X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

আনন্দমুখর শিক্ষালয়, শ্রেণিপাঠ অব্যাহত রাখার আশা

এস এম আববাস
১২ সেপ্টেম্বর ২০২১, ২২:৩৫আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ২৩:৫২

পৃথিবীজুড়ে করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ বন্ধ হয়েছিল দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। দেড় বছর বন্ধ থেকে রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে খুলেছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান। এদিন সকাল থেকেই রাজধানীসহ দেশের অধিকাংশ বিদ্যালয়ে ফিরেছে শিক্ষার্থীরা।

শহর থেকে গ্রাম, গঞ্জ থেকে পল্লী—করোনাভাইরাস পরিস্থিতিতে ছেলেমেয়েদের এই ফেরা ছিল একেবারেই নতুনত্বে ঘেরা। পাঠ্য সামগ্রীর সঙ্গে মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার, আর সামাজিক দূরত্ব রক্ষা করতে হয়েছে জোরালোভাবে।

শিক্ষাজীবনের ‘নিও নরমাল’ এই পরিস্থিতিতেও শিক্ষার্থীরা সহপাঠীদের সঙ্গে ক্লাসে ফেরার আনন্দ বিনিময় করেছে উল্লাসে। শিক্ষার্থীদের প্রিয়প্রাঙ্গণে ফেরার এই আনন্দ যেন ছুঁয়ে গেছে অভিভাবকদেরও। তবু করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি নিয়ে সতর্ক তারা।

সরকারের পক্ষ থেকেও করোনা সংক্রমণ রোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিপাঠ অব্যাহত রাখা ও শিক্ষার্থীদের নিরাপদ রাখতে মানুষের সহযোগিতাও জরুরি বলে জানিয়েছেন দায়িত্বশীলরা। 

রবিবার স্কুল খুলবে—এমন খবর আগেই দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। খুশির এই খবরে শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফেরার প্রস্তুতিও যেন পাল্লা দিয়ে বেড়েছে। দেড় বছর বন্ধ থাকায় পরিবর্তন এসেছে ইউনিফর্মে, কেউ কেউ কিনেছে নতুন জুতো। আর শ্রেণিকক্ষে ফেরার এই আনন্দ শিক্ষকদের সঙ্গে ভাগ করে নিয়েছে কর্তৃপক্ষও। স্কুলে-স্কুলে ফুল, চকোলেট দিয়ে বরণ করে নেওয়া হয়েছে শিক্ষার্থীদের। রঙিন বেলুন আর সতেজ বাহারি ফুলে সেজেছে শ্রেণিকক্ষ আর বিদ্যাঙ্গন।

রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, সোবহানবাগ, মিরপুর, ইস্কাটন, পুরান ঢাকার স্কুলগুলোতে সরেজমিন দেখা গেছে নানা চিত্র।

দেড় বছর পর সকালে প্রিয় প্রতিষ্ঠানে মুখে মাস্ক পরা অবস্থায় প্রতিষ্ঠানে পৌঁছে সাবান দিয়ে হাত ধুয়ে কিংবা স্যানিটাইজার ব্যবহার করে শিক্ষার্থীরা পৌঁছে যান শ্রেণিকক্ষে। শিক্ষার্থীদের বসার ব্যবস্থা করা হয়েছে শারীরিক দূরত্ব রেখে। স্বাস্থ্যবিধি মানাতে ব্যস্ত ছিলেন শিক্ষকরা।

দেড় বছর ধরে অনলাইনে ক্লাস করে শিক্ষার্থীদের অনেকের জন্য সরাসরি প্রথম ক্লাস। অনেক প্রতিষ্ঠানে দেখা গেছে ক্ষণে ক্ষণেই শারীরিক দূরত্ব ভুলে যাচ্ছিল শিক্ষার্থীরা। দেড় বছর পর শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমে ফেরা শিক্ষার্থীদের অনেকেই সহপাঠীদের দেখে আবেগ ধরে রাখতে পারেনি। প্রতিষ্ঠানের গেট পেরিয়েই নিয়মের বেড়াজাল ভুলে দৌড়ে একে অন্যকে জড়িয়ে ধরেছে। আর এমন পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেয়েছেন শিক্ষকরা।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রথম দিন সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের এমন উচ্ছ্বাস দেখা গেছে। এ সময় উপস্থিত শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন খানিকটা থমকে গিয়ে সাংবাদিকদের জানালেন, ‘প্রথম দিন এমনটা ঠেকানো কঠিন। শিক্ষার্থীরা আবেগ ধরে রাখতে পারছে না।’

শিশু শিক্ষার্থীদের উচ্ছলতা ছিল নয়ন জুড়ানো। রবিবার রাজধানীর ইস্কাটনের টুইট টিউটোরিয়াল স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী দেবলীনা দত্ত। দেড় বছর পর স্কুলে এসে দেবলীনা স্কুলের ছোট্ট একটু খোলা মাঠে চরকির মতো ঘুরলো। দুই হাত ছড়িয়ে ঘুরে ঘুরে বললো, ‘খুব মজা লাগছে, খুব ভালো লাগছে।’

‘করোনা মহামারিতে এই দীর্ঘ সময়ে বিশেষ করে ছোট্ট শিশুরা বাইরে বের হওয়ার তেমন কোনও সুযোগ পায়নি’- বলছিলেন রাজধানীর উত্তরার চার নম্বর সেক্টরে চাইল্ড হ্যাভেন স্কুলের অধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম। তিনি বলেন, তাদের ঘরের ভেতরেই বন্দি থাকতে হয়েছে। দীর্ঘ প্রায় দেড় বছর পর আজ স্কুল খোলায় শিক্ষক হিসেবে আমরা যেমন খুশি, তেমনি শিক্ষার্থীদের মধ্যেও ছিল উৎসব আনন্দের আমেজ।

সরেজমিন বিদ্যালয়গুলোর দৃশ্য বলছে, বিদ্যালয়ে ফিরে শিক্ষার্থীদের উচ্ছ্বাস নিয়ে যতটা না আশঙ্কার, তার চেয়ে বেশি ‘ভয়ের’ কারণ ভাবা হচ্ছে অভিভাবকদের জটলায়। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পৌঁছে দিয়ে অভিভাবকরা গেটের বাইরে জটলা করে দাঁড়িয়ে বা বসে থাকছেন।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রথম দিন আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজের গেটেও অভিভাবকদের জটলা প্রসঙ্গে আকস্মিক পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘অভিভাবকরা যদি বাইরে ভিড় করেন, তাহলে সমস্যার কারণ হবে। শিক্ষার্থীদের পৌঁছে দিয়ে যদি চলে যেতে পারেন তাহলে ভালো। আর যদি চলে যেতে না পারেন, তাহলে স্বাস্থ্যবিধি যেন মেনে চলেন। যদি সংক্রমণ বাড়ে তাহলে শিক্ষা প্রতিষ্ঠান আবারও বন্ধ করা হবে।’

এ সময় শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করার পাশাপাশি ডেঙ্গু মশার বিষয়ে সচেতন থাকার নির্দেশ দেন মন্ত্রী। প্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের করোনাভাইরাস বিস্তার রোধসহ ডেঙ্গু মশার বিস্তার রোধের কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান দীপু মনি।

উল্লেখ্য, স্কুল খোলার প্রথম দিনেই পরিদর্শনে গিয়ে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে  একটি কক্ষ অপরিচ্ছন্ন দেখে অধ্যক্ষসহ মনিটরিংয়ের দায়িত্বে থাকা সবাইকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী। পরে এ বিষয়ে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অধ্যক্ষের আর চাকরি রয়েছে ১৩ দিন। সে কারণে তাকে শোকজ করার নির্দেশ দিয়েছি।  শোকজের জবাব পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে। আর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের যে কর্মকর্তা মনিটরিংয়ের দায়িত্বে ছিলেন তাকে সাময়িক বরখাস্ত করার নির্দেশ দিয়েছি।’

প্রাথমিক বিদ্যালয়ের পরিস্থিতি পরিদর্শন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতর জানায়, রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে প্রাথমিকের পঞ্চম ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতিমূলক ক্লাস অনুষ্ঠিত হয়। এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে সর্বোচ্চ তিন ঘণ্টা চলে শ্রেণি কার্যক্রম।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ২০২১ ও ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠানের রুটিন অনুযায়ী অন্যান্য ক্লাসের শিক্ষার্থীরাও প্রতিষ্ঠানে আসেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ চার ঘণ্টা শ্রেণি কার্যক্রম পরিচালিত হয়।

করোনাকালেই রাজধানীর কবি নজরুল সরকারি কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক আমেনা বেগম। যোগদানের পর এখনও শ্রেণিকক্ষে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাননি তিনি। দীর্ঘদিন পরে হলেও কলেজ খোলার বিষয়ে তার ভাষ্য, শিক্ষার্থীরা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ। দীর্ঘদিন পর কলেজ খুলেছে, আমরা শিক্ষার্থীদের দেখেছি, ক্লাস নিয়েছি। এ এক অন্যরকম আনন্দ।

দেড় বছর শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের ফিরে আসার পর এই যাত্রা যেন সুন্দরভাবে অব্যাহত থাকে, সে জন্য মানুষের সহযোগিতা প্রত্যাশা করে শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের যেন না বাড়ে। শিক্ষার্থীদের কল্যাণে এই বিবেচনা রেখে সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলেন, এই অনুরোধ করবো।’

/এসটিএস/এমআর/এমওএফ/
সম্পর্কিত
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে সাপ্তাহিক ছুটি কমতে পারে
শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন চলতে পারে না: মানবাধিকার কমিশন
সর্বশেষ খবর
গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৩৭
গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৩৭
কানে ডিভাইস নিয়োগ পরীক্ষার কেন্দ্রে বোন, বাইরে থেকে উত্তর বলার অপেক্ষায় ভাই
কানে ডিভাইস নিয়োগ পরীক্ষার কেন্দ্রে বোন, বাইরে থেকে উত্তর বলার অপেক্ষায় ভাই
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়