X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নির্ঘুম রাত কাটছে গোলজান বিবির

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
০৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩২আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৮

এক সময় ভিটেবাড়ি, ফসলি জমি সবই ছিল গোলজান বিবির। বছরের পর বছর ধরে নদী ভাঙনে সেগুলো হারিয়েছেন। সম্প্রতি ভৈরব নদীর ভাঙনে তার শেষ সম্বল খুপড়ি ঘরটিও ঝুঁকিতে পড়েছে। যেকোনও সময় সেটি নদীতে বিলীন হয়ে যেতে পারে। এ নিয়ে শঙ্কায় দিন কাটছে গোলজান বিবির। ভাঙন আতঙ্কে রাতেও ঘুমাতে পারছেন না।

গোলজান বিবির স্বামী জিলকত আলী মারা গেছেন ২৫ বছর আগে। বাগেরহাট সদর উপজলার বারুইপাড়া ইউনিয়নের কার্তিকদিয়া পূর্বপাড়া গ্রামে তার বাস।আপনজন বলতে আছে একমাত্র মেয়ে। তারও বিয়ে হয়ে গেছে। ভৈরব নদীর তীরের একটি খুপড়ি ঘরে এখন একাই থাকেন ৭০ বছর বয়সী গোলজান বিবি।

তিনি জানান, এক সময় কার্তিকদিয়া পূর্বপাড়া গ্রামে তাদের সব ছিল। বাপ-দাদার ভিটেবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। নদী তীরের খুপড়ি ঘরই তার শেষ সম্বল। সেটাও নদী ভাঙনের ঝুঁকিতে রয়েছে। প্রতিবেশী ও নিজের চেষ্টায় বাঁধ দিয়ে ঘর রক্ষার চেষ্টা করছেন। তবে যেকোনও সময় সেটা নদীতে বিলীন হয়ে যেতে পারে।

ভৈরব নদীর ভাঙনে গোলজান বিবির খুপড়ি ঘরটি ঝুঁকিতে পড়েছে

শুধু গোলজান বিবি নয়, সদর উপজলার বিষ্ণুপুর ও বারইপাড়া ইউনিয়নে প্রায় অর্ধশতাধিক পরিবারে ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার ঝুঁকিতে রয়েছে। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের কাছে ঘরবাড়ি রক্ষায় দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

সরেজমিন সদর উপজলার বিষ্ণুপুর ও বারুইপাড়া ইউনিয়ন ঘুরে দেখা যায়, বিষ্ণুপুরের কুরামারা গ্রামের ভৈরব নদীর পাড়ে বড় বড় ফাটল ধরেছে। নদীগর্ভে বিলীন হয়ে গেছে ইউনিয়নর আলার ঘাট, আমতলা ঘাট, জলাপাড়া, দারাগার ঘাট ও চড়কুলিয়া দাইরসহ বেশ কয়েকটি গ্রামের বসতভিটা ও ফসলি জমি। অনেকেই ভিটেবাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন।

কুরামারা গ্রামের বাসিন্দা ইসমাইল শেখ বলেন, ‌‘এক সময় আমাদের বাড়ির পাশে হাট বসতো। নদী ভাঙতে ভাঙতে সব শেষ হয়ে গেছে। বাপ-দাদার বসতবাড়ি, ফসলি জমি সব শেষ।’

ভাঙন ঝুঁকিতে প্রায় অর্ধশতাধিক ঘরবাড়ি

তিনি আরও বলেন, ‘কিছুদিন আগে হঠাৎ নদী পাড়ে ফাটল দেখা দেয়। এমন অবস্থায় মাথা গোঁজার ঠাঁইটুুকু রক্ষা নিয়ে দুশ্চিন্তায় আছি।’

একই এলাকার আমেনা বেগম বলেন, ‘নদী ভাঙতে ভাঙতে আমার ঘরের কাছে চলে এসেছে। আর এক হাত বাকি। ঘরের মধ্যেও ফাটল ধরেছে। যেকোনও সময় ঘর ভেঙে নদীতে চলে যাবে।’

বিষ্ণপুর ইউপি চেয়ারম্যান শংকর চক্রবর্তী বলেন, ‘আমার ইউনিয়নে আলোর ঘাট, আমতলা ঘাট, জেলাপাড়া, দারোগার ঘাট ও চড়কুলিয়া দাইরসহ বিভিন্ন গ্রামে নদী ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে বেশকিছু এলাকার ফসলি জমি ও গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে। আমি স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কাছে জনগণের দুর্ভোগ লাঘবে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।’

নদীতে বিলীন হয়ে গেছে কয়েকটি গ্রামের বসতভিটা ও ফসলি জমি

বাগেরহাট সদর উপজলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মুছাবেরুল ইসলাম বলন, সম্প্রতি অতি বৃষ্টির কারণে ভৈরব নদীর তীরবর্তী কিছু এলাকায় ভাঙন দেখা দিয়েছে। দ্রুত ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিন পরিদর্শন করে লিখিত প্রতিবেদন জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে। 

সেই সঙ্গে উপজলা পরিষদ থেকে ছোট ছাট প্রকল্পের মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে দ্রুত ভাঙনকবলিত এলাকা মেরামতের আশ্বাস দেন তিনি।

/এসএইচ/
সম্পর্কিত
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
নদী রক্ষায় সামাজিক সম্পৃক্ততা বাড়াতে হবে: সংলাপে বক্তারা
উপকূলীয় অঞ্চল সমুদ্রে বিলীন হলে ঢাকার চারপাশে লবণাক্ততা বাড়বে
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী