X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইলিশের কেজি ৫০০ টাকা (ভিডিও)

পটুয়াখালী প্রতিনিধি
০৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৭আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২১, ১০:১৬

পটুয়াখালীর উপকূলে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। দেশের অন্যতম মহিপুর-আলীপুর বাজার সয়লাব হয়ে গেছে রুপালি ইলিশে। প্রচুর ইলিশ ধরা পড়ায় দামও অনেকটাই কমে এসেছে। ৫০০ থেকে ৯০০ গ্রামের প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ টাকা দরে। আর আড়াইশ’ টাকা কেজি দরে মিলছে জাটকা সাইজের ইলিশ। এ অবস্থায় আড়তে ইলিশের বেচাকেনাও বেড়েছে। গত তিন দিনে তিন হাজার মণের বেশি ইলিশ বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মহিপুর মৎস্য আড়তের মালিকরা।

এদিকে বেশি ইলিশ ধরা পড়ায় হাসি ফুটেছে ট্রলার মালিক, আড়তদার ব্যবসায়ী ও জেলেদের মুখে। কর্মচাঞ্চল্য ফিরছে মহিপুরের মৎস্য আড়তগুলোতে। দীর্ঘদিনের হতাশা ও আর্থিক ঋণ কাটিয়ে উঠতে পারবেন বলে মনে করছেন জেলেরা।

সরেজমিন দেখা গেছে, দেশের অন্যতম মাছের বাজার মহিপুরে-আলীপুর ও কুয়াকাটায় মৎস্যপল্লিতে প্রচুর ইলিশ উঠেছে। সাগর থেকে আসা ইলিশভর্তি সারি সারি ট্রলার ঘাটে ভিড়ছে। এসব ট্রলার থেকে ইলিশ নামিয়ে নেওয়া হচ্ছে আড়তে। আড়তের কর্মীরা কেউ কেউ মাছের সাইজ আলাদা করছেন। কেউ ইলিশ মাছের ঝুড়ি টানা ও প্যাকেট করায় ব্যস্ত। আবার অনেকে প্যাকেট ইলিশ দেশের বিভিন্ন স্থানে পাঠাতে তুলে দিচ্ছেন ট্রাকে। ভালো মানের ইলিশ ধরা পড়ার খবরে অনেক পাইকারও ভিড় জমিয়েছেন আড়তে। 

ইলিশে সয়লাব পটুয়াখালীর আড়ত মৎস্য ব্যবসায়ী মো. মিজানুর রহমান বলেন, গত কয়েক দিন ধরে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়েছে। প্রতিদিন গড়ে আলীপুর আড়তে আসছে ৩০ টন ইলিশ। মাছের সরবরাহ বেশি থাকায় দাম কিছুটা কমেছে। দেড় কেজি ওজনের প্রতিমণ ইলিশের পাইকারি দাম ৪৪-৪৫ হাজার টাকা, এক কেজি সাইজের ইলিশের পাইকারি দাম ৩৭-৪০ হাজার টাকা, ৫০০-৯০০ গ্রাম সাইজের ইলিশের দাম ১৮-২০ হাজার টাকা, জাটকা বিক্রি হচ্ছে ৯-১০ হাজার টাকায়। আগে শুধু জাটকা ইলিশের মণই ছিল ১৫-১৬ হাজার টাকা।  

বেশি ইলিশ ধরা পড়ার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। দেখা গেছে, বাজারে ইলিশের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এছাড়া অলিগলি, পাড়া-মহল্লায়ও ভোর থেকে রাত পর্যন্ত চলছে ভ্রাম্যমাণ বিক্রেতাদের ইলিশ বিক্রি। গত কয়েক দিনে মোকাম থেকে ৪৫-৫০ টন ইলিশ দেশের বিভিন্ন বাজারে চলে গেছে। ইলিশের পাশাপাশি অন্যান্য মাছও শিকার করছেন জেলেরা।

ট্রলার থেকে ইলিশ আড়তে নিতে ব্যস্ত সময় পার করছেন জেলে ও ঘাটের শ্রমিকরা ঘাটে ট্রলার থেকে টুকরিতে করে মাছ উঠাচ্ছিলেন শ্রমিক আলী আহমেদ। তিনি বলেন, এতদিন আমরা অলস সময় পার করেছি। খালি ট্রলার ঘাটে ভিড়তো বাজার নিতে। কিন্তু এই সপ্তাহে জেলেরা মাছ নিয়ে মহিপুর ঘাটে ফিরিতে শুরু করেছেন। এখন আমরা রাত-দিন মাছ টানায় ব্যস্ত সময় পার করেছি।

সাগর থেকে ইলিশ নিয়ে মহিপুর ঘাটে ফিরেছেন জেলে মো. ইব্রাহিম মাঝি। তিনি বলেন, সাগরে প্রচুর ইলিশ আছে। জাল ফেললেই উঠে আসছে রুপালি ইলিশ। যদিও বড় সাইজের ইলিশ তেমন মিলছে না। তবে বহু দিন পর ইলিশের দেখা পেয়েছি আমরা। 

রাঙ্গাবালীর জেলে মো. আবু জাফর মহিপুর বাজারে ইলিশ বিক্রি করতে এসেছেন। বলেন, বর্তমানে পানি বেড়েছে। এতে সাগরে জেলেদের জালে প্রচুর ইলিশ উঠছে। কিন্তু সমুদ্রে স্রোত বেড়ে যাওয়ায় জাল ফেলতে কষ্ট হয়। স্রোতের তোড়ে জাল পেঁচিয়ে ছিঁড়ে যাচ্ছে। আজকে তাই ঘাটে ফিরে এসেছি। জোয়ার (অমাবস্যার জোয়ার) কমলেই মাছ শিকার করতে সমুদ্রে যাবো। মাছ পেয়ে আমরা খুশি।  
 
মায়ের দোয়া ট্রলারের মালিক মো. আবুল  হাওলাদার বলেন, বর্তমানে প্রচুর ছোট সাইজের ইলিশ ধরা পরছে। বড় সাইজের ইলিশ তুলনামূলক কম। ৬৫ দিনের অবরোধের সময় ভারতের জেলেরা বড় সাইজের ইলিশ শিকার করে নিয়ে গেছে। এখন যে ইলিশ ধরা পড়ছে তার বেশিরভাগই জাটকা।   
     
ইলিশ বাছাইয়ে আড়তের কর্মীরা ব্যস্ত সময় পার করছেন আলিপুর মৎস্য আড়তের ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. আনছার উদ্দীন মোল্লা বলেন, বর্তমানে পর্যাপ্ত ইলিশের দেখা মিলেছে, হাসি ফুটেছে জেলেদের মুখে। আলীপুর-মহিপুরে প্রতিদিন গড়ে ৩০/৩৫ টন ইলিশ কেনাবেচা হচ্ছে । 

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে জেলেরা সাগরে গিয়ে তেমন মাছ পায়নি। কারণ, প্রতিবছর শীতের সময় ৪/৫ বার বৃষ্টি হয়, এ বছর শীতের সময় কোনও বৃষ্টি হয়নি। এতে ইলিশের পেটে ডিম আসতে দেরি হয়েছে। মাছের পেটে ডিম এলে ছাড়ার জন্য উপকূলে আসে। এ সময় জেলেদের জালে অধিক ইলিশ ধরা পড়ে। সাগরে প্রচুর ইলিশ রয়েছে। ডিম ছাড়তে ইলিশ উপকূলে আসতে শুরু করেছে। বর্তমানে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। তবে ছোট ইলিশের সংখ্যাই বেশি, বড় ইলিশ এখনও উপকূলে আসেনি বলে জানান তিনি। 

তিনি আরও বলেন, যেহেতু ইলিশের পেটে ডিম আসতে দেরি হয়েছে, এতে ইলিশের প্রধান প্রজনন মৌসুম এখনও নির্ধারণ করা হয়নি। মনে হচ্ছে ইলিশের প্রধান প্রজনন মৌসুম (ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা) অক্টোবর মাসের ১৯ তারিখের পরে হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

/টিটি/
সম্পর্কিত
ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেপল্লীতে ঈদের আমেজ
পুকুরের পানিতে ধরা পড়লো ১০ কেজি ইলিশ
১১ থেকে ১৭ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ
সর্বশেষ খবর
পার্বত্য অঞ্চলে অদৃশ্য শক্তি বলে কোনও কথা নেই: পার্বত্য প্রতিমন্ত্রী
পার্বত্য অঞ্চলে অদৃশ্য শক্তি বলে কোনও কথা নেই: পার্বত্য প্রতিমন্ত্রী
জাতীয় ক্রীড়া পরিষদের নারী কর্মচারীর অকস্মাৎ মৃত্যু, অভিযোগ সচিবের দিকে!
জাতীয় ক্রীড়া পরিষদের নারী কর্মচারীর অকস্মাৎ মৃত্যু, অভিযোগ সচিবের দিকে!
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
উত্তরাসহ দেশের চার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
রনির ব্যাটে প্রাইম ব্যাংককে হারালো মোহামেডান
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা