X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘রানি এলিজাবেথের মতো শেখ হাসিনার শাসনকালও স্মরণীয় থাকবে’

কক্সবাজার প্রতিনিধি
২৮ সেপ্টেম্বর ২০২১, ২২:০৩আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ২২:০৩

শেখ হাসিনার শাসনকাল ইংল্যান্ডের রানি প্রথম এলিজাবেথের শাসনকালের মতো আজ থেকে ৫০০ বছর পরও বাঙালির ইতিহাসে স্বর্ণযুগ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালিকে হাজার বছরের ইতিহাসে প্রথম স্বাধীন রাষ্ট্র প্রদান করেছেন। তাঁরই কন্যা শেখ হাসিনা সেই রাষ্ট্রটি আজ বিশ্বের মানচিত্রে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। শেখ হাসিনার শাসনকালেই বাঙালি বিশ্বসভায় উন্নত মস্তকে দাঁড়াতে পেরেছে।’

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিকালে কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা প্রথম হাঁটতে শিখেছেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুর আঙুল ধরে। জাতির জনকের দেখিয়ে দেওয়া পথ ধরে তিনি হাঁটছেন। আজও হাঁটছেন। হাঁটতে হাঁটতে পার করে দিয়েছেন ৭৪টি বছর। আর এই ৭৪ বছরের সবটুকু ন্যস্ত করেছেন দেশমাতৃকার জন্য।’

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘‘দুঃখ-সুখে গড়া জীবনে বেড়ে ওঠা তার। বিস্মৃতি স্পর্শ করে না বলে সবকিছু গোছানো। ভাষণে-বক্তৃতায় শেখ হাসিনা তুলে আনেন, সত্য ইতিহাসের সোনালি-রুপালি এবং ট্র্যাজিক ইতিহাস। দেশের সমকালে তিনিই একমাত্র রাজনৈতিক নেত্রী, যাকে হারাতে হয়েছে সব। আর তার এই হারানো আসলে পুরো জাতির জন্যই হারানো। বাঙালি জীবনে একমাত্র ট্র্যাজেডি পঁচাত্তরের ১৫ আগস্টের নৃশংসতা। পিতার হত্যাকারীরা চেয়েছে তার বিনাশ। স্বয়ং রাষ্ট্র ব্যবস্থা থেকেও তার প্রাণ হরণের চেষ্টা চলেছে ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে। হত্যার অপচেষ্টা চলে আসছে সেই ৮১ সাল থেকে দেশে ফেরার পর থেকেই। কিন্তু শেখ হাসিনা পিতা বঙ্গবন্ধুর মতোই ‘জীবন মৃত্যু পায়ের ভৃত্য’ করে এগিয়ে চলেছেন বিশ্বমানবের মুক্তির সাধনায়। ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ, অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর আজীবনের লালিত স্বপ্ন বাস্তবায়নের পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন দ্রুত গতিতে।’

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন দলটির জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান।

জেলা আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক এম এ মনজুরের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন- সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক, রেজাউল করিম, মাহবুবুল হক মুকুল, অ্যাড. রনজিত দাশ, মাহবুবুর রহমান চৌধুরী, কাজী মোস্তাক আহমদ শামীম, অ্যাড. সুলতানুল আলম, এ টি এম জিয়া উদ্দিন চৌধুরী, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. নজিবুল ইসলাম, সাধারণ সম্পাদক উজ্জ্বল কর, জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমদ বাহাদুর, জেলা শ্রমিক লীগের সভাপতি জহিরুল ইসলাম সিকদার, সাধারণ সম্পাদক শফিউল্লাহ আনসারী, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের, যুব মহিলা লীগের সভাপতি আয়েশা সিরাজ, সাধারণ সম্পাদক তাহমিনা চৌধুরী লুনা, জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক মারুফ আদনান।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগ নেতা জাফর আলম চৌধুরী, সাবেক সাংসদ আবদুর রহমান বদি, খোরশেদ আলম কুতুবী, ইউনুছ বাঙালি, ইঞ্জিনিয়ার বদিউল আলম, অ্যাড. আয়াছুর রহমান, হেলাল উদ্দিন কবির, অ্যাড. তাপস রক্ষিত, মকসুদ মিয়া, মিজানুর রহমান, শাহেনা আক্তার পাখি, রেবেকা সুলতানা আইরিনসহ আওয়ামী অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এর আগে, সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে কোরআন খতম, দোয়া মাহফিল, মসজিদ, মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়াও শত শত বেলুন উড়িয়ে ও আতশবাজি উৎসবের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালন করেছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ।

এদিকে, বেলা ১১টার দিকে হেলিকপ্টারযোগে কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প এলাকা পরিদর্শন ও নিরাপত্তা বিষয়ক আলোচনা সভায় যোগ দেন।

/এফআর/
সম্পর্কিত
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চান প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি