X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দেশে র‌্যাপিড পিসিআর মেশিন নেই, অনিশ্চয়তায় আমিরাত প্রবাসীরা

চৌধুরী আকবর হোসেন
২৪ আগস্ট ২০২১, ১০:৩০আপডেট : ২৪ আগস্ট ২০২১, ১১:০৩

বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা না থাকায় ছুটিতে দেশে এসে অনিশ্চয়তায় পড়েছেন কয়েক হাজার সংযুক্ত আরব আমিরাত প্রবাসী। আর র‌্যাপিড পিসিআর টেস্টের যন্ত্রপাতি না থাকায় সহসাই বিমানবন্দরে টেস্টের ব্যবস্থাও চালু হচ্ছে না। র‌্যাপিড পিসিআর টেস্টের মেশিন কেনার উদ্যোগ নিলেও সেটি ‘সময়সাপেক্ষ’ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

প্রায় তিনমাস ফ্লাইট নিষেধাজ্ঞার পর গেল ৪ আগস্ট বাংলাদেশসহ ছয় দেশের যাত্রীদের ট্রানজিট সুবিধা চালু করে সংযুক্ত আরব আমিরাত। তবে শর্ত দেওয়া হয়, ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টার মধ্যে র‌্যাপিড পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করে নেগেটিভ রিপোর্টপ্রাপ্ত যাত্রীরা আরব আমিরাতে প্রবেশ করতে পারবেন। যদিও সেখানে গিয়ে আরও একবার তাদের করোনা পরীক্ষা করা হবে। আর এই শর্তে অনিশ্চয়তায় পড়েছেন ছুটিতে দেশে ফেরা কয়েক হাজার সংযুক্ত আরব আমিরাত প্রবাসী।

জানা গেছে, কমপক্ষে ৬ হাজার প্রবাসী সংযুক্ত আরব আমিরাত প্রবাসী কাজে ফিরে যাওয়ার অপেক্ষায়। দ্রুত সমস্যার সমাধান না হলে অনেকের ভিসার মেয়াদ শেষ হলে কাজ হারাবেন বলেও দাবি তাদের।

দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা করার দাবিতে আন্দোলন করে যাচ্ছেন আরব আমিরাত প্রবাসীরা। এরই মধ্যে বিভিন্ন জেলায় মানববন্ধনও করেছেন তারা। প্রবাসীরা প্রধানমন্ত্রীর কার্যায়ল, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়েও স্মারকলিপি দিয়েছেন। দ্রুত সময়ের মধ্যে দাবি বাস্তবায়নের জন্য আবারও মাঠে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা।

এদিকে, বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা করতে স্বাস্থ্য অধিদফতরকে চিঠি দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। ২৩ আগস্ট এক অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, স্বাস্থ্য অধিদফতর থেকে আমরা এখনও চিঠির জবাব পাইনি। অনুমতি পেলে প্রয়োজনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে র‌্যাপিড পিসিআর ল্যাব বসাবো।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি। কিন্তু আমাদের দেশে র‌্যাপিড পিসিআর টেস্ট করার কোনও সিস্টেম বা মেশিন নেই। এই ধরনের মেশিনের স্পেসিফিকেশনও আমাদের কাছে নেই। যেহেতু নেই, আমাদের মেশিন কেনার জন্য দরপত্র দেওয়া, ক্রয় প্রক্রিয়া, স্থাপন করা সব মিলিয়ে এটি সময়সাপেক্ষ বিষয়। হয়তো খুব দ্রুত সম্ভব হবে না, তবে আমরা এ মেশিন সংগ্রহ করবো।

আরও পড়ুন:

বিমানবন্দরে র‌্যাপিড টেস্ট ল্যাব স্থাপনের দাবি আমিরাত প্রবাসীদের

/ইউএস/
সম্পর্কিত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
ইসরায়েল থেকে ফ্লাইট আসার ব্যাখ্যা দিলো বেবিচক
ঈদের দিনে ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট এলো কেন?
সর্বশেষ খবর
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ