X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সাগরে ইলিশ না পেয়ে হতাশা নিয়ে ফিরছেন জেলেরা

মোহাম্মদ ইউসুফ, মিরসরাই (চট্টগ্রাম)
২৩ আগস্ট ২০২১, ১৬:০০আপডেট : ২৩ আগস্ট ২০২১, ১৬:০০

ভরা মৌসুমেও বঙ্গোপসাগরে ইলিশের আকাল দেখা দিয়েছে। গত বছর নিষেধাজ্ঞা শেষে জালভরা ইলিশ উঠলেও এ বছর সাগর থেকে অনেকটা খালি হাতেই ফিরছেন চট্টগ্রামের মিরসরাইয়ের জেলেরা। এদিকে জেলেদের জালে ইলিশ ধরা না পড়ায় ব্যবসায়ীরাও হতাশ।

জেলেরা বলছেন, ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার। নিষেধাজ্ঞা শেষে জাল ফেলে ইলিশ পাচ্ছেন না জেলেরা। সাগরে যাওয়া-আসার তেল খরচের টাকাও উঠছে না অনেকের। ইলিশ না পাওয়ায় এখন পরিবার নিয়ে দুর্বিষহ দিন কাটছে মিরসরাই উপকূলের জেলেদের। 

এদিকে ইলিশ মৌসুমের শুরুতে নৌকা, জাল কেনা ও মেরামতের জন্য ধার-দেনাসহ স্থানীয় পর্যায়ে ঋণ করেন জেলেরা। মৌসুম এলে চার-পাঁচ মাস ইলিশ শিকার করেন। দেনা ও কিস্তির ঋণ পরিশোধ করেন মাছ বিক্রির আয় দিয়ে। বাকি টাকায় সংসার চলে। কিন্তু এবার আশানুরূপ ইলিশ না পাওয়ায় বিপাকে পড়েছেন তারা।

আশানুরূপ ইলিশ না পাওয়ায় বিপাকে জেলেরা

সাহেরখালী ইউনিয়নের ডোমখালী এলাকার জেলে মৃদুল জলদাস বলেন, ‘মুহুরী প্রজেক্টের স্লুইচগেট খুলে দেওয়ায় এদিকে স্রোত বেড়েছে। সবগুলো মাছ দক্ষিণ দিকে চলে গেছে। এখন ইলিশ ধরার মৌসুম। স্লুইচগেটের ৪০টি দরজা না খুলে দিলে এখন এই মিঠা পানি আমাদের এলাকায় থাকতো। আর আমরা মাছ ধরতে পারতাম। গেলো বছর প্রচুর মাছ পাওয়া গেছে। এ বছর তার ছিটেফোটাও পাচ্ছি না।’

সাগরে ইলিশ না পাওয়ায় এর প্রভাব পড়েছে মিরসরাইয়ের স্থানীয় বাজারগুলোতে। প্রত্যেক বছর মিরসরাইয়ের উপকূলের জেলেরা ইলিশ বিক্রির জন্য বাজারে নিয়ে আসেন। এ বছর চট্টগ্রাম ফিশারি ঘাট থেকে অনেক মাছ ব্যবসায়ী পাইকারিতে ইলিশ কিনে এনে চড়া দামে বিক্রি করছেন। 

উপজেলার বড়দারোগারহাট, বড়তাকিয়া, হাদি ফকির হাট, মিরসরাই সদর ও মিঠাছড়া বাজার ঘুরে ইলিশ বিক্রি চোখে পড়েনি। বড়দারোগাহাট ও মিঠাছড়া বাজারে কয়েকজন জেলে ইলিশ বিক্রির জন্য নিয়ে এলেও, সেগুলো আকারে ছোট ও মাঝারি।

সাগরে যাওয়া-আসার তেল খরচও উঠছে না অনেকের

বড়দারোগারহাট বাজারের মাছ বিক্রেতা হরি জলদাশ বলেন, ‘ইলিশের কথা উঠলে বড় দুঃখ লাগে। এই মৌসুমে আমরা শুধু ইলিশ বিক্রি করেই চলতাম। ১০-১২ বছর আগেও এই সময় সাগরপাড়ে ইলিশের ছড়াছড়ি ছিল। দাম অনেক কম হওয়ায় অনেক সময় বাজারেও ইলিশ আনতে চাইতো না জেলেরা। কিন্তু এখন না পাওয়ায় জাটকা আকৃতির ইলিশ ২৫০ থেকে ৩০০ টাকা এবং মাঝারি আকৃতির ইলিশ চার থেকে ৫০০ টাকায় বিক্রি হয়। এছাড়া বড় ইলিশের কেজি ৮০০ থেকে এক হাজারের বেশি দামে বিক্রি হচ্ছে।’

উপজেলার ডোমখালী জেলেপাড়ার সাধারণ সম্পাদক বাদল চন্দ্র জলদাশ জানান, মূলত ফেনী নদীর মুহুরী প্রজেক্ট এলাকাসহ অর্থনৈতিক অঞ্চলের বিভিন্ন পয়েন্টের স্লুইচ গেটের দরজাগুলো খুলে দেওয়ায় সাগরের স্রোত বেড়েছে। এর ফলে ইলিশ মাছ গভীর সাগরে চলে গেছে।

ডোমখালী বেড়িবাঁধ

মিরসরাই উপকূলীয় জেলে সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক হরিলাল জলদাশ বলেন, ভরা মৌসুম চললেও বঙ্গোপসাগরের মিরসরাই-সন্দ্বীপ চ্যানেলে পর্যাপ্ত ইলিশ পাওয়া যাচ্ছে না। এরপরও তারা আশা ছাড়েননি।

মিরসরাই উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন, সাগরে ইলিশ না পাওয়ার বিষয়ে তাৎক্ষণিক কিছু বলা যাচ্ছে না। বিস্তারিত পর্যবেক্ষণ শেষে জানা যাবে। বাংলাদেশের গুরুত্বপূর্ণ ইলিশ প্রজনন কেন্দ্রের মধ্যে মিরসরাইয়ের সাহেরখালি হাইতকান্দি পয়েন্ট অন্যতম। প্রাথমিকভাবে ধারণা করছি, অর্থনৈতিক অঞ্চলে বালি ভরাট এবং পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত ট্রলার চলাচলের প্রভাবে এই এলাকা থেকে ইলিশ সরে যেতে পারে।

/এসএইচ/
সম্পর্কিত
পুকুরের পানিতে ধরা পড়লো ১০ কেজি ইলিশ
কুয়াকাটা সৈকতে ভেসে আসছে অসংখ্য জেলিফিশ
সাগরে মাছ নেই, খালি হাতে ফিরছেন জেলেরা
সর্বশেষ খবর
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে