X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পরীমণির বিষয়ে কথা রেখেছে কি শিল্পী সমিতি

ওয়ালিউল বিশ্বাস
২৫ আগস্ট ২০২১, ১৫:৫৯আপডেট : ২৫ আগস্ট ২০২১, ২০:১৪

গত ৪ আগস্ট আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে চিত্রনায়িকা পরীমণি আটকের তিন দিনের মধ্যে সংবাদ সম্মেলন ডেকে তার সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করেছিল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। 

সমিতির ‘ভাবমূর্তি’ রক্ষার্থে এমন সিদ্ধান্ত হলেও শিল্পী নেতারা জানান, প্রয়োজনে সহকর্মী হিসেবে পরীর পাশে থাকবেন। চাইলে আইনগত নানা সহযোগিতা নিয়ে পরীর পাশে দাঁড়াবেন। 

তবে আটক ও গ্রেফতারের ২০ দিন পার হলেও রাজপথ, আদালত বা জেলগেটে দেখা মেলেনি সমিতির কোনও নেতার। শুধু মুখে বললেও পরীমণির আদৌ কোনও সহযোগিতা দরকার কিনা- তা জানতে চায়নি সমিতির নেতৃস্থানীয় কেউই। এসব বিষয়ে প্রশ্ন উঠেছে নানা মহল থেকে। প্রায় সবার একই জিজ্ঞাসা, পরীমণির বিষয়ে কথা রেখেছে কি শিল্পী সমিতি?

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয় চলচ্চিত্র সংগঠনটির সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খানের সঙ্গে। মিশাকে পাওয়া না গেলেও কথা বলেন জায়েদ। বলেন, ‘আমাদের সমিতির একজন আইনজীবী আছেন, তিনি সবসময় বিষয়টি পর্যবেক্ষণ করছেন, খোঁজ রাখছেন। পরীর কী লাগবে- টাকা, আইনজীবী? সবই আমরা করবো তিনি যদি চান।’

পরীমণির প্রথম ছবি ‘ভালোবাসা সীমাহীন’র নায়ক ছিলেন জায়েদ। এমনকি এই অভিনেতার মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি ‘অন্তর জ্বালা’তেও নায়িকা হিসেবে পরীকে পেয়েছেন। সহকর্মী হিসেবে হলেও তাকে দেখতে যাওয়া উচিত কিনা- এমন প্রশ্নে জায়েদ বলেন, ‘তার সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ নেই বলে পত্রিকায় দেখলাম। আইনজীবীকে দেখা করতে দেয়নি আদালত। এ কারণে আর যাইনি।’

এদিকে, খোঁজ নিয়ে জানা যায়, আদালত গত ২১ আগস্ট পরীর সঙ্গে সাক্ষাতের অনুমতি দেয়নি তার আইনজীবীদের। তবে পরীর বন্ধু-বান্ধব বা আত্মীয়রা চাইলে দেখা করতে পারবেন। এমনকি পরীর শতবর্ষী নানাও আদালতে গিয়ে এ চিত্রনায়িকার সঙ্গে দেখা করেছেন। 

বিষয়টি নিয়ে পরীমণির আইনজীবী প্যানেলের সদস্য ফখরুল বাহার শাকী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আইনজীবীরা পরীমণির সঙ্গে আইনি বিষয়ে পরামর্শ করতে চেয়েছিলাম। তবে কারাবিধি অনুসারে আসামির স্বজন-পরিচিতজনরা চাইলে কারাগারে গিয়ে অনুমতি নিয়ে দেখা করতে পারেন। সেক্ষেত্রে কোনও আইনি বাধা নেই।’

তবে এর আগে শিল্পীদের পাশে দাঁড়িয়ে প্রশংসিত হয়েছে সমিতি। এমনকি কেউ আহ্বান না করলেও অসুস্থ শিল্পীদের জন্য সমিতির নেতারা ছুটে গিয়েছেন হাসপাতালে, অনাহারী শিল্পীর জন্য গিয়েছেন বাসায়। 

বিশেষত চিত্রনায়ক-সাংসদ ফারুক, অভিনেতা ডিপজল, এটিএম শামসুজ্জামানসহ অনেকের অসুস্থতার খবরে শিল্পী নেতাদের তৎপরতা ছিল প্রশংসনীয়। এমনকি সমিতির সদস্য না হলেও সংগীতশিল্পী আকবরের অসুস্থতা ও অর্থনৈতিক সমস্যায় নিজ উদ্যোগে বাসায় গেছেন জায়েদ খান। বিষয়গুলো সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিতও হয়।

কিন্তু নিজ সংগঠনের একজন অন্যতম সদস্য (স্থগিত) দিনের পর দিন কারাগারে কাটালেও সে বিষয়টি তাদের অনুপস্থিতি কিছুটা বৈরী নীতি কিনা- সে ব্যাপারে প্রশ্ন উঠেছে।  

অন্যদিকে, যে কেউ প্রশ্ন করতে পারেন, শিল্পী সমিতির কোনও সদস্যই কি পরীর সঙ্গে দেখা করতে যায়নি? উত্তরটা হবে, হ্যাঁ, গিয়েছেন। বর্তমানে পরীর আইনজীবী হিসেবে যুক্ত হয়েছেন চিত্রনায়ক আমান রেজা। তিনিও সমিতির সদস্য। তবে তার দেখা-সাক্ষাত হওয়াটা সমিতির তরফ থেকে নয়, বরং তা পেশাগত। 

বিষয়টি উল্লেখ করে জায়েদ খান জানান, আমান রেজা পরীর হয়ে আইনি লড়াই করছেন, এছাড়া দু’একজন সদস্য পরীর জন্য স্ট্যাটাস দিয়েছেন। এতে সমিতি কখনোই কাউকে নিরুৎসাহিত করেনি। সহকর্মীর পাশে চাইলে যে-কেউই দাঁড়াতে পারেন।

/এমএম/
সম্পর্কিত
কলকাতায় স্থায়ী হতে চান পরীমণি
কলকাতায় স্থায়ী হতে চান পরীমণি
পরীমণির মাদক মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো
পরীমণির মাদক মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো
টলিউডের পরী যেমন…
টলিউডের পরী যেমন…
সোশ্যাল হ্যান্ডেলে চলছে পরী-বুবলীর ‘কপি-কাণ্ড’!
সোশ্যাল হ্যান্ডেলে চলছে পরী-বুবলীর ‘কপি-কাণ্ড’!
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…