X
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

বিসিবি নির্বাচনে বিজয়ীরা, কার বাক্সে কত ভোট

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ২৩:০১

হয়ে গেলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের নির্বাচন। মোট ২৫ জন পরিচালক নতুন মেয়াদে দায়িত্ব নিতে যাচ্ছেন। যার মধ্যে ১৬ জন এসেছেন নির্বাচনের মাধ্যমে। সাতজন বিনা প্রতিদ্বন্দ্বিতায়, আর দুইজন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। নির্বাচন হওয়া ১৬ পদে পুরনোরা যেমন জায়গা ধরে রেখেছেন, তেমনি এসেছে নতুন মুখ।

তিন ক্যাটাগরিতে হয়েছে বিসিবির পরিচালনা পর্ষদের নির্বাচন। ক্যাটগরি-১ (জেলা ও বিভাগ) থেকে ৩ জন, ক্যাটাগরি-২ (ক্লাব) থেকে ১২ জন ও ক্যাটাগরি-৩ (পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠান) থেকে একজন নির্বাচিত হয়েছেন।

ক্যাটাগরি-১-এ ঢাকা বিভাগে তানভীর আহমেদ ও নাঈমুর রহমান দুর্জয়ের প্রতিদ্বন্দ্বী প্রার্থী থাকলেও নির্বাচনের আগ মুহূর্তে তারা প্রার্থিতা স্থগিত করেন। ব্যালটে তাদের নাম থাকলেও তারা নির্বাচিত হতে পারেননি। ঢাকা বিভাগের ১৮ ভোটের মধ্যে দুর্জয় ও তানভীর ১৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

এই ক্যাটাগরিতে কেবল রাজশাহী বিভাগে ‘আনুষ্ঠানিক’ নির্বাচন হয়েছে। সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটকে হারিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন সাইফুল আলম স্বপন। ৯ ভোটের মধ্যে স্বপন পেয়েছেন ৭টি, পাইলট পেয়েছেন ২ ভোট।

এই ক্যাটাগরির সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ) ও খালিদ হোসেন (মাদারীপুর) নাম প্রত্যাহার করে নেন।

তিন ক্যাটাগরির মধ্যে ক্লাব ক্যাটাগরিতে লড়াই জমজমাট ও হাড্ডাহাড্ডি হয়েছে। সবচেয়ে বেশি ১২ পরিচালক নির্বাচিত হয়েছেন এখান থেকে। ৫৭ ভোটের মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন নাজমুল হাসান পাপন (আবাহনী), গাজী গোলাম মর্তুজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স) ও এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব)। তারা প্রত্যেকে ৫৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

এছাড়া নজিব আহমেদ (শেখ জামাল ধানমণ্ডি ক্লাব)- ৫১ ভোট, মাহবুব উল আনাম (মোহামেডান স্পোর্টিং ক্লাব)- ৪৭ ভোট, ওবায়েদ রশিদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব)- ৫১ ভোট, ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স)- ৫২ ভোট,  সালাহ উদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব)- ৫০ ভোট, ইফতেখার রহমান মিঠু (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব)- ৫০ ভোট, মনজুর কাদের (ঢাকা এসেটস)- ৪৯ ভোট ও মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)- ৪৬ ভোট পেয়ে ক্যাটাগরি-২ থেকে নির্বাচিত হয়েছেন।

এই ক্যাটাগরি থেকে নির্বাচিত হতে পারেননি মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব) ও রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি)। মোহামেডানের মাসুদুজ্জামান মনোনয়নপত্র প্রত্যাহারের নির্ধারিত দিনের পর প্রত্যাহার করায় তার প্রার্থিতা বাতিল হয়নি।

ক্যাটাগরি-৩-এ এক পদের জন্য লড়াই হয়েছে দুই প্রার্থীর। বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের সাবেক ন্যাশনাল ম্যানেজার ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন ছিলেন একে অন্যের প্রতিদ্বন্দ্বী। যদিও ‘একপেশে’ জয় হয়েছে সুজনের। ৪৩ ভোটের মধ্যে সুজন পেয়েছেন ৩৭ ভোট ও ফাহিম পেয়েছেন মাত্র ৩ ভোট।

এদের বাইরে আগেই জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুস আবারও পরিচালক হয়েছেন। জেলা ক্যাটাগরি থেকে সাত প্রার্থীর প্রতিদ্বন্দ্বী না থাকায় তারা আগেই নির্বাচিত হয়েছেন। তারা হলেন- আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)।

/আরআই/কেআর/

সম্পর্কিত

শান্ত বলছেন, ম্যাচ বাঁচানো সম্ভব

শান্ত বলছেন, ম্যাচ বাঁচানো সম্ভব

যুব বিশ্বকাপ ও এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের

যুব বিশ্বকাপ ও এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের

টেস্ট ব্যাটিং কী, জানা আছে মুমিনুলদের?

টেস্ট ব্যাটিং কী, জানা আছে মুমিনুলদের?

ভালো পেসার আসবে কবে? সুজন বললেন, ‘আল্লাহ যেদিন দেন’

ভালো পেসার আসবে কবে? সুজন বললেন, ‘আল্লাহ যেদিন দেন’

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune