X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ঢাকা-হ্যানয় সম্পর্ক ঘনিষ্ঠতর হওয়ার আশাবাদ বঙ্গবন্ধুর

উদিসা ইসলাম
২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৯ সেপ্টেম্বরের ঘটনা।)

১৯৭৩ সালের এইদিন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উত্তর ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফ্যাম ভ্যানকে অভিনন্দন জানান এবং দুই দেশের বন্ধন আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন। বাসসের খবরে বলা হয় ঢাকায় নিযুক্ত উত্তর ভিয়েতনামের প্রথম রাষ্ট্রদূত গণভবনে বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে বঙ্গবন্ধু তাকে এসব কথা বলেন। উত্তরে ভিয়েতনামের রাষ্ট্রপতির পক্ষ থেকে বঙ্গবন্ধুকে অভিনন্দন জানানো হয়। উত্তর ভিয়েতনামের রাষ্ট্রদূত চু ভ্যান বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেন।

দৈনিক বাংলা, ৩০ সেপ্টেম্বর ১৯৭৩

দুর্বৃত্তদের তালিকা করতে প্রস্তুতি

বঙ্গবন্ধু সরকার এই সময়কালে নাগরিক জীবনে শান্তি ও জানমালের নিরাপত্তা বিধানের উদ্দেশ্যে সমাজবিরোধী ও দুষ্কৃতকারীদের উৎখাত অভিযান শুরু করে। ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে দুষ্কৃতকারীদের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয় বলে জানা যায়।

বাংলার জনগণের শান্তি ও নিরাপত্তা সৃষ্টির উদ্দেশ্যে সম্পত্তির নিরাপত্তা বিধানে কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন বঙ্গবন্ধু। তাতে জনজীবনে গভীর আগ্রহ ও স্বস্তির ভাব ফিরে আসে।

বঙ্গবন্ধু ও সরকারের এ মহান প্রয়াস যাতে কোনও প্রকারে ব্যর্থ না হয় তা দেখার জন্য জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়। তাদের মতে, এই ব্যবস্থা গ্রহণের ফলে সত্যিকারের দোষী ব্যক্তিদের যেন সাজা নিশ্চিত করা যায় এবং গ্রামবাংলার জনগণের শান্তি ও নিরাপত্তা যেন ফিরে আসে সেদিকে লক্ষ্য রাখা জরুরি।

সরকারের নেওয়া কর্মসূচি অনুযায়ী বিডিআর ও রক্ষীবাহিনী থানা পর্যায়ে গিয়ে কুখ্যাত চোর-ডাকাত দুর্নীতিবাজ ও সমাজবিরোধী ব্যক্তিদের বিরুদ্ধে উৎখাত অভিযান চালাবে বলে জানানো হয়। ইতোমধ্যে সরকার দেশের থানায় থানায় রক্ষীবাহিনী ও বিডিআর পাঠানোর কার্যকর ব্যবস্থা নেয়। সংশ্লিষ্ট থানার পুলিশ কুখ্যাত চোর-ডাকাত ও দুষ্কৃতকারীদের নামের তালিকা তৈরি করছে বলেও জানানো হয়। পর্যবেক্ষক মহলের মতে এ তালিকা প্রণয়নের ব্যাপারে যথাযথ সর্তকতা অবলম্বন করা দরকার।

যেহেতু জনসাধারণের স্বার্থে সরকার এ পদক্ষেপ গ্রহণ করছে তাই সরকারের উচিৎ স্থানীয় জনসাধারণের মতামত ও পরামর্শ অনুযায়ী তালিকা করা। যদি তালিকা প্রণয়ন করে সংশ্লিষ্ট এলাকার যথার্থ দাগি আসামি অথবা দুষ্কৃতকারীর নাম বাদ পড়ে যায় এবং তার পরিবর্তে নিরীহ কোনও ব্যক্তির নাম অন্তর্ভুক্ত হয়, তা হলে সমগ্র প্রচেষ্টা ব্যাহত হতে পারে বলে পর্যবেক্ষক মহল আশঙ্কা প্রকাশ করেন।

 

বাঙালি ঘরে ফিরেছে

এদিন এক খবরে বলা হয়, ২৯ সেপ্টেম্বর পর্যন্ত পাকিস্তান থেকে ৪ হাজার ৩৮ জন বাঙালি ঘরে ফিরেছে। অপরদিকে এই সময়ের মধ্যে ৩ হাজার ২শ জন পাকিস্তানি বাংলাদেশ ত্যাগ করে তাদের দেশে গিয়েছেন। খবরে আরও বলা হয়, এদিন ২৫২ জন বাঙালি সামরিক ব্যক্তি পাকিস্তান থেকে এসেছেন এবং পাকিস্তানের ২৮০ জন বাংলাদেশ ত্যাগ করে তাদের দেশে পৌঁছেছেন।

ডেইলি অবজারভার, ৩০ সেপ্টেম্বর ১৯৭৩

ভারত-পাকিস্তান অস্ত্রশক্তির সমতার প্রশ্ন ওঠে না

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এদিন বলেন, ভারত এবং পাকিস্তানের মধ্যে অস্ত্রশক্তি সমতার কোনও প্রশ্ন ওঠে না। দুই দেশের সশস্ত্র বাহিনীর শক্তির সম্ভাবনা সম্পর্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর সাম্প্রতিক উক্তির ওপর মন্তব্য প্রদানকালে শ্রীমতি গান্ধী একথা বলেন। তিনি বলেন, ভারত অনেক বড় দেশ। এর সীমানা যথেষ্ট বড়। বৃহত্তর সীমান্তের প্রশ্ন ছাড়াও ভারতকে শুধু এক দেশ থেকে নয়, আরেকটি দিক থেকেও আগ্রাসনের মোকাবেলা করতে হয়েছে। স্পষ্টত, ১৯৬২ সালের ভারত-চীন সীমান্ত সংঘর্ষ,  ১৯৬৫ ও ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধকে ইঙ্গিত করেছেন তিনি। কাশ্মীর প্রশ্ন অমীমাংসিত থেকে গেলে আরেকটি ভারত-পাকিস্তান যুদ্ধের আশঙ্কা বাতিল করে দেওয়া যায় না- এই উক্তি সম্পর্কে মন্তব্য করতে বলা হলে ইন্দিরা গান্ধী বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী যা বলেছেন তার ওপর তার মন্তব্য করা ঠিক হবে না।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
পোড়া রোগীদের যন্ত্রণা বাড়াচ্ছে তাপদাহ
পোড়া রোগীদের যন্ত্রণা বাড়াচ্ছে তাপদাহ
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট