X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সে বছর মেয়েদের জন্য পৃথক বাস চালু হয়েছিল

উদিসা ইসলাম
০৬ অক্টোবর ২০২১, ০৮:০০আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৬ অক্টোবরের ঘটনা।)

 

১৯৭৩ সালে প্রথমবারের মতো কর্মজীবী নারী শিক্ষার্থীদের কথা মাথায় রেখে প্রথমবারের মতো পৃথক বাস চালু করা হয়। ‘লেডিস, পুরা ব্রেকে পা’  কন্ডাক্টরের সেই প্রচণ্ড হাঁক ডাকের দিন শেষ হওয়ার কথা বলে পত্রিকার পাতা।

এই দিনে বাসের ভেতরের ছবিসহ প্রতিবেদনে বলা হয়, ঢাকা নগরীতে চালু হয় এই বাস। একান্তভাবে এটা নারীদের জন্য। বিআরটিসির উদ্যোগে চালু হলো এই সেবা। সকাল ৭টা থেকে দুই ঘণ্টা পর পর বিভিন্ন রুটে চলাচল করবে। প্রথমে নির্ধারণ করা হয় দুটি রুট। একটা ছেড়ে যাবে মোহাম্মদপুর থেকে, আরেকটা মিরপুর থেকে।

শুধু নারীদের জন্য এই ব্যবস্থা করা হয়, কারণ বাসযাত্রী নারীরা যেন অন্য যাত্রী ও কন্ডাক্টরদের হয়রানির মুখে না পড়ে। স্বাধীনতার পরই এই ধরনের একটি ব্যবস্থা রাজধানীর নারীদের জন্য বড় সুসংবাদ ছিল।

ছাত্রী ও কর্মজীবী নারীরাও এতে স্বস্তির নিঃশ্বাস ফেলেন। সকাল সাতটায় এইদিন যারা যাত্রী ছিলেন তাদের বেশিরভাগই সরকারি চাকুরে। অবশ্য কিছু শিক্ষক ও ছাত্রী ছিলেন বলে প্রতিবেদনে প্রকাশ করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পর থেকে নারীদের সুবিধাদিসহ একটি নারী ও শিশুবান্ধব সমাজ প্র্রতিষ্ঠা এবং নারীদেরও দেশ গঠনের কাজে যোগ দেওয়ার নানা উদ্যোগ নেন। বাস্তবায়নও শুরু করেন।

দৈনিক বাংলা, ৭ অক্টোবর ১৯৭৩

আরব ভাইদের পাশে আছি

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মধ্যপ্রাচ্যে সর্বশেষ হামলার তীব্র নিন্দা করেন। মিসরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাত, সিরীয় প্রেসিডেন্ট হাফেজ আল আসাদুল এবং লিবিয়ার প্রেসিডেন্ট গাদ্দাফির কাছে পাঠানো পৃথক পৃথক তারবার্তায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করেন, সমগ্র বাঙালি জাতি তাদের আরব ভাইদের পাশে দাঁড়াবে। এই দিন রাতে এনার খবরে এ কথা উল্লেখ করা হয়।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে আবার এক ভয়াবহ যুদ্ধের দাবানল জ্বলে ওঠে। ইসরায়েলি স্থল ও বিমানবাহিনী যুগপৎ হামলা চালায় মিসর ও সিরিয়ার ওপর। যুদ্ধবিরতি রেখা বরাবর বিস্তীর্ণ এলাকায় এ হামলার ঘটনা ঘটে। দামেস্কো বেতার থেকে এই যুদ্ধের কথা ঘোষণা করা হয়।

বেতার থেকে প্রচণ্ড লড়াইয়ের খবর ঘোষণা করে বলা হয়েছে, মিসরীয়রা স্থলবাহিনী অতিক্রম করেছে এবং পূর্ব তীরে ইসরায়েলি বাহিনীর সঙ্গে প্রচণ্ড লড়াই চলছে।

 

বাংলাদেশের জাতিসংঘের আসন কেউ ঠেকাতে পারবে না

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সংগঠন জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিরুদ্ধে চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী যে ভাষায় বক্তৃতা করেছেন তার প্রতিবাদ জানায়। পৃথক পৃথক বিবৃতিতে নেতারা চীনের ভূমিকায় তীব্র ক্ষোভ প্রকাশ করে। তারা বলেন, যত চেষ্টাই করুক, বিশ্ব সংস্থায় বাংলাদেশের অন্তর্ভুক্তি বেশিদিন আটকে রাখা যাবে না। বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক বিবৃতিতে বলেন, চীন সরকারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের বিনাশর্তে জাতিসংঘের সংশ্লিষ্ট প্রস্তাব কার্যকর করার পূর্বে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয় বিবেচনা করা যেতে পারে না বলে সম্প্রতি যে বিবৃতি দিয়েছেন এটা অত্যন্ত নিন্দনীয়।

ডেইলি অবজারভার, ৭ অক্টোবর ১৯৭৩

লোক বিনিময়ে অস্ট্রেলিয়া ও নরওয়ের সাহায্য দান

জাতিসংঘের উদ্বাস্তু সংক্রান্ত হাইকমিশনার সদরুদ্দিন আগা খান বলেন, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে লোক বিনিময়ের জন্য জাতিসংঘ অর্থ সাহায্যের আবেদন জানিয়েছিল। অস্ট্রেলিয়া ও নরওয়ে এই অনুরোধে সাড়া দিয়েছে। অস্ট্রেলিয়া ৫ লক্ষ ডলার এবং নরওয়ে এক লক্ষ ৭৯ হাজার ১১ ডলার দান করেছে বলে হাইকমিশনারের জনৈক মুখপাত্র জানান। নেদারল্যান্ড শিগগিরই অর্থ সাহায্যের কথা ঘোষণা করবে বলেও জানানো হয়।

আগা গান বলেন, বাংলাদেশ থেকে ৬০ হাজার অবাঙালিকে পাকিস্তানে এবং পাকিস্তান থেকে দেড় লক্ষ বাঙালিকে বাংলাদেশে প্রেরণের জন্য এক কোটি ৪৩ হাজার মার্কিন ডলার প্রয়োজন।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা