X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ভারতে ফ্লাইট: অনুমতির আগেই বিমানের শিডিউল ঘোষণা, বিভ্রান্তিতে যাত্রী

চৌধুরী আকবর হোসেন
২০ আগস্ট ২০২১, ০৮:০০আপডেট : ২০ আগস্ট ২০২১, ০৮:০০

এখনও বাংলাদেশের সঙ্গে ভারতের আকাশপথে যোগযোগের চালুর চূড়ান্ত ঘোষণা আসেনি। দীর্ঘদিন বন্ধ রাখার পর ভারতের সঙ্গে পুনরায় আকাশপথে যোগাযোগ চালু করতে বাংলাদেশ প্রস্তাব পাঠালে এখনও সম্মতি জানায়নি ভারত। এদিকে অনুমতি পাওয়ার আগেই ফ্লাইট শিডিউল ঘোষণা করে টিকিট বিক্রি শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের ফ্লাইট শিডিউল ঘোষণায় বিপাকে পড়েছেন ট্রাভেল এজেন্সিগুলো, বিভ্রান্তির মধ্যে আছেন যাত্রীরা।

করোনা মহামারির মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট চলছিল বাংলাদেশ ভারতের মধ্যে। তবে ভারতে ডেল্টা ভ্যারিয়েন্টে ছড়িয়ে পড়লে ফ্লাইট বন্ধ করে বাংলাদেশ। পুননরায় ফ্লাইট চালু করতে ৪ আগস্ট ভারতের সিভিল অ্যাভিয়েশনে চিঠি দিয়েছে বাংলাদেশশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

১৭ আগস্ট ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তির অধীনে ২০ আগস্টের মধ্যে ফ্লাইট চালু হতে যাচ্ছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, আমরা আশা করছি ২০ তারিখের মধ্যে এয়ার বাবল চুক্তির অধীনে ফ্লাইট চালু হবে।

একদিন পরেই ১৮ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ঢাকা থেকে দিল্লি ও কলকাতা রুটে ২২ আগস্ট থেকে ফ্লাইট শুরু ঘোষণা দেয়। বলা হয়, ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে দুই দিন রবিবার ও বুধবার ফ্লাইট পরিচালনা করবে বিমান। পাশাপাশি ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে তিন দিন রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমানের এই ঘোষণার পর যাত্রীরা বিভিন্ন এজেন্সিতে গিয়ে টিকিট সংগ্রহের জন্য ভিড় করতে থাকেন। যদিও বিমান ছাড়া অন্য কোন এয়ারলাইন্স টিকিট বিক্রির ঘোষণা না দেওয়ায় এজেন্সিগুলো অনিশ্চয়তার মধ্যে পড়ে।

বিমান ফ্লাইট শিডিউল ঘোষণা করলেও এখনও অনুমতি দেয়নি ভারত। ১৬ আগস্ট বেবিচক আকাশপথে চলাচলের নতুন বিধিনিষেধ জারি করলে সেখানেও বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট স্থগিত থাকবে।

সূ্ত্র জানায়, বিমানের মার্কেটিং বিভাগের তথ্যের ভিত্তিতে প্রধান নির্বাহী কর্মকর্তার অনুমোদন নিয়ে বিজ্ঞপ্তি  প্রকাশ করে এয়ারলাইন্সটির জনসংযোগ বিভাগ। ২২ আগস্ট থেকে ফ্লাইট চালুর সম্ভবনা না থাকায় টিকিট বিক্রি স্থগিত রেখেছে বিমান। অনুমতি ছাড়াই ফ্লাইট শিডিউল ঘোষণায় বিমানকে সর্তক করেছে বেবিচক। ভবিষৎ এমন ‘ভুল’  আর না হয় সেদিকে লক্ষ্য রাখার আশ্বাস দিয়ে দুঃখ প্রকাশ করেন বিমান কর্মকর্তারা।

অনুমতি ছাড়াই কিভাবে ফ্লাইট শিডিউল ঘোষণা করলো বিমান-

এ বিষয়ে জানতে একাধিকবার চেষ্টা করেও বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ মোস্তফা কামালের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ট্রাভেল অ্যাজেন্সিগুলো বলছে, বিমান ফ্লাইট শিডিউল ঘোষণার পর অনেকেই টিকিটের জন্য আসছেন। কিন্তু অন্য কোন এয়ারলাইন্স এখনও টিকিট বিক্রি ওপেন করেনি। বিমান ফ্লাইট শিডিউল ঘোষণা করে আবার টিকিট বিক্রি বন্ধ করেছে। যাদের কাছে টিকিট বিক্রি করা হয়েছে,তারা এখন আমাদের সঙ্গে যোগাযোগ করছে। কিন্তু আমরা কোন তথ্য দিতে না পারছি।

বেবিচক সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড এন্ড রেগুলেশন্স) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বলেন, ফ্লাইট চালুর বিষয়ে ভারতের সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর জেনারেলকে চিঠি দেওয়া হয়েছে। আমরা তাদের জবাবের অপেক্ষায় রয়েছি।

বাংলাদেশের  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস বাংলা এয়ারলাইন্স ভারতে ফ্লাইট পরিচালনা করে। অন্যদিকে ভারতের এয়ারইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার বাংলাদেশ ফ্লাইট পরিচালনা করে। ২০১৯ সালে ১৬ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত। ২০২০ সালে প্রায় সাড়ে তিন লাখ ভিসা দেয় ভারত।

 

/এফএএন/
সম্পর্কিত
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
বাংলাদেশে বিমান মেরামতের কারখানা করতে চায় কানাডিয়ান কোম্পানি
বাংলাদেশ বিমানের ফ্লাইটকে স্বাগত জানিয়েছেন ইতালিপ্রবাসীরা
সর্বশেষ খবর
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ