X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয় বন্ধের সুযোগে সফল চাষি দুই শিক্ষার্থী

রাবি প্রতিনিধি
০৫ সেপ্টেম্বর ২০২১, ১০:৩০আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৮

করোনা মহামারির কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দীর্ঘ সময় পড়াশোনা থেকে বিচ্ছিন্ন থাকায় শিক্ষার্থীরা নানা সমস্যায় ভুগছেন। অনেকে হতাশা থেকে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। তবে সুখবরও রয়েছে। দীর্ঘ ছুটি কাজে লাগিয়ে আত্মনির্ভরশীল হয়ে উঠেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী। 

এদের একজন জাহাঙ্গীর আলম। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। করোনা সংক্রমণের শুরুতে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে গেলে চলে যান নিজ বাড়ি কিশোরগঞ্জে। অবসর সময়ে মৌসুমি সবজি চাষ করে লাখ টাকা আয় করেছেন। জাহাঙ্গীর বলছেন, পড়াশোনা শেষে  কৃষিকাজে যুক্ত থাকার ইচ্ছা আছে তার।

জাহাঙ্গীর আলম জানান, প্রথম দিকে কৃষক বাবাকে মাঠের কাজে সহযোগিতা করতেন। একসময় বাবার অনুমতি নিয়ে ২০ হাজার টাকায় দুই বিঘা জমি বর্গা নেন। সেখানে শসা, করলা ও টমেটোসহ বিভিন্ন সবজি চাষ করেন। মৌসুম শেষে খরচ বাদ দিয়ে লক্ষাধিক টাকা আয় করেন। বর্তমানে তিনি আগাম টমেটো ও ফুলকপির চারা রোপণ করেছেন।

তিনি বলেন, গতবার মৌসুমি সবজি চাষ করেছিলাম। একই সময়ে সবার সবজি বাজারে আসায় লাভ কম হয়েছে। এবার চার বিঘা জমি বর্গা নিয়ে আগাম টমেটো ও ফুলকপির চারা লাগিয়েছি। নিয়মিত পরিচর্যা করছি। সবকিছু ঠিক থাকলে লাভবান হবো।

লাউগাাছের পরিচর্যায় ব্যস্ত আরিফ

জাহাঙ্গীর আলম আরও বলেন, সবজি উৎপাদন, পরিচর্যা, পরিবহন, বাজারজাত ও নিয়মিত কাজ করতে গিয়ে কৃষির প্রতি একটা টান তৈরি হয়েছে। পড়াশোনা শেষে গ্রামে ফিরে আসার ইচ্ছা আছে। পড়াশোনা শেষে ব্যবসার পাশাপাশি কৃষিকাজ করে যাবো।

জাহাঙ্গীরের মতো সবজি চাষ করে সফলতা পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আরিফ হুসাইন। ছোটবেলা থেকে বাড়ির আঙিনায় ফাঁকা জায়গায় গাছ লাগান তিনি। বিশ্ববিদ্যালয়ের ছুটি ব্যয় করেছেন সবজি চাষে। অনলাইনে ভিডিও দেখে লাউ, শসা ও টমেটো চাষ করে লাখ টাকা আয় করেছেন আরিফ।

আরিফ জানান, তিনি করোনার ছুটিতে বাড়িতে গিয়ে দেখলেন তাদের ১৬ বিঘা চিংড়ি ঘেরের পাড় অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। মাত্র ৩৪০ টাকার লাউয়ের বীজ এনে রোপণ করেন তিনি। নিয়মিত লাউগাছের পরিচর্যা করতে থাকেন। লাউয়ের শাক ও লাউ বিক্রি করে প্রায় ৩০ হাজার টাকা আয় করেন। চলতি বছরের শুরুতে একই জায়গায় শসা চাষ করে লাখ টাকা আয় করেছেন। বর্তমানে টমেটো চাষ করছেন আরিফ।

টমেটোর চারায় স্প্রে করছেন জাহাঙ্গীর

আরিফ বলেন, ৩৪০ টাকা খরচ করে যখন দেখলাম ৩০ হাজার টাকা আয় হয়েছে, তখন আগ্রহ বেড়ে গেলো। চলতি বছরের মার্চে শসা চাষ করেছি। ওই শসা রমজান মাসে বিক্রি করে প্রায় ৮০ হাজার টাকা লাভ হয়। বর্তমানে টমেটোর চারা লাগিয়েছি। এরই মধ্যে পরীক্ষার রুটিন দিয়েছে। এখন রাজশাহী যেতে হবে। সেজন্য একজনকে দেখাশোনার জন্য রেখেছি।

আইন বিষয়ের এই শিক্ষার্থী বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বৈজ্ঞানিক উপায়ে শাক-সবজি উৎপাদন করতে পারলে অল্প পুঁজিতে অধিক লাভবান হওয়া যায়।

করোনাকালে শিক্ষার্থীদের এমন সফলতায় খুশি বিভাগের শিক্ষকেরা। তারা বলছেন, শ্রেণিকক্ষের পাঠদান থেকে বিচ্ছিন্ন থাকায় অনেক শিক্ষার্থী মানসিক সমস্যা ও হতাশায় ভুগছেন। এর মধ্যে সবজি চাষ করে সফল হওয়া প্রশংসনীয়।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তাক আহমেদ বলেন, আমাদের অনেক শিক্ষার্থী করোনাকালে শুয়ে-বসে সময় কাটিয়েছে। সেখানে জাহাঙ্গীর সবজি চাষ করে সফল হয়েছে। পরিবারকেও সহযোগিতা করছে। সে প্রশংসা পাওয়ার দাবিদার। আমি মনে করি, অন্য শিক্ষার্থীরা তাকে দেখে অনুপ্রাণিত হবে।

/এএম/
সম্পর্কিত
ফসলের মাঠে সোনারঙ, তীব্র গরমেও কৃষকের মুখে হাসি
কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দিলো ছাত্রলীগ
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা