি ঘটনার পরপরই সাংবাদিকদের জানিয়েছেন, এ ধরনের ধাক্কার চারশগুণ অধিক শক্তিসম্পন্ন ধাক্কা সামলানোর ক্ষমতা সেতুর প্রতিটি পিলারের রয়েছে। তারপরেও সেতুটিকে অক্ষত রাখতে এর নিচ দিয়ে ফেরি চলাচল বিষয়ে বিকল্প চিন্তাভাবনা করছে নৌপরিবহন মন্ত্রণালয়। 

তীব্র স্রোতে ঘূর্ণি তৈরিতে গতিবেগ নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে ফেরি বারবার পিলারের সঙ্গে ধাক্কা লাগছে বলে মনে করে বিআইডব্লিউটিসি। সংস্থাটির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম জানিয়েছেন, ফেরি চলাচলের পথে পদ্মা সেতু এলাকা এড়ানোর জন্য বাংলাবাজার ঘাট স্থানান্তরের বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে সরকার। এই ঘাটটি শরীয়তপুরের জাজিরায় মাঝিরকান্দি ঘাটে নেওয়া হবে। এতে এক থেকে দেড় মাস সময় লাগবে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানিয়েছেন, এক মাসে চারবার ফেরির ধাক্কা লাগলেও পদ্মা সেতুর কোনও ক্ষতি হয়নি। পিলারের পাইল ক্যাপে সামান্য পলেস্তারা উঠে গেছে। তবে ভাইরাল হওয়া ছবিটিতে সেতুর পিলারের ক্ষতি বড় করে দেখানো হয়েছে, যা পুরোপুরি ভুয়া। 

পদ্মা সেতু প্রকল্পের পরামর্শকরা বলেছেন, ফেরির ধাক্কায় সেতুর ক্ষতির কোনও আশঙ্কা নাই। সেতুটির পিলার এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে ভারী নৌযানের ধাক্কা সামলাতে পারে।

/এমকে/এমওএফ/
সম্পর্কিত
২৪ ঘণ্টায় পদ্মা সেতুতে প্রায় ৫ কোটি টাকা টোল আদায়
পদ্মা সেতুতে আট ঘণ্টায় পৌনে ২ কোটি টাকার টোল আদায়
বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে যানবাহনের অতিরিক্ত চাপ
সর্বশেষ খবর
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়