X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বেরোবিতে ঢাবির ভর্তিচ্ছুরা, স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে প্রবেশ

রংপুর প্রতিনিধি
০১ অক্টোবর ২০২১, ১০:৫১আপডেট : ০১ অক্টোবর ২০২১, ১০:৫৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এবারই প্রথম ঢাকার বাইরে বিভাগীয় শহরে অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (১ অক্টোবর) কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ (বেরোবি) নগরীর পাঁচটি কেন্দ্রে প্রবেশ করছেন পরীক্ষার্থীরা।

আজ ঢাবির ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মোট ১০ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থী এই ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। সকাল থেকে রংপুর বিভাগের বিভিন্ন জেলার হাজার হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কেন্দ্রে আসেন।

সরেজমিন রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দেখা যায়, রংপুরের বিভিন্ন জেলা থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা ছাড়া কাউকে বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের আশেপাশে অবস্থান করতে দেওয়া হচ্ছে না। প্রত্যেক পরিক্ষার্থীকে তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। মোবাইল ফোন, ইলেকট্রনিক ডিভাইস ও ঘড়িসহ কোনও যন্ত্র নিয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের আশেপাশে শিক্ষার্থীরা ছাড়া কাউকে অবস্থান করতে দেওয়া হচ্ছে না
 
শিক্ষার্থীরা লাইনে দাঁড়িয়ে একজন একজন করে কেন্দ্রে প্রবেশ করছেন। প্রবেশপথে মেটাল ডিটেকটর বসানো হয়েছে। এ ছাড়া প্রত্যেক পরীক্ষার্থীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরীর আরও চারটি প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হলো-কারমাইকেল কলিজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ এবং রংপুর সরকারি কলেজ। 

তিনি আরও জানান, রংপুর বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা গ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় স্থানীয়ভাবে পুরো পরীক্ষা সমন্বয় করছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী জানান, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের জন্য ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী ছাড়া সব সাধারণের প্রবেশে বিধিনিষেধ আরোপ করেছে বেরোবি কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছে। কুড়িগ্রাম থেকে আসা মনিরা তাবাসসুম বলেন, ভর্তি পরীক্ষায় অংশ নিতে ভোরে কুড়িগ্রাম থেকে বাবা-মায়ের সঙ্গে রওনা দেন। কেন্দ্রে এসে পৌঁছান সকাল সাড়ে ৮টায়। 

কেন্দ্রে প্রবেশের আগে প্রত্যেকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে

বেশ কয়েকজন অভিভাবক জানান, পরীক্ষা শেষে যাওয়া নিয়ে ভোগান্তি না পোহাতে ২০-৩০ জন মিলে বাস ভাড়া করে এসেছেন। অনেকেই আবার মাইক্রোবাস ও প্রাইভেট কার ভাড়া নিয়েও পরীক্ষা দিতে এসেছে।

ঢাবি কর্তৃক প্রকাশিত সময়সূচি অনুযায়ী, শুক্রবার ‘ক’ ইউনিট, ২ অক্টোবর ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর ‘চ’ ইউনিট, ২২ অক্টোবর ‘গ’ ইউনিট ও ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে। সব ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুুর সাড়ে ১২টা পর্যন্ত।

রংপুর বিভাগে মোট ৩১ হাজার ৩০৭ শিক্ষার্থী ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ বেনে। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১০ হাজার ৩৪৮, ‘খ’ ইউনিটে ছয় হাজার ৬১১, ‘চ’ ইউনিটে এক হাজার ৯৬৫, ‘গ’ ইউনিটে এক হাজার ৩৬২ ও ‘ঘ’ ইউনিটে ১১ হাজার ২১ জন।

/এসএইচ/
সম্পর্কিত
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
সাক্ষীতেই আটকে আছে বর্ষবরণে যৌন হয়রানি মামলার বিচার
মঙ্গল শোভাযাত্রা ১৫ মিনিট পেছালো
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া