X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গাজীপুর-টঙ্গী মহাসড়কে যানজটে ভোগান্তি

গাজীপুর প্রতিনিধি
২৬ আগস্ট ২০২১, ১৮:৩৮আপডেট : ২৬ আগস্ট ২০২১, ১৮:৩৮

টানা বৃষ্টি, খানাখন্দ আর বিশৃঙ্খল সড়ক ব্যবস্থার কারণে বৃহস্পতিবারও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত দেখা গেছে যানজট। বৃহস্পতিবার সকাল থেকেই টঙ্গী পর্যন্ত থেমে থেমে যানজট দেখা গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন ঢাকাগামী চাকরিজীবী ও সাধারণ যাত্রীরা। বিকাল ৪টায় শেষ খবর পাওয়া পর্যন্ত সড়কে থেমে থেমে চলছে যানবাহন।

গাজীপুরের উত্তর ছায়াবিথী থেকে প্রতিদিন উত্তরা গিয়ে অফিস করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী সাকিব হাসান সানি। তিনি বলেন, ‘গাজীপুরের অংশে সড়কে রাস্তায় পানি জমে থাকা এবং অনেক গর্ত থাকায় গাড়ি আটকে আছে। তাই কয়েকদিন ধরেই গাজীপুর থেকে টঙ্গী পর্যন্ত রাস্তায় যানজট লেগেই আছে। গাজীপুর অংশে খানা-খন্দ ভরা সড়কে কিছু গাড়ি উল্টে যাওয়ায় ও বিকল হওয়ায় যানজট দীর্ঘ হয়েছে।’

টঙ্গী থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা পর্যন্ত সড়কের বিভিন্ন পয়েন্টে থাকা ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, সড়কের এই ভোগান্তি কয়েকদিন থেকেই। সড়কটির বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত চলছে বিআরটি প্রকল্পের কাজ। কাজ করতে গিয়ে সড়কের বিভিন্ন অংশে তৈরি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। এর মধ্যে গত দুই দিনে রাতের বৃষ্টিতে এসব গর্তে পানি জমে যায়। এতে কোনও যানবাহনই ঠিকমতো চলাচল করতে পারছে না। এর বাইরে বিভিন্ন অংশে লেন সংকোচন, সড়ক বিভাজক না থাকায় উল্টোপথে গাড়ি চলাসহ বিভিন্ন কারণে যানবাহনের স্বাভাবিক গতি ব্যাহত হয়ে সৃষ্টি হয় যানজটের। দিনভরই ভোগান্তি পোহাতে হচ্ছে জনসাধারণকে।

চাকরিজীবী ইসমাইল হোসেন অফিস করেন ঢাকার বসুন্ধরা এলাকায়। তিনি বলেন, ‘সড়কে যানজট হবে ভেবেই অন্যান্য দিনের চেয়ে একঘণ্টা আগে বের হয়েছি। চান্দনা চৌরাস্তা থেকে সকাল ৬টায় বাসে উঠে উত্তরা পর্যন্ত পৌঁছাতেই বেজে গেছে ৯টা। তিন ঘণ্টা বাসে বসে থেকে একেবারে নাজেহাল হয়ে গেছি।’

সরেজমিনে দেখা যায়, সড়কটির আব্দুল্লাহপুর থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত পুরো সড়কে সড়ক-বিভাজক নেই। সড়কের বিভিন্ন জায়গায় বড় বড় গর্ত। এসব গর্তে জমে আছে বৃষ্টির পানি। গর্তে পড়ে যাওয়ার ভয়ে পণ্যবাহী ট্রাক বা বাসগুলো এগোচ্ছে না। এতে যানবাহনের জট তৈরি হয়ে চলে গেছে অনেক দূর পর্যন্ত। এর প্রভাব পড়েছে সংযুক্ত আব্দুল্লাহপুর-আশুলিয়া সড়ক ও টঙ্গী ঘোড়াশাল সড়কেও। যানজটে আটকে থেকে অনেকে হেঁটেই রওনা দিয়েছেন গন্তব্যের দিকে।

পুলিশ সদস্যরা বলছেন, সড়কে যানজটের এ চিত্র নিয়মিত। তবে বৃষ্টি হলে এই সমস্যা প্রকট আকার ধারণ করে। এর মধ্যে গতকাল রাতের বৃষ্টিতে সড়কের গর্ত-খানাখন্দে পানি জমে থাকায় কোনও যানবাহনই ঠিকমতো চলাচল করতে পারছিল না। তাই গাজীপুর অংশে স্বাভাবিক যান চলাচল ব্যাহত হয়ে যানজট দেখা দিলে তা ছড়িয়ে পড়ে রাজধানী ঢাকা ও আশপাশের সড়কে। এ কারণে ভোগান্তিতে পড়েন অনেকে।

গাজীপুর মহানগর পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) ফয়জুল ইসলাম বলেন, সড়কের সবখানেই শত শত গর্ত। এর মধ্যে টঙ্গী এলাকার অবস্থা সবচেয়ে খারাপ। এসব গর্তে পানি জমে থাকায় সকাল থেকেই কোনও যান চলতে পারছিল না। তাই যানজট চলে গেছে রাজধানী পর্যন্ত। তবে বিকালের দিকে যানজট অনেকটাই কমেছে। থেমে থেমে যানবাহনগুলো চলছে।

গাজীপুরের সালনা এলাকার একটি বেসরকারি পোশাক কারখানায় চাকরি করেন সাইদুল ইসলাম। সকাল ৭টায় মোটরসাইকেলে করে আব্দুল্লাহপুর থেকে গাজীপুরের উদ্দেশে বের হয়েছেন। টঙ্গী কলেজ গেইট পর্যন্ত যেতেই যানজটে আটকে পড়েন তিনি। এরপর থেমে থেমে প্রায় দুই ঘণ্টায় চান্দনা চৌরাস্তা পার হয়েছেন।

আব্দুল্লাহপুর পুলিশ বক্সের পরিদর্শক সাজ্জাদ হোসেন বলেন, ‘বৃষ্টি হলেই সড়কে গর্তের কারণে গাজীপুর অংশে গাড়ি ঢোকানো যায় না। দিনভর ভোগান্তি পোহাতে হয়েছে সাধারণ মানুষকে।’

/এমএএ/
সম্পর্কিত
ঈদের তৃতীয় দিনেও ফাঁকা রাজধানী ঢাকা
উত্তরের পথে শুরু হয়েছে দুর্ভোগ, থেমে থেমে চলছে গাড়ি
মধ্যরাতেও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজট, যাত্রীদের ভোগান্তি
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা