X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ভুঁড়ি কেন বাড়ে?

নাফিসা তৃষা
২৫ আগস্ট ২০২১, ১২:৩১আপডেট : ২৫ আগস্ট ২০২১, ১২:৩১

নাভির চারপাশে ফিতে দিয়ে মাপার পর নারীদের বেলায় ৩৫ ইঞ্চি ও পুরুষদের ক্ষেত্রে ৪০ ইঞ্চির বেশি হলেই ধরে নিতে হবে ভুঁড়িটা লাগামছাড়া বেড়েছে। ভুঁড়ি কেন বাড়ে সেটা জানা থাকলে কমানোটাও সহজ হয়ে পড়ে। আর তাই আগে জেনে নিন কারণগুলো।

 

অতিরিক্ত ক্যালরি

স্বভাবতই এর সঙ্গে অতিরিক্ত খাওয়া-দাওয়া জড়িত। বিশেষ করে জাঙ্কফুড খেয়ে যারা অভ্যস্ত তাদের ভুঁড়ি বাড়বেই। অন্যদিকে, মাসে অন্তত আধা কেজি ওজন কমাতে আপনাকে দিনে ৫০০ ক্যালরি কম গ্রহণ করতে হবে। বাদ দিতে হবে যাবতীয় ফ্রাইজ, সোডা, প্যাকেট করা জুস ইত্যাদি।

 

বয়সের সঙ্গে ভারসাম্য

বয়স যত বাড়ে তত অনেকের খাওয়ার পরিমাণ বেড়ে যায়। তাদেরই বয়ে বেড়াতে হয় বাড়তি ভুঁড়ি। কারণটা হলো, বয়সের সঙ্গে সঙ্গে আমাদের মাংসপেশীর সামগ্রিক পরিমাণ কমতে থাকে। সেই সঙ্গে কমতে থাকে মেটাবোলিজমের গতি, অর্থাৎ গতি কমে আসে হজমপ্রক্রিয়ার। তখনও যদি আগের মতো একই পরিমাণ খাবার খান, তবে সেটা চর্বি আকারে পেটের চারপাশে জমে ওজন বাড়াবে। সঙ্গে বাড়াবে হৃদরোগ ও ক্যানসারের ঝুঁকি।

 

জিনের দোষ

খাওয়া নিয়ন্ত্রণ করতে গিয়ে যদি দেখেন খিদে একেবারেই যাচ্ছে না। অতিরিক্ত না খেলে আপনি কাজই করতে পারছেন না। আবার অল্পতেই দুর্বল লাগছে, তবে দোষ দিতে পারেন বংশগত জিনের। কারণ জিনগত কারণে ক্যালরি পোড়ে কম, খিদে ভাবও যায় না সহজে। এ কারণে অনেক সময় দেখা যায় গোটা পরিবারই ভুঁড়ি বয়ে বেড়াচ্ছে।

 

নারীদের বাড়ে যে কারণে

নারীদের ক্ষেত্রে ৪০-৫০ বছর সময়টা ভুঁড়ি বাড়ার জন্য আদর্শ। কারণ ওই সময় খাদ্যপ্রীতি বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ইস্ট্রোজেন হরমোনের নিঃসরণ কমে যায়। আর তখন জৈবিক প্রক্রিয়াতেই বাড়তি চর্বিটা শরীরের অন্য কোথাও না গিয়ে পেটের চারপাশেই গ্যাঁট হয়ে বসে থাকতে শুরু করে।

 

বসে থাকলে

এক জরিপে দেখা গেছে, একজন আমেরিকান গড়ে প্রতিদিন ১০ ঘণ্টা বসে কাটায়। আমাদের এদেক জরিপ করলেও অন্তত চাকরিজীবীদের বেলায় সংখ্যাটা এমনই হবে। ভুঁড়ি বাড়ার বড় একটি কারণ এটা। অথচ, এ সময়টা মাঝে মাঝে সামান্য হাঁটহাঁটির বিরতি দিলেই বাগে আনা যাবে ওজনটাকে। সপ্তাহে ভাগ-বাটোয়ারা করে ১৫০ মিনিট নানা ধরনের হালকা ব্যায়ামই যথেষ্ট।

 

রাত জাগলে

রাত জাগলে খিদে পাওয়ার বিষয়টি এখন সর্বজনস্বীকৃত। কারণটা হলো, রাত জাগলে আপনার খিদে না লাগার হরমোনটি নিষ্ক্রীয় হতে শুরু করে। তখনই মনে হয় প্রচণ্ড খিদে পেয়েছে। অথচ, সময়মতো ঘুমিয়ে গেলে এ খিদেটা কিন্তু গায়েব হয়ে যায়। অনেকে আবার রাতে মানসিক চাপে পড়ে যান। তখনও নিজের অজান্তে এটা-ওটা খেতে শুরু করেন। এতে শরীরে অতিমাত্রায় করটিসল হরমোনের নিঃসরণ ঘটে ও যথারীতি এটাও ভুঁড়ি বাড়াতে সাহায্য করে।

 

পেটের ব্যাকটেরিয়া

ব্যাকটেরিয়া মানেই খারাপ নয়। আমাদের পেটে ভালো ও খারাপ দুই প্রকারের ব্যাকটেরিয়াই আছে। ভালো ব্যাকটেরিয়াগুলোর মধ্যে কোনওটি আপনার খাবারগুলোকে দ্রুত ভেঙে ক্যালরিতে পরিণত করে। এ কাজের গতি কমলেও ভুঁড়ি বাড়ে। আর ওই ধরনের ব্যাকটেরিয়াকে সক্রিয় রাখতে প্রোবায়োটিক জাতীয় খাবার যেমন টক দই খেতে হবে বেশি।

 

আরও যত কারণ

ধূমপানেও বাড়ে ভিসেরাল ফ্যাট তথা ভুঁড়ি। আবার অ্যান্টি-ডিপ্রেশেন্ট বা স্টেরয়েড জাতীয় ওষুধও এটি বাড়াতে পারে। এ ছাড়া ট্রান্সফ্যাট ও যেসব খাবার এলডিএল কোলেস্টেরল বাড়ায় সেগুলোও চর্বি জমানোর এজেন্টের কাজ করে।

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫