X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

১৯৭৩ সালে বঙ্গবন্ধু-তানাকা বৈঠকে আলোচ্য যা ছিল

উদিসা ইসলাম
০১ অক্টোবর ২০২১, ০৮:০০আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১ অক্টোবরের ঘটনা।)

১৯৭৩ সালের বঙ্গবন্ধু-তানাকা বৈঠকে যমুনা সেতু প্রাধান্য পাবে বলে জানানো হয়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই বছর চলতি মাসের মাঝামাঝিতে জাপান সফরে যান। জাপানের প্রধানমন্ত্রী তানাকার সঙ্গে সাক্ষাৎ নির্ধারিত ছিল। তাদের আলোচনায় দুইশ’ কোটি টাকা ব্যয়ে প্রস্তাবিত যমুনা সেতু নির্মাণে জাপানের অংশগ্রহণের বিষয়টি প্রাধান্য লাভ করবে বলে সাংবাদিকদের জানান যোগাযোগমন্ত্রী মনসুর আলী।

এদিন সকালে এনার সঙ্গে এক সাক্ষাৎকারে এ তথ্য প্রকাশ করা হয়। এই বিশাল সেতুর স্থান নির্ধারণসহ বিভিন্ন বিষয় পরীক্ষার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল সে সময় বাংলাদেশে আসেন। প্রকল্পের সম্ভাব্যতা পরীক্ষার জন্য জাপানি জরিপ দলটি সে সময় বাংলাদেশে এসেছিলেন। এখানে উল্লেখযোগ্য, ১৯৭২ সালের প্রথম দিকে একটি জাপানি সংসদীয় প্রতিনিধিদল বাংলাদেশে এলে বঙ্গবন্ধু তাদের নিকট এই সেতু নির্মাণের প্রস্তাব দেন এবং বলেন, এটা হবে বাংলাদেশ-জাপানের জনগণের মধ্যকার একটি মৈত্রী সেতু।

এরপর থেকে জাপান সরকার এ প্রকল্পের ব্যাপারে ক্রমবর্ধমান আগ্রহ দেখিয়ে আসছে। যোগাযোগমন্ত্রী বলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে মিরপুর সেতুর নির্মাণকাজ শেষ হবে। এ ছাড়া নয়ারহাটসহ আরও কয়েকটি সেতুর কাজ শেষ হবে। তিনি বলেন, সেতুর নির্মাণকাজের অগ্রগতি পরীক্ষার জন্য বঙ্গবন্ধু সেসব স্থান পরিদর্শনে যাবেন।

এদিকে রেলওয়ে সদর দফতর চট্টগ্রাম থেকে ঢাকায় স্থানান্তরের খবরকে যোগাযোগমন্ত্রী ভিত্তিহীন বলে বাতিল করে দেন।

দৈনিক বাংলা, ২ অক্টোবর ১৯৭৩

আইনশৃঙ্খলা রক্ষাকারীদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

দুষ্কৃতকারীদের বিরুদ্ধে তৎপরতা বৃদ্ধির জন্য এদিন পুলিশ বাহিনীর প্রতি আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল। দুষ্কৃতকারীদের নির্মূল করার নির্দেশ দেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী এদিন বাণিজ্যমন্ত্রী কামরুজ্জামান এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের নিয়ে রাজশাহী জেলার গ্রাম পরিদর্শন করেন। চরমপন্থীরা যে পুলিশ ফাঁড়িতে আক্রমণ করায় এক পুলিশ ও দুই চরমপন্থীসহ বেশ কয়েকজন সাধারণ লোক নিহত হন, সেই ফাঁড়িও পরিদর্শন করেন।

ঘটনাস্থলে গিয়ে স্থানীয় জনসাধারণের সঙ্গে আলাপ-আলোচনা করেন তিনি। যে দুজন পুলিশ চরমপন্থীদের আক্রমণের মুখে সাহসের সঙ্গে লড়াই করেছে, মন্ত্রীরা তাদের সঙ্গে কথা বলেন। গুলিবিনিময়ে চার পুলিশ কনস্টেবলও নিহত হয়েছেন। তাদের প্রত্যেকের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী পাঁচ হাজার টাকা করে মঞ্জুর করেন। এই অর্থ অবিলম্বে দেওয়ার নির্দেশ দেন তিনি। তারা পারিবারিক পেনশন ও গ্রুপ ইন্সুরেন্সসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন বলেও জানান।

রাজশাহীতে ফিরে এসে নিহত কনস্টেবলদের মাজার জিয়ারত করেন তারা। এদিকে ঘটনাস্থলে বিডিআর, রক্ষীবাহিনী প্রেরণ করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনাস্থল পরিদর্শনের পর ঢাকা প্রত্যাবর্তন করে সাংবাদিকদের বলেন, সশস্ত্র দুষ্কৃতকারীদের খুঁজে বের করা হবে এবং শান্তি রক্ষার খাতিরে তাদের নিশ্চিহ্ন করতে হবে।

বঙ্গবন্ধু সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু হচ্ছে

১৯৭৩ সালের ৩ অক্টোবর থেকে ভৈরব-মেঘনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুতে নিয়মিত ট্রেন চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে জানানো হয়। সম্প্রতি বঙ্গবন্ধু সেতুটি উদ্বোধন করেন। এটা চলা শুরু হলে চট্টগ্রাম-ঢাকা এবং চট্টগ্রাম-উত্তরবঙ্গের মধ্যে সরাসরি রেলযোগাযোগ পুনঃপ্রতিষ্ঠা হবে। সরকারি সূত্রে জানা গেছে, প্রথম যে যাত্রীবাহী ট্রেনটি সেতু অতিক্রম করবে সেটা হলো চট্টগ্রাম মেইল। ট্রেনটি ঢাকা থেকে ছাড়বে।

ডেইলি অবজারভার, ২ অক্টোবর ১৯৭৩

এই দিন ছিল শিশু দিবস

শিশুর দৈহিক ও মানসিক বিকাশে চাই সুস্থ পরিবেশ। এই দিন যথাযথ মর্যাদার সঙ্গে বিশ্ব শিশু দিবস পালিত হয়। এ উপলক্ষে রাজধানীতে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে বক্তারা দেশের ভবিষ্যৎ নাগরিক শিশুদের মানসিক বিকাশের জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। বক্তারা বলেন, দেশের বর্তমান সামাজিক কাঠামো, অর্থনৈতিক দুরবস্থা এবং নৈরাজ্যকর পরিস্থিতি দেশের আগামী দিনের নাগরিকদের ভবিষ্যৎকে অন্ধকারময় আবর্তে নিক্ষেপ করছে। তারা বলেন, সামগ্রিকভাবে জাতিকে এই বিপর্যয় রোধে জন্য এগিয়ে আসার ওপর নির্ভর করে শিশু-কিশোরদের সম্ভাবনাময় ভবিষ্যৎ।

 

 

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
পদ্মায় গোসল করতে নেমে ৩ মাদ্রাসাছাত্রের মৃত্যু
পদ্মায় গোসল করতে নেমে ৩ মাদ্রাসাছাত্রের মৃত্যু
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ওয়ারীতে ‘হিট স্ট্রোকে’ একজনের মৃত্যু
ওয়ারীতে ‘হিট স্ট্রোকে’ একজনের মৃত্যু
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা