X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
রাবি ভর্তি পরীক্ষা

ভর্তিচ্ছু-অভিভাবকদের রাত কাটলো মসজিদে-খোলা স্থানে

রাবি প্রতিনিধি
০৬ অক্টোবর ২০২১, ১৬:৩৪আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ১৬:৫৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথমবর্ষের ‘বি’ ইউনিটের  ভর্তি পরীক্ষা চলছে। বুধবার (৬ অক্টোবর) সকাল থেকে তিন শিফটে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এরই মধ্য দিয়ে শেষ হচ্ছে এই বছরের ভর্তি পরীক্ষা। তবে এবার আবাসিক হল বন্ধ থাকায় ভর্তিচ্ছু ও অভিভাবকদের আবাসন ভোগান্তি পোহাতে হয়েছে। মেস ও আবাসিক হোটেলগুলোতে জায়গা না পেয়ে আকাশের নিচে এবং মসজিদে রাত কাটাতে হয়েছে তাদের। ভোগান্তি কমাতে ঢাবির মতো রাবির ভর্তি পরীক্ষাও বিভাগীয় শহরগুলোতে নেওয়ার দাবি তুলেছেন অনেক অভিভাবক।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত সোমবার (৪ অক্টোবর) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হয়। এ বছর তিন ইউনিটে পরীক্ষা হচ্ছে। পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবক মিলিয়ে প্রায় দুই লাখ লোকের সমাগম ঘটেছে। অথচ আবাসিক হোটেল ও মেস মিলিয়ে ১০-১৫ হাজার লোক রাখার সক্ষমতা রয়েছে। ফলে তীব্র আবাসন সমস্যা তৈরি হয়। অনেকেই আকাশের নিচে, কেউ কেউ মসজিদে রাত কাটিয়েছেন।

ভর্তিচ্ছু ও অভিভাবকরা বলছেন, রাবি প্রশাসনের অদূরদর্শী সিদ্ধান্তের কারণে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তিতে পড়তে হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত ছিল, আবাসন নিশ্চিত করে পরীক্ষার ব্যবস্থা করা। ভোগান্তি কমাতে আগামীতে ঢাবির ন্যায় রাবির পরীক্ষাও বিভাগীয় শহরগুলোতে নেওয়ার দাবি তুলেছেন অনেক অভিভাবকরা।

খোলা আকাশের নিচে শিক্ষার্থী-অভিভাবকরা

দিনাজপুর থেকে পরীক্ষা দিতে এসেছেন লতিফুর রহমান লিমন। তিনি বি ইউনিটে পরীক্ষা দিয়েছেন। দিনাজপুর থেকে ট্রেনে আসা লিমন জানান, টিকেট না পাওয়ায় পুরো পথ দাঁড়িয়ে আসতে হয়েছে। রাজশাহীতে এসেও রাত কাটিয়েছেন গাদাগাদি করে।

বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘পরীক্ষা ভালো হয়েছে। তবে এখন বাসায় কীভাবে যাবো সেই চিন্তায় আছি। রাজশাহী থেকে আজ কোনও ট্রেন নেই। নাটোর গিয়ে ট্রেন ধরতে হবে। আমার ঢাবির পরীক্ষা আগামী ২২ অক্টোবর। রাবির পরীক্ষা যদি বিভাগীয় শহরে হতো তবে এখন আর তাকে যাতায়াতের  ভোগান্তি পোহাতে হতো না।’

রাজবাড়ী থেকে ছেলেকে সঙ্গে নিয়ে এসেছেন নান্নু মোল্লা। তিনি বলেন, ‘রাজশাহীতে আবাসন ও স্যানিটেশনের খুব সমস্যা। জায়গা না পেয়ে আমার মতো অনেককেই খোলা আকাশে নিয়ে রাত কাটাতে হয়েছে। এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে লোকজন আসায় বেশ ভোগান্তিতে পড়তে হচ্ছে। ঢাবির মতো পরীক্ষা হলে অন্তত আবাসন সমস্যা তৈরি হতো না।’

টাঙ্গাইল থেকে পরীক্ষার্থী মেয়েকে নিয়ে এসেছেন লিপি বেগম। রাজশাহীতে তার কোনও আত্মীয়-স্বজন নেই, হোটেলেও মেলেনি সিট। ফলে বিশ্ববিদ্যালয়ের ভেতরেই রাতে অবস্থান করেছেন। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আমার মেয়ে বাড়ি থেকে দিয়েছে। আমাকে যেতে হয়নি। কিন্তু রাজশাহী তো অনেক দূরের জায়গা, তার ওপর কেউ পরিচিত নেই। ফলে মেয়ের সঙ্গে আমাকেও আসতে হয়েছে। কিন্তু এখানে এসে কোথাও থাকার জায়গা পাইনি। উপায় না পেয়ে রাতে বিশ্ববিদ্যালয়েই ছিলাম। যাতায়াত ও আবাসন ভোগান্তি কমাতে বিভাগীয় শহরগুলোতে পরীক্ষা নেওয়া উচিত। এতে শিক্ষার্থীদের উপকার হবে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার জানান, শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের বিষয়ে তিনি ইতিবাচক। রাবির পরীক্ষা ঢাবির ন্যায় হতে পারে। তবে এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নেবে।

/এফআর/
সম্পর্কিত
ভ্যাপসা গরমে জীবন চরমে ঢাবির গণরুমের শিক্ষার্থীদের
এনএসইউতে সামার-২০২৪ সেমিস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বেনাপোলে দুদকের অভিযান
সর্বশেষ খবর
প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা
উপজেলা নির্বাচনপ্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা
মোংলায় নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা
মোংলায় নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা