X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে পশ্চিমা বিশ্বের সুবিধাগুলো নিতে চায় সরকার: মির্জা ফখরুল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৫আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৭

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, রোহিঙ্গা ইস্যু জিইয়ে রেখে পশ্চিমা বিশ্বের আন্তর্জাতিক সুবিধাগুলো গ্রহণ করতে চায় সরকার।

রবিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর চন্দ্রিমা উদ্যানে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষক দলের নবগঠিত কমিটির সভাপতি হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বাবুলসহ নেতাকর্মীদের নিয়ে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন বিএনপি মহাসচিব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘এখানে (প্রধানমন্ত্রীর নিউ ইর্য়ক সফরে) আমি কোনও আউটকাম পাইনি। এমনকি রোহিঙ্গাদের যে সমস্যা, সেই সমস্যারও তিনি (প্রধানমন্ত্রী) কোনও সমাধান নিয়ে আসতে পারেননি। আমরা যেটা মনে করি যে, রোহিঙ্গা ইস্যুকে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী বলুন, এই সরকার বলুন, তারা কোনও ইতিবাচক ভূমিকা পালন করেনি। এখন পর্যন্ত শুধু রোহিঙ্গা ইস্যু নিয়ে তারা দেশগুলো সফর করেনি, বিশেষ করে যারা স্টেকহোল্ডার আছে সেই দেশগুলো, যেমন- চীন ও ভারত, তাদের কাছে তারা (সরকার) এখনও পর্যন্ত যেতে পারেনি। এই সমস্যা সমাধানের কোনও পথ তারা বের করতে পারেনি।’

এ সময় খালেদা জিয়াকে নিয়ে সরকারপ্রধান শেখ হাসিনার বক্তব্যের নিন্দা জানান ফখরুল। তিনি বলেন, ‘তার (শেখ হাসিনা) সম্পর্কে যেসব বক্তব্য পত্র-পত্রিকায় উঠে এসেছে, তা খণ্ডন করার জন্য খালেদা জিয়া সম্পর্কে অনেক নেতিবাচক কথা উনি বলেছেন, যার আমরা তীব্র নিন্দা জানাচ্ছি, প্রতিবাদ জানাচ্ছি।’

প্রধানমন্ত্রীর সফরে অর্জন প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, ‘অর্জন তার একটাই—তা হলো আরও মিথ্যাচার কীভাবে করা যায়। আপনারা লক্ষ করে দেখবেন, তার গোটা বক্তৃতার মধ্যে দেশে যে গণতন্ত্র নেই, দেশে যে মানুষের অধিকার হরণ করা হয়েছে, দেশে যে নির্বাচন কমিশনকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হয়েছে এবং একটা গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের জন্য যেসব উপাদান দরকার, তার প্রত্যেকটিকে ধ্বংস করে দিয়ে এখানে সব প্রতিষ্ঠানকে দলীয়করণ করা হয়েছে, তা থেকে উত্তরণের কোনও কথা নেই। ফ্যাসিবাদী রাষ্ট্র এখানে প্রতিষ্ঠা করা হয়েছে।’

‘এ অবস্থা থেকে কীভাবে তিনি দ্রুত সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করবেন এবং নির্বাচনি ব্যবস্থাকে গণতান্ত্রিক ব্যবস্থায় পরিণত করবেন, জনগণের এখন যে দুর্ভোগ, অসহায় অবস্থা কীভাবে দূর করবেন, সেই সম্পর্কে তিনি কোনও কিছু উল্লেখ করেননি’- যোগ করেন ফখরুল।

প্রসঙ্গত, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত  শুক্রবার (২৪ সেপ্টেম্বর) তিনি অধিবেশনে ভাষণ দেন। গত ২১ সেপ্টেম্বর থেকে এই অধিবেশন শুরু হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, ‘তারা সত্যিকার অর্থেই পদত্যাগ করে একটি নিরপেক্ষ নির্বাচনকালীন সরকারের অধীনে, একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায়,  নির্বাচনের ব্যবস্থা করবেন! যাতে সত্যিকারভাবে জনগণের পার্লামেন্ট ও জনগণের সরকার প্রতিষ্ঠা হতে পারে।’

এ সময়ে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ-প্রচার সম্পাদক আসাদুল করীম শাহিন, কৃষক দলের নতুন কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি হেলালুজ্জামান তালুকদার লালু, সহ-সভাপতি গৌতম চক্রবর্তী, যুগ্ম সম্পাদক টিএস আইয়ুব, মোশাররফ হোসেন ও দফতর সম্পাদক শফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর কৃষক দলের ৭ সদস্যের আংশিক কমিটি অনুমোদন দেয় বিএনপি। ২২ বছর পর গত ১২ মার্চ চতুর্থ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হলেও দীর্ঘ পাঁচ মাস পর এই আংশিক কমিটি পায় কৃষক দল।

সর্বশেষ ১৯৯৮ সালে গঠিত কমিটির সভাপতি ছিলেন মাহবুব আলম তারা এবং সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু।

/এসটিএস/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
‘নতুনত্বের’ খোঁজে মির্জা ফখরুল!
স্থায়ী কমিটির প্রেস বিজ্ঞপ্তিইসরায়েল থেকে বিমান আসা ও কেএনএফ নিয়ে যা বললো বিএনপি
সর্বশেষ খবর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
ভুয়া অবিবাহিত সনদের মেয়াদ বাড়াতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি
ভুয়া অবিবাহিত সনদের মেয়াদ বাড়াতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি