X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ই-ধোঁকা ও গ্রাহকদের  ‘ডেসটিনি’

এরশাদুল আলম প্রিন্স
২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৮আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৮

এরশাদুল আলম প্রিন্স ‘সাইক্লোন’, ‘আর্থকোয়াক’, ‘পুরাই গরম’ ‘টি টেন’-এরকম আরও নানা চটকদার ক্যাম্পেইনে গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা লুফে নিয়েছে ইভ্যালি। এ দৌড়ে পিছিয়ে নেই ই-অরেঞ্জ, ধামাকা। এদের আকর্ষণীয় ডিসকাউন্ট অফারের কাছে গ্রাহকরাও তাদের স্বাভাবিক বুদ্ধি-বিবেচনা হারিয়ে ঝাঁপিয়ে পড়েছেন পণ্য কিনতে। এভাবে সাধারণ মানুষের কাছ থেকে শত শত কোটি টাকা লোপাট করার পরে অবশেষে গ্রেফতার হয়েছেন ইভ্যালির সিইও ও চেয়ারম্যান দম্পতি। 

ইভ্যালির মতো অন্যান্য ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধেও আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিতে যাচ্ছে। কিন্তু ইতোমধ্যে গ্রাহকরা যে শত শত কোটি খুইয়েছে তার কী হবে? অতীতের যুবক, ইউনিপে, ডেসটিনির সঙ্গেই কি যোগ হলো আরেকটি নাম- ইভ্যালি? 

ইভ্যালি ও ই-অরেঞ্জ বা অন্য প্রতিষ্ঠানগুলো প্রকাশ্যেই ব্যবসা করেছে। এমন নয় যে তারা নামে-বেনামে গোপনীয়তার সঙ্গে ব্যবসা করেছে। এমনও নয় যে তারা কোনও জেলা বা থানা পর্যায়ে খুচরা ব্যবসা করেছে। বলে-কয়ে, ঘোষণা দিয়ে জাতীয়ভাবে তারা তাদের ব্যবসা ও ক্যাম্পেইন চালিয়েছে। রাষ্ট্র, সরকার বা কোনও কর্তৃপক্ষের কাছেই বিষয়টি গোপন ছিল না। কিন্তু অবস্থা দেখে মনে হচ্ছে, সব দোষ গ্রাহকের।

এদিকে অনলাইন ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) বলছে, তারা আগেই অনুমান করেছিল যে ইভ্যালি একটা কেলেঙ্কারি করতে যাচ্ছে। প্রশ্ন, ই-ক্যাব তাহলে ইভ্যালির রাশ টেনে ধরেনি কেন? ইভ্যালি তো ই-ক্যাবের সদস্য। ই-ক্যাবের দাবি, তারা বিষয়টি সরকারের নজরে এনেছে। এমনকি তারা নাকি ইভ্যালির সঙ্গেও এ নিয়ে চিঠি চালাচালি করেছে। ইভ্যালি নিয়ে ই-ক্যাবের সঙ্গে চিঠি চালাচালি হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়েরও। এই দাবি করেছেন ই-ক্যাবের সভাপতি। এখন প্রশ্ন, ইভ্যালি কাণ্ডের জন্য দায় তাহলে কার? রেগুলেটরি বডির? বাংলাদেশ ব্যাংকের? বাণিজ্য মন্ত্রণালয়ের? কম্পিটিশন কমিশনের? ই-ক্যাব’র? নাকি আইসিটি মন্ত্রণালয়ের? আর এর রেগুলেটরি বডি বা নিয়ন্ত্রক সংস্থাই বা কে? অনিয়ম দেখার দায়িত্ব কার? গ্রাহকদের পাওনা পরিশোধের দায়ই বা কার?

২০১৮ সালে দেশে একটি ডিজিটাল কমার্স নীতিমালা তৈরি করা হয়। এর লক্ষ্য ও উদ্দেশ্য সুস্পষ্ট। এর অন্যতম উদ্দেশ্য হচ্ছে, ডিজিটাল কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের প্রচার, প্রসার ও উন্নতি সাধন। উল্লেখ্য, এই নীতিমালা হওয়ার বহু আগে থেকেই বাংলাদেশে ডিজিটাল কমার্সের বিকাশ হয়েছে। নীতিমালাটি হয়েছে মূলত ই-কমার্স খাতে শৃঙ্খলা আনয়নের জন্য। নীতিমালায় আরও বলা হয়েছে, ডিজিটাল কমার্সের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করাও এর উদ্দেশ্য। এছাড়া ডিজিটাল ব্যবসার ক্ষেত্রে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিত করা (ধারা-৩) এই নীতির উদ্দেশ্য। কিন্তু ইভ্যালি ওই নীতির প্রতি কোনও ধরনের দায়বদ্ধতা প্রদর্শন না করে ব্যবসা চালিয়েছে।

পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার মধ্যে আস্থা ও বিশ্বাস স্থাপনে সহায়তা করা (ধারা-৪) ও ভোক্তা অধিকার রক্ষা করা (ধারা-৬) এই নীতিমালার অন্যতম উদ্দেশ্য। কিন্তু ইভ্যালিকাণ্ডে আমরা এসব নীতিমালার কোনও প্রয়োগ দেখি না।

২০২০ সালে নীতিমালাটি সংশোধিত হয়। সংশোধিত ওই নীতিমালা অনুযায়ী ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ প্রণয়ন করা হয়। এই নির্দেশিকা অনুযায়ী কর্তৃপক্ষ বলতে 'সরকার’কে বোঝায়? সরকার কি এখন ইভ্যালিকাণ্ডের দায় নেবে? নিলে সরকারের কোন সংস্থা এই দায় বহন করবে?

ইভ্যালি একের পর এক ক্যাম্পেইন শুরু করলে নড়েচড়ে বসে কম্পিটিশন কমিশন। ২০১২ সালের আইনের মাধ্যমে কম্পিটিশন কমিশন বা প্রতিযোগিতা কমিশন প্রতিষ্ঠা হয়। এ আইনের অন্যতম উদ্দেশ্য ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশকে উৎসাহিত করা ও এক্ষেত্রে মনোপলি বা প্রতিযোগিতা বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধ, নিয়ন্ত্রণ বা নির্মূল করা। এই কমিশন কি শুধু ই-ক্যাব চিঠি দিয়েই ক্ষান্ত হয়েছে? ইভ্যালির অনৈতিক ও বেআইনি বাণিজ্য বন্ধে কমিশনের ব্যবস্থা নিতে বাধা ছিল কোথায়? ইভ্যালি কি এ আইনের ব্যত্যয় করেনি?

জানা যায়, ই-ক্যাব বাণিজ্য মন্ত্রণালয়েও চিঠি দেয়। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক চিঠি দেয় ইভ্যালিকে। তার মানে আমরা দেখছি, বিষয়টি নিয়ে সব কর্তৃপক্ষের মধ্যেই একটা উদ্বেগ উৎকণ্ঠা ছিল। তারা দায়িত্বের অংশ হিসেবে নিজেদের মধ্যে চিঠি চালাচালি করেছে ঠিকই। এমনকি গত বছরের প্রথম দিকে ৫ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কিন্তু সেই প্রতিবেদনের ওপর ভিত্তি করে বাংলাদেশ ব্যাংক বা বাণিজ্য মন্ত্রণালয় কোনও পদক্ষেপ নিয়েছে বলে আমাদের জানা নেই।

এখানে একটি বড় সমস্যা হলো, দেশে ই-কমার্স-এর যথেষ্ট বিকাশ হলেও এর  অপারেটিং, মনিটরিং ও রেগুলেটিং প্রসিডিউর যথেষ্ট বিকশিত হয়নি। ফলে ইভ্যালির মতো প্রতিষ্ঠানগুলো ঢুকে পুরো ই-কমার্স ইন্ডাস্ট্রিকেই প্রশ্নবিদ্ধ করছে। বাণিজ্য মন্ত্রণালয়, ই-ক্যাব, বাাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং, মনিটরিং ও রেগুলেটিং প্রসিডিউর তৈরি করা জরুরি।

ইভ্যালির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়নি। কারণ, এখানে শক্ত একটি রেগুলেটরি বডি নেই। এছাড়া সব রেগুলেটরি কর্তৃপক্ষেরই কিছু সীমাবদ্ধতা থাকে। যেমন ই-ক্যাব চাইলেও ইভ্যালির অ্যাকাউন্টে ঢুকতে পারে না। কিন্তু ই-ক্যাবের একজন সদস্য হয়ে ডিজিটাল কমার্স নীতিমালার কোনও পরোয়া না করে ইভ্যালি কীভাবে ব্যবসা করেছে- এটা দেখার এখতিয়ার নিশ্চয় ই-ক্যাবের আছে। মানলাম ই-ক্যাব দুর্বল। কিন্তু বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয় বা কম্পিটিশন কমিশন তো দুর্বল না। মূলত শক্ত একটা স্ট্যান্ডার্ড অপারেটিং, মনিটরিং ও রেগুলেটিং প্রসিডিউর সময়ের দাবি।

আসলে ইভ্যালি প্রথম থেকেই প্রতারণার আশ্রয় নিয়েছে। তারা তাদের ব্যবসার মূল নীতিটি কখনোই প্রকাশ করেনি। তারা এক গ্রাহকের কাছ থেকে টাকা এনে আরেক গ্রাহককে ডিসকাউন্ট দিয়েছে। আবার বাকিতে ডিলারের কাছ থেকে পণ্য কিনেছে। কিন্তু সবাইকে বলেছে যে তারা অনেক বেশি কমিশনে পণ্য কিনেছে, তাই গ্রাহককে বাজার মূ্ল্যের চেয়েও কম দামে পণ্য দিতে পারছে। কিন্তু বিষয়টি মোটেই সে রকম ছিল না। কারণ, তাহলে ইভ্যালি ডিলার  বা ভেন্ডরের  কাছে টাকা বাকি রাখতো না। ইভ্যালি পুরো ব্যবসার সঙ্গে যারা জড়িত সবার সঙ্গেই কোনও না কোনোভাবে প্রতারণা ও মিথ্যার আশ্রয় নিয়েছে।

পৃথিবীর সব দেশেই ই-কমার্সকে কিছু নিয়ম মানতে হয়। ইভ্যালি তা মানেনি। হাওয়া থেকে তারা পণ্য বিক্রি করেছে। তারা কখনও তাদের ওয়েবসাইটে পণ্যের স্টক ঘোষণা করেনি। তারা শুধু অর্ডার ও টাকা নিয়েছে। অন্যান্য দেশে পণ্যের পাশে লেখা থাকে কয়টি অবিক্রীত আছে। অর্ডারের সঙ্গে সঙ্গে স্টক কমতে থাকে। ইভ্যালি এ কাজটি করেনি। তারা এত পণ্য বিক্রি করেছে যা তারা ডিলারে কাছ থেকে নেয়নি অথবা বিদেশে থেকে আমদানিও হয়নি। এভাবে স্টক ঘোষণা না করা স্ট্যান্ডার্ড ই-কমার্স নীতিমালার পরিপন্থী। কিন্তু কোনও কর্তৃপক্ষই এ নিয়ে কথা বলেনি।

ইভ্যালিকাণ্ডে পণ্য সরবরাহকারী/ভেন্ডর/ডিলাররাও তাদের দায় এড়াতে পারেন না। তারা নিজেরাও হয়তো অনেকে ভুক্তভোগী। তারা নিজেরা যে দামে একটি পণ্য বিক্রি করতে পারেন না তারা কী করে ভাবলেন যে ইভ্যালি তার চেয়েও অনেক কম দামে ওই পণ্য বিক্রি করবে? তাদের বোঝা দরকার ছিল, এরমধ্যে একটা ফাঁকি আছে। ইভ্যালি নিশ্চয় নিজের পকেটের টাকা থেকে ভেন্ডরের দেনা শোধ করবে না। তার মানে, মাঝখানে অন্য গ্রাহকও আছেন যাদের টাকা এখানে খাটানো হচ্ছে। এখানে একটি না একটি পক্ষ সব সময়ই বাকিতেই রয়ে যাবে। সেটা কখনও গ্রাহক বা কখনও ভেন্ডর। এভাবে বাকির তালিকা বেড়েই গেছে। এখানে যোগ হয়েছে শত শত গ্রাহক। 

হ্যাঁ, গ্রাহকদেরও ভুল আছে। ইভ্যালি ভেন্ডরের টাকা শোধ করলেও আম গ্রাহকের বড় একটি অংশ এখনও পণ্য বা টাকা কোনোটিই পাননি। কারণ, সাধারণ গ্রাহক ঠকানো এখানে খুব সহজ। ভেন্ডর ঠকানো সহজ না, কারণ তারা তো বড় বড় কোম্পানি। 

গ্রাহকরা অবিশ্বাস্য ডিসকাউন্টে পণ্য পাবেন বলে ধরে নিয়েছেন। ফলে অনেক গ্রাহক বহু সংখ্যক অর্ডার দিয়ে ইভ্যালি থেকে পণ্য কিনে ব্যবসার কথাও ভাবতে শুরু করেন। এটা একটা অবাস্তব ব্যবসা মডেল। অনলাইন থেকে খুচরা পণ্য কিনে খুচরা ব্যবসা করা দীর্ঘমেয়াদে সম্ভব নয়। ফলে হয়েছেও তা-ই। কেউ কেউ সফল হলেও অধিকাংশই এখন ধরা খেয়ে বসে আছেন।

ভেন্ডর  বলি আর গ্রাহক বলি সবারই দায় ছিল ইভ্যালির আর্থিক সক্ষমতা যাচাই করে বিনিয়োগ করা। বিশেষ করে ভেন্ডর/সরবরাহকারীর এটা প্রাথমিক দায়িত্ব। আর যেসব গ্রাহক কমিশনের বদলে বাজার মূল্যের সমপরিমাণ টাকা পাওয়ার জন্য ইভ্যালিতে টাকা খাটিয়েছেন তারা শুধু লোভ নয়, ব্যবসার নৈতিক মানদণ্ডেও দণ্ডিত। দিয়েছেন কমিশন মূল্য, অথচ চাইবেন বাজার মূল্য- এটা কেমন কথা। ইভ্যালি কোত্থেকে দেবে এ টাকা?

কাজেই ইভ্যালি যুবক, ডেসটিনি, ইউনিপের মতো গ্রাহকদের জন্য আরেকটি হায় হায় কোম্পানি হিসেবেই আবির্ভূত হয়েছে। এলাম-খাইলাম-গেলাম-এই তিন নীতিতে কাজ করেছে ইভ্যালি। আর গ্রাহকরা? বরাবরের মতো এবারও দেখলাম-দিলাম-মরলাম- এই তার ডেসটিনি।

একটা অন্যায়ের ওপর কোনও ব্যবসা দাঁড়াতে পারে না। ইভ্যালি কোনও ব্যবসা করতে আসেনি, ব্যবসা করেওনি। তারা অনলাইন প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করে লুটপাট করেছে। ইতোমধ্যে ইভ্যালির সাড়ে ৩শ’ কোটি টাকার হদিস পাওয়া যাচ্ছে না। এই টাকা কোথায় গেছে তা বের করতে হবে। দেশের টাকা দেশে রাখতে হবে আর গ্রাহকদের টাকা গ্রাহকদের ফিরিয়ে দিতে হবে। ইভ্যালির অনিয়মের বিরুদ্ধে আগেই ব্যবস্থা নিতে হতো। তাহলে হয়তো এ পথে ই-অরেঞ্জ, ধামাকার জন্ম হতো না। অতীতের 'যুবক’ থেকে আমরা কেউ শিক্ষা নিতে পারিনি। ফলে বারবারই প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা। 

লেখক: আইনজীবী ও কলাম লেখক

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বশেষসর্বাধিক

লাইভ