X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা আগামী প্রজন্মকে দিকনির্দেশনা দেবে’

ঢাবি প্রতিনিধি
২১ আগস্ট ২০২১, ২১:১৪আপডেট : ২১ আগস্ট ২০২১, ২১:১৪

বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা নিয়ে কাজ করলেই কেবল আগামী প্রজন্ম সঠিক দিক নির্দেশনা পাবে বলে উল্লেখ্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ  সামাদ।

শনিবার (২১ আগস্ট) বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির উদ্যোগে আয়োজিত 'বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা' শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, বঙ্গবন্ধুর সকল কর্মকাণ্ডে লক্ষ্যবস্তু ছিলো তরুণ সমাজ। দেশে যেভাবে শিক্ষার বিস্তার ঘটেছে সেভাবে মানের উন্নতি ঘটছে না। জাতীয় পাঠ্যপুস্তক নিয়ে, বাংলা একাডেমি বা ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোনো বিশ্ববিদ্যালয় তেমন কোনও উদ্যোগ নেয়নি। এটার জন্য আমরাই দায়ী৷ বঙ্গবন্ধুর ছিলো সততা, নিষ্ঠা এবং সাহস তাই তিনি হয়েছেন জাতির পিতা, বাংলার স্বাধীনতার নায়ক। আর আজকে আমরা সৎ, জ্ঞানী না হয়ে ধূর্ত ও চালাক হচ্ছি, উদার মনের মানুষ না হয়ে বিশিষ্ট হতে চাই। আজ যদি আমরা আত্মসমালোচনা করতে শিখি, বঙ্গবন্ধুর জীবনকে পর্যালোচনা করি, তার শিক্ষা ভাবনা নিয়ে কাজ করি তাহলেই কেবল আগামী প্রজন্ম সঠিক দিক নির্দেশনা পাবে।

ঢাবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান মূল প্রবন্ধ উপস্থাপনকালে  বলেন, ‘বঙ্গবন্ধু মাতৃভাষায় কথা বলাকে সবসময় গুরুত্ব দিয়েছেন। মাতৃভাষার প্রতি তার অগাধ প্রেম ছিল। তাই ভাষার জন্য আন্দোলন সংগ্রামের পাশাপাশি দেশের সব নাগরিককে অন্য ভাষায় কথা বলাকে আধুনিক মনে না করে মাতৃভাষাকে সম্মান জানিয়ে সে ভাষায় কথা বলতে উদ্বুদ্ধ করেছেন। বঙ্গবন্ধু শিক্ষা নিয়ে ছোটবেলা থেকেই ভেবেছেন। নানা আন্দোলনের পাশাপাশি শিক্ষা আন্দোলনেও তিনি যুক্ত ছিলেন। তার সব ভাবনার মূলে ছিলে তরুণ প্রজন্ম। শিক্ষিত তরুণদের কেন্দ্রে রেখেই তিনি রাজনীতিকে এগিয়ে নিয়ে গেছেন। বঙ্গবন্ধু জাতীয় ভাষায় কথা বলার গুরুত্ব দিয়েছেন সবসময়। চীনে গিয়ে বঙ্গবন্ধু সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ইংরেজিতে দক্ষ হওয়ার পরও তার জাতীয় ভাষায় বক্তব্য দিয়েছেন। আর আমরা জাতীয় ভাষায় কথা না বলে ইংরেজি আর উর্দু ভাষায় কথা বলতে পাগল হয়ে যাই। আমাদের উচিত নিজেদের মাতৃভাষায় স্পষ্টভাষী হওয়া।

এসময় তিনি আরও বলেন, ‘শিক্ষার্থী ও কর্মক্ষেত্রে সংযোগ স্থাপনে বিশ্ববিদ্যালয়কে ধাত্রীর ভূমিকা নিতে হবে। এর জন্য উদ্ভাবন, উদ্যোক্তা উন্নয়ন ও গবেষণায় দরকার হবে বাড়তি মনযোগ। এ জন্য  ইন্টার্নশিপ ও ইমার্সন প্রোগ্রাম জোরদার করতে হবে। ইনোভেশন ল্যাব স্থাপন করে উদ্ভাবনী উদ্যোগকে উৎসাহিত করতে হবে। এন্টারপ্রেনারশিপ ও লিডারশিপ ডেভেলপমেন্ট সেন্টার গড়ে তুলতে হবে। শিক্ষকদের আরও বেশি গবেষণায় উদ্বুদ্ধ করতে বিশেষ গবেষণা তহবিল গড়তে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. ফখরুল আলম বলেন, দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে হলে আমাদের বঙ্গবন্ধুর কাছেই ফিরে যেতে হবে। তার উন্নত শিক্ষা ভাবনা আমলে নিলে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা যেমনি উপকৃত হবে তেমনি জাতিও সুন্দর পথে এগোবে। বঙ্গবন্ধুর কাছাকাছি যেতে হলে তার লেখা বই পড়তে হবে, এতে তার প্রদান করা নানা নির্দেশনা আমরা পাবো। বাংলাদেশে এগিয়ে যাচ্ছে, যদি বঙ্গবন্ধুকে আকড়ে ধরে রাখতে পারি তাহলে দেশ আরো অনেকদূর এগিয়ে যাবে।

সভায় সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. ফখরুল আলম এবং সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি-এর রিসার্চ ফেলো হাসান নিটোল। এসময় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. আব্দুল মালেক এবং  স্বাগত বক্তব্য রাখেন সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস'র পরিচালক অধ্যাপক ড. আবদুল বাছির।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া