X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

তরুণের মৃত্যু রহস্য উদঘাটনে মিললো মেট্রোরেলের মালামাল চুরির তথ্য

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৯আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৯

গত ১৭ সেপ্টেম্বর রাজধানীর তুরাগ এলাকা থেকে মো. নাজমুল (১৮) নামে এক তরুণের মৃতদেহ উদ্ধার করা হয়। ওই তরুণের মৃত্যুর রহস্য উদঘাটন করতে গিয়ে মেট্রোরেল প্রকল্প থেকে মালামাল চুরির তথ্য পেয়েছে র‌্যাব। তদন্তে র‌্যাব জানতে পেরেছে, মূলত তুরাগ এলাকা থেকে বিদ্যুতের তার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ঠ হয়ে মারা গেছে ওই তরুণ। আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত কয়েক বছর ধরে ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প পরিচালিত হয়ে আসছে। ওই প্রকল্পগুলো চলাকালে প্রয়োজনীয় বিভিন্ন উপকরণ সাধারণত খোলা জায়গায় স্তুপ করে রাখা হয়। একটি সংঘবদ্ধ চোরাকারবারি দল সু-কৌশলে সেই মালামাল চুরি করে।

নিহত নাজমুলও এই সংঘবদ্ধ চোর চক্রের সদস্য। চক্রটির আরও দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। মোজাম্মেল হক জানান, গতকাল সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল সোয়া ১০টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর পল্লবী এলাকায় অভিযান পরিচালনা করে সংঘবদ্ধ চোরাকারবারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করে। তারা হলো- মো. আশিক (১৯) ও মো. হারুন (৪০)। এসময় তাদের কাছ থেকে চোরাইকৃত মালামালসহ একটি পিকআপ ও সিএনজি জব্দ করা হয়েছে। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে নাজমুলের মৃত্যু ও প্রকল্পের মালামাল চুরি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া গেছে।

নাজমুলের পরিবারের জিডি
মূলত এই ঘটনার রহস্য উন্মোচন হয়েছে নিহত নাজমুলের পরিবারের একটি সাধারণ ডায়েরি থেকে। গত ১৬ সেপ্টেম্বর নাজমুল তার মিরপুরের বাসা থেকে কাজের সন্ধানে যাওয়ার পর নিখোঁজ হয়। এই ঘটনায় তার পরিবারের পক্ষ থেকে পল্লবী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। ১৭ সেপ্টেম্বর জানা যায় ডিএমপির তুরাগ থানা এলাকায় একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পরবর্তী সময়ে ওই লাশটি নাজমুলের বলে তার বাবা শনাক্ত করেন। এই ঘটনায় তুরাগ থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়। আর এ ঘটনায় র‌্যাবের একটি দল ছায়াতদন্ত শুরু করে।

যেভাবে নাজমুলের মৃত্যু
গ্রেফতার দুজন প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানায়, নিহত নাজমুল ও গ্রেফতারকৃত আশিক ও হারুন; এরা তিনজনই রাসেল এবং শামীম নামের আরও দুজনের সঙ্গে মিলে এ ধরনের কাজ (চুরি) করতো। গত ৬ সেপ্টেম্বর রাসেল এবং শামীম নিহত নাজমুলকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। ওই রাতে পরে আশিকও বরাবরের মতো তাদের সঙ্গে চুরির কাজে যোগ দেয়। যদিও সেদিন তাদের সঙ্গে হারুন যোগ দেয়নি। তুরাগে বিদ্যুতের তার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে ঘটনাস্থলেই নাজমুলের মৃত্যু হয়। পরে তারা নাজমুলকে সেখানেই রেখে পালিয়ে যায়।

বড় প্রকল্পের মালামাল টার্গেট করে চুরি
র‌্যাব বলছে, এই চক্রটি বেশকিছু দিন ধরে মেট্রোরেলের মালামালসহ অন্যান্য সরকারি কাজের মালামাল এবং বৈদ্যুতিক তার চুরির কাজ করে আসছিলো। র‌্যাবের অভিযানে আশিক গ্রেফতার হলে এর সত্যতা পাওয়া যায়। তারা ঢাকা মহানগরীর পল্লবী থানাধীন এলাকায় পরস্পরের যোগসাজশে দীর্ঘদিন ধরে ঢাকা মেট্রোরেল প্রকল্প ছাড়াও আরও গুরুত্বপূর্ণ প্রকল্পের অপ্রয়োজনীয় লোহা, ইস্পাত, তার, মেশিন কৌশলে চুরির ঘটনার সাথে জড়িত বলে আশিক স্বীকার করেছে।

কাজ সম্পন্ন হতো কয়েকটি ধাপে
চোরাই চক্রটি মূলত এই চুরির কাজটি কয়েকটি ধাপে সম্পন্ন করে থাকে। চোরাকারবারি চক্রটি সু-কৌশলে প্রকল্পের কী মালামাল কোথায় আছে তার বিভিন্ন তথ্য সংগ্রহ করে। সেই অনুযায়ী চুরির পরিকল্পনা করে থাকে। পরবর্তী সময়ে চুরি করা মালামাল একটি গোপন জায়গায় নিয়ে রাখে। আরেকটি গ্রুপ চোরাইকৃত মালামাল পরিবর্তন-পরিবর্ধন করে সহজে বহনযোগ্য করে থাকে। পরবর্তীতে এধরনের মালামাল কেনেন এমন ক্রেতাদের সাথে প্রথম ধাপের চোরাই দলের সাথে যোগাযোগ করিয়ে দেয়। পরের তাদের সঙ্গে দাম ঠিক করে তা বিক্রি হয়।

র‌্যাব অধিনায়ক মোজাম্মেল হক বলেন, এই চোরাই চক্রটিসহ এমন আরও কয়েকটি চোর চক্রের বেশ কয়েকজন সদস্য পলাতক রয়েছেন। তাদের গ্রেফতারে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে। এ নিয়ে আইনানুগ কার্যক্রমও প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এরূপ সংঘবদ্ধ চোরাকারবারী দলসহ অন্যান্যদের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

/এআরআর/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেটা-ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ
মেটা-ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
ড. ইউনূস মহাসমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন: দাবি আইনজীবীর
ড. ইউনূস মহাসমুদ্র, তিনি কেন পুকুর চুরি করবেন: দাবি আইনজীবীর
ভারতীয় শাড়ি দিয়ে কাঁথা সেলাই করা হয়েছে: প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভী
ভারতীয় শাড়ি দিয়ে কাঁথা সেলাই করা হয়েছে: প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভী
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি