X
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

সেকশনস

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২১, ২০:৪৫

স্মার্ট ফোনের বড় একটি সমস্যা হলো অতিরিক্ত গরম হয়ে যাওয়া। আধুনিক ফোনগুলোতে শক্তিশালী প্রসেসরের সঙ্গে থাকে বেশি ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। ফলে কিছুটা তাপ উৎপন্ন হওয়া স্বাভাবিক। তবে আপনার স্মার্ট ফোন বার বার অতিরিক্ত গরম হয়ে গেলে বিষয়টির প্রতি বাড়তি গুরুত্ব দিতে হবে।

মার্কিন কম্পিউটার ম্যাগাজিন পিসি-ম্যাগের এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন দিয়ে কোনও কাজ করার সময় বা স্বাভাবিকভাবে রেখে দিলেও এতে একটি নির্দিষ্ট নিরাপদ তাপমাত্রা থাকতে হবে। এমনকি চার্জিংয়ের সময় এই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। তা না-হলে স্মার্টফোনে আগুন ধরে যেতে পারে, এমনকি ঘটতে পারে বিস্ফোরণও।

কখনও কখনও ভেতরের সামান্য কোনও ত্রুটির কারণে স্মার্ট ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। আবার অন্য কারণেও এমন হতে পারে। কারণ যা-ই হোক, স্মার্ট ফোন অতিরিক্ত গরম হলে ডিভাইসটিকে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসার জন্য পদক্ষেপ নিতে হবে।

যেকোনও অবস্থায় স্মার্ট ফোনের তাপমাত্রা শূন্য থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পরামর্শ দেয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে স্মার্ট ফোনের ভেতরের তাপমাত্রা জানার সহজ কোনও মাধ্যম নেই। এ ক্ষেত্রে অবশ্য কিছু থার্ড পার্টি অ্যাপ ব্যবহারকারীদের সহায়ক হতে পারে।

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া রোধে যা করবেন:

১. চার্জের সময় স্মার্ট ফোনটি শক্ত এবং সমতল কোনও কিছুর ওপর রাখতে হবে। বিছানায়, বালিশের ওপর বা নিচে, বইয়ের ওপর ফোন রাখবেন না।

২. ফোন অনেক বেশি গরম হয়ে গেছে? এ অবস্থায় হুট করে এটিকে ফ্রিজারে রেখে দেবেন না। তাপমাত্রা বাড়লে ডিভাইসের ভেতরের উপাদানগুলো প্রসারিত হয়। এ কারণে হঠাৎ করে ঠাণ্ডায় রাখলে স্মার্ট ফোন নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজারে রাখার পরিবর্তে স্মার্টফোনটির চার্জার খুলে ফেলুন। এবার বন্ধ করে সূর্যের আলো থেকে দূরে তুলনামূলক ঠাণ্ডা কোনও জায়গায় রাখুন। ফোন কেস থাকলে সেটিও খুলে ফেলতে হবে।

৩. চার্জিংয়ের সময় বার বার স্মার্ট ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে চার্জার পরিবর্তন করে দেখতে পারেন। কোনও কোনও সময় চার্জারের ভেতরের তারে সমস্যা হওয়ায় স্মার্ট ফোন গরম হয়ে যেতে পারে। তাই এটি পরীক্ষা করাতে হবে। এছাড়া সবসময় ভালো ব্র্যান্ডের চার্জার ব্যবহার করতে হবে।

৪. কিছু অ্যাপ স্মার্ট ফোনকে অতিরিক্ত গরম করে তোলে। এ ধরনের অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এক্ষেত্রে আপনি একটু সতর্ক থাকলেই বুঝতে পারবেন কোন অ্যাপটির কারণে আপনার স্মার্ট ফোন অতিরিক্ত গরম হচ্ছে। নিশ্চিত হওয়ার পর ওই অ্যাপ ডিলিট করে দিন।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ইউটিউবকে পেছনে ফেলেছে টিকটক

ইউটিউবকে পেছনে ফেলেছে টিকটক

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:০০
২০২০-২১ অর্থবছরে ১৩০ কোটি ডলারের (১.৩ বিলিয়ন ডলার) সফটওয়্যার ও সেবাপণ্য রফতানি করেছে বাংলাদেশ। যদিও টার্গেট ছিল ১৫০ কোটি ডলারের। টার্গেটের কাছাকাছি যাওয়াতে সন্তোষ প্রকাশ করেছেন দেশের সফটওয়্যার ও সেবাপণ্যের নির্মাতাদের সংগঠন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর।

তিনি এও বলেছেন, বাংলাদেশের টার্গেট ২০২৫ সালের মধ্যে সফটওয়্যার রফতানি ৫ মিলিয়ন ডলারে উন্নীত করা। ১.৫ বিলিয়ন ডলারের রফতানি হলে আমরা টার্গেটের মধ্যেই থাকতাম।

করোনাকালের মধ্যেও টার্গেটের কাছাকাছি যাওয়া কীভাবে সম্ভব হলো জানতে চাইলে বেসিস সভাপতি বলেন, আসলে আমরা নতুন কিছু দেশ পেয়েছি সফটওয়্যার রফতানির জন্য। মূলত সেসব দেশে রফতানির জন্য টার্গেট প্রায় ধরে রাখা সম্ভব হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনার শুরুতে ৬ মাসের মতো সফটওয়্যার রফতানি প্রায় বন্ধ ছিল। পরে আবার শুরু হয়।

বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি করে। কোন দেশগুলোকে আপনার কাছে সম্ভাবনাময় বলে মনে হয়েছে জানতে চাইলে সৈয়দ আলমাস কবীর বলেন, আফ্রিকার কয়েকটি দেশে আমরা সফটওয়্যার রফতানি শুরু করেছি। দেশগুলো নতুন যুক্ত হয়েছে আমাদের তালিকায়। মূলত আফ্রিকার দেশগুলোতে আমরা সফটওয়্যারের আলো ফেলছি, ফোকাস করছি। অপরদিকে নতুন কিছু প্রযুক্তি নিয়ে আমরা কাজ শুরু করেছি। এরমধ্যে আইওটি অন্যতম। জাপানে গত ৪-৫ বছর ধরে রফতানি করা হচ্ছে। সেখানে আইওটি (ইন্টারনেট অব থিংস) ডিভাইসের ভালো বাজার পেয়েছি আমরা।

অ্যাপিকটা (দ্য এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ড) অ্যাওয়ার্ড নিয়ে আপনাদের প্রস্তুতি কেমন জানতে চাইলে তিনি বলেন, এবারের আয়োজক দেশ মালয়েশিয়া। তবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে। আমাদের প্রস্তুতি ভালো। গত দুই বছর আমরা ভালো করেছি। ভার্চুয়াল প্রতিযোগিতার এক সমস্যা হলো অনেক সময় সহজ বিষয়ও ভালো করে ব্যাখ্যা করা যায় না। ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা হয়। সরাসরি হলে আরও ভালো হতো।

এ ছাড়া বেসিসের আয়োজনে হতে যাচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড। নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ প্রতিযোগিতাও সামনে আসছে। এই দুটো অনুষ্ঠান নিয়ে আশাবাদী বেসিস সভাপতি।
/এনএইচ/  

সম্পর্কিত

সফটওয়্যার রফতানির পালে হাওয়া, বেকায়দায় কলসেন্টার খাত

সফটওয়্যার রফতানির পালে হাওয়া, বেকায়দায় কলসেন্টার খাত

পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২০:৩৬

প্রযুক্তির এই যুগে সবকিছু পাসওয়ার্ড নির্ভর হয়ে যাচ্ছে। একজনের এখন অনেক ধরনের পাসওয়ার্ড মনে রাখতে হয়। সময়মতো সেগুলো ব্যবহার করে নিতে হয় প্রয়োজনীয় সেবা। ই-মেইল, ব্যাংকিং, শপিং, খাবার অর্ডার ইত্যাদি সব ক্ষেত্রেই এখন পাসওয়ার্ড দরকার।

পাসওয়ার্ড ভুলে যাওয়ায় জটিলতার মধ্যে পড়া মানুষের সংখ্যাও কম নয়। তাদের প্রশ্ন করতে পারে- পাসওয়ার্ড ছাড়া নিরাপদ ও সুরক্ষিত কোনও ব্যবস্থা কি নেই? এতদিন এই প্রশ্নের আশানুরূপ কোনও উত্তর না থাকলেও এবার মাইক্রোসফট এসেছে পাসওয়ার্ডবিহীন ব্যবস্থা নিয়ে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, পাসওয়ার্ডবিহীন ব্যবস্থার পথে যাত্রা শুরু করেছে মাইক্রোসফট। মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, পাসওয়ার্ড ছাড়াই মাইক্রোসফট অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।

পাসওয়ার্ডবিহীন ব্যবস্থা গ্রহণ করবেন যেভাবে

পাসওয়ার্ডবিহীন সেবা পেতে মাইক্রোসফট অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। ওই অ্যাকাউন্ট থেকে পাসওয়ার্ড সরিয়ে দিয়ে মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপটি প্লে-স্টোর ও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে। পাসওয়ার্ডবিহীন সেবা পেতে হলে আপনার ডিভাইসের সব সফটওয়্যারের সর্বশেষ আপডেটের প্রয়োজন হবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

পাসওয়ার্ডবিহীন ব্যবস্থায় ঢুকতে মাইক্রোসফটের নির্দেশনা

১. মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ডাউনলোড করুন।

২. অ্যাপ ওপেন করে প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করে আপনার অ্যাকাউন্ট চালু করুন।

৩. আপনার মাইক্রোসফট অ্যাকাউন্টে সাইন-ইন করুন।

৪. নিচে পাওয়ার্ড ফ্রি অ্যাকাউন্ট নামের একটি অপশন পাবেন। সেটি চালু করতে হবে।

৫. আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করতে পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন।

৬. শেষ ধাপে মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপে পাঠানো রিকোয়েস্টের অনুমোদন দিন।

পাসওয়ার্ডবিহীন ব্যবস্থা ভালো না লাগলে আবারও আগের অবস্থায় ফিরে যেতে পারবেন ব্যবহারকারীরা। সেজন্য মাইক্রোসফট অ্যাকাউন্টে লগইন করে ‘অ্যাডিশনাল সিকিউরিটি’ অপশনে যেতে হবে। সেখানে পাসওয়ার্ডলেস অ্যাকাউন্ট অপশনে গিয়ে সেবাটি বন্ধ করে দিতে হবে।

মাইক্রোসফট উইন্ডোজের পুরনো ভার্সনগুলোতে পাসওয়ার্ডবিহীন সেবা গ্রহণ করা যাবে না। অবশ্য এই সেবা এখনও সবার জন্য চালু হয়নি। কয়েক মাসের মধ্যে এটি সবার জন্য চালু হতে পারে।

 

 

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

মাইক্রোসফটের উইন্ডোজ ১০-এক্স প্রকল্প বাতিল

মাইক্রোসফটের উইন্ডোজ ১০-এক্স প্রকল্প বাতিল

২৬ স্টার্টআপ পাবে ২ কোটি ৬০ লাখ টাকা

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২০:৩০

দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন খুঁজে বের করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ‘আইডিয়া প্রকল্প’ আয়োজন করছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ-২০২১)। দেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম ও উদ্ভাবনী সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন অ্যাকাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)।

স্টার্টআপদের নিয়ে এই পর্বে আয়োজন করা হচ্ছে রিয়েলিটি শো। এতে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের। যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন ২টি করে স্টার্টআপ।

রিয়েলিটি শোতে ৬৫টি স্টার্টআপ থেকে ২৬টি স্টার্টআপ নির্বাচন করা হবে। পরে এদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্ট-আপের সেরা আরও ১০টি স্টার্টআপসহ দেশি-বিদেশি ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে ‘বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে। সেরাদের সেরা ১টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

প্রসঙ্গত, বিগ ২০২১-এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। যাদের মধ্য থেকে সেরা ৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে রিয়েলিটি শো। রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬ স্টার্টআপকে ১০ লাখ টাকা করে গ্র্যান্ট হিসেবে ২ কোটি ৬০ লাখ টাকা অনুদান দেওয়া হবে। এ ছাড়া, বিগ ২০২১ -এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লাখ টাকা করে ১ কোটি টাকার সমমানের গ্র্যান্ট দেওয়া হবে।

বিস্তারিত জানতে ভিজিট করুন www.big.gov.bd এবং www.idea.gov.bd ওয়েবসাইটে।

 

 

/এইচএএইচ/এফএ/

সম্পর্কিত

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

বাংলালিংক ইনোভেটর্সের পঞ্চম পর্বের রেজিস্ট্রেশন শুরু

বাংলালিংক ইনোভেটর্সের পঞ্চম পর্বের রেজিস্ট্রেশন শুরু

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

বাংলালিংক ইনোভেটর্সের পঞ্চম পর্বের রেজিস্ট্রেশন শুরু

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৩

তরুণদের জন্য ডিজিটাল ব্যবসায়িক পরিকল্পনার প্রতিযোগিতা বাংলালিংক ইনোভেটর্স’র পঞ্চম সিজনের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর)ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এক প্রেস কনফারেন্সে মোবাইল ফোন অপারেটর বাংলালিংক’র কর্মকর্তারা এই ঘোষণা দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপারেটরটির চিফ হিউম্যান রিসোর্সেস অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ,টফি’র ডিজিটাল সার্ভিসেস ডিরেক্টর আব্দুল মুকিত আহমেদ,ব্র্যান্ডস অ্যান্ড কমিউনিকেশনস ডিরেক্টর কাজী উরফি আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়,উদ্ভাবনী অংশগ্রহণকারীদেরকে গ্রুমিং,বুট ক্যাম্প,ওয়ার্কশপ ও প্রোগ্রামের অন্যান্য কার্যক্রমের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির সুযোগ দেবে বাংলালিংক। প্রতিযোগিতা শেষে চার সদস্যবিশিষ্ট বিজয়ী দলের নাম ঘোষণা করা হবে। বিজয়ী দল বাংলালিংক’র অ্যাসেসমেন্ট সেন্টার অফ দ্য স্ট্র্যাটেজিক অ্যাসিসটেন্ট প্রোগ্রামে সরাসরি অংশগ্রহণ করতে পারবে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দলের সদস্যরা আকর্ষণীয় পুরস্কারের পাশাপাশি এই প্রোগ্রামে সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাবে। এছাড়া সেরা ৫ দলের সদস্যরা বাংলালিংক’র অ্যাডভান্সড ইন্টার্নশিপ প্রোগ্রামে (এআইপি)  সরাসরি যোগদানের পাশাপাশি লার্ন ফ্রম দ্যা স্টার্টআপস ও ক্যাম্পাস টু করপোরেট প্রোগ্রামগুলোয় অংশগ্রহণ করতে পারবে।

ইউজিসি অনুমোদিত যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওয়েবসাইটে ভিজিট করে রেজিস্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশন শেষ হবে ১৬ অক্টোবর।

মনজুলা মোরশেদ বলেন, দেশের উদ্ভাবনী তরুণদের ক্ষমতায়নের অঙ্গীকার নিয়ে চার বছর আগে আমরা বাংলালিংক ইনোভেটর্স চালু করেছি। এই উদ্যোগের মাধ্যমে তরুণদেরকে বর্তমান যুগের বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে নতুনভাবে ভাবতে ও সেগুলোর ডিজিটাল সমাধান বের করতে উৎসাহিত করছি আমরা।

/এইচএএইচ/এমএস/

সম্পর্কিত

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যাবে মাইক্রোসফট অ্যাকাউন্টে

২৬ স্টার্টআপ পাবে ২ কোটি ৬০ লাখ টাকা

২৬ স্টার্টআপ পাবে ২ কোটি ৬০ লাখ টাকা

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৩

লন্ডনের বিখ্যাত জ্যোতির্বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান ‘রয়েল অবজারভেটরি গ্রিনউইচ’ এর সঙ্গে আয়োজিত এক ওয়েবিনারের মাধ্যমে  নিজেদের সর্বাধুনিক প্রযুক্তির নতুন স্মার্টফোন ‘জিরো এক্স প্রো’ এর মডেল উন্মোচন করেছে ‘ইনফিনিক্স’। উন্নত প্রযুক্তির এই স্মার্টফোনটি ব্যবহার করে রাতের আকাশের উচ্চ-রেজুলেশনের নৈসর্গিক সব ছবি তুলতে পারবেন  ব্যবহারকারীরা। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

দৃষ্টিসীমার সীমাবদ্ধতা দূর করে স্মার্টফোন ব্যবহারকারীদের মহাকাশের নৈসর্গিক সৌন্দর্য উপভোগের সুযোগ করে দেওয়ার উদ্দেশ্যে সম্প্রতি ‘ইনফিনিক্স প্রেজেন্ট: সি বিয়োন্ড’ শিরোনামে ওয়েবিনারটির আয়োজন করে   ‘ইনফিনিক্স’। মহাকাশ আবিষ্কারের প্রতি তরুণ প্রজন্মকে আগ্রহী করে তোলাও এই আয়োজনের অন্যতম লক্ষ্য।

ওয়েবিনারটিতে অংশ নিয়ে স্বনামধন্য জ্যোতির্বিদ ও প্রযুক্তিবিদরা বিস্তৃত মহাকাশ, চাঁদ ও বিশ্বব্রহ্মাণ্ডের অপরূপ সৌন্দর্য তুলে ধরার পাশাপাশি ক্যামেরায় বন্দি করার মাধ্যমে সেগুলো স্বচক্ষে দেখার অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন।

প্রতিষ্ঠানটি জানায়,  ‘ইনফিনিক্স’ এর নতুন ‘জিরো এক্স প্রো’ স্মার্টফোনের যুগান্তকারী ভিজ্যুয়াল প্রযুক্তিগুলোর মধ্যে উল্লেখযোগ্য ‘৬০এক্স পেরিস্কোপ মনোস্কোপ ক্যামেরা এবং ইনফিনিক্সের গ্যালিলিও অ্যালগরিদম ইঞ্জিন’। এসব ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই হাই-রেজ্যুলেশনের চাঁদের ছবিও তুলতে পারবেন।

 

/এসও/এমআর/

সম্পর্কিত

মোবাইল কেনার আগে যা করতে হবে

মোবাইল কেনার আগে যা করতে হবে

গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন আসছে না কেন?

গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন আসছে না কেন?

দেশের বাজারে রেডমি সিরিজের নতুন ফোন নোট ১০এস

দেশের বাজারে রেডমি সিরিজের নতুন ফোন নোট ১০এস

আপনার অ্যান্ড্রয়েড ফোন সুরক্ষিত রাখবেন যেভাবে

আপনার অ্যান্ড্রয়েড ফোন সুরক্ষিত রাখবেন যেভাবে

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ফেসবুকে ভুয়া তথ্যে মানুষের অংশগ্রহণ বেশি

ইউটিউবকে পেছনে ফেলেছে টিকটক

ইউটিউবকে পেছনে ফেলেছে টিকটক

আরও ৩২ জেলায় হবে শেখ কামাল আইটি সেন্টার

আরও ৩২ জেলায় হবে শেখ কামাল আইটি সেন্টার

ইঅরেঞ্জসহ চার প্রতিষ্ঠানের সদস্য পদ স্থগিত করলো ই-ক্যাব

ইঅরেঞ্জসহ চার প্রতিষ্ঠানের সদস্য পদ স্থগিত করলো ই-ক্যাব

অ্যামটব’র নতুন সভাপতি এরিক অস

অ্যামটব’র নতুন সভাপতি এরিক অস

‘বিশ্বে বঙ্গবন্ধুর মতো নেতা খুঁজে পাওয়া দুষ্কর’

‘বিশ্বে বঙ্গবন্ধুর মতো নেতা খুঁজে পাওয়া দুষ্কর’

দেশে ফ্রি ফায়ার ও পাবজি বন্ধ

দেশে ফ্রি ফায়ার ও পাবজি বন্ধ

ফাইভ-জি ফোন নিয়ে এলো পোকো

ফাইভ-জি ফোন নিয়ে এলো পোকো

সর্বশেষ

নবনীতার গান দিয়ে নতুন সিজন শুরু

নবনীতার গান দিয়ে নতুন সিজন শুরু

আদালতের ক্যান্টিনে সংঘর্ষ, কারাগারে বাদী-বিবাদী পক্ষের ৬ জন 

আদালতের ক্যান্টিনে সংঘর্ষ, কারাগারে বাদী-বিবাদী পক্ষের ৬ জন 

তিন মাস পর ফের মৃত্যুহীন চট্টগ্রাম 

তিন মাস পর ফের মৃত্যুহীন চট্টগ্রাম 

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

১৩০ কোটি ডলারের সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ

এদিন আটক বাঙালিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়

এদিন আটক বাঙালিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়

© 2021 Bangla Tribune