X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

প্রস্তুতি পরিষদের বৈঠকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা

উদিসা ইসলাম
০২ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২ সেপ্টেম্বরের ঘটনা।)

এদিন আলজিয়ার্সে জোটনিরপেক্ষ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সময় রাত ১১টায় এই বৈঠক শেষ হয়। ৭০টি দেশের পররাষ্ট্রমন্ত্রী অথবা তাদের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন। জোটনিরপেক্ষ জাতিগোষ্ঠীর শীর্ষ সম্মেলনের প্রস্তুতির জন্য পররাষ্ট্রমন্ত্রীরা মিলিত হন। জোটনিরপেক্ষ জাতিগোষ্ঠীর শীর্ষ সম্মেলনে সে কথা স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। বৃহৎ শক্তিবর্গের মধ্যে সমঝোতা এবং অর্থনৈতিক মুক্তির জন্য জোটনিরপেক্ষ দেশগুলো সম্মিলিত প্রচেষ্টা শিথিল করতে পারে না। এদিন সম্মেলনের প্রস্তুতি পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ইথিওপীয় প্রতিনিধি দলের নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন।

মুক্তিযোদ্ধাদের কল্যাণই বঙ্গবন্ধুর প্রধান কামনা

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ মহাখালী যক্ষ্মা হাসপাতালে চিকিৎসাধীন মুক্তিযোদ্ধাদের দেখতে যান। এ সময় তারা বলেন, বঙ্গবন্ধু সরকার মুক্তিযোদ্ধাদের কল্যাণে যথাসাধ্য কাজ করছে। রাজ্জাক বলেন, ‘মুক্তিযোদ্ধাদের কল্যাণের চিন্তা বঙ্গবন্ধুর সব সময় সবকিছুর ওপরে।’ তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু ইতোমধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট গঠনসহ অন্যান্য পদক্ষেপ গ্রহণ করেছেন।’ আব্দুর রাজ্জাক বলেন, ‘সরকার কিছু সংখ্যক চাকরি মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত রাখার ব্যবস্থা করেছে।’

তোফায়েল আহমেদ বলেন, ‘মুক্তিযোদ্ধাদের সাহায্য ও পুনর্বাসনের জন্য মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট তহবিল গঠন করা হয়েছে।’ তিনি বলেন, ‘সরকার মুক্তিযোদ্ধাদের সমস্যা ও অসুবিধা সম্পর্কে সম্পূর্ণ সজাগ রয়েছে।’

তোফায়েল আরও বলেন, ‘স্বাধীনতার পর মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হয়েছে।’ তিনি বলেন, ‘মুক্তিযোদ্ধাদের কর্মসংস্থানের জন্য বঙ্গবন্ধুর নির্দেশ রয়েছে।’ পরে তিনি মুক্তিযোদ্ধাদের মধ্যে কিছু কাপড় বিতরণ করেন।

বঙ্গবন্ধুর সঙ্গে সাংবাদিক প্রতিনিধি দলের সাক্ষাৎ

এদিন রাতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের একটি প্রতিনিধিদল গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন এবং দেশবাংলার বার্তা সম্পাদক মৃণাল চক্রবর্তীকে মুক্তিদানের অনুরোধ জানান। বাসস জানায়, প্রতিনিধি দল বঙ্গবন্ধুকে বলেন, মৃণাল চক্রবর্তী নির্দোষ এবং পত্রিকার নীতির ব্যাপারে তার কিছু করার ছিল না। বঙ্গবন্ধু প্রতিনিধি দলকে আশ্বাস দেন যে তিনি বিষয়টি দেখবেন। প্রতিনিধি দলে ছিলেন—বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি নির্মল সেন ও সাধারণ সম্পাদক গিয়াস কামাল চৌধুরী এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কামাল লোহানী।

হিথের চিঠিতে বঙ্গবন্ধুর প্রশংসা

ব্রিটিশ প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড হিথ দিল্লিতে ভারত ও পাকিস্তানের মধ্যে চুক্তি সইয়ে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে রাজনৈতিক বিচক্ষণতা ও সক্রিয়তা দেখিয়েছেন, তার জন্য প্রশংসা করেন। বঙ্গবন্ধুকে পাঠানো এক বাণীতে ব্রিটিশ প্রধানমন্ত্রী পাকিস্তান থেকে আটক বাঙালিদের ফিরিয়ে আনার ব্যাপারে সম্ভাব্য সব রকম সাহায্য-সহযোগিতার আশ্বাস দেন। বাসসের খবরে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবিবার (২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তার হাতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণী পৌঁছে দেন।

আলজিয়ার্স নগরী ও সম্মেলন স্থলে বঙ্গবন্ধুর বিশাল প্রতিকৃতি

জোটনিরপেক্ষ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন উপলক্ষে আলজিয়ার্সে ভূমধ্যসাগরের তীরবর্তী সম্মেলনস্থল ও নগরীকে সুসজ্জিত করা হয়। এই সাজসজ্জার মধ্যে আলজিয়ার্সের প্রেসিডেন্টের পাশাপাশি স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর হাজার হাজার জাতীয় পতাকা দিয়ে এবং আলোকসজ্জায় সজ্জিত করা হয়। সেখানেও বাংলাদেশের পতাকা মাঝখানে শোভা পায়।

এদিন বাঙালি উদ্ধার সমিতির একজন সদস্য গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাৎ করেন। পাকিস্তানে আটক বাঙালিদের ফিরিয়ে আনার বিষয়ে দৃঢ় পদক্ষেপ গ্রহণের জন্য বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বিভিন্ন পত্রিকায় সেই ছবি প্রকাশ করা হয়। ছবিতে সমিতির পক্ষ থেকে বঙ্গবন্ধুকে ফুলের তোড়া উপহার দিতে দেখা যায়।

আলজিয়ার্স সম্মেলনে বঙ্গবন্ধুর যোগদানের তাৎপর্য

ঢাকা থেকে নয়াদিল্লি হয়ে আলজিয়ার্স যাওয়ার পূর্ব নির্ধারিত সফরসূচি পরিবর্তিত হয়েছে। ফলে  প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা থেকে বিমানযোগে সরাসরি আলজিয়ার্স ভ্রমণ করবেন বলে ঘনিষ্ঠ সূত্রে জানানো হয়। অবশ্য বঙ্গবন্ধুর আলজিয়ার্স সম্মেলনে যোগদান সম্পর্কে ঢাকায় এখনও কোনও সরকারি ঘোষণা প্রকাশ করা হয়নি। তবে ৪ সেপ্টেম্বর তিনি সদলবলে ঢাকা থেকে যাত্রা করতে পারেন বলে জানা গেছে।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ