X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিউ ইয়র্ক নয়, মার্ক্স যেন ফিরে এলেন ঢাকার বেইলী রোডে 

ওয়ালিউল বিশ্বাস
০৭ অক্টোবর ২০২১, ১০:৫৯আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১২:১১

বিদায় বলে খানিক হেঁটে মঞ্চ থেকে প্রায় নেমেই গিয়েছিলেন মার্ক্স। হঠাৎ থমকে দাঁড়ালেন, ফিরে এসে প্রশস্ত বাঁকা ঠোঁটে বললেন, ‘ফিরে আসাতে বিরক্ত হলেন? কেউ (ত্রাণকর্তা) তো আর এলো না, তাই আমাকেই আসতে হলো?’ 

ঠিক এভাবেই পুঁজিবাদকে বিদ্রূপ আর বাস্তবতাকে সামনে নিয়ে আরও একবার ফিরলেন কার্ল মার্ক্স। ফিরলেন যেন ঢাকার বেইলী রোডে। 

কার্ল মার্ক্স- জার্মান দার্শনিক, অর্থনীতিবিদ বা সমাজতান্ত্রিক বিপ্লবী; সবকিছুর দেখা মিললো এদিন একই মঞ্চে।

যাত্রিক ও বটতলা প্রযোজিত অনবদ্য নতুন এ মঞ্চনাটকে বুঁদ হয়ে থাকলেন দর্শকরা। গতকাল (৬ অক্টোবর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মঞ্চে ‘সোহোতে মার্ক্স’ নামে বাংলায় এ প্রযোজনাটি হলো।

নাটকটি দেখতে উপস্থিত হয়েছিলেন যাত্রিকের ব্যবস্থাপনা পরিচালক-কবি সাদাফ সায্‌ সিদ্দিকী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাট্যজন মামুনুর রশীদ, বটতলার সভাপতি শফি আহমেদ, অভিনেত্রী মৌটুসী বিশ্বাসসহ অনেকে। ছিলেন মিলনায়তন ঠাসা সাধারণ দর্শকও। অনেকদিন পর যেন প্রাণ ফিরলো মঞ্চে।

নায়লা আজাদ মার্কিন ইতিহাসবিদ, লেখক ও নাট্যকার হাওয়ার্ড জিনের ‘মার্ক্স ইন সোহো’ থেকে নাটকটি অনুবাদ করেছেন জাভেদ হুসেন। আর দ্বৈত চরিত্রের এ প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ।

নাটকটি নিয়ে কথা হয় নির্দেশকের সঙ্গে। দীর্ঘদিন পর প্রদর্শনীর বেশকিছু চ্যালেঞ্জও ছিল বলে জানান নায়লা। বলেন, ‘করোনার কারণে অনেকদিন থেকেই রিহার্সাল হয়েও বারবার বন্ধ হয়ে গেছে গতি। একবার বন্ধ হলে বেশ বড় সময় খরচ হয়ে যায়। যখন ফিরে আসছি তখন কিন্তু আবার নতুন করে শুরু করতে হয়েছে। একটানা কাজ করলে একটা বিষয় থাকে, কিন্তু এবার ভেঙে ভেঙে করতে হয়েছে। এতে প্রচুর এনার্জি ড্রপ হয়। আর দেখা গেছে, নাটকের কলাকুশলীদের অনেকের অফিস সহকর্মীরা করোনা আক্রান্ত হয়েছেন। তাই আমাদের কাজও বন্ধ করতে হতো। আমার নিজেরও করোনা হয়েছিল। সবমিলিয়ে বেশ কষ্টসাধ্য ছিল এ প্রযোজনাটি।’

নাটকে দেখা যায়, কার্ল মার্ক্স নিউ ইয়র্কে বা পৃথিবীতে এসেছেন। যেহেতু বাংলায় নাটকটি হচ্ছে তাহলে সেটাকে এদেশের মতো করে উপস্থাপন করা যেত- এমন প্রশ্ন কি মাথায় এসেছিল?

নিউ ইয়র্ক নয়, মার্ক্স যেন ফিরে এলেন ঢাকার বেইলী রোডে  নায়লা আজাদ বললেন, ‘অনেকে বলেছেন, নাটকটি অ্যাডাপটেশন করে বাংলাদেশের প্রেক্ষাপটে করলেই ভালো হতো। তবে সেটার প্রয়োজন আছে বলে মনে করি না। নাটকটি খুব নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট জায়গায় উপস্থাপন করা হয়েছে। এখন মার্ক্সকে যদি আমি ঢাকায় আনি, পুরো স্ক্রিপ্ট চেঞ্জ হয়ে যেত। এটা করার অধিকার আসলে আমার নেই। বরং এখানে আমেরিকার প্রেক্ষাপটও দেখাতে পারছি। এটা আরও দরকারি। একটা বিশ্ব শক্তিকে মার্ক্স কীভাবে উপস্থাপন করেছেন- সেটাও থাকছে। পাশাপাশি আমাদের সোশ্যাল, পলিটিকাল, ইকোনমিক কন্ডিশন আছে, সেটা আমি দেখাতে পারি।’

নাটকে বেশ কিছু ছবি ব্যাকগ্রাউন্ডে তুলে ধরেছেন নায়লা। সেটা নিয়ে এই অভিনেত্রী-নির্দেশনের ভাষ্য, ‘আমরা একটা গ্লোবাল জালে আটকে গেছি। অন্যান্য দেশে যা হচ্ছে আমাদের দেশেও তাই হচ্ছে। এমন নয় যে, আমার দেশ খারাপ; ওদের দেশ ভালো। এটা একটা ওয়ার্ল্ড সিস্টেম। এ কারণেই আমাদের দেশের কিছু ঘটনা স্থিরচিত্র আকারে মঞ্চের ব্যাকগ্রাউন্ডে দেখানো হয়েছে। আর গল্পে তো নিউ ইয়র্ক, লন্ডন, ইউরোপ থাকছেই।’


‘আপনাদের আশ্চর্য লাগে না; কেন আমাকে বারে বারে মৃত ঘোষণা করতে হয়’- নাটকে এ সংলাপের মাধ্যমে পুনরায় পৃথিবীতে ফিরে আসার বার্তা দেন তাত্ত্বিক কার্ল মার্ক্স। তার এই ফিরে আসাটাও চমকপ্রদ ও নাটকীয়ভাবে হয়।

মৃত্যুর প্রায় ১০০ বছর পর মার্ক্স পরকালের হর্তাকর্তাদের বোঝান তাকে তার ‘বদনাম ঘোচানোর’ সুযোগ দিতে পৃথিবীতে কয়েক ঘণ্টার জন্য ফেরাতে হবে। তারা রাজি হন! ইউরোপের একাধিক দেশ থেকে উচ্ছেদ হওয়ার পর তার জীবনের বেশিরভাগ সময় কাটান যে লন্ডনে, সেখানে পৌঁছানোর বদলে স্বর্গীয় একটি ছোট দাফতরিক ভুলের কারণে রাস্তা পাল্টে যায় মার্ক্সের। তিনি এসে পৌঁছান নিউ ইয়র্কে। 

নিউ ইয়র্ক নয়, মার্ক্স যেন ফিরে এলেন ঢাকার বেইলী রোডে  এরপর মার্ক্সের স্ত্রী জেনির সঙ্গে তার তত্ত্বগুলোর প্রাসঙ্গিকতা তুলে ধরতে থাকেন। উঠে আসে ব্যক্তিগত জীবন। যেখানে তিনি একজন স্নেহময় বাবা, দরিদ্র স্বামী। দর্শকরা মার্ক্সকে সূত্রধর হিসেবে পেয়ে যান। কথায় উঠে আসে তার সন্তানরা, তার সমালোচক-বন্ধু নৈরাজ্যবাদী মিখাইল বাকুনিন ও এঙ্গেলসসহ অন্যরা। মার্ক্সের জীবনে তার স্ত্রী জেনির ভূমিকা এ নাটকের অন্যতম আকর্ষণ।

এতে মার্ক্স ও জেনি হিসেবে অভিনয় করেছেন হুমায়ুন আজম ও উম্মে হাবিবা। 

জানা যায়, আজও (৭ অক্টোবর) সন্ধ্যা ৭টায় মহিলা সমিতিতে নাটকটির প্রদর্শনী হবে। এছাড়াও ৮ ও ৯ অক্টোবর প্রতিদিন দুটি করে মোট চারটি প্রদর্শনী থাকছে। প্রদর্শনীর সময় বিকাল ৫টা ও সন্ধ্যা সাড়ে ৭টা। নিউ ইয়র্ক নয়, মার্ক্স যেন ফিরে এলেন ঢাকার বেইলী রোডে 

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না