X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৯ আগস্ট ২০২১, ১৬:৩১আপডেট : ১৯ আগস্ট ২০২১, ১৬:৪৪

বাংলা ট্রিবিউনে গত ৭ আগস্ট ‘বিদেশি জাহাজের মালামাল নিয়ে গেছে দস্যুরা’ শিরোনামের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ’ প্রতিবাদ পাঠিয়ে দাবি করেছে মিথ্যা, বানোয়াট সংবাদের মাধ্যমে বন্দর কর্তৃপক্ষের সুনাম নষ্টের চেষ্টা করা হয়েছে। বন্দরের বোর্ড ও জনসংযোগ সচিব কমান্ডার শেখ ফকর উদ্দিন স্বাক্ষরিত প্রতিবাদলিপিতে এ দাবি করা হয়।

প্রতিবাদলিপিতে দাবি করা হয়, ‘বিদেশি জাহাজের মালামাল নিয়ে গেছে দস্যুরা’ শিরোনামের প্রতিবেদন প্রকাশের পর সত্যতা যাচাইয়ের জন্য জাহাজের শিপিং এজেন্ট সান সাইন শিপিং এজেন্টের মো. সোহাগের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেছেন, ‘এ ধরনের চুরির বিষয়ে শুনি নাই। বন্দর কর্তৃপক্ষের মাধ্যমে প্রথম জানলাম।’ পরে তিনি ঢাকা অফিসের সঙ্গে যোগাযোগ করে চুরির বিষয়টি সঠিক নয় বলে নিশ্চিত করেন। এছাড়া জাহাজের ক্যাপ্টেনের বরাত দিয়েও তিনি জানিয়েছেন বিষয়টি সত্য নয়। 

প্রতিবাদলিপিতে আরও উল্লেখ করা হয়, এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষ মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গেও যোগাযোগ করে। ওই কর্মকর্তাও জানিয়েছেন, চুরির বিষয়ে কোনও সাংবাদিক তার সঙ্গে যোগাযোগ করেননি।  

মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রতিবাদলিপি প্রতিবাদলিপিতে দাবি করা হয়, বাংলা ট্রিবিউনের প্রতিনিধি মিথ্যা ও বানোয়াট সংবাদের মাধ্যমে বন্দর কর্তৃপক্ষের সুনাম নষ্টের চেষ্টা করেছেন। কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ না করে এমন সংবাদ প্রকাশের বিষয়টি ভাবমূর্তি নষ্টের চেষ্টা হিসেবে দেখছে বন্দর কর্তৃপক্ষ। 

সংবাদ ও প্রতিবাদলিপির বিষয়ে বাংলা ট্রিবিউনের মোংলা প্রতিনিধি মো. আবুল হাসানের বক্তব্য:

মোংলা বন্দরে অবস্থানরত আরব আমিরাতের জাহাজ এমভি ফাজা-১ থেকে চুরি যাওয়া মালামালের মধ্যে আংশিক মালামাল পুলিশ পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে। স্থানীয় বিভিন্ন গোয়েন্দা সংস্থাও জাহাজে চুরির সত্যতা পেয়েছেন। জাহাজটিতে চুরির ঘটনা উল্লেখ করে ইতোমধ্যে স্থানীয় শিপিং এজেন্ট সান সাইন জাহাজ মালিককে চিঠি দিয়ে তা অবহিত করেছে। 

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার চৌধুরীর সঙ্গে এ বিষয়ে কথা হলে তিনি বলেন, ‘পুলিশ পরিত্যক্ত অবস্থায় জাহাজ থেকে চুরি হওয়া মালামাল উদ্ধার করেছে। গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ ওই চোরাই মালামাল উদ্ধারে অভিযান চালায়। এ ঘটনায় জিডি করেছি, আদালতের মাধ্যমে এটির ফয়সালা করা হবে।’ 

তিনি বাংলা ট্রিবিউনকে আরও বলেন, ‘সাংবাদিক আমার সঙ্গে কথা বলেননি মর্মে প্রতিবাদলিপিতে যে তথ্য দেওয়া হয়েছে, তা মিথ্যা। গণমাধ্যম কর্মীরা আমার বক্তব্য নিয়ে সংবাদ প্রকাশ করেছেন। আমি এখনও স্বীকার করছি, জাহাজ থেকে চুরি হওয়া মালামাল পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছি।’ 

প্রতিবেদক আরও দাবি করেন, ‘মোংলা বন্দর কর্তৃপক্ষের সুনাম নষ্টের উদ্দেশ্যে নিউজটি করা হয়েছে বলে বন্দর কর্তৃপক্ষের দাবি সত্য নয়। বরং চুরির বিষয়টি বন্দর কর্তৃপক্ষের নজর নিয়ে আসতেই তথ্য-প্রমাণসহ প্রতিবেদনটি করা হয়েছে। এই প্রতিবেদনের আলোকে যেখানে বন্দর কর্তৃপক্ষ প্রশাসনের মাধ্যমে চুরির ঘটনা তদন্ত করে সংশ্লিষ্টদেরকে চিহ্নিত ও আটক করবেন, তা না করে প্রকাশিত প্রতিবেদনটি ভুল আখ্যায়িত করে ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে।’
 
ওই জাহাজটিতে থাকা ১৬ জন নাবিকের মধ্যে ৯ জনই করোনা আক্রান্ত হলে আক্রান্তদেরসহ জাহাজের নিরাপত্তাপ্রহরীকে নামিয়ে আনা হয়। এ অবস্থায় জাহাজটি অরক্ষিত ছিল। জাহাজটিতে বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় গত ৪ আগস্ট ওই জাহাজের প্রধান প্রকৌশলী "ব্রিডজি ভাজাকে" কে বা কারা নামিয়ে নিয়ে যায়। এরপর ওই জাহাজের এই নাবিক নিখোঁজ হওয়ার খবর ছড়িয়ে পড়লে বন্দর কর্তৃপক্ষের টনক নড়ে এবং পরে খোঁজ নিয়ে দেখা যায় জ্যাক শিপিং লাইন্স নামের একটি শিপিং এজেন্টের প্রতিনিধি প্রদীপ কুমার কাউকে না জানিয়ে প্রকৌশলীকে গোপনে নিয়ে যান। 

এ ঘটনাকে বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন মো. রফিকুল ইসলাম ‘গুরুতর অপরাধ’ বলে উল্লেখ করেছেন। এ ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়ে ফাজা-১ জাহাজের শিপিং এজেন্ট সান সাইন বিজনেস লিমিটেডের প্রতিনিধি মো. সোহাগ হোসেন মোংলা বন্দরের পোর্ট হেলথ কর্মকর্তা ডা. শেখ মো. মোশারফ হোসেন বরাবর আবেদন করেন। কাউকে না জানিয়ে নিয়মের বাইরে বিদেশি জাহাজ থেকে প্রকৌশলীকে নামিয়ে নেওয়ার দায়ে ৮ আগস্ট জ্যাক শিপিং লাইন্সকে শোকজও করে পোর্ট হেলথ। 

এসব ঘটনা প্রমাণ করে বিদেশি জাহাজে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় এ চুরি সংগঠিত হয়েছে।

/টিটি/
সম্পর্কিত
ঈদে গরিবদের জন্য আনা ৬ হাজার বস্তা সরকারি চাল নিয়ে ডুবলো জাহাজ!
বড় জাহাজ ভেড়াতে মোংলা বন্দরে ১৫৫০ কোটি টাকার প্রকল্প
কয়লা নিয়ে পশুর নদে আবারও ডুবলো কার্গো জাহাজ
সর্বশেষ খবর
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা