X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দুই মাস পর সুন্দরবনে মৎস্য ও কাঁকড়া আহরণ শুরু

খুলনা প্রতিনিধি
০৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪৩আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪৩

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে গত ১ সেপ্টেম্বর থেকে সুন্দরবনে মৎস্য ও কাঁকড়া আহরণ শুরু হয়েছে। সব প্রস্তুতি সম্পন্ন করে বনে যাচ্ছেন খুলনা, বাগেরহাটর ও সাতক্ষীরাসহ উপকূলীয় অঞ্চলের জেলেরা। বন অফিস থেকে অনুমতি নিয়ে তারা বনে প্রবেশ করছেন।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার মানেই বনে অবাধ বিচরণ ও ইচ্ছেমতো যেখানে-সেখানে মাছ ধরা যাবে—এমনটা ভাবলে হবে না। প্রত্যেক জেলেকেই এবারের শর্তগুলো পালন করতে হবে। বন সংশ্লিষ্টরা এবার অনুমতি পাওয়া প্রতিটি জেলে বহরের ওপর কঠোর নজরদারি করবে। তাই বনের নিষিদ্ধ এলাকায় প্রবেশ করা থেকে বিরত থাকতে হবে। এক ইঞ্চি বা তার চেয়ে বড় ফাঁসের জাল নিতে হবে।

বন বিভাগ সূত্র জানিয়েছে, এবার মৎস্য আহরণে জেলেদের কঠোর নিয়ম মেনে চলতে হবে। জাল পাতার জন্য বাঁশ, কচা, রান্নার জ্বালানি কাঠ, নৌকার ছাউনি সবকিছুই নিয়ে যেতে হবে। ১৮টি অভয়ারণ্য এলাকা এবং ২৫ ফুটের কম প্রশস্ত খালে কোনও জেলে বা মাছ ধরা নৌকা প্রবেশ করতে পারবে না। এক ইঞ্চির ছোট ফাঁসের কোনও জাল ব্যবহার করাও নিষিদ্ধ। নিষিদ্ধ এলাকার বাইরে জেলেরা চরপাটা জাল পেতে ও বরশি দিয়ে মাছ এবং চাই পেতে কাঁকড়া আহরণ করতে পারবেন। কেউ বিষ দিয়ে মাছ শিকার বা বিধিনিষেধ অমান্য করলে তার বিএলসি বাতিল, বন আইনে জেল-জরিমনা এবং স্থায়ীভাবে তাকে বনে প্রবেশে স্থায়ী নিষিদ্ধ করা হতে পারে।

সুন্দরবনের মাছ, কাঁকড়া ও অন্যান্য জলজ প্রাণির প্রজননের জন্য গত ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের বনজ সম্পদ আহরণ নিষিদ্ধ করেছিল বন বিভাগ। দুই মাস নিষেধাজ্ঞা জারি থাকায় দরিদ্র জেলেদের চরম দুর্দিন গেছে। আড়তদার ও ব্যবসায়ীদেরও লোকসান গুণতে হয়েছে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর সুদ ও ধার-দেনা করে নৌকা ও জেলেদের পেছনে নতুন করে বিনিয়োগ করতে হচ্ছে।

হারুন মোল্লা নামের এক জেলে জানান, তার সংসারে সাত জন লোক। সুন্দরবনে একদিন না গেলে তার চুলা জ্বলে না। দুই মাসের অবরোধে দিনমজুরি করে কোনোমতে সংসার চালিয়েছেন। মহজানের কাছ থেকেও ধার নিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়েছেন।

মৎস্য ব্যবসায়ী মো. জালাল মোল্লা জানান, তার আটটি নৌকায় প্রায় ১৫ লাখ টাকা দাদন দেওয়া। অবরোধের কারণে সেই দাদনের টাকা শোধ করতে পারেননি জেলেরা। আবার নতুন করে নৌকা খুলতে নৌকাপ্রতি ১৫ হাজার টাকা খরচ হচ্ছে। এ জন্য সুদে তিন লাখ টাকা আনতে হয়েছে।

আড়তদার মোশারেফ মৃধা, আব্দুর রব আকন ও জাহাঙ্গীর হাওলাদার জানান, তাদের জনপ্রতি ২০-২৫টি নৌকায় ১৫ থেকে ২৫ লাখ টাকা করে দাদন দেওয়া রয়েছে। তারপরও নিষেধাজ্ঞার মধ্যে জেলেদের সংসার খরচ দিতে হয়েছে। এই টাকা তারা উঠাতে পারবেন কি-না তা নিয়ে দুশ্চিন্তায় আছেন।

জেলেদের অভিযোগ, বনবিভাগ যে উদ্দেশ্যে দুই মাসের নিষেধাজ্ঞা দিয়েছিলো তা সফল হয়নি। কারণ, অবরোধের মধ্যেও গোপনে চোরা মৎস্য শিকারিরা বিষ দিয়ে বনের বিভিন্ন খালে মাছ ধরেছে। তারা বিষ দিয়ে মাছের রেণু থেকে শুরু করে জলজ সম্পদের চরম ক্ষতি করছে। এতে প্রকৃত জেলেরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। অপরাধীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) মো. আব্দুল মান্নান জানান, কঠোর বিধিনিষেধ পালনের শর্তে এবার জেলেদের অনুমতি দেওয়া হচ্ছে। এর আগে ১২ আগস্ট শরণখোলা স্টেশন অফিসে মৎস্য ব্যবসায়ী, আড়তদার ও জেলেদের নিয়ে অবহিতকরণ সভা করা হয়েছে। ওই সভায় তাদেরকে সব নিয়ম সম্পর্কে ধারণ দেওয়া হয়েছে। এরপরও কেউ অপরাধে জড়ালে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

/এসএইচ/
সম্পর্কিত
তীব্র গরমেও শীতল করমজল!
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
মৎস্যঘের থেকে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী