X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উত্তর আমেরিকা সফরে বাংলার ‘রিকশা গার্ল’

বিনোদন রিপোর্ট
১৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪৭আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৩

‘আয়নাবাজি’র পর অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় ছবি ‘রিকশা গার্ল’। যা চলতি বছর দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবের জন্য মনোনীত হয়েছে। 

এবার ছবিটির শুরু হচ্ছে উত্তর আমেরিকা সফর। এ বছর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ছবিটি। এটি এই সিনেমার দ্বিতীয় আন্তর্জাতিক সফর। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই। 

অমিতাভ জানান, মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব। এটি হয়ে থাকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়।

তিনি বলেন, ‌“রিকশা গার্ল সিনেমাটি নির্মাণের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব বেশ গুরুত্বপূর্ণ। কারণ, ঔপন্যাসিক মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’ উপন্যাসিকাটি উত্তর আমেরিকায় বিপুলভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসিকাটি থেকে নির্মিত সিনেমাটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই। এ কারণেই এটি নির্মাণের সময় প্রযোজক এরিক জে এডামস তার দর্শকগোষ্ঠীকে বিশেষভাবে মাথায় রেখেছিলেন।”

জানা যায়, সেই দর্শকগোষ্ঠীর কথা চিন্তা করেই সিনেমাটি বাংলাদেশি প্রেক্ষাপটে নির্মিত হলেও এর সংলাপ বহুলাংশে ইংরেজি। 

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’ অবলম্বনে চিত্রনাট্য তৈরি করেছেন নাসিফ আমীন।

নাঈমা নামে এক কিশোরীর সংগ্রাম এতে উঠে এসেছে। রিকশার প্যাডেলে জীবনের ঘানি টানার এই গল্প তুলে ধরেছেন নভেরা রহমান। তিনি ছাড়াও অভিনেত্রী চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ অনেকে এতে অভিনয় করেছেন।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার