X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

৮ বছর পর আবার মঞ্চে...

বিনোদন রিপোর্ট
০২ অক্টোবর ২০২১, ১৪:০০আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১৪:০০

টানা ৮ বছর পর আবারও মঞ্চে উঠছে মহাকাল নাট্য সম্প্রদায়ের মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ‘ঘুমনেই’।  

নাসির উদ্দীন ইউসুফ রচিত এবং জন মার্টিন নির্দেশিত আলোচিত নাটকটির ১০৭টি প্রদর্শনী হয়েছিল ৮ বছর আগে। সবশেষ সাভারস্থ গণ বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে এর বিশেষ প্রদর্শনী হয় ৩০ মার্চ, ২০১৩ সালে। নাটকটির প্রথম মঞ্চায়ন হয় ৮ মে ১৯৯৪ সালে মহিলা সমিতিতে। 

বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে নাটকটি পুনরায় মঞ্চে তোলার উদ্যোগ নেয় দলটি। পুনঃ-মঞ্চায়নের উদ্বোধনী প্রদর্শনী হবে ৩ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ মহিলা সমিতি’র ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। পুনঃ মঞ্চায়ন উদ্বোধন করবনে বিশ্ব আইটিআই-এর সান্মানিক সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাসির উদ্দীন ইউসুফ, ড. মোঃ জাকেরুল আবেদীন এবং ড. মোঃ তাজুল ইসলাম। 

পুনঃ মঞ্চায়ন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবনে বাংলাদেশে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মহাকাল নাট্য সম্প্রদায়রে সাবকে সভাপতি অ্যাডভোকেট আফজাল হোসনে। 

এরপরের প্রদর্শনী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-এ ৫ অক্টোবর সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে বলে জানানো হয় দলের পক্ষ থেকে। 

৮ বছর পর আবার মঞ্চে... নাটকটির কুশীলব মীর জাহিদ হাসান, মোঃ শাহনেওয়াজ, কবির আহমেদ, ফারুক আহমেদ সেন্টু, মনিরুল আলম কাজল, আবদুর রহিম শুভ্র, রিপন রনি, ইকবাল চৌধুরী, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার পলিন, কানিজ ফাতেমা লিসা, স্বপ্নিল, শাহনাজ পারভীন ঝর্ণা, নূর আকতার মায়া, সোহেল আহমেদ, মিজান শান্ত, রাকিব হাসান, নাবিল হাসান, ফয়সাল আহমেদ, মোঃ ইব্রাহিম মোল্লা, উইলিয়াম নিকসন গমেজ, অর্নব খান ও পলি বিশ্বাস।

মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ পথ নাটক পরিষদ অন্তর্ভুক্ত অন্যতম সক্রিয় নাট্যদল। ১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসাবে নিজেদের অবস্থানকে সুদৃঢ় করেছে। প্রতিষ্ঠার পর থেকে ৪১টি প্রযোজনা মঞ্চে তুলেছে দলটি।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং